What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আমের আয়েশি আহার (1 Viewer)

Sh9TcgY.jpg


বছরের এই সময় বাড়িতে আম থাকবেই। শেষ হওয়ার আগেই আবার চলে আসবে বাজার বা নিজস্ব গাছ থেকে। ভাত খাওয়ার পর আয়েশ করে আম খাওয়ার রেওয়াজ বহুদিনের। তবে চাইলেই আম দিয়ে বানানো যায় নানা পদ। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন।

আমের রাবরি

D9Tzx4X.jpg


আমের রাবরি

উপকরণ: দুধ ১ লিটার, আমের মণ্ড ১ কাপ, চিনি আধা কাপ, ছোট এলাচিগুঁড়া আধা চা-চামচ, ম্যাংগো এসেন্স আধা চা-চামচ, মিহি করে কুচোনো কাঠবাদাম আধা টেবিল চামচ, মিহি করে কুচোনো কাজুবাদাম ১ চা-চামচ।

প্রণালি: ১ লিটার দুধ বড় আঁচে ফুটিয়ে ৪০০ মিলিলিটার বানিয়ে নিন। চিনি দিয়ে ভালো করে নেড়ে নিন যতক্ষণ পর্যন্ত না চিনি পুরোপুরিভাবে মিশে যায়। এলাচিগুঁড়া দিন। আমের মণ্ড দিয়ে অল্প আঁচে খুব ভালো করে মিশিয়ে নিন। কোনো দানা ভাব যেন না থাকে। তারপর কুচানো কাজুবাদাম ও কাঠবাদাম দিয়ে আরও ৫ মিনিট অল্প আঁচে নেড়ে চুলা বন্ধ করে দিন। প্যানে লেগে থাকা সরগুলো ভালো করে চামচ দিয়ে চেঁছে নিন ও ঘরের উষ্ণতায় আসতে দিন। ম্যাংগো এসেন্স মিশিয়ে ফ্রিজে (কমপক্ষে ১ ঘণ্টা) রেখে দিন। তারপর ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা আমের রাবরি, পুদিনাপাতা, কিশমিশ, আম বা চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আমের কেক

5sJyxSC.jpg


আমের কেক

উপকরণ: ময়দা ১ কাপ‍ ও সিকি কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, বেকিং সোডা ১ চা-চামচ, এলাচিগুঁড়া ১ চা-চামচ, নরম মাখন ১ কাপের তিন ভাগের এক ভাগ অংশ, কনডেন্স মিল্ক ১ কাপ‍ ও সিকি কাপ, আমের পেস্ট ১ কাপ (আম মিষ্টি না হলে পেস্ট বানানোর সময় চিনি মেশাতে পারেন)।

আমের সসের জন্য উপকরণ: আমের পেস্ট আধা কাপ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ক্রিম বা দুধ দেড় থেকে ২ টেবিল চামচ।

প্রণালি: ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে কম করে ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিন ওভেনে। ৯ ইঞ্চির একটি বেকিং প্যানে মাখন লাগিয়ে নিন ভালো করে। এবার একটি পাত্রে কেক তৈরির জন্য শুকনা উপকরণগুলো (ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, এলাচিগুঁড়া) ভালো করে মিশিয়ে নিন। চালুনির সাহায্যে চেলে নিন। অন্য একটি বাটিতে আমের পেস্ট ও মাখন একসঙ্গে মিশিয়ে নিন। ভালো করে ফেটান, যাতে মাখন আর আম মিশে যায়। এতে কনডেন্স মিল্ক মেশান। তিনটি উপকরণই একে অপরের সঙ্গে মিশে গেলে ময়দার মিশ্রণ একটু একটু করে ঢালতে থাকুন ও মেশাতে থাকুন। সবকিছু একসঙ্গে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি আগে থেকে গ্রিস করে রাখা বেকিং প্যানে ঢালুন। ৩৫-৪০ মিনিট বেক করুন। বেক হয়ে গেলে টুথপিকের সহায়তায় দেখে নিন কোথাও কাঁচা আছে কি না। ১০ মিনিট বিশ্রামে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে বেকিং প্যান থেকে কেক বার করে নিন।

আমের সসের প্রণালি: ম্যাংগো সসের জন্য দেওয়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। যেন সসের ঘনত্ব পায় মিশ্রণটি। কেক ঠান্ডা হলে এই সস কেকের ওপর ছড়িয়ে পরিবেশন করুন।

আম আচারি মাংস

5CTsBVS.jpg


আম আচারি মাংস

উপকরণ: গরুর মাংস ১ কেজি, আমের আচার ১ কাপ, হলুদগুঁড়া ২ চা-চামচ, মরিচগুঁড়া ৪ চা-চামচ, জিরেগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২টি, লবণ ও চিনি স্বাদমতো, শর্ষের তেল আধা কাপ, আস্ত শুকনা মরিচ ৮টি, আস্ত এলাচি ৩টি, দারুচিনি ৩টি, তেজপাতা ৩টি।

প্রণালি: মাংস লবণ, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, শর্ষের তেল দিয়ে ভালো করে মেখে রাখতে হবে ২ ঘণ্টা। কড়াইতে তেল দিয়ে তেজপাতা, গরমমসলা ফোড়ন দিয়ে দিন। পেঁয়াজকুচি দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে মেখে রাখা মাংসটা দিতে হবে। ভালো করে নেড়েচেড়ে কষাতে হবে। শুকনা মরিচবাটা এতে দিয়ে দিন। কম আঁচে ঢেকে দিয়ে কষাতে হবে। জিরাগুঁড়া, ধনেগুঁড়া দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হয়ে গেলে গরম পানি দিয়ে প্রেশার কুকারে দিতে হবে। ১০ মিনিট পর নামিয়ে আমের আচার, চিনি ও গরমমসলাগুঁড়া মিশিয়ে পরিবেশন করুন।

আম আইসক্রিম

92UpDRu.jpg


আম আইসক্রিম

উপকরণ: কনডেন্সড মিল্ক ৪০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৪০০ গ্রাম, আমের মণ্ড ২টি।

প্রণালি: ঠান্ডা কনডেন্সড মিল্ক ও ক্রিম একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার আমের মণ্ড মিশিয়ে আরও কিছুক্ষণ ব্লেন্ড করে নিতে হবে। একটি বক্সে ঢেলে ঢাকনা দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন কমপক্ষে ৭-৮ ঘণ্টা। জমে গেলে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top