What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ST SEX (এস টি সেক্স) (2 Viewers)

সপ্তচত্বারিংশ পর্ব

(১)

পাঁদ খেয়েই বোধহয় গুরমিত সরে গেছে। কিন্তু তাতে কি ঝুমের পাছাটা খালি আছে? অন্য কেউ এসে টিপতে শুরু করে দিয়েছে। মনের সুখে টিপছে ঝুমের মাংসল দাবনাদুটো। দু হাতে টিপছে। ও মা, দুটো তো একই লোকের হাত নয়। একটা একটু ছোট হাত, আরেকটার পাঞ্জা বড়। তার মানে দুজন মিলে তার পাছাটার দখল নিয়েছে। পক পক করে টিপছে, যেন ময়দার তাল। টিপে নে, টিপে নে। আর বেশীদিন পাবি না। খুব তাড়াতাড়ি এই বালের চাকরি ছেড়ে দেবে ঝুম। আর সেক্টর ফাইভে আসবেই না। যদি বা আসে ওর গাড়ীতেই আসবে।

ও। হ্যাঁ ও। ওর কথা মনে করতেই, একটু ব্লাশ করলো ঝুম। সত্যি, তার মতো পোড়াকপালীর অন্ধকারাচ্ছন্ন জীবনে যদি কোন আশার দীপ্তি থাকে, তাহলে সেটা ও। ফেসবুকে আলাপ হয়েছিলো। এমনিতে ফেসবুক খুব একটা ব্যবহার করে না ঝুম। আজকাল বেশীর ভাগ লোকই ফেসবুক বলতে অজ্ঞান। বিশেষত তার বয়সী মেয়েরা। আরো নির্দিষ্ট করে বলতে গেলে বলতে হয়, তার বয়সী ছেনাল মেয়েরা। ফেবুতে আধন্যাংটো ছবি পোস্ট করে, খদ্দের ধরতে চায়। ঝুমের ওসব দরকার নেই। পটাংদা তো বলেই, “যে খদ্দের একবার ঝুমের গুদের গন্ধ শুঁকেছে, সে আর কোন মাগীর কাছে যেতেই চাইবে না”। সত্যিই তাই, কি যে আছে তার দু পায়ের ফাঁকে, পুরুষগুলোর নোলা শকশক করে। তার বুকজোড়া মাই, সজনে ডাঁটার মতো পাতলা কোমর, হাতীর শুঁড়ের মতো মাংসল উরু আর অর্ধেক তরমুজের মতো বিশাল পাছার দিওয়ানা আঠেরো থেকে আশী, শুধু ও ছাড়া। ও শুধু প্রশংসা করে ঝুমের দীঘির মতো শান্ত চোখদুটোর।

গতবছর হোলির দিন বেদিক ভিলেজ গিয়েছিলো। অবশ্যই নিজের পয়সায় নয়। নিজের গতরবেচা পয়সায় ওরকম ফান্টুসগিরির জায়গায় যাওয়ার কথা চিন্তাও করতে পারে না ঝুম। শালা একশো টাকার বিয়ার নেয় তিনশো টাকা, এক প্লেট আলুভাজা, পাতি আলুভাজা, পেঁয়াজ, গাজর, শশার কুচি, বিটনুন ছড়িয়ে দেবে, পাশে একটু চিলি সস আর টম্যাটো সস দিয়ে দেবে, দাম নেবে একশো টাকা। সাথে হ্যান ট্যাক্স, ত্যান ট্যাক্স; একেবারে গালে চড় মেরে পয়সা নিয়ে নেওয়া, যাকে বলে আর কি। তো সেদিন গিয়েছিলো কাস্টমারের সাথে। বিশালদার যোগাড় করে দিয়েছিলো। গুজরাটি পার্টি, তিনটে ইয়াং ছেলে। তিনজনেরই বাবার বড়োবাজারে গদী আছে। তিনজনেরই গায়ে এত সোনার গয়না, যা বোধহয় বাঙালী মহিলারা বিয়েবাড়িতেও পড়ে না। অঙ্কিত পারেখ বলে ছেলেটির গলায় যে চেনটা ছিল, তা দিয়ে বোধহয় কুকুর বাঁধা যায়। ঝুম ভেবেছিল একাই তিনজনকে সঙ্গ দেবে, তাহলে অনেকটা টাকা পাওয়া যাবে। কিন্তু বিশালদা বলেছিলো, কাস্টমারের ডিমান্ড তিনটি মেয়ে। আরো দুজন মেয়েকে সঙ্গে নিয়ে যেতে হবে। পরে দেখেছে, একদিক দিয়ে ভালই হয়েছিল। তিনজনকে ও একা সামলাতে পারতো না। তিনজনেরই শরীরের খাঁই খুব বেশী। খাঁটি দুধ-ঘি খাওয়া শরীর। তাছাড়া প্রত্যেকটা সেসনের পরে ওরা কি যেন ইনজেকশন নিচ্ছিলো। গুজুর বাচ্চা তো, পয়সা খরচা করছে, পুরো পয়সা উসুল করে তবে ছাড়বে।

পাখি আর ফুচকা বৌদিকে নিয়ে গিয়েছিলো ঝুম। পাখি একটু রোগা আর ফুচকা বৌদি মোটাসোটা বৌদি কাটিং, আর সে নিজে, যেখানে যতটুকু দরকার ততটুকুই আছে। সব রকমের শরীরের পশরা মজুদ ছিল কাস্টমারদের জন্য। ওরা তিনজনই অবশ্য তিনজনকেই নিয়েছিল, আলাদা আলাদ ঘরে, এক এক করে। তারপর একই রুমে শুরু হলো গ্রুপ সেক্স। সে কি উদ্দাম চোদনলীলা। নিংড়ে নিয়েছিলো এক্কেবারে। অবশ্য পেমেন্টও ভালো দিয়েছিল। তার উপর ছিল গিফ্ট। একগাদা পারফিউম, চকলেট, কুকিস। সব বিদেশী এবং সব অরিজিনাল। সেই কারণে খাটনিটা পুষিয়ে গিয়েছিল। অঙ্কিত তো এত ফিদা হয়ে গিয়েছিল ঝুমের উপর, যে গলার মোটা চেনটা ওকে পড়িয়ে দিয়েছিল। নেয় নি ঝুম, ফেরত দিয়ে দিয়েছিল। কি জানি বাবা, মালের ঘোরে এখন দিচ্ছে, পরে নেশা কাটলে যদি পুলিশে খবর দেয়। নিদেনপক্ষে বিশালদাকে কমপ্লেন করে দেয়, হার চুরি করেছে বলে। এ লাইনে কাস্টমারদের জিনিষ চুরি করার থেকে বড়ো বদনাম আর বেশী কিছু নেই। একটাও খদ্দের জুটবে না তখন।

