What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

স্বাদে সুস্বাস্থ্যে স্যুপ (1 Viewer)

উত্তুরে হাওয়া জানিয়ে দিচ্ছে শীতের আগমনী বার্তা। সন্ধ্যার পর গরম এক পেয়ালা স্যুপে পাওয়া যাবে আরাম। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার...


অনথন স্যুপ

VPoLSRN.jpg


উপকরণ: মুরগির স্টক ৫ কাপ, ফ্রোজেন অনথন ১০-১২ টুকরা, বকচয় বা যেকোনো সবুজ শাক পরিমাণমতো, লাল কাঁচা মরিচ ৪টি, আদা (পাতলা করে স্লাইস করা) ৫-৬টি, ভাজা রসুনকুচি ১ টেবিল চামচ, তিলের তেল ২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, রাইস ভিনেগার ১ টেবিল চামচ, চিলি অয়েল পরিবেশনের জন্য।

প্রণালি: হাঁড়িতে মুরগির স্টক দিন, একে একে আদা, সয়া সস, তিলের তেল ও রাইস ভিনেগার দিন। অন্য একটি প্যানে গরম পানি ফুটান। পানি ফুটে উঠলে অনথনগুলো দিয়ে ৩ থেকে ৪ মিনিট ফুটিয়ে নিন। অনথনগুলো তুলে রাখুন। একই হাঁড়িতে বকচয় দিয়ে ১ মিনিট রেখে তুলে নিন। এবার মুরগির স্টকটি ফুটে উঠলে লাল কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। বাটিতে অনথন রাখুন এবং মুরগির স্টক ঢেলে ওপরে সামান্য চিলি অয়েল ছড়িয়ে দিন। গরম-গরম পরিবেশন করুন।

মিনেসট্রোনি স্যুপ

EBiB7P9.jpg


উপকরণ: শীতের নানা ধরনের সবজি ২ কাপ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, সেলেরিকুচি ১ স্টিক, স্প্রিং অনিয়নকুচি পছন্দমতো, টমেটো পিউরি সিকি কাপ, জলপাই তেল সিকি কাপ, ইতালিয়ান হার্বস ১ টেবিল চামচ, মুরগির স্টক ৬ কাপ, লাল মরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেজপাতা ১টি, সাদা গোলমরিচগুঁড়া স্বাদমতো, ছোট সেদ্ধ পাস্তা ১ কাপ, কচি পালংশাক আধা কাপ, পারমিজান পরিবেশনের জন্য স্বাদমতো।

প্রণালি: পছন্দমতো সবজি ছোট কিউব কাট করে কেটে নিন। এখানে গাজর, গ্রিন বিনস, মাশরুম, সুইট কর্ন, মটরশুঁটি, ব্রকলি নেওয়া হয়েছে। হাঁড়িতে জলপাই তেল দিয়ে পেঁয়াজ ও রসুনকুচি দিন। একটু নরম হলে সব রকম সবজি, সেলেরিকুচি, পেঁয়াজপাতাকুচি দিয়ে একটু নেড়েচেড়ে নিন। সবজির রং পরিবর্তন হতে শুরু করলে এবং একটু নরম হয়ে এলে লাল মরিচগুঁড়া, ইতালিয়ান হার্বস, তেজপাতা, লবণ, গোলমরিচগুঁড়া ও টমেটো পিউরি দিয়ে ভালো করে সবজির সঙ্গে মিশিয়ে নিন। মুরগির স্টক দিন, চাইলে সবজির স্টকও দিতে পারেন। আগে থেকে সেদ্ধ করে রাখা পাস্তা দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে কচি পালংপাতা দিয়ে নামিয়ে নিন। বাটিতে ঢেলে ওপরে চিজ ছড়িয়ে পরিবেশন করুন।

মুরগির মিটবল স্যুপ

n5P5WP0.jpg


মিটবলের উপকরণ: মুরগির কিমা (থাই) ১ কাপ, আদা-রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, পার্সলেকুচি স্বাদমতো, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো (সব একসঙ্গে ভালো করে মেখে মিট বল তৈরি করে রাখুন)।

স্যুপের উপকরণ: আলু, গাজর, ব্রকলি (টুকরা করা) পছন্দমতো, মাশরুম পরিমাণমতো, সেলারিকুচি পরিমাণমতো, মুরগির স্টক ৬ কাপ, স্টার অ্যানিস ১টা, তেজপাতা ১টি, আদাকুচি স্বাদমতো, থেঁতলানো রসুন স্বাদমতো, লাল কাঁচা মরিচ স্বাদমতো, ধনেপাতার গুঁড়া স্বাদমতো, সাদা গোলমরিচগুঁড়া স্বাদমতো, জলপাই তেল অথবা মাখন ২ টেবিল চামচ, ডিম ঝুরি করা সাজানোর জন্য, লেবুর টুকরা সাজানোর জন্য।

