What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Kaptan Jacksparoow

Community Team
Elite Leader
Joined
Apr 6, 2019
Threads
328
Messages
5,981
Credits
45,360
T-Shirt
Profile Music
Recipe sushi
Rocket
Euro Banknote
Butterfly
যুবরাজের বীজদান
লেখক- কামনা গল্প


পর্ব - ১
যুবরাজ মহেন্দ্রপ্রতাপের যুদ্ধজয়



বিজয়গড় ও অমরগড় দুই পাশাপাশি শক্তিশালী রাজ্যের মধ্যে যুদ্ধ যে এত তাড়াতাড়ি শেষ হয়ে যাবে তা কেউই আশা করেননি। সকলেই ভেবেছিলেন দীর্ঘদিনের কঠোর যুদ্ধে অনেক প্রাণহানি হবে।

কিন্তু যুদ্ধ শুরু হতে দেখা গেল যে বিজয়গড়ের সৈন্যদের যেন যুদ্ধ করার ইচ্ছা নেই। তারা সহজেই ধরা দিয়ে বন্দী হতে লাগল। দুই দিনের মধ্যেই বিজয়গড়ের রাজা নিশীথসিংহ পরাজিত হয়ে বন্দী হলেন।

এত সহজে জয়লাভ হবে তা অমরগড়ের তরুণ যুবরাজ এই যুদ্ধের সেনাপতি মহেন্দ্রপ্রতাপ ভাবেননি। এটিই তাঁর সেনাপতি হিসাবে প্রথম যুদ্ধ ছিল তাই তিনি মনে মনে একটু চিন্তিত ছিলেন।

বিজয়গড়ের রাজা নিশীথসিংহ বিনা কারনেই যুদ্ধ বাধিয়েছিলেন পাশের শান্তিপ্রিয় অথচ শক্তিশালী রাজ্য অমরগড়ের সাথে। তিনি ছিলেন ভীষন অত্যাচারী ও বিকৃতমস্তিষ্ক এক রাজা। তাঁর জন্য বিজয়গড়ের প্রজা, সৈন্য এবং রাজকর্মচারী সকলেই চরম বিপদের মুখে পড়েছিলেন।

নিশীথসিংহ ছাড়া তাঁর রাজ্যের কেউই বিনা কারনে এই যুদ্ধ চাননি। কিন্তু তাঁরা কেবল রাজার আদেশে বাধ্য হয়েই এই যুদ্ধে অংশ নিয়েছিলেন।

নিশীথসিংহ অমরগড়ের শক্তি সম্পর্কে না জেনেই তাদের আক্রমন করায় তাদের প্রতিআক্রমনে তিনি পরাজিত এবং বন্দী হলেন।

রাজকুমার মহেন্দ্রপ্রতাপ যুদ্ধে জয়লাভ করলেও তিনি বিজয়গড়ের সাধারন মানুষের উপর কোনো অত্যাচার করেননি। যে সৈন্যদের বন্দী করেছিলেন তাদেরও অস্ত্র কেড়ে নিয়ে নজরবন্দী করে রেখেছেন। কোনো দন্ড দেননি। তিনিও বুঝতে পেরেছিলেন যে অত্যাচারী রাজা নিশীথসিংহ ছাড়া কেউই তাঁদের শত্রু নন।

যুদ্ধে সহজেই জয়লাভ করে তিনি প্রসন্নভাবে নিজের শিবিরে বসে নিজের সঙ্গীদের সাথে নানা বিষয় আলোচনা করছিলেন। সকলেই তাঁকে পরামর্শ দিলেন যে কিছুদিনের জন্য তাঁর বিজয়গড়ের শাসনভার গ্রহন করা কর্তব্য। তারপর কোনো যোগ্য রাজকর্মচারীর হাতে শাসনভার দিয়ে তাঁদের ফিরে যাওয়া উচিত। কারন বিজয়গড়ের মত একটি বড় রাজ্যের দীর্ঘমেয়াদী শাসনভার গ্রহন করা তাঁর পক্ষে অসম্ভব।

সভা সমাপ্ত হলে প্রবীণ পরামর্শদাতা বল্লালদাস উঠে বললেন – যুবরাজ আমি একান্তে আপনার সাথে কিছু কথা বলতে চাই। যুবরাজ অনুমতি দিলে বল্লালদাস ছাড়া সকলেই শিবির ত্যাগ করলেন।