দিনটা ভালোই কাটছিল। সুইমিং পুলে প্রথম কান্ডটা ঘটলো। এখানে প্রত্যেক কটেজে প্রাইভেট পুল আছে, যেটা মূল সুইমিং পুলের অংশ, কিন্তু কাভার্ড, বাইরে থেকে দেখা যায় না। ফুচকা বৌদি টু পিস বিকিনি পরে পুলে নেমেছিল। রৌনক বলে একটা ছেলে ছিল সব থেকে শয়তান। ফুচকা বৌদিকে পিছন থেকে জড়িয়ে ধরে ব্রাটা খুলে ছুঁড়ে ফেলে দিল, তারপর শুরু হল, ব্রাটা নিয়ে লোফালুফি খেলা। ফুচকা বৌদির তখন কাঁদোকাঁদো অবস্থা। দুটো বিশাল বিশাল তরমুজের মত ঝোলা ঝোলা মাই, দু হাত দিয়ে ঢাকার চেষ্টা করছে। তাই দেখে খ্যাঁকখ্যাঁক করে হাসছে ছেলেগুলো। একটু পরে রৌনক বৌদির প্যান্টিটাও টেনে নামিয়ে দিলো। ওর ইচ্ছে প্যান্টিটা বৌদির পা গলিয়ে বার করার। বৌদি কিছুতেই দেবে না, টানাহ্যাঁচড়ায় ফ্যাঁস করে প্যান্টিটা ছিঁড়ে গেল। বৌদি এখন সম্পূর্ণ ন্যংটো, ওর মাইদুটো নিয়ে খেলছে অঙ্কিত, আর পাছায় তবলা বাজাচ্ছে রৌনক। ভাগ্যিস বাইরের কেউ দেখতে পাচ্ছে না। ঝুম সালোয়ার কামিজ পরেই পুলে নেমেছিলো। একটু আগেই তিনজনে তার ভেজা শরীরটাকে চটকে গেছে। একটা মাইক্রো-মিনি স্কার্ট পড়ে পুলের ধারে বসেছিল পাখি। থাইদুটো ও এতটাই ফাঁক করে রেখেছিলো, যে পরিস্কার বোঝা যাচ্ছিলো, ও ভিতরে কিছু পড়ে নি। অঙ্কিত ওকে পাঁজাকোলা করে জলে ছুঁড়ে দিলো। নাকে-মুখে জল ঢুকে বেচারার তখন সঙ্গীণ অবস্থা।
 
সপ্তচত্বারিংশ পর্ব

(২)

ব্যাপারটা খারাপ দিকে যাচ্ছে দেখে, ঝুম পাখিকে তুলে পুলের পাড়ে বসালো। নিজের তোয়ালেটা ফুচকা বৌদির দিকে ছুঁড়ে দিয়ে প্রস্তাব দিলো, “চলো ইয়ার, লেটস গো টু রুম আ্যন্ড বুজ”। এখানে পুলে ড্রিঙ্ক করতে আ্যলাউ করে না। সিসি টিভি বসানো আছে প্রত্যেক কটেজের পুলে। কিছুদিন আগেই ড্রিঙ্ক করে সুইমিং পুলে নেমে মারা গিয়েছিলো একটি মেয়ে। তারপর থেকেই এই নিয়ম। সবাই নিশ্চই মাল খাওয়ার তাগিদ অনুভব করছিলো এবং নিশ্চই খিদেও পেয়েছিলো। তাই সবাই তার প্রস্তাব মেনে নিলো। অঙ্কিতরা মাল-খাবারের এলাহি অর্ডার দিলো। বিয়ার, জিন, হুইস্কি, দামী স্কচ সবকিছু। চাটের মধ্যে, পনির পকোড়া, পনির টিক্কা, চিলি বেবিকর্ণ, গ্রীন স্যালাড, সবকটাই ভেজ আইটেম। ঝুম পনির একদমই পছন্দ করে না। একটা জিন উইথ লাইম কর্ডিয়াল নিয়ে শশার কুঁচি দাতে কাটছিলো সে। পাখিও তার দেখাদেখি জিনই নিলো।

ঝুম ভাবছিলো, ইস্ এর সাথে একটু রেশমী কাবাব বা বেক্ড ভেটকি হলে কি ভালোই না লাগতো। কিন্তু চেয়েচিন্তে খাবার কথা ঝুম ভাবতেও পারে না। ফুচকা বৌদির কিন্তু কোনো লাজলজ্জা নেই। দুটো ব্ল্যাক ডগের পাতিয়ালা পেগ, নামমাত্র জল দিয়ে বটমস আপ করে, অঙ্কিতের জাঙ্গিয়ার উপর হাত রেখে বললো, “এ অঙ্কিতজি, এ ঘাসফুস খাকে তুমলোগ কৈসে রহতে হো। কুছ ফিস, চিকেন মাঙ্গাও না”। অঙ্কিত চোখের ঈশারায় প্রতীককে অর্ডার করতে বলে, বৌদির চুঁচিগুলো টিপতে লাগলো। রৌনক পাখির মুখে পাম্প করছিলো; ও বলে উঠলো, “ভাবী তুম জিতনা মর্জি মছলি, চিকেন খা সকতি হো। লেকিন খানে কা বাদ ব্রাশ করকে, নাহাকে হমারে পাস আয়োগী। মছলি কে বদবু সে মুঝে উল্টি আতি হ্যায়”।

ফুচকাবৌদির হ্যাংলাপনায় ঝুমের ভীষণ লজ্জা লাগছিলো। এতদিনে সে বৌদির এরকম নামকরণের সার্থকতা খুঁজে পেলো। ওনাকে না কি দশটা ফুচকা খাওয়ালেই, উনি কাপড় তুলে লাগাতে দেন। আর ছেলেগুলোও কি রকম অভদ্র। মাছের গন্ধকে বদবু বলে, আর তাতে না কি উল্টি অর্থ্যাৎ বমি পায়। শালা ঘাসফুস খানেওয়ালা গুজ্জু, তুমলোগ কেয়া জানে মছলি কে টেস্ট! নিজের গ্লাসে আরেকটা পেগ ঢেলে, হাতে কিছু কাজু নিয়ে রুমের বাইরে বেরিয়ে এলো ঝুম। বাইরের লনটাও ভীষণ সুন্দর। চারদিক ঘিরে ছোট ছোট আ্যাকাসিয়া পাম আর মাঝখান একটা কাঁঠালচাপা গাছ। গাছটাকে ঘিরে একটা গোল বেদী, গ্লাস নিয়ে সেখানে গিয়ে বসলো ঝুম। রোদের তেজ মরে এসেছে, আকাশের একদিকে কালো মেঘ, দারুন রোম্যান্টিক ওয়েদার। কিন্তু ঝুম যে জীবনযাপন করে, সেখানে রোমান্টিসিজমের কোন স্থান নেই, সেখানে ঘেমো শরীরের নীচে পিষ্ট হতে হতে, পুরুষের বীর্য্যস্থালনের অপেক্ষা করতে করতে, ফেক রাগমোচনের অভিনয় করার নামই প্রেম।

