What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ST SEX (এস টি সেক্স) (1 Viewer)

পঞ্চপঞ্চাশৎ পর্ব

(১)

অর্ক-ঝুমের প্রেমের শুরুটা কিন্তু ঝগড়া দিয়েই হয়েছিলো। সেই যে বেদিক ভিলেজে, প্রতীকের তোলা নিজের ছবিগুলো পোস্ট করেছিলো ঝুম, আর তারই একটাতে ভুলভাল, আঁতেলমার্কা কমেনট করেছিলো অর্ক, সেই থেকে শুরু। রাগে গা-পিত্তি জ্বলে গিয়েছিলো ঝুমের। “Your eyes want to say something. Tell it in my inbox” (তোমার চোখদুটি কিছু বলতে চায়, আমার ইনবক্সে এসে বলো), এ আবার কি রকম কমেন্ট। যত্তোসব আঁতলামি। ইয়াং মেয়েদের সেক্সি ছবিতে এরকম কমেন্ট কেউ করে। চোখ আবার কথা কি বলবে? কথা বলবে তার বুকজোড়া চুঁচি, তার নরম তলপেট, মাংসল পাছা, মোটামোটা থাইজোড়া আর সেই দুটোর সন্ধিস্থলে গোলাপী চেরা। কমেন্ট করতে হলে এসবের উপর করো। তা না খানকির ছেলে, চোখ নিয়ে পড়েছে। চোখে কি ল্যাওড়া গুঁজবে না চোখ দিয়ে সাকিং করাবে।

এসব হচ্ছে সোস্যাল নেটওয়ার্কিং সাইটে নিজেকে হনু দেখানোর চেষ্টা। আমি একটু অন্যরকম, আমি মেয়েদের ছবিতে নোংরা কমেন্ট করি না, চোখ-চুল ইত্যাদি নিয়ে গুরুগম্ভীর কমেন্ট করি। সুতরাং তোমরা আমাকে ফলো করো। মেসেজ করলো ছেলেটাকে, “হু আর ইউ?”, রিপ্লাই এলো “সি মাই প্রোফাইল”। ছেলেটার প্রোফাইলে ক্লিক করলো ঝুম। ডিপিটা বেশ সুন্দর, বেশ হ্যান্ডু দেখতে কিন্তু ছেলেটাকে। ওয়ার্কিং ইন সফ্টটেক ইন্ট্যারন্যাশানাল আ্যজ ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার। ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার না ছাই, আসলে হয়তো ডেটা এন্ট্রি অপারেটর, ফেসবুকে সবাই, নিজের সম্পর্কে ওরকম রং চড়িয়ে লেখে। এবার ডাইরেক্ট প্রশ্ন রাখলো ঝুম, “আমার পিকচারে ওরকম কমেন্ট করেছো কেন?” জবাব এলো একটু পরে, “কেন খারাপ কিছু বলেছি না কি? এনিথিং অবজেক্সনেবেল!” একটু থতমত খেলো ঝুম, ও বাব্বা, এ ছেলে তো ভালই রিপ্লাই দেয়। টাইপ করলো সে, “অবজেক্সনেবেল তো বটেই। চোখ কখনো কথা বলে?” রিপ্লাই এলো, “সবার বলে না, কিন্তু আপনার চোখদুটো বলে”। ও বাবা, এ তো আপনি-আজ্ঞে করছে। সোস্যাল নেটওয়ার্কিং সাইটে তো সবাই প্রথম আলাপেই তুমি বলতে শুরু করে দেয়। হয় মালটা ফেসবুকে নতুন অথবা চূড়ান্ত রকমের ভন্ড। দেখাই যাক, এরকম অনেক নমুনাকেই হ্যান্ডেল করেছে সে।

“তুমি কি আমার শরীরের আর কোন অঙ্গ খুঁজে পেলে না, কমেন্ট করার জন্য”, একটা ফুলটস ছাড়লো ঝুম। দেখা যাক কেমন ব্যাটসম্যান।

“আপনার শরীরের সব কটি অঙ্গই সুগঠিত, but your eyes are the most attractive, and they are sad too”, চটপট রিপ্লাই এলো।

এ তো ফ্লার্টগুরু মনে হচ্ছে। মেয়ে পটানোর নতুন ছক। জুৎসই একটা খোঁচা দেওয়ার জন্য তৈরী হচ্ছিলো সে। তখুনি আবার মেসেজ এলো, “আর ইউ, ফর এনি রিজন, সর্ট অফ ডিপ্রেসড?’

ডিপ্রেসড! ঝুম! বাট হোয়াই! রঙীন উচ্ছল জীবন তার। কোন দুঃখে সে ডিপ্রেসড হতে যাবে! “কেন তোমার এমন মনে হলো?”, প্রশ্ন ছুঁড়েছিলো সে।

“কারণ আপনার চোখদুটো আপনার অবসাদের সাক্ষ্য দিচ্ছে। যে কেউ তার মানসিক টানাপোড়েনের কথা ঝলমলে পোষাক দিয়ে ঢাকবার চেষ্টা করতে পারে, কিন্তু তার চোখদুটো বলে দেয় তার মানসিক অবস্থার কথা। ওটাকে লোকানো যায় না। Eyes are the mirror of the mind.“

মূহূর্তের জন্য অন্যমনস্ক হলো ঝুম। সত্যিই কি তাই! তার আপাতবর্ণময় জীবনযাত্রার পিছনে আদতে রয়েছে একটা নিশুতি আঁধার, কি করে তা সে অস্বীকার করে। তার বেড়ে ওঠার সময় থেকেই এই অন্ধকার তার জীবনের সঙ্গী ছিল। তার মা সুচরিতা ঠিক স্বাভাবিক গৃহবধু ছিলেন না। অসম্ভব সুন্দরী এই মহিলার সম্পর্কে, কান পাতলে অনেক কথাই শোনা যেতো। লাল্টুমামা বলে এক ভদ্রলোকের বদান্যতায় তাদের সংসার চলতো। তার বদান্যতার কারণও সহজে অনুমেয়। লাল্টুমামা সন্ধ্যাবেলা এসে তাদের শোওয়ার ঘরে ঢুকে যেতেন এবং তারপর সেই ঘরে আর কারও যাওয়ার অনুমতি ছিল না। জীবনের সর্বক্ষেত্রে পরাজিত তার বাবা ব্যর্থটার বোঝা বইতে না পেরে, একদিন টপকে গেলো। আর তার নিজের জীবনই বা কি পরিচ্ছন্ন। সেক্টর ফাইভে চাকরি করতে এসে, দু বছর একটি সফ্টওয়্যার কোম্পানিতে কন্ট্রাক্ট বেসিসে কাজ করার পর, এখনও পাঁচ অঙ্কের মইনে পায় না। অথচ মাস ছয়েক যেতে না যেতেই, সিনিয়র মেয়েদের দেখে, তাদের পরামর্শে এবং তত্ত্বাবধানে, পার্টটাইম লাভার গার্লের কাজ শুরু করে, মাত্র দেড় বছরেই মোটা টাকা জমিয়ে ফেলেছে।