বল্লালদাস বললেন – যুবরাজ, আপনার আরো একটি অতি প্রয়োজনীয় কর্তব্য আছে যা সকলের সম্মুখে আলোচনার যোগ্য নয়।

যুবরাজ মহেন্দ্রপ্রতাপ বললেন – বলুন কি সেই কর্তব্য। আমি যুবরাজ এবং সেনাপতি হিসাবে কোনো প্রয়োজনীয় কর্তব্যই এড়িয়ে যেতে পারি না। আমি আপনার পরামর্শ অবশ্যই বিবেচনা করব। সে কারনেই পিতা আপনার মত প্রবীণ পরামর্শদাতাকে আমার সাথে পাঠিয়েছেন।





বল্লালদাস বললেন – যুবরাজ, বিজয়গড় এখন পরাজিত রাজ্য। তাদের বশ্যতা স্বীকারের যে শর্তগুলি আছে তা এখন থেকে তাদের মেনে চলতে হবে। এগুলির মধ্যে একটি প্রধান শর্ত হল বিজয়গড়ের রাজমহিষী ঊর্মিলাদেবী পরাজিত রাজ্যের মহারানী হিসাবে আপনার থেকে বীজগ্রহন করবেন। তাঁকে বীজদান করা এখন আপনার অত্যাবশ্যকীয় দায়িত্বের মধ্যে পড়ে।


তরুণ অনভিজ্ঞ যুবরাজ মহেন্দ্রপ্রতাপ বল্লালদাসের কথা ঠিকভাবে বুঝতে না পেরে বললেন – এই বীজগ্রহনের বিষয়টি ঠিক কি?

বল্লালদাস বললেন – যুবরাজ, পরাজিত রাজা নিশীথসিংহের তাঁর রানীর সাথে প্রজনন করে সন্তান উৎপাদন করার আর কোনো অধিকার নেই। বিজয়ী সেনাপতি হিসাবে এই অধিকার এখন আপনার।

মহারানী সন্ধির শর্তানুযায়ী নিজের যোনিতে আপনার থেকে সন্তানের বীজ গ্রহন করবেন। আপনার ঔরসে গর্ভবতী হয়ে মহারানী যে পুত্রসন্তানের জন্ম দেবেন সেই ভবিষ্যতে বিজয়গড়ের রাজা হবে। মহারানীর গর্ভে আপনার সন্তান জন্মানোর ফলে বিজয়গড় ও অমরগড়ের মধ্যে বরাবরের জন্য শান্তি স্থাপিত হবে।
বল্লালদাসের কথা শুনে মহেন্দ্রপ্রতাপ কি বলবেন বুঝতে পারছিলেন না। এই বিষয়টি তাঁর সম্পূর্ণ অজানা ছিল।

বল্লালদাস বললেন – যুবরাজ আপনার এই রীতি নিয়ে সঙ্কোচের কোন কারন নেই। এটি বহু প্রাচীন রীতি এবং সকল রাজ্যই এই রীতি মেনে চলে। বিজয়ী রাজ্যের সেনাপতির সাথে পরাজিত রাজ্যের মহারানীর যৌনসঙ্গম একটি প্রচলিত প্রথা। এটিকে আপনি যুদ্ধবিজয়ের পুরস্কার বলে ভাবুন।

মহেন্দ্রপ্রতাপ বললেন – কিন্তু মহারানী ঊর্মিলাদেবী তো মহারাজ নিশীথসিংহের বিবাহিতা স্ত্রী। তাঁকে সম্ভোগ করলে তো আমি পরস্ত্রীসম্ভোগ দোষে দুষ্ট হব। আর আমার ঔরসে তাঁর গর্ভের সন্তানও তো অবৈধ হবে।

বল্লালদাস বললেন - আপনার সাথে মহারানী ঊর্মিলাদেবীর মিলন এবং আপনাদের দুজনের সঙ্গমের ফলে জাত সন্তান সর্বদাই বৈধ বলে গণ্য হবে। কারন রাজমহিষীর বিবাহ কোন ব্যক্তির সাথে হয় না, দেশের সাথে হয়। তাই দেশের অধিপতিই কেবল তাঁর সাথে সহবাস করার অধিকারী হয়ে থাকেন। তাই তাঁকে সম্ভোগ করলে আপনার পরস্ত্রী সম্ভোগের কোন দোষই হবে না।

মহেন্দ্রপ্রতাপ বললেন – কিন্তু মহারানী ঊর্মিলাদেবী কি আমার থেকে বীজগ্রহনে রাজি হবেন?