তবু আজ এই বেদিক ভিলেজের আর্টিফিসিয়াল প্রকৃতির মধ্যে, কোকিলের ডাক শুনে, ঝুমের কেমন চিত্তবিকারহলো। অস্ফুট কন্ঠে সে আবৃত্তি করতে লাগলো, মায়ের কাছে বহুবার শোনা, নির্মলেন্দু গুণের একটি ভীষণ ভালোলাগা কবিতা -

“কতবার যে আমি তোমাকে স্পর্শ করতে গিয়ে,

গুটিয়ে নিয়েছি হাত-সে কথা ঈশ্বর জানেন।

তোমাকে ভালোবাসার কথা বলতে গিয়েও,

কতবার যে আমি সে কথা বলিনি,

সে কথা আমার ঈশ্বর জানেন।

তোমার হাতের মৃদু কড়ানাড়ার শব্দ শুনে জেগে উঠবার জন্য

দরজার সঙ্গে চুম্বকের মতো আমি আমার কর্ণযুগল গেঁথে রেখেছিলাম;

তুমি এসে আমাকে ডেকে বলবে,

“এই ওঠো,

আমি, আ…মি…।“
 
অষ্টচত্বারিংশ পর্ব

সম্পূর্ণ বিধ্বস্ত অবস্থায় বিছানায় পড়ে আছে লাল্টু চৌধুরি। শারীরিক ভাবে বিধ্বস্ত এবং মানসিক ভাবে হতবাক। যেন তাকে একটু আগে রেপ করা হয়েছে। তা একরকম তাই, যে লাল্টু চোধুরি মেয়েদেরকে পাশবিকভাবে যৌন অত্যাচার করে, উল্লসিত হয়, সে একজন সাধারন গৃহবধুর দ্বারা একরকম ধর্ষিত হয়েছে। অবশ্য ‘সাধারন’ বিশেষণটি সুচরিতার মতো নারীর জন্য প্রয়োগ করা হয়তো ভুল। লাল্টুর ভাষায় সে হলো “অশ্শ্শাধারন”।

লাল্টুর মাথা কাজ করছিলো না। গত মিনিট পনেরো ধরে যে ঝড় বয়ে গেছে এই ঘরে, এই বিছানায় তা চিন্তা করতে চাইলো সে। নিজের শরীরের সমস্ত সুতো বিসর্জন দিয়ে, লাল্টুর বস্ত্রহরণ খেলায় মেতে উঠলো সুচরিতা। এক টান মেরে ফ্যাঁস করে লাল্টুর পাঞ্জাবীটা ছিঁড়ে ফেললো। তারপর পাজামার দড়ি ধরে টানাটানি করতে গিয়ে, গিঁট তো খুলতে পারলো না, উল্টে দড়িটাই গেলো ছিঁড়ে। একটু ঘাবড়ে গিয়ে লালটু যখন গেঞ্জী খুলছিলো, তখন তার পরনের শেষ আবরণ জাঙ্গিয়াটা টেনে হিঁচড়ে নামিয়ে, তাকে সম্পূর্ণ ন্যাংটো করে দিলো সুচরিতা।

নাগিনী যেমন ছোবল মারার আগে কিছুক্ষণ শিকারের দিকে তাকিয়ে টার্গেট ফিক্স করে নিয়ে তারপর অতর্কিতে ছোবল বসায়, সুচরিতাও সেরকম লাল্টুর ল্যাওড়াটার দিকে একদৃষ্টিতে তাকিয়ে হঠাৎ মুখটা তার উরুসন্ধির উপর নামিয়ে আনে। সত্যি কথা বলতে কি, একটু আগেও কঠিন হয়ে যাওয়া লাল্টুর ল্যাওড়াটা, সুচরিতার এই উদগ্র আচরণে একটু ছোট হয়ে নেতিয়ে গেছে। তার অন্ডকোষে দুটো ছোট ছোট চুমু খেয়ে, হাত দিয়ে মুদোর চামড়াটা সরিয়ে, মুদোর ছ্যাঁদাটার উপর জিভ বুলিয়ে, সেই ন্যাতানো কলাটা কপাৎ করে মুখে পুরে নেয় গৃহবধু সুচরিতা।

তারপর সে কি চোষণ মাইরি। লাল্টু চৌধুরি জীবনে অনেক মাগীকে দিয়ে তার মুষলটা চুষিয়েছে, কিন্তু এমন চোষণ তাকে কেউ কোনোদিনও দেয় নি, এ কথা লেনিন ঠাকুরের দিব্যি দিয়ে বলতে পারে সে। যেন এই মেয়েটি কোন বাঙালী গৃহবধু নয়, কোনো বিদেশী নীল ছবির নায়িকা। কোথায় শিখলো এমন কঠিণ চোষণ, লাল্টু ভেবে ভেবে হয়রান হয়ে যাচ্ছিলো। মনে তো হয় না, শানুর মতো ভদ্র, সভ্য ছেলে, সেক্সের ব্যাপারে খুব এক্সপার্ট। মেয়েটাও এই এলাকাতেই মানুষ, তার নামেও কোনদিন কোন বাজে কথা শোনে নি, যে আজ এর সাথে শুচ্ছে, কাল ওর সাথে লাগাচ্ছে। শুধু শান্তনুর সাথে একটু প্রেম, তাও সামান্য কিছুদিন প্রেমের পরেই বিয়ে, তারপর বাচ্চা। আর বাচ্চা মানেই স্বামী-স্ত্রীর মধ্যে সেক্সের বারোটা বেজে যওয়া। বিয়ের পরেও মেয়েটির স্বভাবচরিত্র সম্পর্কে কেউ একটা কথা বলতে পারে না। বাড়ী থেকে একলা বেরোয় খুব কম, যদি বা বেরোয়, মাথা নিচু করে রাস্তার একপাশ দিয়ে যায়। রাস্তার ছেলে ছোকরা, দোকানদারদের সাথে হাহাহিহি, যেটা এই বয়সের ইয়াং বৌদিরা করেই থাকে, তাও কোনদিনও সুচরিতাকে করতে দেখে নি কেউ। শুধু লাল্টুকেই একটুআধটু যা প্রশ্রয় দিয়েছে, তাও সেটা নিজের জন্য নয়, স্বামীর চাকরীর স্বার্থে। আর আজ একেবারে বিছানায় বাঘিনী হয়ে উঠেছে সুচরিতা। এইজন্যই বলে, উপ্পরওয়ালা জব দেতা হ্যায়, তো ছাপ্পড় ফাঁড়কে দেতা হ্যায়। আনন্দে লাল্টুর গাইতে ইচ্ছা করছিলো, “লে পচা, কোমর নাচা।“