এই টাকায় নিত্যনতুন ফ্যাশনেবল ড্রেস, জুতো, আ্যকসেসরিস এবং কসমেটিক্স কেনে ঝুম। ক্লায়েন্টদের কাছে তার চাহিদা প্রচুর। একবার যার সঙ্গে বসে, সে আবার তাকে পেতে পেতে চায়। কিন্তু খুব বেশী প্রোগ্রাম করে না ঝুম। খুব সিলেক্টেড, শাঁষালো পার্টির সঙ্গেই বসে। তারকাখচিত হোটেল বা রিসর্টের বিলাসবহুল এসি স্যুইটের নরম বিছানায়, যখন কামুক পুরুষ তার শরীরটাকে ছিঁড়ে খেতে চায়, যখন সেই পুরুষের শিথিল লিঙ্গ মুখে নিয়ে চোদনোপযোগী করে তোলার জন্য প্রাণপণে চুষে যায়, অথবা তার কোনরকমে খাড়া হওয়া লিঙ্গের উপর বসে তাকে ক্রমাগত ওঠবোস করতে হয়, কিংবা পুরুষের নিচে শুয়ে অশক্ত লিঙ্গের গাদন খেতে খেতে ফেক অর্গ্যাজ্ম-এর ভান করতে হয়, তখন আসলে সে চিন্তা এই শরীর বেচা পয়সায় সে নতুন কি কিনবে। সবশেষে রতিক্লান্ত পুরুষ যখন, তার মতন কচিমালকে ভোগ করার আনন্দে মশগুল, তখন তার গালে ঠোনা মেরে বা বুকটা একটু ছুঁয়ে দিয়ে পাওনার ওপরে আরও কিছু বাড়তি টাকা হাসিল করে নেয় ঝুম। বাড়ি ফিরে স্নান সেরে, সব ক্লেদ ধুয়ে ফেলে, টাকাটা যত্ন করে তার পুরনো একটা স্কুলব্যাগের মধ্যে লুকিয়ে রাখে। পরের দিনই মলে গিয়ে মোস্ট ট্রেন্ডী ড্রেসটা কেনার সময়, সেলস গার্লটি কি বুঝতে পারে, এই টাকা সে কিভাবে কামিয়েছে। না, টাকার গায়ে সেটা লেখা থাকে না, আর তাইতো টাকা উপার্জনের অসৎ উপায় বলে কিছু নেই। যে ভাবেই কামাও টাকা, টাকার রং সাদাই থাকে।

টিং করে একটা message ঢুকলো। অর্ক লিখেছে, “Your silence proves that I am correct. I can guide you how to get rid of this depression.” (তোমার নীরবতা প্রমান করছে আমার ধারণা সঠিক। অবসাদ থেকে মুক্তি পাওয়ার রাস্তা আমি তোমায় দেখাতে পারি)।
 
পঞ্চপঞ্চাশৎ পর্ব

(২)

এ যেন রবীন্দ্রনাথের ছোট গল্পের মতো, “শেষ হইয়া, না হইলো শেষ”। দৌড় শেষ হলো, কিন্তু বিজেতা (winner) ঘোষিত হলো না। কারণ পিঙ্ক অর্কিড এবং মানালি ম্যানিয়া একসঙ্গে finshing line touch করেছে; অন্ততঃ সাদা চোখে দেখে তাই মনে হচ্ছে। খুব ছোট ছোট গ্যালপ করে উইনিং পোস্টে পৌঁছে গিয়েছিলো পিঙ্ক অর্কিড, কিন্তু কোথা থেকে আরশাদ আলমের হুইপ খেয়ে লাস্ট মোমেন্টে মুখটা বাড়িয়ে দিলো মানালি ম্যানিয়া। এই হচ্ছে শানুর ভাগ্য, জিততে জিততেও, জিততে পারে না সে। শনির দশা না কি যেন বলে। এমনিতে গ্রহ-ট্রহ খুব একটা বিশ্বাস করে না, কিন্তু এই রকম সিচুয়েশনে নিজেকে কেমন যেন, বিংশ শতাব্দীর বৃহৎ বঞ্চিত বাঞ্চোৎ মনে হয়। সি সি টিভিতে বারবার দেখাচ্ছে finshing মূহূর্তটা। একবার মনে হচ্ছে, পিঙ্ক অর্কিডই জিতেছে, কিন্তু আবার অন্য angle থেকে দেখলে মনে হচ্ছে, মানালি ম্যানিয়া বাজিমাৎ করেছে। দুর শালা কিচছু ভালো লাগে না। একেই বলে ফটোফিনিশ, এখন বারংবার video recording দেখে panel of jury ঠিক করবে কে এই রেসের winner. একে তো মনের মধ্যে এরকম anxiety, তার উপর কিছু অত্যুৎসাহী লোক, পাশে এসে ঘ্যানঘ্যান করতে শুরু করেছে, “পিঙ্ক অর্কিড খেলেছেন দাদা?”, “কি করে ধরলেন দাদা?”, “কোনো খবর ছিল না কি দাদা?”।

আচ্ছা মুশকিল হলো তো। লোকগুলো তাকে দেখেছে, পিঙ্ক অর্কিডের নাম করে চেঁচাতে। যদি পিঙ্ক অর্কিডের উপর নাই বাজী ধরে, তাহলে তার নাম করে চেঁচাবে কেন? আর খবর-টবর শানু রাখে না, কারণ সে বুঝেছে, রেসের মাঠের অধিকাংশ খবরই ভূঁয়ো। এইসব খবর বেচে, খবরিলালরা দু’পয়সা কামায়, তারপর আর তাদের টিকি দেখা যায় না। খবরের ঘোড়া জিতলে অবশ্য দাঁত ক্যালাতে ক্যালাতে ঠিক চলে আসে, বকশিশ নেওয়ার জন্য। শানু পিঙ্ক অর্কিডকে ধরেছে, কিছুটা বিজ্ঞানসম্মত guesstimation পদ্ধতি apply করে এবং বাকিটা নিজের intuition দিয়ে, যেটা এইসব গাঁড়লদের বললে বুঝবে না। এখানে থাকলে মাকড়াগুলো পাগল করে দেবে। তার থেকে ধুমকির ঠেকের দিকে যাওয়া যাক।
(এই পর্বের পরবর্তী অংশ আজ রাতেই)
 
Last edited:
পঞ্চপঞ্চাশৎ পর্ব

(৩)


প্রথমবার ওরা মিট করেছিলো সিটি সেন্টার টু-এর টি জাংশনে। পয়লা বৈশাখের দিন ছিল সেটা। কর্পোরেট সেক্টরে মেয়েরা সাধারনত শাড়ী পড়ে না, কারণ বাসে-ট্রামে চলতে ফিরতে অসুবিধা হয়। শুধু বছরের কয়েকটা বিশেষ দিন, যেমন সরস্বতী পুজো, বাংলা নববর্ষ, মহালয়া, দুর্গাষ্টমী ইত্যাদি দিনগুলিতে শাড়ী পড়াটাই এখানকার রেওয়াজ। সেই রীতি অনুযায়ী মায়ের একটা ময়ূরকন্ঠী রঙের মুর্শিদাবাদ সিল্ক পড়েছিলো ঝুম, সাথে একটা কাঁচা হলুদ রঙের, চোলি টাইপের, ডিপকাট, স্লিভলেস ব্লাউজ। ফলে খয়েরী রঙের পিঠে, একটা সরু স্ট্রিপ ছাড়া, বাকিটা খোলা ছিল। কাঁধ এবং বুকেরও বেশীর ভাগটাই উন্মুক্ত ছিল। শাড়ীটা নাভির ইঞ্চিদুয়েক নিচে বাঁধায়, চিতলমাছের মতো তার পাতলা, রুপোলি তলপেট, সুগভীর নাভিসহ দৃশ্যমান ছিল। শাড়ীটা এমন টাইট ভাবে লেপ্টে ছিল শরীরে, যে উল্টানো তানপুরার মতো তার পাছাটা প্রকট হয়ে উঠেছিল। হোলির দিনের প্রোগাম করে পাওয়া টাকা থেকে একটা hair straightener কিনেছিল, সেটা দিয়ে চুলটা straight করে মুখের লুকটাই পাল্টে গিয়েছিলো। খুব চড়া মেকআপ ঝুম কোনো দিনই করে না। ছ’টা নাগাদ ডিউটি থেকে বেরোনোর সময়, ওয়াশরুমে গিয়ে, moisturizing cleanser দিয়ে মুখটা ধুয়ে, একটা ছোট্ট হার্ট শেপড টিপ পড়ে নিয়েছিলো।


