What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Starling

Board Senior Member
Elite Leader
Joined
Mar 7, 2018
Threads
775
Messages
12,015
Credits
220,609
Recipe wine
Kaaba
Profile Music
Birthday Cake
একটা নিলে দুটো ফ্রি – ১ by pundarikakhyopurokayostho

বড্ড দেরী হয়ে গেল বুঝলেন সত্যিই বড্ড, দেরী হয়ে গেল দু বছরেরও বেশী সময় হয়ে গেল আমি আপনাদের থেকে কার্যতঃ বিচ্ছিন্নই হয়ে পড়েছিলাম। আসলে অন্যান্য কাজে এতটাই ব্যস্ত হয়ে পড়েছিলাম যে লেখার ফুরসৎই পাচ্ছিলাম না। তার জন্য আমি আপনাদের কাছে আন্তরিক ভাবে দুঃখিত। আশা করি আমার এই অপরাধ পাঠকবর্গ নিশ্চয় নিজ গুনে ক্ষমা করে দেবেন।

আমার প্রথম লেখা ছিল "বনানী"। সে ছিল অভির বউ হল আমার রক্ষিতা"। যে কাহিনীটা প্রকাশিত হওয়ার পর আপনাদের থেকে প্রচুর কমেন্টস্‌ পেয়ে আমি রীতিমতো অভিভুত। আসলে আমি পুরো কাহিনী শেষ না করে পোষ্ট করাটা বিশেষ পছন্দ করি না। সত্যিই ধন্যবাদ জানাই আমার সকল পাঠকবর্গকে যারা ধৈর্য ধরে সময় নিয়ে আমার গল্পটা পড়েছেন আর তার সাথে সাথে কমেন্টটাও করেছেন।

আপনাদের অকুন্ঠ ভালোবাসাই আমাকে বাধ্য করেছে আবারও ফিরে আসতে। আবার আপনাদের জন্য কলম ধরতে। তাই এটা হল আপনাদের জন্য আমার দ্বিতীয় উপহার। হয়তো একটু ভিন্ন স্বাদের। আশাকরি কেউ নিরাশ হবেন না। যাই হোক এবার তাহলে মূল কাহিনীর দিকে যাওয়া যাক।

আজ রবিবার, ছুটির দিন সক্কাল–সক্কাল ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে নিয়ে চায়ের কাপ হাতে যেই না নিউজ় পেপারটা নিয়ে সবে মাত্র একটু নাড়া–চাড়া করতে যাব। অমনি দেখি ট্রিং…ট্রিং করে পকেটে রাখা মোবাইলটা হঠাৎই বেজে উঠল।

-"এই সাত সকালে আবার কে ফোন করলো রে ভাই… ধুত্তোর… ভাল্লাগে না আর… সক্কাল বেলা উঠে যে একটু খবরের কাগজটা দেখব তারও আর জো নেই দেখ্‌ছি। যত্তসব আজেবাজে লোকজন এই সাত সকালে উঠে কোনও কাজ–কম্মকিচ্ছু নেই… ফোন করে শুধু লোককে বিরক্ত করছে…"

খানিকটা রেগে গিয়েই ফোনটা হাতে নিয়ে আননোন নম্বর দেখে ফোনটা তুলে ঝাঁঝিয়ে উঠে বললাম–
-"হ্যালো? অ্যাঁকে? কে মশাই আপনি, এই সাত সকালে ফোন করে অযথা বিরক্ত করছেন?"
-"হ্যালো… গুড মর্ণিং স্যর… অ্যাম আই স্পিকীং টু প্রাঞ্জল… মি. প্রাঞ্জল বাগচী?"-অপর প্রান্ত ততধিকশান্ত ভাবে জবাব দিলো।
-"ইয়েস্‌ স্পিকীং… হুজ় দিস়?"-আমিও এবার একটু শান্ত হয়ে জবাব দিলাম।
-"গুড মর্ণিংমি. বাগচী…মাই সেল্ফ দিগন্ত… দিগন্ত দত্ত…"
-"আব্‌বে চোদনা দিগন্ত, তোর কি কোনও কাম–কাজ নেই সক্কালসক্কাল ফোন করে, একে তো কানের মাথা খাচ্ছিস তার ওপর আবার ফর্মালিটি চোদাচ্ছিস্‌…"