লম্বা লম্বা স্ট্রোকের ফলে লাল্টুর ল্যাওড়াটা আবার খাড়া হতে শুরু করে সুচরিতার মুখের মধ্যে। মিনিট তিনেকের মুখমেহনে পূর্ণাবয়ব ধারণ করে মুষলটা। এরপর যখন সুচরিতা বাঁড়াটাকে মুখ থেকে বার করে, কুচকুচে কালো শ্যাফ্টে জিভ বোলাতে শুরু করে, টাইট হয়ে যাওয়া বীচিদুটোকে এক এক করে মুখে পুরে চুষতে আরম্ভ করে, তারপর জিভটাকে বীচির গোড়া থেকে শুরু করে পোংগার ছ্যাঁদা অবধি বোলাতে থাকে, জিভটাকে সূচালো করে গাড়ের ফুঁটোতে বোলাতে থাকে, লাল্টুর শরীরে তখন “গেলো, গেলো”, রব ওঠে। ফ্যাঁদা ধরে রাখা খুব কষ্টকর হয়ে পড়ে।

লাল্টুর অবস্থা বুঝে যায় সুচরিতা। আরো অত্যাচার থেকে তার লিঙ্গটাকে রেহাই দিয়ে, পাক্কা ছিনাল মাগীর মতো, তার মুখের উপর গুদটাকে চেতিয়ে ধরে, মাথার দু পাশে পা দিয়ে বসলো সে। সুচরিতার দু পায়ের ফাঁকে যেন বসরাই গোলাপ ফুটে রয়েছে। হালকা খয়েরী লোমে ছাওয়া যোনিবেদীর উপর গোলাপী রঙের দুটো ঠোঁটের মাঝে লাল টুকটুকে কামবিবর যেন হাতছানি দিয়ে ডাকছে। দুটো ঠোঁট উপরে যেখানে মিলেছে, তার ঠিক উপরে হালকা বাদামী রঙের মটরদানার মতো ভগাঙ্কুরটা তিরতির করে কাঁপছে। চোখের সামনে বহূ আকাঙ্খিত যোনিটিকে দেখে কামে পাগল হয়ে গেলো লাল্টু। বাছুর যেমন মা গাভীর বাঁট চাটে, সেরকম ভাবেই সুচরিতার কামবদ্বীপে জিভ ছোঁয়ালো সে।

গুদের ঠোঁটে কয়েকবার জিভ বুলিয়েই, জলভরা তালশাঁষের মতো কামবিবরে জিভের অগ্রভাগকে ঢুকিয়ে দিলো লাল্টু। শিউরে উঠলো সুচরিতা। এরপর যখন কোঁঠটাকে কয়েকবার জিভ দিয়ে নাড়িয়ে দাঁত দিয়ে হাল্কা কামড় দিলো সে, নিজেকে আর সামলাতে পারলো না সুচরিতা। কোমড়ে মোচড় দিয়ে, পাছাটাকে দু’তিনবার থপথপ করে লাল্টুর বুকের উপর আছড়ে ফেলে কৎ কৎ করে গুদের আসলি জল খসিয়ে নিলো সে। কোৎকোৎ করে সুচরিতার সম্পূর্ণ রাগরস চেটে খেলো লাল্টু। যাদের সে নিয়মিত লাগায়, তাদের মধ্যে খুব কম মেয়েরই গুদে মুখ দিয়েছে লাল্টু। এইসব হাফগেরস্থ মেয়েছেলেদের গুদ খেতে তর কেমনযেন ঘেন্না লাগে। কে জানে কতোজনকে দিয়ে চুদিয়েছে, গুদটুদ ঠিকঠাক ধোয় কি না। যে কয়জনার দিয়েছেন, মা কসম, তার মধ্যে এটাই বেস্টেস্ট। আহা যেন পদ্মফুলের মধু। এ মাগী সিওর পদ্মিনী নারী।

রাগমোচন করে কয়েক লহমা স্থির হয়ে গেলো সুচরিতা। মুখে হাসি ফুটে উঠলো লাল্টুর। আবার যেন সে পৌরুষ ফিরে পাচ্ছে। মাগীটাকে বাগে আনা গেছে। খুব উছলকুঁদ করছিলো। এইবার শুরু হবে তার খেল। পেড়েই ফেলবে মাগীটাকে, দেখবে কতো রস জমা আছে ওর দু পায়ের ফাঁকে। ও মা, কোথায় কি। ধনুকের ছিলার মতো, মুখের উপর থেকে ছিটকে সরে গিয়ে, তার কোমরের দুপাশে পা দিয়ে বসলো। তারপর লাল্টুর ল্যাওড়াটাকে বা হাত দিয়ে ধরে, মুন্ডিটাকে গুদের ছ্যাঁদায় সেট করে, মারলো কোমর তুলে এক ঠাপ।পচপচ করে তার সাত ইঞ্চি আলকাতরা রঙের মুষলটা ঢুকে গেলো মাগীর রস চপচপে লাল টুকটুকে ফুঁটোতে। তারপর শুরু হলো ওঠবোস।

একটু নিশ্চিন্ত হলো লাল্টু। মেয়েছেলে কোমরের উপরে চড়লে, পুরুষরা বেশীক্ষণ ফ্যাঁদা ধরে রাখতেপারে। একটু আগেই সুচরিতার কঠিন চোষণে লাল্টুর “পড়ে যায়, যায়” অবস্থা হয়েছিলো। সেটা সামলে উঠে, উল্টে মাগীর জল খসিয়ে তাকে কাত করে দিয়েছে লাল্টু। মেয়েছেলেরা উপরে উঠে বেশীক্ষণ করতে পারে না, কোমর ধরে যায় ওদের। তখন ওকে নীচে ফেলে কড়াচোদন দেবে সে। সূযোগ বুঝলে কুত্তাঠাপও লাগাবে। দেখা যাক, কোথাকার জল কোথায় গিয়ে দাড়ায়!

