What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কমলা থাক সঙ্গে (1 Viewer)

U0z2DAz.jpg


শীত মানেই কমলা। আর কমলা মানে ভিটামিন সি। এই করোনাকালে ভিটামিন সির গুরুত্ব এত দিনে আমরা জেনে গেছি। বাড়ি থেকে বের হলেই ভ্যানে কিংবা ফলের দোকানে দেখা মিলছে হরেক আকারের কমলার। এর মধ্যে কোনো কোনোগুলো আবার দেশি বলেও বিক্রি হচ্ছে। কমলা বিভিন্নভাবে খাওয়া যায়। শীত মানেই কমলা। আর কমলা মানে ভিটামিন সি। হাতের কাছে থাকা এই উপকারী ফলটি খেতে পারেন দিনের যেকোনো সময়, যেকোনো ভাবেই।

fJBU4i0.jpg


কমলা মানে ভিটামিন সি

অরেঞ্জ পান্না কোটা

উপকরণ: দুধ ২ কাপ, দুধ (কনডেন্সড মিল্ক) আধা কৌটা, হেভি ক্রিম ১ কাপ, আগার আগার পাউডার ৪ চা-চামচ ও কমলার জেস্ট ১ চা-চামচ এবং কমলার রস ২ কাপ ও চিনি সিকি কাপ।

zCq420Z.jpg


অরেঞ্জ পান্না কোটা

প্রণালি

দুধ, হেভি ক্রিম, আগার আগার পাউডার ২ চা-চামচ ও কমলার জেস্ট একসঙ্গে চুলায় জ্বাল দিন। ঘন হলে নামিয়ে গ্লাসগুলো একটু কাত করে বসিয়ে নিন। এবার জ্বাল দেওয়া ক্রিমটা এক পাশ করে গ্লাসগুলোতে ঢেলে ২০ মিনিট ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে গ্লাস নামিয়ে সমানভাবে বসিয়ে নিন। তৈরি করা কমলার জুসটা ঢেলে ২ থেকে ৩ ঘণ্টা ফ্রিজে রেখে জমতে দিন। এরপর নামিয়ে পরিবেশন করুন।

বেকড অরেঞ্জ চিজ কেক

wjr1xUT.jpg


বেকড অরেঞ্জ চিজ কেক

উপকরণ:

বেজের জন্য: ওরিও বিস্কুট ১৫০ গ্রাম ও বাটার ৫০ গ্রাম।

কেকের জন্য: ক্রিম চিজ ২৫০ গ্রাম, কমলার রস (জুস) ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি সিকি কাপ, কমলার জেস্ট ১ চা-চামচ, দুধ (কনডেন্সড মিল্ক) আধা কৌটা, ডিমের কুসুম ৩টি, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, হুইপড ক্রিম পৌনে ১ কাপ ও জেলোটিন ১ টেবিল চামচ।

টপিংয়ের জন্য: কমলার কোয়া ৮ থেকে ১০টি (খোসা ছাড়ানো), কমলার রস ২ থেকে ৩ কাপ, চিনি ৩ টেবিল চামচ ও জেলোটিন আধা টেবিল চামচ।

GmlKheT.jpg


বেকড অরেঞ্জ চিজ কেক

প্রণালি

প্রথমে ৯ ইঞ্চি স্প্রিং ফর্মড চিজ কেক প্যান নিন। ওরিও বিস্কুটের মাঝখানের ক্রিম ছাড়িয়ে বিস্কুট গুঁড়া করে তাতে বাটার গলিয়ে হালকাভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটা খুব সহজভাবে প্যানে সেট করে ২০ মিনিট ফ্রিজে রাখুন।

আরেকটি পাত্রে কমলার রস, জেস্ট, কর্নফ্লাওয়ার ও চিনি একসঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে ঘন হলে নামিয়ে ঠান্ডা করে নিন। ডিমের কুসুম, ভ্যানিলা এসেন্স ও দুধ ডবল বয়লারে দিয়ে পূর্ণ গতিতে বিট করুন। ক্রিমি ভাব হয়ে এলে নামিয়ে নিন। এতে জুসের মিশ্রণটা মিশিয়ে আবার বিট করে নিন। ৩ টেবিল চামচ কুসুম গরম পানিতে জেলোটিন পাউডার ভালো করে মিশিয়ে রাখুন। এবার আলাদা বাটিতে ক্রিম চিজ, হুইপিং ক্রিম ও জেলোটিন বিট করে নিন। মিশ্রণ দুটি একসঙ্গে মিশিয়ে ফ্রিজের চিজ কেক প্যান বের করে ওরিও বেজের ওপর ঢেলে আবার আধা ঘণ্টা ফ্রিজে রাখুন।

কমলার রস, চিনি ও জেলোটিন একসঙ্গে গুলিয়ে জ্বাল দিয়ে একটু ঘন হলে নামিয়ে রাখুন। ফ্রিজ থেকে কেক প্যান বের করে কমলার কোষগুলো চারদিকে সাজিয়ে এর ওপর কমলার রসের টপিংটা ঢেলে ৫ থেকে ৬ ঘণ্টা ফ্রিজে রাখুন। বের করে স্লাইস করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

গার্ডেন সালাদ

oHAvt2w.jpg


গার্ডেন সালাদ

উপকরণ:

