What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

৫ মিনিটেই তৈরি মজার খাবার (1 Viewer)

বাইরে থেকে ফিরেই হয়তো খিদে পেল। হঠাৎ কোনো অতিথিও চলে আসতে পারে বাসায়। রান্নার জন্য তখন পর্যাপ্ত সময় না থাকলেও ক্ষতি নেই। দেখে নিন এই খাবারগুলো। প্রতিটি রান্নাই ঝামেলা ছাড়া করে ফেলতে পারেন ৫ মিনিটে। রেসিপি দিয়েছেন উম্মাহ মোস্তফা।

ওটস ইডলি

qmTAnY1.jpg


ওটস ইডলি

উপকরণ: ওটস ১ কাপ, টক দই আধা কাপ, ক্যাপসিকামকুচি ২ টেবিল চামচ, টমেটোকুচি ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, জিরাগুঁড়া ২ চিমটি ও লবণ সামান্য।

প্রণালি: ওটস ব্লেন্ডারে গুঁড়া করে নিতে হবে। একটা বোলে সব উপাদান নিয়ে মাখিয়ে একটা ঘন বেটার বানাতে হবে। এখন ইডলি মোল্ডে এই মিশ্রণ দিয়ে রাইস কুকার কিংবা মাইক্রোওভেনে ৫ মিনিট রান্না করলেই আমাদের ওটসের ইডলি রেডি।

ভিয়েতনামি নুডলস

YkRpuj3.jpg


ভিয়েতনামি নুডলস

উপকরণ: সেদ্ধ নুডলস দেড় কাপ, মুরগির বুকের মাংস ২ টুকরা, চিংড়ি ৪টি, ডার্ক সয়া সস সিকি কাপ, এবিসি সস সিকি কাপ, চিলি সস সিকি কাপ, রসুনকুচি ১ কোয়া, সিসেমি তেল ২ টেবিল চামচ, কালো গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, মাখন ১ টেবিল চামচ, লেমন গ্রাস অল্প, সেদ্ধ ডিম ১টি, তিল অল্প পরিমাণে ও চিনাবাদাম ভাজা ১ টেবিল চামচ।

প্রণালি: মুরগির মাংসগুলোকে ডার্ক সয়া সস, এবিসি সস, চিলি সস দিয়ে মাখিয়ে নিন। তেল গরম করে তাতে মুরগি দিয়ে নেড়ে ভেজে ম্যারিনেশনের সস দিয়ে মাখা হলে নামান। মুরগি হতে হতে চিংড়িগুলোকে লবণ ও গোলমরিচ মাখিয়ে নিন। মাখন গরম করে তাতে চিংড়ি দিয়ে ২ মিনিট ভেজে উঠিয়ে নিন রং বদলে গেলেই। একই পাত্রে রসুনের গোলা দিয়ে সেদ্ধ নুডলসকেও হালকা টস করে নেব। এখন পরিবেশনপাত্রে নুডলস, মুরগি, চিংড়ি, লেমন গ্রাস, সেদ্ধ ডিম দিয়ে সাজিয়ে নিন। ওপরে তিল ও ভাজা চিনাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

নারকেলি থাই স্যুপ

PaNetnj.jpg


নারকেলি থাই স্যুপ

উপকরণ: নারকেলের দুধ ২ কাপ, পানি ৪ কাপ, চিকেন স্টক ২ কাপ, চিলি সস ১ কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, চিংড়িকুচি ১০০ গ্রাম, লেমন গ্রাস ১ স্টিক, আস্ত কাঁচা মরিচ ৫-৭টি ও লবণ স্বাদমতো।

প্রণালি: চিংড়ির মাথা বাদ দিয়ে বাকি অংশগুলোকে কুচি করে নিন। একটা বোলে সব উপকরণ দিয়ে উচ্চ আঁচে ৫ মিনিট রান্না করুন। অনবরত নাড়াতে হবে, তা না হলে কর্নফ্লাওয়ারের জন্য জমে যেতে পারে। ঘন হলে নামিয়ে নিন।

চিজি রেড পাস্তা

FaF2CQ3.jpg


চিজি রেড পাস্তা

উপকরণ: সেদ্ধ পাস্তা ৩ কাপ, চিলি সস ১ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল চামচ, মুরগির সেদ্ধ কিমা আধা কাপ ও চিজ ২০০ গ্রাম।

প্রণালি: একটা বোলে চিজ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। পরিবেশনপাত্রে ঢেলে তার ওপরে চিজ দিয়ে মাইক্রোওভেনে ৩ মিনিট দিয়ে রান্না করব। চিজ গলে গেলেই নামিয়ে গরম–গরম পরিবেশন করুন।

ফ্রুটস সিয়া ট্রেফেল

XDhcSTH.jpg


ফ্রুটস সিয়া ট্রেফেল

উপকরণ: টক দই আধা কাপ, সিয়া সিডস ২ টেবিল চামচ, পানি আধা কাপ, পাকা আম আধা কাপ, কিইউই ১টি, সাজানোর জন্য হুইপ ক্রিম ও চেরি।

প্রণালি: সিয়া সিডসগুলোকে ২ মিনিট কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। ফলগুলোকে ছোট ছোট কিউব করে কেটে নিন। পরিবেশন গ্লাসে প্রথমে টক দইয়ের লেয়ার দিন। এরপর সিয়া সিডসের লেয়ার করুন। তার ওপর কেটে রাখা ফলগুলো দিন। একদম ওপরে অল্প হুইপ ক্রিম ও চেরি দিয়ে সাজিয়ে নিন।
 

Users who are viewing this thread

Back
Top