What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

চাইনিজের দুই পদ (1 Viewer)

দাওয়াতে চাইনিজ পদ রান্না করে স্বাদে নিয়ে আসতে পারেন ভিন্নতা।রেসিপি দিয়েছেন ফারাহ্ সুবর্ণা।

এগ ফ্রায়েড রাইস

DFIGIO3.jpg


প্রস্তুতির সময়: ১ ঘণ্টা

রান্নার সময় : ৭-৮ মিনিট

পরিবেশনা: ৪ জনের জন্য

খরচ: ২৫০ টাকা

উপকরণ: সুগন্ধি পোলাও চাল ২ কাপ, ডিম ৪টা, পেঁয়াজ পাতাকুচি ৪ টেবিল চামচ, রসুনকুচি আধা চা-চামচ, গোলমরিচগুঁড়া স্বাদমতো, সয়া সস ১ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ২–৩টি (ফালি করা), চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ৬ টেবিল চামচ।

প্রণালি: চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। হাঁড়িতে পর্যাপ্ত পরিমাণে পানি ফুটিয়ে নিন। তাতে লবণ ও ১ টেবিল চামচ তেল দিয়ে দিন। ধুয়ে রাখা চাল দিয়ে নেড়ে দিতে হবে। চাল ৮০ শতাংশের মতো সেদ্ধ হলে পানি ঝরিয়ে ছড়ানো প্লেট বা ট্রেতে ছড়িয়ে দিন। ফ্যানের নিচে রেখে ঠান্ডা করে নিতে হবে। এবার একটা কড়াইয়ে অল্প তেল দিয়ে ডিমগুলো ভেঙে দিন। অল্প লবণ ছড়িয়ে দিয়ে ঝুরি করে ভেজে তুলে নিতে হবে। এবার সেই একই কড়াইয়ে বাকি তেল দিয়ে দিন। রসুনকুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। রান্না করা ভাত, গোলমরিচগুঁড়া, পেঁয়াজপাতাকুচি, সয়া সস, ফিশ সস, কাঁচা মরিচের ফালি, স্বাদমতো লবণ আর চিনি দিয়ে ভালোভাবে ভাজতে হবে ৪–৫ মিনিট। এ সময় চুলার আঁচ বাড়ানো থাকবে। ভাত ভাজা হয়ে গেলে তাতে ভেজে রাখা ডিম মিশিয়ে নামিয়ে নিতে হবে।

ফ্রায়েড চিকেন

uoQtQnC.jpg


প্রস্তুতির সময়: ১ ঘণ্টা

রান্নার সময়: ৩০ মিনিট

পরিবেশনা: ৪ জনের জন্য

খরচ: ৪০০ টাকা

উপকরণ: মুরগি ১টা (১ কেজি ওজনের), আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, লালমরিচগুঁড়া স্বাদমতো, গোলমরিচগুঁড়া স্বাদমতো, সয়া সস ২ টেবিল চামচ, বেসন সিকি কাপ, কর্নফ্লাওয়ার সিকি কাপ, ডিম ১টা, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: মুরগির চামড়া বাদ দিয়ে ৮ টুকরো করে কেটে নিতে হবে। মুরগির মাংসকে ছুরি দিয়ে হালকা করে চিরে দিতে হবে। মসলা ঠিকমতো যেন ভেতরে ঢোকে। এবার আদা-রসুনবাটা, লাল মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, লবণ ও সয়া সস দিয়ে মুরগির টুকরোগুলো মেখে কমপক্ষে ১ ঘণ্টা রেখে দিন। এরপর একটা ডিমের সঙ্গে প্রয়োজনমতো বেসন আর কর্নফ্লাওয়ার গুলে নিন। মেখে রাখা মাংসের সঙ্গে ভালো করে মেখে নিতে হবে। কড়াইতে তেল গরম করে একটা একটা করে মাখানো মুরগি ছেড়ে দিন। মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত উল্টেপাল্টে লালচে করে ভেজে নিন। টিস্যুর ওপর রাখুন, তেল টেনে নেবে। এরপর পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top