What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

শেফ স্পেশাল - মাস্টারশেফের ঈদরান্না (1 Viewer)

DqHc9Dd.jpg


দেশি রান্না তো হবেই। ঈদের দিনের খাবার টেবিলে ভিন্নতা আনতে বেছে নিতে পারেন বিদেশি রান্নাও। আর সেই রান্নার রেসিপি যদি হয় বিশেষ কারও, তাহলে তো কথাই নেই। পুরান ঢাকার ছেলে নাজিম খান বর্তমানে যুক্তরাষ্ট্রপ্রবাসী। নিকোল কিডম্যান বা অ্যালেক বল্ডউইনের মতো হলিউডের আরও অনেক অভিনেতা খেয়েছেন নাজিম খানের রান্না। অর্জন করেছেন মাস্টার শেফ সনদ। নেব্রাস্কার ব্রাইন হেলথ মেডিকেল সেন্টারের (যুক্তরাষ্ট্রের একটি বড় মেডিকেল ইনস্টিটিউট ও হাসপাতাল) নির্বাহী শেফ হিসেবে কর্মরত আছেন। বর্ণিল ঈদ–এর বিশেষ কয়েকটি রেসিপি দিয়েছেন নাজিম খান...

বিফ ফাজিটা ক্যাসাডিল্লা

oedeDm9.jpg


বিফ ফাজিটা ক্যাসাডিল্লা

উপকরণ: ফাজিটার জন্য: চর্বি ছাড়া পাতলা করে কাটা গরুর মাংস ৩৫০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, লাল ক্যাপসিকামকুচি ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

প্রণালি: একটি পাত্রে তেল গরম করে গরুর মাংস, ক্যাপসিকাম, পেঁয়াজ দিয়ে বেশি তাপে ৩–৪ মিনিট রান্না করতে হবে। এবার রসুন, জিরা, গোলমরিচ ও লবণ দিয়ে আরও ৪ মিনিট রান্না করতে হবে। এবার অন্য পাত্রে নিয়ে এটি ফ্রিজে রেখে ঠান্ডা করতে হবে।

ফাজিটা ক্যাসাডিল্লার জন্য উপকরণ: বড় রুটি ১টি, গরুর মাংসের ফাজিটা সিকি কাপ, পাতলা করে কাটা টমেটো ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, জালাপিনো আধা চা–চামচ, পেঁয়াজপাতাকুচি ১ টেবিল চামচ, চেডার মোজারেলা চিজ ৩ টেবিল চামচ, মাখন ১ চা-চামচ ও তেল ১ চা-চামচ।

প্রণালি: একটি পাত্রে তেল ও মাখন হালকা আঁচে গরম করে রুটি দিয়ে দিতে হবে। এবার উপকরণগুলো রুটির ওপরে দিয়ে এটি মধ্য থেকে ভাঁজ করতে হবে। রুটি বাদামি রং হয়ে ভেতরের চিজ গলে গেলে নামিয়ে নিন।

চাপলি কাবাব

jjMv1ls.jpg


চাপলি কাবাব

উপকরণ: মুরগির বুকের মাংসের কিমা ১ কেজি, বিচি ছাড়া পাতলা করে কাটা টমেটো ১টি, পাতলা করে কাটা পেঁয়াজ ৩–৪ কাপ, কাঁচা মরিচকুচি ১ চা–চামচ, ধনেপাতাকুচি আধা কাপ, জিরা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, লাল মরিচ ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, আদাবাটা ২ চা–চামচ, গরমমসলাগুঁড়া ১ চা–চামচ, ডিম ২টি, পেঁয়াজ পাতা সিকি কাপ, লেবুর রস ১ চা–চামচ, গোলমরিচ ও লবণ স্বাদমতো, বিস্কুটের গুঁড়া ১ কাপ ও তেল ১ কাপ।

প্রণালি: সব উপকরণ একটি পাত্রে ঢেলে মেখে নিতে হবে। এবার এটি ফ্রিজে রেখে দিতে হবে আধা ঘণ্টা। একটি পাত্রে তেল গরম করে মাঝারি আঁচে বাদামি করে ভেজে পরিবেশন করুন চাপলি কাবাব।