কলেজ মোড় থেকে VS3 ধরে সিটি সেন্টার টু পৌঁছে গেছিলো ঝুম। বেঁটে বেঁটে আ্যকাশিয়া পামগাছগুলোর পাশে দাড়িয়ে অপেক্ষা করছিলো অর্ক। দুর থেকে দেখেই চিনতে পেরেছিলো ঝুম, ফেসবুকে ওর ফটোগুলো এতবার খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছে। এন্ট্র্যান্স লবির একটা পিলারের আড়ালে দাড়িয়ে লুকিয়ে লুকিয়ে অর্ককে দেখছিলো ঝুম। ফর্সা গালে হাল্কা দাড়ি, অবিন্যস্ত চুল, একটা ডার্ক রেড প্রোলাইন গেঞ্জী আর জিন্স পড়েছে, কি আ্যাট্রাকটিভ লাগছে ছেলেটাকে। মাথা নিচু করে ট্যাবে খুটুরখুটুর করছে। তখনই মেসেজ ঢুকলো ঝুমের মোবাইলে, “Where R U?” না, আর অপেক্ষা করানো ঠিক হবে না। ধীর পায়ে হেঁটে অর্কের সামনে গিয়ে, হাতটা বাড়িয়ে দিয়ে হাস্কি গলায় বললো, “হাই আই আ্যম ঝুম”। ট্যাব থেকে মুখ তুলে, স্বপ্নালু চোখ দুটো মেলে, হাতজোড় করে, শান্ত গলায় বললো, “নমস্কার, আমি অর্ক”। উফ্ফ্, মরেই যাবে না কি ঝুম! সাধারনত ছেলেরা ঝুমের প্রতি আকৃষ্ট হয়, কিন্তু এই প্রথম সে কোন ছেলের প্রতি ফিদাহ্ হলো। ইচ্ছা করছে, এক্ষুনি ওর বুকে ঝাপিয়ে পড়ে, ওর পাতলা ঠোঁটদুটো মুখে পুরে চুষতে থাকে। কিন্তু ছেলেটা তো চোখ তুলে তাকে দেখছেই না। তার এত আবেদনময়ী সাজ কি বৃথা যাবে? আঁচল ঠিক করার বাহানায়, দুটো আঙ্গুল বুকের খাঁজে ঢুকিয়ে, আঁচলটা আর একটু নামিয়ে আধখানা স্তন বার করে দিলো। তখনই অর্কের গলা শোনা গেলো, “আপনি চা prefer করেন, না কফি?”

“Will you please stop this ‘আপনি-আজ্ঞে’। আমার মতো তুমি বলতে পারো না?” ঝাঁঝিয়ে উঠলো ঝুম।

“Nope. But I can call you ‘তুই’. Will that be okay for you”. চটপট জবাব এলো।

হেসে ফেললো ঝুম, “You are just impossible”.

“মশলা চা খাবি না bubble tea?” জিজ্ঞাসা অর্কর।


তারপর থেকে এই চলছে। ঝুম অর্ককে তুমি বলে ডাকে আর অর্ক তাকে তুই। বেশ বিরাজ বৌ টাইপের প্রেম। যদিও ঝুম ওসব ক্লাসিক সাহিত্য-টাহিত্য পড়ে না। অর্কর কিন্তু কম্পিউটারের বাইরেও অনেক পড়াশুনো আছে, ওই গল্পটা শুনিয়েছে।
 
পঞ্চপঞ্চাশৎ পর্ব

(৪)

গাঁজা-ভরা সিগারেটে দুটো টান দিতেই, মাথায় চাপচাপ টেনশনগুলো, চড়াই পাখির মতো ফুররর্ করে উড়ে যেতে লাগলো। আর তখনই মাইকে ভেসে এলো পঞ্চম রেসের ফলাফল। “আ্যান্ড হিয়ার কামস দি রেজাল্ট অফ ফটোফিনিস অফ টুডে’স ফিফ্থ রেস। পিঙ্ক অর্কিড উইনস দ্যা রেস বাই সর্টহেড এ্যাহেড অফ মানালি ম্যানিয়া। দ্যা টোটালাইজার অড্স ফর দ্যা উইনার ইজ ওয়ান ইজ টু টুয়েল্ভ …..“। আর কিছুই কানে ঢুকলো না শানুর। শার্টের ইনার পকেট থেকে টিকিটটা বার করলো। ইস্স্, ঘামে ভিজে গেছে একদম। পড়া যাচ্ছে তো! ভাঁজ খুলে ভালো করে দেখলো, এই তো পরিস্কার পড়া যাচ্ছে, “আরসিটিসি, কলকাতা, আজকের তারিখ, ফিফ্থ রেস, হর্স নং সেভেন, উইন টেন টিকিট”। পিঙ্ক অর্কিডই হর্স নং সেভেন তো। কেমন পাকিয়ে যাচ্ছে সবকিছু। বাথরুমে গিয়ে চোখেমুখে জলের ঝাপটা দিয়ে, দোতলার স্ট্যান্ডে এসে দাড়ালো শানু। হ্যাঁ, ওই তো বোর্ডে জ্বলজ্বল করছে, পঞ্চম রেসের ফলাফল, উইনিং হর্স নাম্বার সাত, অডস বারো, যার অর্থ হলো, সাত নাম্বার ঘোড়ার উপর লাগানো টাকার বারো গুন টাকা প্রাইজমানি হিসাবে পাওয়া যাবে।বিরাট জোরে চেঁচিয়ে উঠতে যাচ্ছিলো শানু, তখনই শুনতে বাচ্চা ঠাকুর তাকে ডাকছে, “হে শানুদাদা, জলদি আইয়ে, বড়াবাবু আপকো ঢুঁঢ রহা হ্যায়”।

(পরবর্তী পর্ব কিছুক্ষণ পরেই)
 
ষট্‌পঞ্চাশৎ পর্ব

(১)