বল্লালদাস হেসে বললেন – মহারানী ঊর্মিলাদেবী বিজয়গড়ের মহারানী। বিজয়গড়ের পরবর্তী রাজার জন্ম দেওয়া তাঁর কর্তব্য। তিনি যদি এই কর্তব্য পালন না করতে চান তাহলে তাঁকে মহারানীর পদ ত্যাগ করতে হবে। আমার ধারনা তিনি আপনার মত তরুন সুপুরুষ রাজপুত্রের সঙ্গে সহবাসের মাধ্যমে সন্তানধারন করতে কোন আপত্তি করবেন না।

আপনিই এখন বিজয়গড়ের শাসক হিসাবে মহারানীকে সম্ভোগ করার অধিকারী। শুধু মহারানীই নয়, আপনি ইচ্ছা করলে এই রাজপরিবারের যেকোন নারীকেই সম্ভোগ করতে পারেন। এই সম্ভোগ কোন দোষ নয় বরং পুণ্য বলে বিবেচিত হবে কারন আপনার থেকে বীজগ্রহন করে মহারানী স্বাস্থ্যবান শিশুর মাতা হওয়ার গৌরব লাভ করবেন।

যুবরাজ বললেন – বেশ কিন্তু যদি কোন কারনে আমি যদি এই বীজদানকর্মে রাজি না হই তাহলে কি হবে? আপনি তো জানেন আমি নারীসম্ভোগ বিষয়ে অত্যন্ত খুঁতখুঁতে। উচ্চবংশজাত সুলক্ষণা সর্বাঙ্গসুন্দরী নারী ছাড়া আমি কখনই সহবাস করি না। আমার শয্যাসঙ্গিনী হওয়া কোন সাধারন নারীর কর্ম না। আমার বীর্য আমি কেবল যথার্থ ও উপযুক্ত নারীর যোনিতেই ব্যয় করে থাকি।

বল্লালদাস বললেন – সে সকল আমি ভাল মতই অবগত আছি যুবরাজ। আপনি যদি কোন কারনে এই বীজদান কর্মে ইচ্ছুক না হন তাহলে আপনার মনোনীত কোন রাজকর্মচারী আপনার প্রতিনিধি হয়ে মহারানীকে সম্ভোগ করবে।

তবে এই দায়িত্ব আপনারই পালন করা উচিত। কারন মহারানীর গর্ভসঞ্চারের জন্য আপনার তেজবান অণ্ডকোষের উৎকৃষ্ট বীজই যথাযথ। তিনিও বড় বংশের কন্যা। সাধারন মানের পুরুষের বীজে তিনি গর্ভধারন করলে সেই সন্তান কখনই যোগ্য রাজা হতে পারবে না।

এই গুরুত্বপূর্ণ দায়িত্বপালনে আপনার পিতাও খুশি হবেন কারন তাঁর বংশ আরো প্রসারিত হবে। আর আমি যতদূর জানি মহারানী আপনার শয্যাসঙ্গিনী হওয়ার যোগ্যতামানের অনেক উপরেই থাকবেন। তাঁর মত সুন্দরী নারী নাকি আর কোন রাজবংশে নেই।

মহেন্দ্রপ্রতাপ বললেন – পিতা যদি প্রসন্ন হন এবং এর ফলে যদি আমাদের দুই রাজ্যের মঙ্গল হয় তাহলে অবশ্যই আমি এই কর্তব্য পালন করব।

বল্লালদাস বললেন – আপনার পিতা মহারাজ সুরেন্দ্রপ্রতাপ সর্বদাই এই প্রকার রীতির সমর্থক। কারন তাঁর জন্মই এই বীজদানের রীতির ফলে হয়েছিল।