গুদের ভিতরটা কি গরম! গরম আর ভীষণ টাইট। এত্তো রস খসেছে, এখনও খসেই যাচ্ছে তাও কি টাইট। একবিয়োনি মাগীর গুদ এতো টাইট হয় কি করে! অনেকদিন চোদায় না বোধহয়। শানুটা এক্কেবারে অপদার্থ। এমন রাঙা টুসটুসে বৌ থাকতে, বিহারি দারোয়ানটার গতরধুমসী মাগীটার কালোকুষ্ঠি হলহলে গুদে মুখ গুঁজেছে। সুচরিতার পাকা বেলের মতো টাইট দুটো ম্যানা লাল্টুর মুখের সামনে ঠাপের তালে তালে দুলছে। একটু আগেই শেখানো তারই পদ্ধতিতে তারই মাইয়ের বোঁটাদুটো পালা করে, একটচুষতে ঋবং অপরটা আঙ্গুল দিয়ে চুমকুড়ি দিতে লাগলো লাল্টু। বেশ লম্বা লম্বা ঠাপ লাগাচ্ছে মেয়েছেলেটা। পাছাটাকে তুলে গুদটাকে একদম মুন্ডির ডগা অবধি উঠিয়ে নিয়ে যাচ্ছে, পরক্ষণেই আসুরিক ঠাপ দিয়ে পুরো বাঁড়াটাকে রসালো গুদ দিয়ে কপাৎ করে গিলে নিচ্ছে। বিশাল পাছাদুটো ধপাস ধপাস করে আছড়ে পড়ছে। ব্যাথা লাগছে অল্প অল্প, কিন্তু ভালো লাগছে অনেক বেশী বেশী। ঠিক কামপাগলীর মতো দেখাচ্ছে সুচরিতাকে। ঠাপের সাথে সাথে একমাথা খোলা চুল ঝাঁকাচ্ছে সে, হরিণের কাজলকালো শান্ত চোখদুটো এখন মাদকাসক্তের মতো টকটকে লাল, কমলালেবুর মতো ঠোঁটের কোণ দিয়ে কষ বেরোচ্ছে, এক কথায় রিরংসার প্রতিমূর্তি লাগছে।

হঠাৎই লম্বা ঠাপ বন্ধ করে খুব তাড়াতাড়ি ছোট ছোট ঠাপ মারা শুরু করলো সুচরিতা। কোমর ধরে গিয়েছে মনে হচ্ছে মাগীর। শুয়ে পড়েছে তার বুকের উপর। এ কি গুদের ভেতরটা এত্তোটা টাইট হয়ে উঠলো কি করে? যেন কাঁকড়াবিছার মতো কামড়ে ধরেছে তার বাঁড়াটা। জিভ দিয়ে লালটুর রোমশ বুকটা চাটতে চাটতে, হঠাৎ কুটুস করে তার মাইয়ের বোঁটাতে কামড় লাগালো সুচরিতা। ব্যস্, চোখে সর্ষেফুল দেখলো লাল্টু। সুচরিতার গরম গুদের টাইট কামড়ে, হড়হড় করে ফ্যাদা ফেলে দিয়েছে লাল্টু। গুদে গরম ফ্যাদা পড়ার সাথে সাথেই সুচরিতাও আর এক প্রস্থ জল খসালো। মিনিটখানেক লাল্টুর বুকে চুপচাপ শুয়ে থেকে, উঠে পড়লো সুচরিতা। গুদে হাত চাপা দিয়ে, তোয়ালেটা বুকে টেনে নিয়ে টয়লেটের দিকে পা বাড়ালো সুচরিতা। মুখে তার বিজয়িনীর হাসি।

সেই কবে স্বামী শ্রীশ্রী গুপীনাথ বাবাজী বলেছিলেন,

“উঠলে মাদীর চোদনবাই,

মরদ বনে চুদির ভাই।“

লাল্টু এতদিন বাদে সেই মহান বাণীর মর্মার্থ উপলব্ধি করতে পারছে।
 
ঊনপঞ্চাশৎ পর্ব

“হামি কি আপনার কুছু ফটো খিঁচতে পারি?”

কখন যেন, তৃতীয় ছেলেটি, অর্থাৎ প্রতীক, লনে এসে দাড়িয়েছে। তার উদ্দেশ্যই বলছে, “May I take a few snaps of yours?”

নির্মলেন্দু গুণের ভীষণ ভালোলাগা কবিতাটি আবৃত্তি করতে করতে, কখন যেন হারিয়ে গিয়েছিল ঝুম। সে যে একজন পার্টটাইম কলগার্ল, সে যে আজ এই প্রমোদকাননে প্লেজার ট্রিপে এসেছে, একটু আগেই পরপর দুজন পুরুষ তার ডবকা শরীরটাকে ছিঁড়েখুঁড়ে খেয়েছে, তার বারুইপুরের ডাঁসা পেয়ারার মতো মাইদুটোকে ময়দামাখা করেছে, তার কমলালেবুর কোয়ার মতো রসালো ঠোঁট দিয়ে নিজের নিজের ল্যাওড়া চুষিয়েছে, তারপর একজন তার গুদের ফুটোয়, আর একজন তার পোঁদের ছ্যাঁদায় আধকাপ করে বীর্য্য ঢেলেছে, ভুলেই গিয়ছিলো সে। সে ভাবছিলো যে সে একজন কুমারী যুবতী, বসন্তের অপরান্হে, কাননে বসে দয়িতের অপেক্ষা করছে।

প্রতীকের কথায় সে ফিরে এলো কঠিন বাস্তবে। ছেলেটির হাতে একটি নিকন ডি এসএলআর ক্যামেরা।ছেলেটি বোধ হয় এইবারই প্রথম প্লেজার ট্রিপে এলো। হয়তো বন্ধুবান্ধবের পাল্লায় পড়ে। এ লাইনের অলিখিত প্রাথমিক শর্তটাই জানে না, কলগার্লদের সাথে যা ইচ্ছে করতে পারবে কাস্টমাররা, গুদ চোদো, পোঁদ মারো, মুখে ফেলো, কিন্তু কোন অবস্থাতেই ছবি তুলতে পারবে না। যতো টাকাই দেও। দিল্লিতে এরকম একজন পার্টটাইম কলগার্লের নেকেড ছবি ইন্টারনেটে পোস্ট করে এক কাস্টমার, ভাইরাল হয়ে যায় সেই পোস্ট। মেয়েটি এক আর্মি অফিসারের সন্তান, কলেজে পড়তো, পার্লার এবং ডিস্কো থেকের খরচা ওঠানোর জন্য মাঝে মাঝে খেপ খাটতো, মাসে দু’একবার। মাত্র কয়েকবারই সে ‘বসেছে’ (এ লাইনে কাস্টমারদের সাথে শোওয়াকে ‘বসা’ বলা হয়, এটাই কোড ওয়ার্ড, যেমন কাস্টমারকে ‘জকি’ বলা হয়, খেপখাটা মেয়েদের ‘লোলো’ বা ‘লোলা’ বলা হয়, ইত্যাদি)। মেয়েটির বাড়ীতে কেউ জানতো না, সে এই কাজ করে, যেরকম বেশীর ভাগ মেয়ের ক্ষেত্রেই জানে না। মেয়েটির বিয়ে ঠিক হয়ে গিয়েছিলো। ল্যাংটো ছবি ভাইরাল হওয়ার ফলে, তার সম্বন্ধ নাকচ হয়ে যায়; তার এবং তার পরিবারের সদস্যদের, সমাজে মুখ দেখানো মুশকিল হয়ে যায়। অবশেষে সব মুশকিল আসান হয়ে যায়, যখন মেয়েটি সুইসাইড করতে বাধ্য হয়। সারা দেশ তোলপাড় হয়েছিলো এই ঘটনায়। এরপর থেকেই এই লাইনে একটা অলিখিত নিয়ম হয়ে যায়, কাস্টমাররা মেয়েদের ছবি তুলতে পারবে না। পুরনো কাস্টমাররা এই নিয়মের কথা জানে, তাই তারা ছবি তোলার জন্য রিকোয়েস্টও করে না। এই ছেলেটি বোধহয় আনকা।