গত দেড় বছরে পুরুষমানুষ তো কম ঘাঁটলো না ঝুম। কতো বিচিত্র ধরনের পুরুষ আর ততো বিচিত্র তাদের যৌন বাসনা। কেউ কেউ যেমন খাটিয়াতোড় গাদন দেয়, কেউ আবার সামনে ন্যাংটো করে বসিয়ে রেখে, ধন খিঁচে মাল ফেলে দেয়। এদের অনেকেই সমাজের উচ্চ বৃত্তের লোক, কেউ হয়তো মন্ত্রী-এমএলএ-এমপি, কেউ শিল্পী-সাহিত্যিক, কেউ বা মিডিয়ার সাংবাদিক। এদের মধ্যে বেশীরভাগই আত্মপরিচয় গোপন করতে চায়। এর একটা পদ্ধতি হচ্ছে নিজে মুখোশ পরা, আর একটা পদ্ধতি, মেয়েটির চোখ বেঁধে দেওয়া। প্রথমদিকে একবার এরকম একজন ক্লায়েন্টের সঙ্গে বসেছিলো ঝুম, যার সর্ত ছিল, ঝুমকে চোখ বেঁধে সেক্স করতে হবে। লাইনে নতুন হওয়ায়, সে বাধ্য হয়েছিলো লোকটির সর্ত মেনে নিতে। চোখ বেঁধে, অনেকক্ষণ চুপচাপ বসে থাকার পর, কেমন সন্দেহ হয়েছিলো ঝুমের। হঠাৎ চোখের বাঁধনটা খুলে ফেলতেই দেখে, লোকটা ঘুরিয়ে ফিরিয়ে তার ল্যাংটো শরীরের ছবি তুলছে।

লোকটাকে চিনতেও পারে ঝুম, ইনি একজন বুদ্ধিজীবি, রোজ সন্ধ্যাবেলায় টিভিতে বসে, যারা আদার ব্যবসা থেকে জাহাজের কারবার নিয়ে, ঘন্টাখানেক চেঁচায়, তাদেরই একজন। সৌম্যদর্শন ওই অর্থনীতির অধ্যাপকের এই মানসিক বিকৃতি! ছিলে-ছেঁড়া ধনুকের মতো ছিটকে গিয়ে, লোকটার হাত থেকে ক্যামেরাটা কেড়ে নিয়ে, টেবিলের উপর দুমদুম করে মারতে থাকে ঝুম। এ ধরনের digital camera-তে ফটো নেগেটিভ থাকে না, ক্যাসেট থাকে, যেখানে ফটো সেভ হয়, এ কথা সে জানতো। বেশ কয়েকবার মারার পরে, একটা সকেট খুলে ক্যাসেট বেরিয়ে আসে। ক্যামেরাটা লোকটার দিকে ছুঁড়ে দিয়ে, কোনরকমে শরীরে পোষাক গলিয়ে, ক্যাসেটটা নিয়ে ঘর থেকে বেরিয়ে আসে ঝুম। ঘটনার আকস্মিকতায় লোকটা একটু হতভম্ব হয়ে গিয়েছিলো। তার উপর আছে নিজের পরিচয় জানাজানি হবার ভয়। তাই লোকটা জোরজবরদস্তি করে নি। শুধু ঝুম যখন দরজা খুলে বেরিয়ে যাচ্ছে, তখন দাঁত কিড়মিড় করে বলেছিল, “তোকে আমি দেখে নেব, কুত্তি”। জবাবে একটা ছয় অক্ষরের কাঁচা খিস্তি ছুঁড়ে দিয়ে, দরজাটা দড়াম করে, মুখের উপর বন্ধ করে দেয়।

এই প্রোগ্রামটা যিনি যোগাড় করে দেন, সেই ববি নস্করকে সব জানায় ঝুম। লোকটাও নিশ্চই তার নামে, ববির কাছে অভিযোগ করেছিলো। সেয়ানা ববি বুঝতে পেরেছিলো, এটা নিয়ে জলঘোলা করলে, তারই ব্যবসার ক্ষতি। তাই দুজনকেই সে চেপে যেতে পরামর্শ দিয়েছিলো। অর্থনীতির অধ্যাপকের কাছ থেকে হাজার দুয়েক টাকা যোগাড় করে, ঝুমকে দিয়ে, তাকে দিয়ে প্রতিজ্ঞা করিয়েছিলো, যেন সে কারো কাছে মুখ না খোলে। কি দুঃখে মুখ খুলতে যাবে ঝুম! সে জানে এই লাইনের দস্তুর হলো ঠ্যাং ফাঁক করা, ঠোঁট ফাঁক করা নয়। তবে এই ঘটনা থেকে শিক্ষা পেয়ে, আর কখনো এমন কোন প্রোগ্রাম করে না, যেখানে তাকে চোখ বাঁধতে হবে, প্রথমেই এ ব্যাপারে কথা বলে নেয় সে।

যেমন আজকের ক্লায়েন্ট। নিশ্চই কোনো একজন কেউকেটা। পাঁচতারা-সাততারা হোটেলে রুম ভাড়া করেন, তাও আবার একটা নয়, দুটো। একটা নিজের নামে, আরেকটি যে মেয়েছেলেটিকে ভাড়া করছেন, তার নামে। এগুলো স্পেশাল রুম হয়, পাশাপাশি, মাঝে একটা গোপন দরজা থাকে। ওই দরজা দিয়ে মেয়েটি, ক্লায়েন্টের ঘরে ঢোকে। বাইরে থেকে কেউ বুঝতেও পারবে না। এই সব নামীদামী হোটেলে, রুমে ডাইরেক্ট মেয়েছেলে আনা আলাউ করে না। তাই এই ঘোমটার আড়ালে খ্যামটা নাচার ব্যবস্থা। আজকের এই ক্লায়েন্টের সাথে, এই নিয়ে প্রায় বার দশেক প্রোগ্রাম হলো। দারুণ পেমেন্ট দেন ভদ্রলোক। পারতপক্ষে ঝুমকে ছুঁয়েও দেখেন না। ঝুমকে রোল প্লে করতে হয়, অন্য কোন ভাড়া করা টয় বয়ের সাথে। একটু দুরে, অন্ধকারে, সোফায় বসে, মুখোস পড়ে, দুই ভাড়াটে ছেলে-মেয়ের নাটক দেখেন। নাটকের চিত্রনাট্য তারই। সেইমত তাদের অভিনয় করতে হয়। ঝুমকে কখনো সাজতে হয়, নার্স, কখনো টিচার, কখনো রিসেপসনিস্ট। চরিত্র অনুযায়ী পোষাকও তিনি সাপ্লাই করেন। আয়োজনে কোন খুঁত থাকে না। আর এই পুরো ব্যাপারটা যিনি পরিচালনা করেন, তাকে উনি ভাইপো বলে ডাকেন। ঝুম ভেবেছিলো উনি বোধহয় ওনার ভাইপো। কিন্তু না, পরে জেনেছে, সবাই ওকে ভাইপো বলেই ডাকে, ঝুম-ও ওকে ভাইপো-দা বলেই ডাকে। এই ভাইপো-দাই হোটেলের জোড়া স্পেশাল রুম বুক করেন, ঝুমের মতো মেয়েদের সঙ্গে কন্ট্যাক্ট করেন, টয়বয় জোগাড় করেন, character অনুযায়ী পোষাক কিনে আনেন, প্রোগ্রাম শেষ হলে ওদের পেমেন্ট করেন। এক কথায় টোট্যাল প্রোগামটার সবকিছু arrangement করাই ভাইপো-দার কাজ।