সুইট কর্ন (অল্প লবণ দিয়ে ভাপিয়ে নেওয়া) সিকি কাপ, কৌটার আনারসকুচি সিকি কাপ, ওপরের দিকে লম্বা গ্রেট করা শসা সিকি কাপ, লম্বা গ্রেট করা গাজর সিকি কাপ, লম্বা কুচির রেড ক্যাবেজ সিকি কাপ, কিউব কাটের ফেটানো চিজ সিকি কাপ, কমলা ১০ থেকে ১২ কোয়া, চায়নিজ সালাদ পাতা ১ কাপ, স্প্রিং অনিয়ন ও লেটুসপাতাকুচি পরিমাণমতো।

0zhxQu2.jpg


গার্ডেন সালাদ

ড্রেসিংয়ের জন্য: বালস্যামিক ভিনেগার ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ থেকে ২ টেবিল চামচ, জলপাই তেল ৩ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা-চামচ, রোস্টেড চিলি ফ্লেক্স ১ চা-চামচ, কমলার রস ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: ড্রেসিংয়ের উপাদান একসঙ্গে মিশিয়ে রাখুন। আলাদা পাত্রে সালাদের বাকি উপাদানগুলো তৈরি করে একটি বাটিতে রাখুন। সার্ভিং ডিশে সালাদ সাজিয়ে ওপরে ড্রেসিংটা ঢেলে ঠান্ডা পরিবেশন করুন।

বারবিকিউ অরেঞ্জ উইংস

উপকরণ:

ম্যারিনেটের জন্য: মুরগির ডানা (চিকেন উইংস) বড় ৭ থেকে ৮টি, কমলার রস ২ টেবিল চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, আদাগুঁড়া আধা চা-চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, লবণ ১ চিমটি ও জলপাই তেল ১ টেবিল চামচ।

N3dK8zU.jpg


বারবিকিউ অরেঞ্জ উইংস

বারবিকিউ সসের জন্য: সয়া সস ১ চা-চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, ওয়েস্টারশায়ার সস আধা চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, কমলার রস ২ টেবিল চামচ, অরেঞ্জ মার্মালেড ১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচের আধভাঙা গুঁড়া ১ চা-চামচ, মধু ২ টেবিল চামচ, অ্যাপল সিডার ভিনেগার ২ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, গোলমরিচগুঁড়া পৌনে ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ ও জলপাই তেল ১ টেবিল চামচ।

HTX280p.jpg


বারবিকিউ অরেঞ্জ উইংস

প্রণালি

প্রতিটি উইংস মাঝখানে কেটে দুই ভাগ করে ধুয়ে টিস্যু দিয়ে মুছে নিন। ম্যারিনেটের সব মসলা একসঙ্গে মিশিয়ে উইংসে মেখে রেখে দিন ২ থেকে ৩ ঘণ্টা। চুলায় গ্রিলপ্যান ভালো করে গরম হলে উইংসগুলো দিয়ে উল্টেপাল্টে একটু ভেজে নিন এবং বারবিকিউর রংটা এসে গেলে নামিয়ে নিন। এবার উইংসগুলো ২০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে আধঘণ্টা বেক করুন। অন্য চুলায় সসের জন্য কড়াই বসিয়ে জলপাই তেল দিয়ে রসুনকুচি ভাজুন। এরপর বাকি সব উপকরণ দিয়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। ওভেন থেকে উইংস বের করে নামিয়ে সসটা ঢেলে মাখিয়ে গরম গরম সার্ভ করুন।

বাটার গার্লিক প্রন স্টিক উইথ অরেঞ্জ ডিপিং সস

RFTbm32.jpg


বাটার গার্লিক প্রন স্টিক উইথ অরেঞ্জ ডিপিং সস

উপকরণ:

ম্যারিনেটের জন্য: চিংড়ি (একটু বড় আকারের) ৮ থেকে ১০টি, মরিচগুঁড়া ১ চা-চামচ, আদাগুঁড়া ১ চা-চামচ, রসুনগুঁড়া ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, কমলার রস ২ টেবিল চামচ।

ভাজার জন্য: মাঝারি আকারের কাঠি ৮ থেকে ১০টি, বাটার ৩ টেবিল চামচ, রসুনকুচি ১ টেবিল চামচ, কমলা ৬ থেকে ৭ কোয়া ও হট চিলি সস ১ টেবিল চামচ।

ডিপিং সসের জন্য: অরেঞ্জ মার্মালেড ২ টেবিল চামচ, অ্যাপেল সিডার ভিনেগার ১ টেবিল চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, টমেটো সস ১ টেবিল চামচ ও সুইট চিলি সস ১ থেকে ২ টেবিল চামচ।

FH6Gi9g.jpg


বাটার গার্লিক প্রন স্টিক উইথ অরেঞ্জ ডিপিং সস

প্রণালি

চিংড়ির মাথা ফেলে দিন ও লেজের খোসাটুকু রেখে বাকি খোসা পরিষ্কার করে মাথার সামনে একটু ছুরি দিয়ে ছাড়িয়ে চিংড়িগুলোকে প্রজাপতির মতো করে দিন। এবার সব সস ও মসলা দিয়ে চিংড়িগুলো মাখিয়ে ম্যারিনেট করতে দিন ২ ঘণ্টা।

চিংড়িগুলো একটা কাঠিতে লম্বা করে গেঁথে নিন। ফ্রাই প্যানে বাটার দিয়ে রসুনকুচি একটু ভেজে চিংড়ি ও কমলার কোয়া দিন। চিংড়িগুলো উল্টেপাল্টে ভেজে নিন। একটু রং ধরে এলে হট চিলি সস ছড়িয়ে নেড়ে মিশিয়ে নামিয়ে নিন।

এবার সসের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিলেই ডিপিং সস তৈরি হয়ে যাবে। এবার মুরগির সঙ্গে ডিপিং সস দিয়ে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top