ছেলেটাকে নিয়ে একটু খেলা করতে ইচ্ছে করলো ঝুমের; বোধহয় ফুচকা বৌদি এবং পাখির সাথে ওরা যা করেছে তার প্রতিশোধ হিসাবে। যদিও এই ছেলেটি ওর বন্ধুদের মতো, ঠিক অতোটা অভদ্র নয়। ইন ফ্যাক্ট, ফুচকা বৌদিকে উলঙ্গ করে, অঙ্কিত এবং রৌনক যখন ওর ব্রাটা নিয়ে লোফালুফি খেলছিলো, তখন এই ছেলেটি বন্ধুদের রিকোয়েস্ট করেছিলো, এরকম না করতে। তাছাড়া ছেলেটা এখনও পর্য্যন্ত কাউকে লাগায় নি, শুধু একটু জড়াজড়ি করেছে, একটু চুমুটুমু খেয়েছে; যেখানে ওর বন্ধুরা অলরেডী তার এবং ফুচকা বৌদির শরীরে একবার করে প্রবেশ করে নিয়েছে, সে সামনের দরজা দিয়েই হোক বা পিছনের দরজা দিয়ে। পাখিকে অবশ্য ওরা এখনও কেউ লাগায় নি, বোধহয় ওর হাড়গিলে মার্কা চেহারাটার জন্যই ওদের তেমন পছন্দ হয় নি, শুধু ওকে দিয়ে ব্লোজব করিয়েছে। হয়তো ফার্স্ট টাইমার বলে এই ছেলেটি এখনও অতোটা নীচে নামতে পারে নি। দু-চারবার যতায়াত করলে, এও সিওর নোংরামি করতে শুরু করে দেবে। যা সব ইয়ারদোস্ত জুটিয়েছে।

“ম্যয় আপকো আপনি ফটো খিঁচনে কিঁউ দু?” চোখে একটা দুষ্টুমি মাখানো প্রশ্রয়ের হাসি ফুটিয়ে প্রশ্ন ছুঁড়ে দিলো ঝুম।

“মতলব, মতলব ……”, এই রে ব্যাটা তোতলাতে শুরু করে দিয়েছে। এ তো ফুল মুরগী, একে চেটে ভালো টাইমপাস করা যাবে।

ভ্রুটা নাচিয়ে ঝুম বললো, “বোলিয়ে, বোলিয়ে, হকলা কিঁউ রহা হ্যায়?”

“দেখিয়ে ম্যায় ফটোগ্রাফিমে ডিপ্লোমা কর রহা হুঁ। ফটোগ্রাফি মেরা প্যাশন হ্যায়। ইয়ে ব্যাকগ্রাউন্ড মে আপ বহুত সুন্দর সাবজেক্ট লাগ রহী হো। ইসি লিয়ে …….”, এক নিশ্বাসে কথাগুলো বলে ছেলেটা যেন হাঁফ ছেড়ে বাঁচলো।

সাবজেক্ট! ঝুম শুধুই সাবজেক্ট! ছেলেটার উপর একটু রাগ হলো ঝুমের। ফটোগ্রাফিতে ডিপ্লোমা না ছাই, বাপের প্রচুর ব্ল্যাকমানি আছে, তাই একগাদা পয়সা দিয়ে দামী ক্যামেরা কিনে সুন্দরী মাগীদের বুক-পাছা-থাইয়ের ছবি তোলার শখ। ফটোশপে এডিট করে ইন্টারনেটে পোস্ট করার মতো নোংরামি হয়তো করবে না, কিন্তু ফটো দেখে যে হাত মারবে, সে ব্যাপারে ঝুম নিশ্চিত।

“আপকো পতা নহী হ্যায়, হমলোগোকা পিকচার খিঁচনা মানা হ্যায়?” একটু ঝাঁঝালো গলায় বললো সে। ছেলেটা বোধহয় একটু দমে গেলো। মিনমিনে গলায় বললো, “হাঁ, মুঝে রৌনক নে বতায়া। লকিন ফির ভি ম্যায়নে সোচা …….। ঠিক হ্যায়, অগর আপকো এয়েতরাজ হ্যায় তো ছোড় দিজিয়ে …..”।

একটু কেমন করূণা হলো ঝুমের। ছেলেটার বোধহয় খুব একটা খারাপ উদ্দেশ্য নেই। দেখাই যাক না আর একটু বাজিয়ে। সে বললো, “ঠিক হ্যায়, ম্যায় আপকো ফটো খিঁচনে দুঙ্গী, লকিন এক কন্ডিশন মে”।

“বোলিয়ে, বোলিয়ে, ক্য়া চাহিয়ে আপকো?” ছেলেটা হয়তো ভাবছে, ফটো তোলার জন্য, ঝুম টাকাপয়সা চাইবে। এ ধরনের বাজারী মেয়েদের থেকে আর কি আশা করা যায়?

তাকে সম্পূর্ণ হতাশ করে ঝুম বলে উঠলো, “মুঝে কুছ নহী চাহিয়ে। ফটো খিঁচনে কে বাদ আপ ফটো ব্লু টুথ কে জরিয়ে, হমারে মোবাইল মে ট্র্যান্সফার কর দেঙ্গে, অউর আপকা ক্যামেরা সে ফটো ডিলিট কর দেঙ্গে”।

এক মূহূর্ত চিন্তা করলো প্রতীক, “ঠিক হ্যায়, নো প্রবলেম। আপকা কন্ডিশন মুঝে মঞ্জুর হ্যায়। লেকিন মেরা এক ছোটা সা রিকোয়েস্ট হ্যায় আপ সে। আপ তো ইয়ে ফেসবুক মে আপলোড করেঙ্গে। উসমে পিকচার ক্রেডিট মুঝে দিজিয়েগা, প্লিস।“

তো, সেই ফটো তোলা হলো, ফেসবুকে আপলোড করা হলো। আর এই একটা ছোট্ট ঘটনা ঝুমের জীবনের মোড় ঘুরিয়ে দিলো।

জীবন কে হর মোড় পর, মিল জায়েঙ্গে হামসফর,

যো দুর তক সাথ দে, ঢুন্ঢে উসিকো নজর।।
 
এগিয়ে চলবো তখনই, যখন আপনাদের সাথে পাবো।
পড়ুন, নিয়মিত মন্তব্য করুন, সাথে থাকুন।
Excellent story. Every character comes alive through your unique narrative. I hope you will complete this story on this site.
 