এইসব ভাবতে ভবতে এতো তন্ময় হয়ে গিয়েছিলো, যে নামার কথা মনেই ছিল না। কন্ডাকটর মোটা মদন ঝুমের কাঁধের কাছে খামচে ধরে, “ও ঝুমদিদি, আজ আপনি মাঠপুকুর নামবেন বললেন না? মাঠপুকুর এসে গেছে তো“। তারপর ড্রাইভারের উদ্দেশ্যে চেঁচিয়ে বললো, “পার্টনার, মাঠপুকুর হাল্কা বাঁধবে”। ওর হাতে একটা দশ টাকার নোট গুঁজে দিয়ে, কৃতজ্ঞতা স্বীকার করার জন্য তার ভারী স্তনের স্পর্শসুখ দিয়ে, নামতে চেষ্টা করে ঝুম। কিন্তু নামে কার সাধ্যি। একে তো চরম ভীড়, তার উপর যে লোকটা পাছা টিপছিলো, সে এখন কোমর জড়িয়ে ধরেছে, ভাবটা, “যেতে নাহি দিব”। শান্তির ছেলেদের নিয়ে এই হলো মুশকিল, বাঁড়ারা খেতে পেলে শুতে চায়। একটু পাছা টিপতে allow করেছে তো, গরম খেয়ে, এখন আর নামতেই দিচ্ছে না। কিন্তু এখানে না নামলে, পরবর্তী স্টপেজ সায়েন্স সিটি, ওখান থেকে গোটা একটা স্টপেজ হেঁটে আসতে হবে। “নামতে দিবি না বোকাচোদা, দাড়া দেখাচ্ছি মজা”, মনে মনে বললো ঝুম। এই ধরনের গুখেকোদের শায়েস্তা করার দাওয়াই, ঝুমের মতো মেয়েদের সাথেই রাখতে হয়। পার্স থেকে একটা বড়ো সেফটিপিন বার করে, কোমর জড়িয়ে ধরা হাতটায় ফুটিয়ে দিলো। কুঁইই করে কুত্তার বাচ্চার কান্নার মতো, একটা চাপা আওয়াজ শোনা গেলো এবং হাতের বেড়টা খুলে গেলো। নামার সময় দু’-চারজন বুকে-পোঁদে হাত বোলালো বটে, কিন্তু ওটুকুতে ঝুম কিছু mind করে না।
 
ষট্‌পঞ্চাশৎ পর্ব

(২)

“তুই রেস খেলেছিস? তাও আমার পয়সায়!”, বিষ্ময়ে লাল্টুদার হাঁ-টা এত বড়ো হয়ে গেছে, যে মনে হচ্ছে একটা ঘোড়া লাফ দিয়ে ঢুকে পড়তে পারবে। শাস্তি পাওয়া ছাত্রের মতো, কাঁচুমাঁচু মুখে, সামনে দাড়িয়ে আছে শানু। “তুই ধরলি কি করে ওই ঘোড়াটা, কি যেন নাম, কি অর্কিড যেন”। এতদিন রেসের মাঠে এলেও, ঘোড়ার নাম কিছুতেই মনে রাখতে পারে না লাল্টুদা।

“পিঙ্ক অর্কিড’, পাশ থেকে ধরিয়ে দিলো বাচ্চা ঠাকুর।

“কুছ পকড়া-উকড়া নহী বাবু, উৎপাটং লগ গয়া। ঐসা শুরু শুরুমে হোতা হ্যায়, যব লোগ নয়ে নয়ে রেস কে ময়দান মে আতে হ্যায়। কেয়া কহতে হ্যায় উসে অংরেজী মে, বিগিনার’স লাক”।পানের ছোপ ধরা লালচে দাঁতগুলো বার করে ফোড়ন কাটলো ছোটে মিয়া, সাথে বাচ্চা ঠাকুরের খ্যাঁক খ্যাঁক করে গা জ্বলানো হাসি।

“’চুপ করুন, চুপ করুন। আমি মোটেও আন্দাজে ঢিল ছুঁড়ি নি। রীতিমত হিসাব কষেই, পিঙ্ক অর্কিডের উপর বাজী ধরেছিলাম”, বলে যথাসম্ভব সহজ ভাষায় তার বৈজ্ঞানিক পদ্ধতির ব্যাখ্যা করে শানু। ছোটে মিয়া কিন্তু তার এসব যুক্তি শুনতে মোটেও রাজী নয়, সে শুধুই চেঁচাতে থাকে, “বকওয়াস হ্যাঁয়, সব বকওয়াস হ্যাঁয়”। হঠাৎ ধমকে ওঠে লাল্টুদা, “চুপ করো ছোটে মিয়া, তোমার ওস্তাদি তো অনেক দেখলাম। এবার শানুর কথা শুনতে দেও।“ শানুর বৈজ্ঞানিক পদ্ধতি না বুঝতে পারলেও, যে আত্মবিশ্বাসের সঙ্গে সে বুঝিয়ে বলছিলো, তাতে ঝানু ব্যাবসায়ী লাল্টুদা বুঝতে পেরেছিলেন, ওর কথায় দম আছে। লাল্টুদার ধমক খেয়ে শুধু যে ছোটে মিয়া চুপ করলো তাই নয়, বাচ্চা ঠাকুরের খ্যাঁক খ্যাঁক করে হাসিটাও বন্ধ হলো।

লাল্টুদা চোখ বুঁজে শানুর কথা শুনছিলেন, হঠাৎ চোখ খুলে, সিধে হয়ে বললেন, “তোর সব কথা আমি মানছি, তুই তাহলে এই রেসের ঘোড়া ধর তো”। এই রেস অর্থ্যাৎ ষষ্ঠ রেস। ভালো চ্যালেঞ্জের মুখে শানুকে ফেলে দিলেন লাল্টুদা। যদি ঠিকঠাক না ধরতে পারে সে, তাহলে ছোটে মিয়ার কথাই সঠিক প্রমানিত হবে যে, শানু আনতাবড়ি উইনিং ঘোড়ায় বাজী ধরেছিলো। হঠাৎ শানুর মাথায় একটা বুদ্ধি খেলে গেলো। “রেস শেষ হতে আর মাত্র মিনিট দশেক বাকি আছে। এত তাড়াতাড়ি কি করে হিসেব কষবো লাল্টুদা?” কোনরকমে শব্দগুলো উগরে দিয়ে হাঁফ ছেড়ে বাঁচলো সে। কিন্তু এত সহজে রেহাই দেওয়ার পাত্র, লাল্টুদা নয়। আধমিনিট মতো চিন্তা করেই বললো, “ঠিক আছে, এই রেস ছাড়, তার পরের রেসের জন্য পড়াশুনো শুরু কর। তোর ধরা ঘোড়ার উপর টাকা লাগাবো আমি। যদি জিততে পারি, অর্ধেক টাকা তোর। আর না পারলে, তোকে ল্যাংটো করে, পোংগায় লাথ্থি মেরে, তোকে দিয়ে ঘোড়ার পোঁদ চাটাবো”।
 
সপ্তপঞ্চাশৎ পর্ব

(১)

