What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কাঁঠালের নানা পদ (1 Viewer)

কথায় আছে, কাঁঠালের সবকিছুই কাজে লাগে। এখন কাঁঠালের সময়। কাঁচা কাঁঠাল, পাকা কাঁঠাল খাওয়া যায় নানাভাবেই। আর হাতের কাছে এখন যেহেতু তাজা কাঁঠাল, বানিয়ে ফেলতে পারেন নানা রকম পদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

YpaYUhJ.jpg


কাঁচা কাঠালের বিরিয়ানি

উপকরণ

পোলাও চাল ৩ কাপ, কাঁচা কাঁঠাল ২ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, এলাচি, দারুচিনি ও তেজপাতা কয়েকটা, কাঁচা মরিচ ৮-২০টি, বেসন ১ টেবিল চামচ ও ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

পোলাওর চাল পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাঁচা কাঁঠালের ওপরের সবুজ অংশ ফেলে টুকরা করে নিন। কাঁঠালের টুকরার সঙ্গে সামান্য হলুদ, মরিচ, জিরা, গুঁড়া, আদা ও রসুনবাটা, লবণ ও বেসন মেখে আধা ঘণ্টা রেখে দিন। ১ চা-চামচ তেল প্যানে মেখে টুকরাগুলোর দুই পাশ হালকা ভেজে নিন। একটা পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভেজে অর্ধেক তেল ও অর্ধেকটা ভাজা পেঁয়াজ তুলে রাখুন। গরমমসলা ও বাটা মসলা দিয়ে ভাজুন। গুঁড়া মসলা, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষান, এবার ভাজা কাঁঠাল দিয়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠে এলে কাঁঠালের টুকরাগুলো তুলে নিন। পেঁয়াজ ভাজার বাকি তেল ঢেলে দিন। এবার পোলাওর চাল ঢেলে কয়েক মিনিট ভাজুন। ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। পানি অর্ধেক শুকিয়ে এলে কাঁঠালের টুকরা, কাঁচা মরিচ ৮-১০টি ও স্বাদ বুঝে লবণ দিয়ে নেড়ে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন। চাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে উপড়ে ১ টেবিল চামচ ঘি ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে আরও কয়েক মিনিট মৃদু আঁচে দমে রেখে চুলা বন্ধ করে দিন।

কাঁঠালপাতায় ভাপে পিঠা

উপকরণ

পাকা কাঁঠালের রস বা মণ্ড ১ কাপ, চালের গুঁড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, কোরানো নারকেল পৌনে এক কাপ, চিনি আধা কাপ, তরল দুধ ২ টেবিল চামচ, পিঠা তৈরির জন্য কাঁঠাল পাতা ও ভাপের পাত্র।

oVLLO66.jpg


কাঁঠালপাতায় ভাপে পিঠা

প্রণালি

নরম পাকা কাঁঠাল থেকে রস বের করে ছেঁকে নিন। কোরানো নারকেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে কয়েক ঘণ্টা ঢেকে রাখুন। কাঁঠাল পাতা পরিষ্কার করে ধুয়ে মুছে নিন। একটা পাতা ভাঁজ করে নিন। চারটা কাঁঠাল পাতা একসঙ্গে করে টুথপিক দিয়ে আটকে বাটি আকারে তৈরি করুন। কাঁঠালের মিশ্রণের সঙ্গে কোরানো নারকেল মিলিয়ে প্রতিটা পাতার বাটিতে মিশ্রণ ঢেলে গরম পানির বাষ্পে ভাপ দিন। ১০ মিনিট পর পিঠা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

কাঁঠালের কেক

gjWPgDA.jpg


কাঁঠালের কেক

উপকরণ

পাকা কাঁঠালের রস ১ কাপ, ময়দা ১ কাপ, তরল দুধ ২ টেবিল চামচ, ডিম ২টা, চিনি আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ ও ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

ডিম ও চিনি ভালোভাবে ফেটিয়ে নিন। কাঁঠালের রসের সঙ্গে মেশান। ময়দা ও বেকিং পাউডার চেলে অল্প করে এর সঙ্গে মেশান। ঘি ও তরল দুধ ঢেলে ভালোভাবে মিশিয়ে কেকের ডাইসে ঘি বা তেল ব্রাশ করে প্রি-হিট ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ৩০ মিনিট বেক করুন অথবা চুলায় অল্প আঁচে তৈরি করে নিন।

টক মিষ্টি স্বাদে কাঁচা কাঁঠাল

PelIGej.jpg


টক মিষ্টি স্বাদে কাঁচা কাঁঠাল

উপকরণ

কাঁচা কাঁঠাল ২৪০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম (সাদা অংশ) ১টা, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, বড় পেঁয়াজ ১টা, রসুনকুচি ১ চা-চামচ, লেবুর রস অথবা সিরকা ২ চা-চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সাদা তিল ১ চা-চামচ ও কাঁচা মরিচের ফালি কয়েকটা।

প্রণালি

কাঁচা কাঁঠালের ওপরের সবুজ আবরণ ফেলে ছোট ছোট টুকরা করে নিন। কাঁঠালের টুকরার সঙ্গে আদাবাটা, রসুনবাটা, লবণ, ডিমের সাদা অংশ ও ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার মেখে ডুবো তেলে ভেজে রাখুন। অন্য পাত্রে ১ চা-চামচ তেলে রসুনকুচি ভেজে নিন। চার ফালি করা ১টা বড় পেঁয়াজ দিয়ে নাড়ুন। সয়া সস, টমেটো সস ও ভাজা কাঁঠালের টুকরা দিন। ১ টেবিল চামচ পানিতে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে লেবুর রস, গোলমরিচের গুঁড়া, চিনি দিয়ে কয়েক মিনিট নেড়ে নিন। কাঁচা মরিচ ফালি ও সাদা তিল ছড়িয়ে চুলা বন্ধ করে দিন।
 

Users who are viewing this thread

Back
Top