পঞ্চাশৎ পর্ব

(১)

এ এক আজব দুনিয়া। এখানে শোনা যায় মূহূ্র্তের মধ্যে রাজা ফকির এবং ফকির রাজা বনে যায়। রাজাকে ফকির বনতে অথবা ফকিরকে রাজা বনতে তো দেখে নি শানু, কিন্তু অনেক স্বল্পবিত্ত মানুষকে, দিনের শেষে কপাল চাপড়াতে দেখেছে। সব খেলার সেরা খেলা হলো জুয়ো খেলা আর সব জুয়োর সেরা জুয়ো হলো ঘোড়ার রেস। কোটি কোটি টাকার হাত বদল হয় এই মাঠে, তার সবকটার রঙই যে সাদা, সে কথা কেউ মাথার দিব্যি দিয়ে বলবে না। কলকাতা ছাড়া মুম্বাই-পুণে, ব্যাঙ্গালুরু-মহীশুর, চেন্নাই-হায়দ্রাবাদ, দিল্লীতেও এই রেস খেলা হয়। কলকাতায় সাধারনত শীতকালে এবং বর্যাকালে রেস খেলা হয়, কিন্তু উইন্টার সিজনটাই বেশী জনপ্রিয়। এই সময় দেশবিদেশ থেকে ঘোড়ার মালিকরা তাদের বিখ্যাত ঘোড়াগুলো নিয়ে আসে। আসেন বিখ্যাত ট্রনার এবং জকিরা। থাউজ্যান্ড গিনি - টু থাউজ্যান্ড গিনি, পুলিশ কমিশনার্স কাপ, ডার্বি ইত্যাদি বড় বড় ইভেন্টগুলো এই সময়ই হয়। শীতের রোদ্দুরে পিঠ সেঁকতে সেঁকতে, বিয়ারের জাগে চুমুক দিতে দিতে, প্রতি রেসে দশ হাজার থেকে এক পেটি টাকা বাজি ধরনেওয়ালা বড়বাজারের গদীর মালিক, উঠতি বড়লোক প্রমোটর, পি ডাব্লু ডির কন্ট্রাকটর ইত্যাদিরা যেমন আসেন, তেমনই আসে কর্পোরেশনের নিম্নবিত্ত কেরাণীবাবু থেকে শুরু করে অটোওয়ালা, রিক্সাওয়ালা মায় ভিখারী অবধি, যাদের প্রতি রেসে দু-একশ টাকা বাজী ধরার মতো পুঁজিই সম্বল। দুপুরে মুড়ি-বাদাম খেয়ে, ছেঁড়া-ফুটো গেঞ্জী-জাঙ্গিয়া পড়ে, সারা সপ্তাহ ধরে বাঁচানো পয়সা, ঘোড়ার ল্যাজে বেঁধে, লোকগুলো যে কি সুখ পায়, তা বোঝা মুশকিল।


তা সে গদীর মালিকই হোক বা কেরাণীবাবু, সকলেই হুমড়ী খেয়ে পড়ে একটি পাতলা চটি বইয়ের উপর, যার বিভিন্ন নাম আছে, যেমন Turf News, Race Guide, Best of Luck ইত্যাদি। এগুলিতে আজ কোন রেসে কোন ঘোড়া দৌড়াচ্ছে, তার মালিক কে, ট্রেনার কে, জকি কে, মায় তার কুষ্ঠী ঠিঁকুজী সব দেওয়া থাকে। আর সবশেষে দেওয়া থাকে, টিপস, অর্থ্যাৎ কোন রেসে কোন ঘোড়া জিতবে, কোন ঘোড়া দ্বিতীয় স্থানে থাকবে, আর কোন ঘোড়াই বা তৃতীয় স্থানে থাকবে। পান্টাররা, যারা রেসে বাজী ধরে, তাদের এই মাঠের ভাষায় পান্টার বলা হয়, এই বই পড়েই আন্দাজ করার চেষ্টা করে, কোন ঘোড়ার উপর টাকা লাগালে, জেতার সম্ভাবনা আছে। শানুর ভাবলেও অবাক লাগে, এতসব অশিক্ষিত/স্বল্পশিক্ষিত মানুষ, কি করে, আগাগোড়া ইংরাজীতে লেখা এই গাইডবুক পড়ে মর্মোদ্ধার করে, নিজের রক্তজল করে উপার্জন করা পয়সা, জুয়োতে উড়িয়ে দেয়।


সাধারনত উইন অর্থ্যাৎ কোন ঘোড়া কোন রেসে জিতবে তার উপরেই বেশীর ভাগ লোক টাকা লাগায়। এছাড়াও আছে সেকেন্ড প্লেস, অর্থ্যাৎ কোন ঘোড়া দ্বিতীয় স্থানে থাকবে, অথবা শুধুই প্লেস, অর্থ্যাৎ নিজের পছন্দের ঘোড়া প্রথম, দ্বিতীয় অথবা তৃতীয়, যে কোন পজিশনে থাকলেই জেতা যাবে। তবে এ সব স্টেকে ডিভিডেন্ড কম থাকে। এর পর আছে কুইনালা-টানালা। কুইনালা অর্থ্যাৎ কোন দুটি ঘোড়া প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকবে (যে কোন অর্ডারে) তার উপর বাজী ধরা আর টানালা অর্থ্যাৎ কোন তিনটি ঘোড়া প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকবে (যে কোন অর্ডারে) তার উপর বাজী ধরা। তার উপর আছে, ট্রেবল অর্থ্যাৎ পরপর তিনটি রেসে কোন ঘোড়া জিতবে তার উপরে বাজী ধরা। আর সবার উপর আছে, জ্যাকপট অর্থ্যাৎ পরপর পাঁচটি রেসে কোন ঘোড়া জিতবে তার উপরে বাজী ধরা। যেদিন কারো ভাগ্যে জ্যাকপটের শিঁকে ছেঁড়ে, বাকিরা তাকে ইর্ষার চোখে দেখে এবং বলে “আজ লছ্মিজী নে ইনকে ছাপ্পড় ফাড়কে দিয়া।“ হয়তো একদিন জ্যাকপট জিতে ওই ব্যক্তি যতো টাকা কামিয়েছে, মাসের বাকি দিনগুলোতে ওর থেকে বেশী গচ্চা দিয়েছে। তবুও জ্যাকপট হচ্ছে জ্যাকপট, যার যেদিন লাগে, সে দিনটা তার। পাগলের মতো চীৎকার করতে থাকে জ্যাকপট জেতা সেই ভাগ্যবান, “হর কুত্তে কা দিন বদলতা হ্যায়”।
 