কি জোরে জোরে ঠাপাচ্ছে বাবা ছেলেটা! আর কিছুক্ষণ এ রকম ঠাপালেই তো জল খসে যাবে তার। আর জলে খসে গেলেই, ভীষণ ক্লান্ত হয়ে যাবে ঝুম, তখন রোল প্লে-টা করবে কি করে? চোদনটা রোল প্লে’র একটা part মাত্র, তারপর তো আরো আনেক নাটক আছে। আজকে সে একটি স্কুলগার্লের রোল প্লে করছে। সেইমতো তাকে স্কুলের ড্রেস, স্কার্ট-ব্লাউজ, ব্লেজার, স্কুলের ব্যাগ, বই-খাতা-জ্যামিতি বক্স, এমনকি ওয়াটার বটল শুদ্ধু দেওয়া হয়েছে। স্কুলড্রেসটা দেখেই চমকে উঠেছিলো ঝুম, এটা তো তার স্কুলের ড্রেস, যে ড্রেস পড়ে, বারোটা বছর স্কুলে গিয়েছে সে, সেই খয়েরী আর নীল রঙের চেককাটা স্কার্ট এবং অফ গ্রে ব্লাউজ, সাথে শীতের সময় নেভি ব্লু ব্লেজার। আজ আবার কার রোল প্লে করতে হবে তাকে? কিন্তু এ ব্যাপারে কোন প্রশ্ন করার অধিকার তার নেই। চটপট বাথরুমে গিয়ে, একটা শাওয়ার নিয়ে, তৈরী হয়ে যায় ঝুম। ভাইপো-দা এসে স্ক্রিপ্ট হাতে ধরিয়ে, রোলটা বুঝিয়ে দেয়। এক রাজনৈতিক নেতার স্কুলপড়ুয়া টিনএজার মেয়ে, যে গোপনে বিরোধী দলের এক ছাত্রনেতার সঙ্গে প্রেম করে এবং স্কুল পালিয়ে তার সাথে সেক্স করে প্রেগন্যান্ট হয়ে যায়। শেষটা বড়বাবুই পরিচালনা করবেন, বড়বাবু অর্থ্যাৎ মুখোসধারী ক্লায়েন্ট, যিনি স্কুলগার্লের বাবার রোল প্লে করবেন।


ঝুম অর্থ্যাৎ স্কুলগার্লের গোপন প্রেমিকের রোল প্লে করছে রনি, কলকাতার উচ্চবিত্ত মহিলামহলের একজন সুপরিচিত টয়-বয়, যে এখন চান্স পেয়ে, পাগলা ষাড়ের মতো ঠাপাচ্ছে তাকে। বুঝতে পারে ঝুম, তার মতো যুবতী নারীতো জোটে না ছেলেটার কপালে। পয়সার জন্য, নিজের ইচ্ছের বিরুদ্ধে ঝোলা মাই এবং শিথিল যোনির, বিগতযৌবনা, আধবুড়িদের সুখ দিতে হয় ওকে। যেমন ঝুমকেও একই কারণে, মধ্যবয়স্ক পুরুষদের বিকৃত কাম চরিতার্থ করতে হয়। তার উপর আবার ছেলেটার গার্লফ্রেন্ডের সাথে ব্রেকআপ হয়ে গেছে। কি যেন নাম মেয়েটার, হ্যাঁ মনে পড়েছে গুড্ডি, কিন্তু এ পাড়ায় সবাই ওকে গুদ্দি বলেই ডাকে, কারণ মেয়েটা না কি যাকে তাকে, ফ্রি ফান্ডে গুদ দিয়ে বেড়ায়। একদম ফ্রি ফান্ডে নয়, এই হয়তো এক প্লেট চিকেন চাউমিন উইথ চিলি চিকেন খাওয়ালো, বা দেড়শো টাকার টপ আপ ভরে দিলো, খুব বেশী হলে একটা পুশ আপ ব্রা কিনে দিলেই, ঠ্যাং ফাঁক করে দেয়। এই যে মেয়ের character, সে না কি রনির profession শুনে নাক শিঁটকে, break up করে দিয়েছে।


রনিই বা করে কি। ছেলেটা না কি private engineering college থেকে computer science & applications-এ bachelor of engineering পাশ করেছে। বাব-মা কতো আশা করে, আঠেরো/কুড়ি লাখ টাকা খর্চা করে ছেলেমেয়েকে private engineering college-এ পড়ায়। পাশ করার পর, campus interview থেকে selected হয়, রনি জয়েন করলো নামী ইনফোটেক কোম্পানিতে। আত্মীয়স্বজনের কাছে বলতেও কতো ভালো লাগে। কিন্তু ব্যস, ওই পর্য্যন্তই। হাজার ছয়েক টাকা stipend, free internet, subcidized canteen, গলায় নামী কোম্পানির আই কার্ড ঝুলিয়ে, বেঞ্চে বসে অপেক্ষা করো, কবে ডাক পাবে। ন’ মাস-ছ’ মাস বাদে কোন project এলে, তিন মাস কিংবা ছ’ মাস কাজ করলে, সেই ক’ মাস, হাজার তিরিশেক টাকা মাইনে পেলে, তারপর আবার ফিরে যাও বেঞ্চে। বেশীরভাগ ছেলেই হতাশায় ডুবে গাঁজা-ড্রাগের শিকার হয়ে পড়ে। অনেকেই লাইন ছেড়ে দিয়ে এমবিএ করতে চলে যায়, বা সরকারী চাকরির চেষ্টা করতে থাকে। ইঞ্জিনিয়ারিং ডিগ্রিটা, আজকালকার বামুনদের, অপ্রয়োজনীয় পৈতের মতো, গলায় ঝুলতে থাকে। আবার কেউ কেউ রনি বক্সির রাস্তাও ধরে নেয়।


(এই পর্বের পরবর্তী অংশ আজ রাতেই)
 
সপ্তপঞ্চাশৎ পর্ব

(২)

প্রায় সাত-আট মাস বেঞ্চে বসে থেকে ডিপ্রেশনের চূড়ান্ত সীমায় পৌঁছে যাওয়া, রনিকে প্রথম assignment পাওয়ার জন্য, তার লেডি বস চারুলতা চৌধুরিকে শারীরিক সুখ দিতে হয়েছিলো। ভারতবর্ষের আইনে, “Sexual Harassment of Women at Workplace” অর্থ্যাৎ কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে আইন আছে, কিন্তু পুরুষদেরও যে যৌন হয়রানি আদৌ হতে পারে, সে ব্যাপারে আইন প্রণেতাদের কোন ধারণাই নেই। আর তারই সূযোগ নিয়ে চারুলতা চৌধুরির মতো মহিলারা তাদের অধঃস্তন পুরুষদের, দিনের পর দিন যৌন-শোষণ করে চলেছেন। কমবয়সী ছেলেছোকরাদের সঙ্গে নিয়মিত সহবাস করে, এই চল্লিশোর্ধ মহিলা, এখনও তার যায় যায় যৌবনকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

যে ছয়মাস রনি, চারুলতার অধীনে প্রোজেক্টে কর্মরত ছিল, প্রতি সপ্তাহে তাকে অন্তঃত দু’দিন, চারুলতাকে শারীরিকভাবে খুশী করতে হতো। সাধারনত শুক্রবার ইভনিং-এ চারুলতা তাকে নিয়ে আউটিং-এ বেরিয়ে যেতেন। রায়চক, বকখালি, দীঘা, মন্দারমনি ইত্যাদি জায়গায় তারকাখচিত হোটেল বা রিসর্টে, তার রুম বুক করা থাকতো। সেখানে রনি এবং কখনো আরো দু’তিনজন সঙ্গী সহ, পরপর দু রাত চলতো উদ্দাম চোদনলীলা। বেশ কয়েকবছর ইউরোপ ও আমেরিকায় কাটানোর ফলে, চারুলতা অনেকরকম kinky sex trics আয়ত্ব করেছিলো, যা তিনি প্রয়োগ করতেন এইসব Desi Boys-দের উপর।