ওপার থেকে একটা খ্যাক্‌… খ্যাক্‌ করে হাসির আওয়াজ এলো আর দিগন্ত ব্যাটা বলল–
-"আসলে তুই এতটা রেগে যাবি তা তো ভাবতে পারিনি… তাই ভাবলাম ল্যাঙ্গুয়েজটা চেঞ্জ করেই দেখি তোর রাগটা যদি একটু পড়ে?…"
-"আরে বাঁড়া!!!বল্‌ কেমন আছিস্‌? কলেজের রি–ইউনিয়নের পর তো তোর আর কোনও পাত্তাই নেই ভাই… এখন কোথায় আছিস? কি করছিস্‌? যে অফিসে ছিলিস্‌ সেখানেই সেট্‌লড্‌ নাকি আবার অন্য কোথাও জয়েন–টয়েন করলি নাকি?" পরের পর প্রশ্ন করতে থাকলাম আমি ওকে।

-"আরে তুই তো শালা আমার ওপর এক্কেবারে প্রশ্নের বুল্ডোজ়ার চালিয়ে গেলি… আমি ভালো আছি আর তুই?" মুচকি হেসে জবাব দিলো দিগন্ত।
-"আমিও একদম বিন্দাস আছি…" আমি বললাম।
-"আজকে তো তোর ছুটি তা বাড়ীতে বসে বসে করছিসটা কি? চল্‌ না একটু বসি কোথাও বেশ জমিয়ে আড্ডা দেওয়া যাবে কি বল্‌?…" ও আড়মোড়া ভাঙ্গতে ভাঙ্গতে জিজ্ঞেস করলো।

-"হ্যাঁ তাহলে এসপ্ল্যানেডে যে রেস্টুরেন্টটায় আমরা বসে আড্ডা মারতাম না…সেখানেই চলে আয় ১২টার মধ্যে…"
-"ঠিক আছে আজ তাহলে মিশন এসপ্ল্যানেড ঠিক দুপুর ১২টায়… আমি টেবিল বুক করে দিয়ে নম্বরটা তোকে টেক্সটও করে দিচ্ছি…"
-"ঠিক আছে করে দে… করে দে…"
-"ওকে… রাখি তাহলে?"
-"হ্যাঁ–হ্যাঁ…রাখ্‌ রাখ্‌…"

রেস্টুরেণ্টে ঢুকে দেখলাম নির্দিষ্ট টেবিলের সামনে গিয়ে দেখি এখনও এসে পৌঁছয়নি দিগন্ত। ওর বয়সটা কতই বা আর হবে? হয়ত আমারই মতোহবে বছর ৩৪। আমাদের বন্ধু মহলে সব থেকে সুন্দর দেখতে বোধহয় ওই ছিল। যেমন ফর্সা তেমন লম্বা আবার তেমনই জিম করে পেটানো নির্মেদ একটা চেহারা আর হাইটটাও খারাপ নয় ৬ ফুটের মতো।

মেয়ে মহলে ওর দারুণ কদর। এক্কেবারে প্লেবয় টাইপ অ্যাটিট্যুড। ওর কিন্ত্ত কলেজের মেয়েদের দিকে খুব একটা বেশী আকর্ষণ ছিল না। আন্স্যাটিস্ফায়েড বৌদি থেকে এয়ার হস্ট্রেস কাউকে বাদ দিত না ও। এরা সবাই নাকি ছিল ওর ক্লায়েন্ট। কলেজে পড়তে পড়তেই এটাই ওর পার্ট টাইম জব ছিল। বলতে গেলে পাক্কা মেল জিগোলোতে পরিণত হয়েছিল ও।

কিন্তু ওই যে কথায় বলে না "অল্প বয়সে পাকলে বাল তার দুঃখ চিরকাল" ওরও না ঠিক সেই অবস্থা। নাকি সেই ১৫ বছর বয়স থেকেই ওর বাঁড়াটা গুদন জল খেয়ে আসছে। আর খেয়ে খেয়েই এই অবস্থা করে ফেলেছে। সেই সময় ওর বাংলার দিদিমণিকে দিয়ে সেই যে শুরু করেছিল ও। তারপর থেকে ব্যাপারটা ক্রমেই ওর নিত্য–নৈমিত্তিক কাজে পরিনত হয়। এসবের জন্য তো আমরা আড়ালে–আবডালে ওকে চোদনা দিগন্ত বলেই ডাকতাম। তবে আমি আসার বেশ কিছুক্ষণ পর এসে পৌঁছলো ও।

-"শালা সেই লেট করে আসার রোগটা তোর আজও গেল না দেখ্‌ছি…"

-"দূর শালা,ট্র্যাফিক জ্যামে ফেঁসে গিয়েছিলাম। আর তাছাড়া আমি কি তোর সঙ্গে এখানে প্রেম করতে এসেছি নাকি যে ঠিক সময় এসে পৌঁছতেই হবে? নাহলে আমার ও আমাকে দু'চার কথা শুনিয়ে দেবে? একটা বিশেষ কাজে তোর একটু সাহায্য লাগবে। তাই ডেকেছি…"