প্রণালি: হাঁড়িতে তেল দিয়ে বলগুলো সামান্য ভেজে তুলে নেবেন। ওই তেলেই থেঁতলানো রসুনসহ সব মসলা দিয়ে একটু নেড়েচেড়ে দিন। টুকরা করে নেওয়া আলু, গাজর দিয়ে দিন। একটু নেড়েচেড়ে মুরগির স্টক দিয়ে দিন। ভেজে রাখা মুরগির বলগুলো দিয়ে ৩০ মিনিটের জন্য অল্প আঁচে ঢেকে রাখুন। অন্য প্যানে ফুটানো লবণ পানিতে ব্রকলি দিয়ে একটু ফুটে উঠলে বরফ ঠান্ডা পানিতে দিয়ে তুলে রাখুন। ৩০ মিনিট পর ঢাকনা তুলে সেলারিকুচি, ব্রকলি ও সাদা গোলমরিচগুঁড়া দিয়ে দিন। ৩ মিনিট পর নামিয়ে লেবুর টুকরা দিয়ে সাজিয়ে গরম-গরম পরিবেশন করুন।

ক্রিম অব চিকেন মাশরুম স্যুপ

T5qa1wy.jpg


উপকরণ: মুরগির স্টক ৪ কাপ, মাশরুম স্লাইস দেড় কাপ, মুরগি স্লাইস আধা কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, দুধ আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, মাখন ৫০ গ্রাম, রান্না করার ক্রিম আধা কাপ, সাদা গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, লেবুর রস সামান্য, পার্সলেকুচি ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে চুলায় হাঁড়ি দিয়ে অর্ধেক মাখন দিয়ে দিন। রসুন সামান্য ভেজে পেঁয়াজকুচি দিয়ে দিন। একটু ভেজে স্লাইস করা মুরগি ও ১ কাপ পরিমাণ মাশরুম দিন। খুব ভালো করে ভেজে নিন। ভালো করে ভাজা হলে ১ কাপ মুরগির স্টক দিয়ে দেবেন। মাশরুম নরম হয়ে এলে নামিয়ে একটু ঠান্ডা করে ব্লেন্ড করে পেস্ট করে রাখুন। আবার প্যানে বাকি মাখন দিয়ে ময়দা ভেজে নিন। ময়দার রং পরিবর্তন হলে বাকি মাশরুম দিয়ে দিন। দুধ দিয়ে খুব ঘন ঘন নাড়তে থাকুন। এরপর একে একে মুরগির স্টক, তৈরি করে রাখা মুরগি ও মাশরুম পেস্ট দিয়ে দ্রুত নাড়তে থাকুন। ফুটে উঠলে ক্রিম ও গোলমরিচগুঁড়া দিন। হয়ে এলে নামানোর আগে পার্সলেকুচি ও লেবুর রস দিয়ে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

থাই বিফ নুডলস স্যুপ

tlo40kE.jpg


উপকরণ: গরুর স্টক ৫ কাপ, গরু (পাতলা স্লাইস করে নেওয়া) আধা কাপ, গরুর কিমা আধা কাপ, সেদ্ধ রাইস নুডলস ২ কাপ, মাশরুম ৫-৬ টুকরা (স্লাইস করা), বকচয় অথবা চায়নিজ পাতা পরিমাণমতো, বিনস স্প্রাউট পরিমাণমতো, লাল কাঁচা মরিচ ২-৩টি, আদা থেঁতলানো ১ টেবিল চামচ, রসুন থেঁতলানো ১ টেবিল চামচ, ধনেপাতার গোড়া থেঁতলানো পরিমাণমতো, স্প্রিং অনিয়নকুচি সিকি কাপ, সয়া সস ২ টেবিল চামচ, ডার্ক সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, রাইস ভিনেগার ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া সামান্য, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, আধা সেদ্ধ ডিম সাজানোর জন্য।

প্রণালি: গরুর স্লাইসগুলো সামান্য লবণ ও গোলমরিচগুঁড়া দিয়ে মেখে রাখুন ৩০ মিনিট। একটি বড় হাঁড়িতে তেল দিয়ে গরুর স্লাইসগুলো সামান্য নেড়েচেড়ে তুলে নিতে হবে। ওই তেলেই রসুন, আদাসহ থেঁতলানো সব মসলা ও স্প্রিং অনিয়নকুচি দিয়ে দিন। একটু নেড়েচেড়ে গরুর কিমা দিয়ে দিন। সুঘ্রাণ বের হলে গরুর স্টক দিয়ে দিন। গোলমরিচগুঁড়া, সব রকম সস ও রাইস ভিনেগার দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট রাখুন। অন্য প্যানে চুলায় লবণ পানি ফুটাতে দিন। বিনস স্প্রাউট ও বকচয় সেদ্ধ করে নিন। পরিবেশন পাত্রে পছন্দমতো সেদ্ধ নুডলস দেবেন এবং এতে তৈরি করে রাখা স্যুপ দিয়ে দিন। এরপর একে একে আগে থেকে ভেজে রাখা গরুর স্লাইসগুলো সাজিয়ে দিন। বিনস স্প্রাউট, বকচয় ও সেদ্ধ ডিম স্লাইস করে সাজিয়ে গরম-গরম পরিবেশন করুন।
 
থাই বিফ নুডলস স্যুপটি দারুণ হবে।
 

Users who are viewing this thread

Back
Top