What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মাস্ক ব্যবহারে ত্বকের বাড়তি যত্ন (1 Viewer)

মাস্ক পরা এখন জীবনের নিয়মিত একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। নিজেকে সুরক্ষিত রাখা পাশাপাশি ফ্যাশনেবল করে তুলতে সবাই এখন নানা নকশার মাস্কের ব্যবহার করছেন। মাস্ক ব্যবহার যেমন বাধ্যতামূলক, তেমনি মাস্ক ব্যবহারের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও জরুরি।

gRaEfnG.jpg


সঠিক নিয়মে মাস্ক পরলে তা নাক আর মুখের ওপর চেপে বসে। ফলে মুখে বাতাস ঠিকমতো লাগে না। মুখত্বকের এই অংশের তাপমাত্রা আর আর্দ্রতা বেড়ে যায়। আবার মাস্ক ব্যবহারের কিছু সময় পর মুখ গরম আর ভেজা ভেজা লাগতে শুরু করে। তখন গরম আর ঘাম একসঙ্গে ত্বকে বিক্রিয়া করে। ফলে ব্রণ, ত্বকের রঙের পার্থক্য, দাগ বা ট্রমালাইনের মতো সমস্যা দেখা দেয়।

y4JI0Mi.jpg


প্রতিদিন ময়শ্চারাইজার লাগাতে হবে

এ ছাড়া দিনের একটা বড় সময় মাস্ক পরে থাকায় ত্বকে যথেষ্ট অক্সিজেন পৌঁছায় না। এ জন্য ত্বকের কোষ বন্ধ হয়ে গিয়ে সেখানে ব্যাকটেরিয়ার জন্ম হওয়াসহ আরও নানা রকম সমস্যা দেখা দেয় বলে জানালেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি পারলারের স্বত্বাধিকারী শারমিন কচি।

স্বাস্থ্যগত সুরক্ষার জন্য মাস্ক পরার কোনো বিকল্প নেই। তবে ত্বকের সমস্যা সমাধানে অনেক বিকল্পই ব্যবহার করা যায়। ত্বকের ভিন্ন ভিন্ন ধরন, সমস্যা ও মাস্ক পরার সময়ের ওপর নির্ভর করে বেছে নেওয়া যাবে নির্দিষ্ট সমাধান। রূপবিশেষজ্ঞ শারমিন কচি দিয়েছেন প্রয়োজনীয় কিছু পরামর্শ, যা ত্বক রাখবে স্বাস্থ্যকর।

ময়েশ্চারাইজার ব্যবহার

মুখ অবশ্যই প্রতিদিন অন্তত দুবার ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে ভালো করে মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগাতে হবে। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা ক্রিমি ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। স্বাভাবিক ত্বকে লোশন ময়শ্চারাইজার ও তৈলাক্ত ত্বকে জেল ময়শ্চারাইজার ভালো কাজ করবে।

51HJr0T.jpg


মাস্ক পরার আগে মুখে ময়শ্চারাইজার দিতে হবে

সানস্ক্রিন ব্যবহার

মাস্কে মুখের অনেকটাই ঢাকা থাকলেও ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। এ ক্ষেত্রে মিনারেল আর পানি আছে, এমন সানস্ক্রিন বেছে নেওয়া জরুরি।

চন্দন ব্যবহার

মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখার ফলে খুব ঘাম হতে থাকে। ফলে ব্রণ ও ব্যথা হয়। এ ক্ষেত্রে চন্দন লাগালে আরাম পাওয়া যায়। তবে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

IfhEyGl.jpg


বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি

অ্যালোভেরা জেল ব্যবহার

ত্বক স্পর্শকাতর হলে মাস্ক ব্যবহারে ত্বক লাল হয়ে যেতে পারে, র‍্যাশও হতে পারে। অনেক সময় চুলকায় এবং এর ফলে চামড়াও ওঠে। এর কারণ মাস্কের উপাদানের সঙ্গে ত্বকের বিক্রিয়া। তাই বাড়ি ফিরেই মাস্ক খুলে ফেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এই ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহারে লালচে ভাব কেটে যাবে।

বিশেষ সাবধানতা

  • ভেজা মাস্ক থেকে ত্বকে সংক্রমণ ঘটে এবং প্রদাহ হয়। তাই সঙ্গে দু–তিনটি বাড়তি মাস্ক রাখা উচিত। আর মাস্ক ভিজে গেলেই বদলে নিতে হবে।
  • মাস্ক পরার আগে মুখে ময়শ্চারাইজার দিতে হবে। এটি ত্বককে সুরক্ষা দেয়।
  • মাস্ক পরে মুখে ভারী মেকআপ করলে তা ঘামের সঙ্গে মিশে বিক্রিয়া করতে পারে। তাই মেকআপ খুব হালকা রাখতে হবে। এ ক্ষেত্রে ফাউন্ডেশন ও কমপ্যাক্ট কম ব্যবহার করতে হবে।
  • মুখ পরিষ্কার করে টোনার আর ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে।

RNQ9oVO.jpg


মেকআপ খুব হালকা রাখতে হবে

  • ত্বক খুব জ্বালা করলে বা লাল হয়ে গেলে বরফ পাতলা কাপড়ে মুড়ে লাগানো যেতে পারে। তাতে আরাম পাওয়া যাবে।
  • ত্বকের ওপর মৃত কোষ জমে গেলে বিবর্ণ ও অনুজ্জ্বল দেখায়। তাই সপ্তাহে অন্তত দুবার ঘরোয়া স্ক্রাব দিয়ে মুখ এক্সফোলিয়েট করা প্রয়োজন।
  • দীর্ঘ সময় মাস্ক পরে থাকার কারণে ঠোঁট শুষ্ক হয়ে উঠতে পারে। তাই ঠোঁটে লিপবাম লাগাতে হবে।
  • পরিষ্কার, শুকনা, আরামদায়ক মাস্ক পরিধান করা আর রুক্ষ ও সিনথেটিক কাপড়ের মাস্ক না পরাই ভালো।
 

Users who are viewing this thread

Back
Top