বহু বছর আগে যখন আমাদের রাজ্য অমরগড় দুর্বল ছিল তখন স্বর্ণাবতী রাজ্যের রাজা মকরধ্বজ অমরগড়কে যুদ্ধে পরাজিত করেছিলেন। তারপর রীতি মেনে তিনি আপনার পিতামহী মহারানী প্রভাবতীকে বীজদান করেন। যথাসময়ে মহারানী প্রভাবতী রাজা মকরধ্বজের ঔরসে গর্ভবতী হন এবং আপনার পিতা মহারাজ মহাপ্রতাপশালী দিগ্বিজয়ী বীর সুরেন্দ্রপ্রতাপের জন্ম হয়।

মহারাজ মকরধ্বজের সাথে মহারানী প্রভাবতীর মিলন এবং তার ফলস্বরূপ মহারাজ সুরেন্দ্রপ্রতাপের জন্ম আমাদের রাজ্যের ইতিহাসের একটি সন্ধিক্ষণ। এর ফলেই আমরা আমাদের দুর্বলতা কাটিয়ে উঠেছি।

মহারাজ সুরেন্দ্রপ্রতাপ অতি বুদ্ধিমান, সুস্বাস্থ্যবান ও শক্তিশালী হয়েছেন তাঁর পিতা মকরধ্বজের উন্নতমানের বীজের কারনেই। তাঁর দীর্ঘদিনের পরাক্রম এবং সুশাসনের ফলেই বর্তমানে অমরগড় একটি অতি শক্তিশালী উন্নত রাজ্য।

মহারাজ সুরেন্দ্রপ্রতাপ নিজেও যুদ্ধ করে যে সমস্ত রাজ্য জয় করতেন তিনি নিজে সেই রাজ্যের রানীদের বীজদান করে সুস্থসবল শক্তিশালী ও বুদ্ধিমান সন্তানদের জন্ম দিতেন। এই সন্তানদের অনেকেই এখন রাজা। সেই সব রাজ্যের সাথে আমাদের সুসম্পর্ক এই রীতিরই ফল।

অতএব আপনার কোনো সঙ্কোচের কারন নেই। এই রীতির মাধ্যমে রাজপরিবার ও রাজ্য উভয়েই শক্তিশালী ও উন্নত হয় এবং দুর্বল রাজাদের বংশধারা লুপ্ত হয়। যা সকলের জন্যই মঙ্গল। মনে রাখবেন সুন্দরী নারী এবং উৎকৃষ্ট ভূমি কেবল যোগ্য পুরুষেরই প্রাপ্য হয়ে থাকে। কারন তাঁরাই একমাত্র এই দুইয়ের সঠিক ব্যবহার করতে পারেন।

মহেন্দ্রপ্রতাপ বললেন – এই ইতিহাস আমি জানতাম না। আমার বংশের এই বিষয় এতদিন আমার কাছে গোপন ছিল। পিতাও আমাকে কিছু জানাননি।

বল্লালদাস বললেন – যুবরাজ, সকল বিষয়েরই জানা এবং বোঝার একটি নির্দিষ্ট সময় থাকে। এখন সেই সময় এসেছে তাই মহারাজের নির্দেশমত আপনাকে আমি এই বিষয় জানালাম।

এখন আপনি নিজে যুদ্ধে জয়লাভ করার পর প্রমান করেছেন যে আপনি পরাজিত মহারাজ নিশীথসিংহের থেকে উচ্চমানের বীর তাই স্বাভাবিকভাবেই নিশীথসিংহের রানীর সাথে আপনার সহবাস করা উচিত যাতে তিনি বীরসন্তানের মাতা হওয়ার সৌভাগ্য অর্জন করতে পারেন। আপনি নির্দ্ধিধায় মহারানীকে সম্ভোগ করার প্রস্তুতি নিন। আশা করি তিনিও তাঁর কর্তব্য পালনে কোনো দ্বিধা করবেন না।

বল্লালদাসের ব্যাখ্যা শুনে যুবরাজ মহেন্দ্রপ্রতাপের আর কোন দ্বিধা বা সংশয় রইল না। তিনি বললেন – ধন্যবাদ বল্লালদাস। আমি অবশ্যই আপনার এই পরামর্শ বিবেচনা করব। তবে তার আগে আমাকে সমস্ত বিষয় একবার অনুসন্ধান করে দেখতে হবে।
 
Last edited:

Users who are viewing this thread

Back
Top