-"ও তা–ই বল, দরকার ছাড়া তুই যে আর এমনি এমনি আমার সাথে দেখা করবি না… সেটা না আমিও বুঝতেও পেরেছিলাম… নে…নে… এবার আর ভণিতা না করে আসল কাজের কথাটা বলতো…"

-"হ্যাঁ সেটা তো বলবই,আর বলব বলেই তো তোকে ডেকেছি। কি জানিস তো, অনেক ভেবে দেখলাম একমাত্র তুই হ্যাঁ তুই–ই আছিস যে আমাকে এই সমস্যা থেকে উদ্ধার করতে পারিস্‌। তুই ছাড়া অন্য কারোর পক্ষে কাজটা করাটা বিপজ্জনক কারণ এটা একটা পারিবারিক সম্মানের প্রশ্ন। কাজটা সারতে হবে অত্যন্ত গোপনে। তবে শুরু করার আগে একটু ব্যাকগ্রাউন্ডটা তোর জানা দরকার না হলে পরবর্ত্তী কালে বাকীটা বুঝতে সমস্যা হতে পারে…"

-"বল শুনি, কি তোর সেই বিশেষ কাজ যার জন্য আবার আমাকে ছাড়া তোর চলবেই না?…"
-"বলব বলব, সব বলব… হ্যাঁ তার আগে দাঁড়া অর্ডারটা দিয়ে দি…ওয়েটার???" ও ডাকতেই পাশে একজন দাঁড়ালো।
-"স্যর। আপনারা কি নেবেন?"-ওয়েটার এসে জিজ্ঞেস করলো।

-"কিরে কি নিবি? বলে দে ওকে…"-মেনু কার্ডটা আমার দিকে বাড়িয়ে দিয়ে জিজ্ঞেস করলো দিগন্ত।
-"আমার কোনও চয়েস নেই তুই যা ভালো বুঝবি তাই কর্‌…" মেনু কার্ডটা ঠেলে ওর দিকে সরিয়ে দিয়ে বললাম আমি।
-"ওকে…"বলে দিগন্ত মেনু কার্ডটা দেখে দুজনের জন্যই অর্ডার করে দিলো কফি আর সঙ্গে হাল্কা কিছু স্ন্যাক্সও।
-"ওকে স্যর…" বলে অর্ডার নিয়ে চলে গেল ওয়েটার।

-"যাই হোক এবার আমি আমার ফ্যামিলির সাথে তোর একটু পরিচয় করিয়ে দিই কেমন… আমার ফ্যামিলিতে আমি আর আমার বাবা–মা ছাড়াও আমার দু–বউ আছে। আজ–কালকার দিনে একটু বেশীই বড় তাই না…"

-"তোর মতো ছেলের জন্য দুটো কেন দশটা বউ থাকলেও আমি এতটুকু অবাক হতাম না বিশ্বাস কর্‌…" ওকে ঠেস মেরে হাসতে হাসতে ব্যাঙ্গ করলাম আমি।

-"শালা ফাটা বাঁশে আমার বীচিটা আটকে গেছেতো!… তাই আমাকে বাগে পেয়ে চুলকে দিচ্ছিস বল্‌। চোলকা… চোলকা যত পারিস চোলকা… তবে তার আগে আমার কথাটা মন দিয়ে শোন্‌…শোন্‌ ভাই… একটু শুনে নে…"-বলল দিগন্ত।
-"হ্যাঁ বল্‌ বল্‌…" ওর অবস্থা দেখে আমি হাসতে হাসতে বললাম।
-"শোন তবে…"-ও বলতে শুরু করল।

– "ব্যাপারটার সূত্রপাত বছর দুয়েক আগে থেকে বুঝলি। যখন থেকে আমার বাবা–মা আমার জন্য সম্বন্ধ দেখা শুরু করেছিলেন। আর তুই তো ভালো করেই জানিস আমি তো এই বিয়ে ব্যাপারটাতে এক্কেবারে নাছোড় ছিলাম। কারন এই বিগত ষোলো–সতেরো বছর ধরে রোজ–রোজ বিনা লাইসেন্সে গাড়ী চালানোর মজা নিয়ে এসে হঠাৎ করে কাউকে যদি শুনতে হয় তোমাকে এবার গাড়ী চালানোর জন্য অফিসিয়ালি লাইসেন্স নিতে হবে। না হলে তুমি আর স্টিয়ারিং–এ বসতে পারবে না। তাহলে কার না রাগ ওঠে বলতো ভাই।
 

Users who are viewing this thread

Back
Top