ওই ভদ্রমহিলার শরীরের খিদে এতই বেশী ছিল যে, রবিবার সন্ধ্যাবেলায় যখন রনি বা চারুলতার অন্যান্য পুরুষসঙ্গীরা ফিরে আসতো, তখন তাদের অবস্থা হতো, ভাদ্র মাসের ভ্যাপসা দুপুরে, বার তিনেক লাগানো, লেড়ী কুত্তার মতো। বিগত ৪৮ ঘন্টায় চারুলতা তাদের শরীরের শেষ বিন্দু বীর্য্য নিঃশেষ করে দিয়ে, ছিবড়ে বানিয়ে ছেড়ে দিতেন। মাঝে মাঝে তার কিছু বান্ধবীকেও সঙ্গসুখ দিতে হতো রনিদের। ছ’ মাস বাদে, প্রোজেক্ট কমপ্লিট হতেই, ডিসিশন নিয়ে নিলো রনি। চাকরি ছেড়ে দিয়ে টয় বয়ের খাতায় নাম লেখালো সে। মাত্র তিরিশ হাজার টাকার চাকরির জন্য, কেন সে আধবুড়িদের যৌনসুখ দিয়ে, নিজের যৌবনটা নষ্ট করবে? এখন সে, তার পুংদন্ড ভাড়া দিয়ে, মাস গেলে কম করে লাখখানেক টাকা উপায় করে।

কলকাতায় পুরুষ যৌনকর্মীর সংখ্যা এমনিতেই খুব কম, তার উপর রনির মতো উচ্চশিক্ষিত, handsome, well-behaved, যুবক toyboy নেই বললেই চলে। তাই তো সল্টলেক-নিউটাউন-লেকটাউনের যৌন-অতৃপ্ত ধনী ঘরের বাঙালী-অবাঙালী মধ্যবয়স্কা মহিলাদর মধ্যে রনির চাহিদা ক্রমবর্ধমান। সম্প্রতি তার সাথে উওর পূর্বাঞ্চলের কিছু ধনী গৃহবধুর সাথেও তার যোগাযোগ হয়েছে। এদের হাতে অঢেল পয়সা এবং এরা বাঙালী যুবককে যৌনসঙ্গী হিসাবে পেতে খুব ভালবাসে। মাঝে মাঝেই এরা কলকাতা চলে আসে বা রনিকে প্লেনের টিকিট পাঠিয়ে দেয়, তাদের রাজ্যে যাওয়ার জন্য। তার যৌনাঙ্গের কেশ এদের বিশেষ পছন্দের, কারণ পাহাড়ী পুরুষদের যৌনাঙ্গে কেশ প্রায় থাকেই না। গতমাসেই মিসেস লিঞ্জা তাওয়াং মিজোর সাথে কাজিরাঙ্গায় তিনদিন কাটিয়ে এসেছে রনি। চল্লিশোর্ধ এই মহিলা, ঘন লোমে ঢাকা রনির বাঁড়াটা আদর করতে করতে, এতই উত্তেজিত হয়ে পড়েছিলেন, যে নিজের মাতৃভাষায় শীৎকার দিতে শুরু করেছিলেন, “এ থাক লুটুক, এ থাক লুটুক” (It’s so hot, It’s so hot)। রনির গাদনে তিনি এতই তৃপ্ত হয়েছিলেন যে, তাকে একটা diamond ring gift করেছিলেন।
 
অষ্টপঞ্চাশৎপর্ব


ছেলেটার যন্ত্রটা সত্যিই সুন্দর। যেমন লম্বা, তেমন মোটা; কিন্তু সেটাই বড় কথা নয়। যন্ত্র ভালো হলেও, অনেকেই ঠিকঠাক চালাতে জানে না। রনি কিন্তু দক্ষ কারিগরের মতো, নিপুনভাবে তার যন্ত্রটাকে চালাচ্ছে। ঝুমের গোপনাঙ্গের কচি নরম মাংস কেটে কেটে ঢুকছে ওটা, আর পৌঁছে যাচ্ছে তার জরায়ুর দোড়গোড়ায়। বেশ কিছু যোনির জলবাতাস পরখ করার পরও, এখনও কিন্তু রনির ল্যাওড়ার মাথাটা সূঁচোলোই আছে। মনে হচ্ছে ওটা জরায়ুর তিনটে আস্তরন ফুটো করে ঢুকে পড়তে চাইছে, তার বাচ্চাদানির ভিতরে। ছোট ছোট কয়েৎবেল সাইজের কঠিন বিচিদুটো ধপাস ধপাস করে আছড়ে পড়ছে তার যোনির পাপড়িতে। আবার পরমূহূর্তেই যখন টেনে বার করছে মুষলটা, গুদের ভিতর এক বিরাট শুন্যতার (vaccum) সৃষ্টি হচ্ছে। মুন্ডির গাঁট অবধি ভিতরে রেখে, আবার কোমর চালনা করছে রনি। আবার যোনির মাংস চিরে ধারালো হারপুনের মতো ঢুকে যাচ্ছে সেই নৃশংস পুরুষাঙ্গটা। কখনো যদি টেনে বার করার সময় পুরো লিঙ্গটাই বের হয়ে আসে, তখন একটা ভকাৎ করে অশ্লীল শব্দ হচ্ছে, ঠিক যে রকমটা সোডার বোতল খোলার সময় হয়। ঝুমের কোমরের তলায় একটা বালিশ দিয়ে নিয়েছে, যার ফলে তার আসকে পিঠের মতো তার গুদটা চেতিয়ে আছে আর তার একটা পা নিজের কাঁধে তুলে নিয়ে, ভকাভক করে ঠাপ মেরে মজা লুটছে রনি।

হঠাৎ লিঙ্গটা পুরো বার করে নিয়ে, ঝুমের শরীরটা উল্টে দিলো সে। উফ্ফ্, আজ উল্টেপাল্টে খাবে তাকে। নিশ্চই মেজবাবু (অর্থ্যাৎ ক্লায়েন্ট, ভাইপো-দা ওনাকে এই বলেই ডাকে), ভাইপো-দা মারফৎ রনিকে এই নির্দেশই দিয়েছেন। খেয়ে নে, খেয়ে নে, শান্তির ছেলেরা, যত পারিস, উল্টেপাল্টে লুটেপুটে খা, ঝুমের পেলব শরীরটা। আজই শেষ, আজকের পরে আর পাবি না। এই লাইন-ই ছেড়ে দিচ্ছে সে। আজও আসতো না, নেহাৎ ভাইপো-দা অনেক করে অনুরোধ করলো, শেষে অন্য দিনের চেয়ে ডাবল রেট অফার করলো, তাই বাধ্য হয়ে রাজি হলো সে। ভাইপো-দা লোকটা ভালো, তাকে চটাতে চায় নি ঝুম। তাছাড়া ফুলশয্যার দিন অর্ককে একটা প্ল্যাটিনাম রিং দেওয়ার ইচ্ছে আছে তার, কিছু টাকা কম পড়ে যাচ্ছিলো। এই টাকাটা পাওয়ায়, সেই সমস্যার সমাধান হয়ে গেলো। আজকের পর থেকে, ঝুম তার শরীর আর বেচবে না, তার শরীর, তার মন সবই সমর্পণ করে দেবে তার দয়িত অর্ককে। মন অবশ্য কখনোই কাউকে দেয় নি ঝুম, শরীর দিয়েছিলো, বলা ভালো দিতে বাধ্য হয়েছিলো। কিন্তু আর নয়, মন তো সে কবেই দিয়ে দিয়েছিলো অর্ককে, সেই সিটি সেন্টার টু’য়ের টি জাংশানে ফার্স্ট ডেটিং-এর দিন, অথবা তারও আগে, ফেসবুকে চ্যাটিং-এর সময় থেকেই।

