What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ভিটামিন সি–সমৃদ্ধ ফলের তৈরি মজার ৫ খাবার (1 Viewer)

AR3SUvv.jpg


লেবু, সাতকরা, কমলা কিংবা মাল্টা—সাইট্রাস গোত্রের ফলগুলো ভিটামিন সি-তে ভরা। টক তো বটেই, কোনোটায় মিষ্টি স্বাদও মেলে। এই ফলগুলো দিয়ে তৈরি করা যায় ভিন্ন স্বাদের ভিন্ন পদ। সে রকম কয়েকটি পদের রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন।

সাতকরার আচার

উপকরণ

সাতকরা (মাঝারি) ৪টি, জলপাই ১০টি, কিশমিশ ২৫ গ্রাম, আলু বোখারা ২৫ গ্রাম, খেজুর ২৫ গ্রাম, তেল ৪ টেবিল চামচ, ১টি শুকনা মরিচের কুচি, রসুনকুচি ৪ কোয়া, শর্ষেবাটা আধা চা-চামচ, পাঁচফোড়নগুঁড়া আধা চা-চামচ, আস্ত পাঁচফোড়ন পরিমাণমতো, হলুদ আধা চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, চিনি ২৫০ গ্রাম, ভিনেগার আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও জিরাগুঁড়া আধা চা-চামচ।

Ih1zrGt.jpg


প্রণালি

সাতকরা চার ফালি করে কেটে লবণ ও হলুদ দিয়ে মেখে রাখুন। এবার খেজুর, কিশমিশ ও জলপাই সেদ্ধ করে ঘুঁটে নিন। কড়াইতে তেল দিয়ে পাঁচফোড়ন, রসুন কোয়া ও শুকনা মরিচকুচি দিয়ে নাড়ুন। এবার সাতকরা ঢেলে দিয়ে নাড়ুন। রসুনবাটা দিয়ে নাড়ুন। এবার ঘুঁটে রাখা জলপাই ও খেজুরের মিশ্রণটি ঢেলে দিন। সঙ্গে দিন লবণ, হলুদ, শর্ষেবাটা, ভিনিগার ও চিনি। নেড়ে মিশিয়ে আচার হয়ে এলে নামিয়ে একটা কাচের পাত্রে রাখুন। এবার জিরা ও পাঁচফোড়নগুঁড়া এর ওপরে ছড়িয়ে দিন। ঠান্ডা করে বয়ামে ভরে রাখুন।

সাতকরা দিয়ে গরুর মাংস

উপকরণ

গরুর মাংস আধা কেজি, পেঁয়াজকুচি ৩টি, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ৩-৪টি (১০-১২ সেন্টিমিটার), ছোট এলাচি ২-৩টি, লবঙ্গ ৫-৬ টি, কালো গোলমরিচ পরিমাণমতো, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, সাতকরা পরিমাণমতো (৪ টুকরা), সয়াবিন তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

iYffQvZ.jpg


প্রণালি

গরম তেলে পেঁয়াজকুচি ভেজে তাতে বাটা পেঁয়াজ দিন। নেড়ে বাকি সব মসলা দিয়ে একটু পানি দিয়ে কষিয়ে নিন। এতে সাতকরা দিয়ে কষিয়ে মাংসগুলো আরও একটু কষিয়ে নিন। ভালোভাবে কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে ফুটে উঠলে ঝোল মাখা মাখা হয়ে এলে ভাজা জিরার গুঁড়া ও বেরেস্তা ছড়িয়ে দিন। নামিয়ে পরিবেশন করুন।

কমলা-মুরগি ভাজা

উপকরণ

মুরগির বুক ১ টুকরা, জলপাই তেল ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, মাল্টার রস ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, বাদামি চিনি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ ও লবণ স্বাদমতো।

H47xtrR.jpg


প্রণালি

প্রথমে একটি পাত্রে মুরগির মাংসের সঙ্গে লেবুর রসসহ বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন। এবার ম্যারিনেট করা মাংস গরম তেলে ভেজে নিন। ভাজা হয়ে এলে পরিবেশন করুন।

লেমন কেক

উপকরণ

ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ২টি, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, লেবুর রস ২-৩ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ ও লেমন জেলো ১ প্যাকেট।

xMU6ROr.jpg


প্রণালি

একটি বাটিতে কুসুমসহ ডিম নিয়ে হালকা বিট করুন। এবার চিনি দিয়ে আবার ১ মিনিট বিট করুন। তেল দিয়ে বিট করে লেবুর রস দিয়ে আবার বিট করুন। এরপর ময়দা, বেকিং পাউডার ও লবণ দিয়ে ২-৩ মিনিট বিট করুন। এবার প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০-২৫ মিনিট বেক করুন। ওভেনে দেওয়ার আগে কেকের বাটি একটু ঝাঁকিয়ে নিন। এতে মিশ্রণের বাতাস বের হয়ে যায়। ২০ মিনিট পর ওভেন থেকে কেকটা বের করে টুথপিক দিয়ে ভেতরে দেখে নেবেন। যদি পরিষ্কার উঠে আসে, তাহলে বুঝবেন কেক হয়ে গেছে। যদি দেখেন টুথপিকের গায়ে মিশ্রণ লেগে আছে, তাহলে আরও কিছুক্ষণ বেক করতে হবে। ওভেন থেকে বের করে কেক ঠান্ডা করে নেবেন। এরপর ১০০ গ্রাম ক্যাস্টর সুগার (চিনির গুঁড়া), ২ টেবিল চামচ লেবুর রস নিয়ে নিন। একটি বাটিতে ভালো করে মিশিয়ে কেকের ওপরে স্তরে স্তরে দিয়ে দেবেন। লেমন জেলো বানিয়ে নিন। এর ওপর ঢেলে পছন্দমতো সাজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

লেবু-পুদিনার শরবত

উপকরণ

চিনি ৪ টেবিল চামচ বা স্বাদমতো, পানি ২ কাপ, লেবুর রস ৪ চা-চামচ ও পুদিনাপাতা পরিমাণমতো।

ETUFKVE.jpg


প্রণালি

সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। আধা ভাঙা পুদিনাপাতা যোগ করে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার বরফ দিয়ে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top