ঝুরা মুরগির চাপড়ি কিংবা প্যানকেক

asXyxS1.jpg


ঝুরা মুরগির চাপড়ি কিংবা প্যানকেক

ঝুরা মুরগি তৈরির উপকরণ: মুরগির বুকের মাংস ১ কেজি, জিরা ১ টেবিল চামচ, লম্বা করে কাটা টমেটো ১টি, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি ১ চা–চামচ, আদাকুচি ১ চা–চামচ, লাল মরিচ ১ চা–চামচ, সেলারিকুচি ৩ টেবিল চামচ, কালো গোলমরিচগুঁড়া ১ চা–চামচ, লবণ ১ চা–চামচ ও ঠান্ডা পানি ৩ কাপ।

প্রণালি: সব উপকরণ একটি পাত্রে নিতে হবে। এবার এতে ঠান্ডা পানি দিয়ে তা ফোটাতে হবে। ফুটতে শুরু করলে চুলার আঁচ কমিয়ে ৩০ মিনিট রান্না করুন, যাতে মাংস নরম ও ঝুরা করা যায়। এবার মাংসে মিশ্রণটি চাপড়ি তৈরি পর্যন্ত রেফ্রিজারেটরে রেখে দিতে হবে।

চাপরির উপকরণ: ময়দা ২ কাপ, চালের গুঁড়া ১ কাপ, জিরা ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, ডিম ২টি, কাঁচামরিচকুচি ৪টি, ধনেপাতাকুচি ২ কাপ, পাতলা করে কাটা পেঁয়াজ দেড় কাপ, ঠান্ডা পানি ৩ কাপ, কালো গোলমরিচ ১ চা–চামচ ও লবণ দেড় চা–চামচ।

প্রণালি: প্রথমে ডিম, রসুন, হলুদ গোলমরিচ, জিরা ও লবণ মিশিয়ে নিতে হবে। এরপর ময়দা, চালের গুঁড়া ও অন্য সব উপকরণও এতে দিয়ে দিতে হবে। এবার ১ কাপ পরিমাণ ঝুরা মুরগির মাংস এতে দিয়ে আধা ঘণ্টার জন্য রেফ্রিজারেটরে রেখে দিন।

একটি পাত্র গরম করে সামান্য তেল ব্রাশ করে নিন। মাঝারি আঁচে রেখে তৈরি করা মিশ্রণটি চাপড়ি আকারে ছড়িয়ে দিতে হবে। চাপরির ওপরে বুদ্‌বুদ দেখা গেলে উল্টে দিয়ে অন্য পাশও ভালোভাবে ভাজতে হবে।

দই চিড়া (মুয়েজলি)

1N13vcn.jpg


দই চিড়া (মুয়েজলি)

উপকরণ: চিড়া বা ওটমিল ১ কাপ, রোস্ট করা বিভিন্ন বাদাম ১ কাপ, আপেলকুচি ১টি, কমলার রস ১ কাপ, মধু ৩ টেবিল চামচ ও দুধ ২ কাপ।

প্রণালি: একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে রেফ্রিজারেটরে রেখে একটু জমাতে হবে। এবার পরিবেশনের সময় ওপর দিয়ে কিছু আপেলকুচি দিয়ে দিন।

স্ট্রবেরি লেমনেড

hwZkuWQ.jpg


স্ট্রবেরি লেমনেড

উপকরণ: স্ট্রবেরি পেস্ট ৩ কাপ, লেবুর রস ১৫০ মিলিগ্রাম, চিনির সিরাপ ২ কাপ ও ঠান্ডা পানি ২ কাপ।

সিরাপের জন্য—চিনি ১ কাপ ও গরম পানি ১ কাপ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

প্রণালি: স্ট্রবেরি পেস্ট, লেবু, চিনি ও পানি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার গ্লাসে পরিবেশনের আগে স্ট্রবেরি লেমনেডের ওপর দিয়ে দিন স্ট্রবেরি ও লেবুর টুকরো।
 

Users who are viewing this thread

Back
Top