অর্ক শুরু থেকেই অন্যরকম। ফেসবুকে ছেলেরা, তার মতো ইয়াং সেক্সি মেয়েদের সঙ্গে চ্যাট করতে গেলে, মিনিমাম ভদ্রতা-সভ্যতার ধার ধারে না। ‘Hi” দিয়ে শুরু করে, মিনিটখানেকের মধ্যই চলে আসতো সেই অবধারিত প্রশ্ন, “কি পরে আছো?” প্রথম প্রথম সহজ ভাবে উত্তর দিতো ঝুম, “সালোয়ার কামিজ” বা “নাইটি”। তারপরই আসতো সেই নোংরা ইঙ্গিতমূলক প্রশ্নটা, “ভিতরে কি পরে আছো?” প্রশ্নটা ঠিক না বুঝতে পেরে, পাল্টা প্রশ্ন ছুঁড়তো সে, “মানে!” উল্টোদিকের ছেলেটার চটপট রিপ্লাই আসতো, “মানে আন্ডারগারমেন্টস কি পড়ে আছো?” অবাক হয়ে যেতো ঝুম, শালা এমসিবিসি, আমি প্যান্টি, ব্রা কি পড়ে আছি তা জেনে তুই কি করবি? আস্তে আস্তে সব জানলো ঝুম, একেই বলে সেক্স চ্যাট। আজকাল অনেক মেয়েরাই এটা করছে। ভাল টাইমপাস হয়, তাছাড়া ছেলেগুলো টপ আপ ভরে দেয়। মান্থলি ফোন খরচা উঠে আসে এই গান্ডুগুলোর কাছ থেকে। অনেক মেয়েই ফোন সেক্সের বিনিময়ে টপ আপ/রিচার্জ করিয়ে দেওয়া এইসব ছেলেদের নাম্বার, তাদের মোবাইলে সেভ করে টপ আপ করানেওয়ালা মুর্গা ১, ২, ৩ …. এইভাবে। শুধু ইয়াং ছেলেরা নয়, অনেক বয়স্ক লোকেরাও ইয়াং মেয়েদের সঙ্গে সেক্স চ্যাট করেন। দিনে দিনে এই সংখ্যাটা বাড়ছে।

অনেক ছেলেরই মেসেজ আসতো ইনবক্সে, সেক্স চ্যাটের অনুরোধ জানিয়ে। খুলে দেখতো ঝুম, রিপ্লাই দিতো না। তখন তার বাজার খুব গরম। সপ্তাহে দু তিনটে প্রোগ্রাম করছে। প্রচুর টাকা আসছে, টাকাগুলোকে, মায়ের চোখ বাঁচিয়ে কোথায় লুকিয়ে রাখবে, সেটাই সমস্যা। আজ পেডিকিউর করাচ্ছে, কাল ইম্পোর্টেড লিপগ্লস কিনছে। তার কি দরকার দু’একশো টাকা টপ আপ ভরানোর জন্য, রাত জেগে নোংরামো করার। তারপর একদিন এমন একজন লোকের মেসেজ এলো, ঝুম তো বিশ্বাসই করতে পারলো না। নিশ্চই ফেক প্রোফাইল, ভাবলো সে। ফেসবুকে তো ফেক প্রোফাইলের ছড়াছড়ি। সেই কারণে অনেকে ফেসবুককে, মজা করে, ফেকবুক-ও বলে থাকে। রবীন্দ্রনাথ, সুভাষচন্দ্র, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী কারো নামে ফেক আ্যকাউন্ট হতে বাকি নেই। এমন কি, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকেও ছাড়ে নি, এই বদমায়েসগুলো।

মেসেজটা আ্যভয়েড করে, লগ আউট করতেই যাচ্ছিলো ঝুম, তখনই আর একটা মেসেজ ঢুকলো। খুলে দেখলো, ওই একই প্রোফাইল থেকে, লেখা আছে, “তুমি নিশ্চই ভাবছো, এটা ফেক আ্যকাউন্ট। আমার নাম্বার দিচ্ছি, তুমি ট্রু কলার-এ চেক করে দেখো …..”, তারপর একটা দশ ডিজিটের মোবাইল নাম্বার। করবে না, করবে না করেও, ট্রু কলার-এ চেক করেই নিলো। হ্যাঁ, তাই তো নাম্বারটা ঠিকই শো করছে অনল বোসের। কিন্তু অনল বোস কি একটাই আছে? এতটাই কৌতূহলী হয়ে পড়লো ঝুম, যে গুগল থেকে সার্চ করে, চ্যানেল ৬৯-এর অফিসের নাম্বার যোগাড় করে, ফোন করলো সে। “হ্যালো, আপনাদের সিইও অনল বোসের নাম্বার কি এটা ……..”, একটু আগে মেসেজে পাওয়া নাম্বারটা বললো ঝুম। “আপনি কোথা থেকে পেলেন?’ উল্টোদিক থেকে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিলেন চ্যানেল ৬৯-এর অফিসের মেয়েটি। ফোনটা কেটে দিলো ঝুম। তার মানে তো এটা অরিজিন্যাল প্রোফাইল।

অনল বোস, চ্যানেল ৬৯-এর সিইও-ই শুধু নয়, শাষক দলের সমর্থনে রাজ্যসভার এম পি, মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ, তার যে কোন সফরের সঙ্গী। এত্তো হাই প্রোফাইল লোক, তার সাথে সেক্স চ্যাট করতে চায়! এ তো চাইলে, যে কোন টলিউড অভিনেত্রীর সাথে শুধু সেক্স চ্যাট কেন, ফিজিকাল সেক্সও করতে পারে। এইসব ভেবে যখন কুলকিনারা পাচ্ছে না ঝুম, তখনই ফোনটা বেজে উঠলো, আননোন নাম্বার। ধরবে কি ধরবে না ভাবতে ভাবতে, রিসিভ করলো ফোনটা। উল্টোদিকে সেই মেয়েটির গলা, “হ্যালো, আমি চ্যানেল ৬৯-এর অফিসে থেকে বলছি। আপনিই একটু আগে আমাদের সিইও স্যারের পারসোন্যাল নাম্বারের বিষয়ে কথা বলছিলেন না? স্যার আপনার সঙ্গে কথা বলতে চান। হোল্ড করুন, আমি লাইনটা ট্র্যান্সফার করছি”। কিছুক্ষণ টুংটাং শব্দ, তারপরই ভেসে এলো একটা গুরুগম্ভীর গলা, “তোমার inquiry শেষ হলো? তাহলে আজ রাত সাড়ে দশটা”। কিছুক্ষণ চুপ করে থেকে ঝুম বললো, “আপনি কি করে ভাবলেন, আমি আপনার ওইসব সাথে ওইসব করতে রাজি হবো?” “না হলে, তুমি আমার অফিসে ফোন করে নাম্বারটা চেক করতে না। ……. ঠিক রাত সাড়ে দশটা। দেরী কোরো না, আমার লেট নাইট করার অভ্যাস নেই”, কাটা কাটা শব্দে কথাগুলো উচ্চারন করে, ফোনটা কেটে দিলেন অনল বোস ।
 
আপনার লেখাতে ভাষা এবং শব্দ চয়নে কোনো কুন্ঠা নেই | কিন্ত খানকির ছেলের বদলে "শান্তির ছেলে " র ঘোমটা টানার খ্যামটা নাচের দরকার পরল কেন ? কোনো ব্যক্তিগত ইস্যু ?
 

Users who are viewing this thread

Back
Top