পঞ্চাশৎ পর্ব

(২)

মোট পাঁচটা ছবি পোস্ট করেছিলো ঝুম। একটা গোলাপি রঙের প্রিন্টেড স্কার্ট আর স্কাই ব্লু কালারের টপ পড়েছিলো সে। টপটার উপরে লেখা, “Hey, my face is above “. যথেষ্ট ইঙ্গিতপূর্ণ লেখা – যেন জোড়া টিলার মতো তার দুটো সুউচ্চ বুক, সামনের লোককে ধমক দিয়ে বলছে, “হে বোকচোদ, আমার টসটসে ম্যানার দিকে তাকিয়ে কি দেখছো হে শুনি? আমার থোবড়া তো উপরে”। টপটার গলাটা এতটাই ডিপকাট ছিল যে, বোঁটার উপরে তার ফজলি আমের মতো মাইয়ের অংশটুকু, জনগণের দর্শনসুখের জন্য উন্মুক্ত। স্কার্টের ঝুলটা হাঁটুর ইঞ্চি ছয়েক উপরেই থেমে গিয়েছিলো, যেন তার ফর্সা, নির্লোম, কলাগাছের থোড়ের মতো মসৃন উরুদুটো ঢাকার কোন অধিকার তার নেই। ফলতঃ চারটে ছবিতেই ঝুমের স্তন এবং উরুর পুরো ট্রেলার দেখা যাচ্ছে। লাইক পড়েছে প্রত্যেকটাতে ‘1K’ অর্থ্যাৎ হাজারের উপর আর তার সাথে কমেন্টের বন্যা – কোনটা নির্দোষ “wow”, “mindblowing”, তো কিছু কিছু একটু সাহসী – “hot”, “sexy”, আর কয়েকটা তো আরো রগরগে, “come on babe, let’s have fun”। কেউ কেউ মজা করে লেখে, “এই ধরনের ছবি আপলোড করলে, ২৮% GST দিতে হবে”, কেউ আবার পিকচার কমেন্ট পোস্ট করে, উওমকুমারের ছবির সাথে লেখা, “ভাবছি পরবর্তী ফিল্মে সুচিত্রাকে বাদ দিয়ে তোমাকেই নেবো”। একটা কমেন্ট তো দারুন, যে ছবিটাতে তার বুক দুটো উথলে উঠেছে টপের বন্ধন থেকে, সেখানে একজন কমেন্ট করেছে, “ফুঁ দেবো না কি?”এ সবই ঝুমের গা সহা। রাস্তা-ঘাটে, বাসে –ট্রামে এসব টুকটাক মন্তব্য সে শুনেই থাকে, ফেসবুকে খোলামেলা ছবি পোস্ট করলে, এরকম কমেন্ট পড়বে এটাই স্বাভাবিক। না পড়লেই বরং চিন্তা হয়, তাহলে কি appeal শেষ হয়ে গেলো!

যেমন পঞ্চম ছবিটি। এটি একটি হাফ বাস্ট পোর্ট্রেট, ফলে মুখ ছাড়া, শরীরের কোন অংশই দেখা যাচ্ছে না। কয়েকটা কাঁঠালচাপা ফুল কুলের ক্লিপে গুঁজে নিয়েছিলো। মুখটা একটু ঘোরানো ছিলো। গোধূলীর সূর্য্যের মরা আলো তেরছা ভাবে পড়েছিলো তার মুখে। একটু কি অন্যমনস্ক ছিল সে, ছবিটা তোলার সময়? চোখদুটিতে কেমন একটা বিষণ্ণতা! এই ছবিটা পোস্ট করতেই চায় নি ঝুম। নেহাৎ প্রতীক ইনসিস্ট করলো; ওতে নাকি light & shadow-র ভালো contrast আছে। কে জানে বাপু, ফটোগ্রাফির এসব কায়দাকানুন সে বোঝে না। ছবি দেখে ভালো লাগলেই ভালো। আর তার মতো সেক্সি, ইয়াং মেয়ের মাই-থাই দেখা গেলেই সেটা মারকাটারি।

ঠিক যা ভেবেছিলো, তাই হলো। এই ছবিটি কুঁতিয়ে কুঁতিয়ে শ দেড়েক লাইক পেলো, আর দায়সারা কয়েকটি কমেন্ট। শুধু একটি কমেন্ট ঝুমকে নাড়িয়ে দিলো। কে এক অর্ক রঞ্জন চৌধুরি লিখেছে, “your eyes want to say something. Tell it in my inbox”
 
পঞ্চাশৎ পর্ব

(৩)

এই নিয়ে সাত-আট বার রেসের মাঠে এলো শানু, অবশ্যই লাল্টুদার সাথে – তার ল্যংবোট হয়ে। আজকাল মূলতঃ লাল্টুদার তল্পিবাহক হয়েই দেখা যায় তাকে – যাকে সাদা বাংলায় বলে ‘চামচা’। এ নিয়ে অবশ্য শানুর মধ্যে কোন হীণমন্যতা নেই; rather হীণমন্যতা বোধ করার জায়গাতেও সে নেই। লোকে বলে তার বউ লাল্টুদার রক্ষিতা এবং সে নিজে লাল্টুদার চামচা। “যা খুশী ওরা বলে বলুক ওদের কথায় কি আসে যায়”। শানুর কাছে লাল্টুদা ভগবানতুল্য। তার মতো একটা চূড়ান্ত অপদার্থ, জীবনের সর্বক্ষেত্রে পরাজিত মানুষ এবং তার পরিবারের গ্রাসাচ্ছদনের ব্যবস্থা করেছেন তিনি ভগবান ছাড়া আর কি। লোকে তাকে চিটিংবাজ, তোলাবজ যাই বলুক না কেন। সারাদিন জনগণের সেবা করে ক্লান্ত লোকটা সুচরিতার কাছে আসে একটু সেবা পেতে। সুচি কোনদিন মাথা টিপে দিলো, কোনদিন গুনগুন করে একটা গান শোনালো, কোনদিন একটা আবৃত্তি করলো। হ্যাঁ লাল্টুদা অনেক পাল্টে গেছে। এখন সে ভালো ভালো গান, কবিতা শোনে। সুচি কোনদিন হয়তো গাইলো, “ওগো দুখজাগানিয়া, তোমায় গান শোনাবো”, কোনদিন বা “ঘরেতে ভ্রমর এলো গুনগুনিয়ে”; তবে লাল্টুদার সবথেকে পছন্দের গান, “আমার সকল রসের ধারা, তোমাতে আজ হোক না সারা”।

গানের অন্তর্নিহিত অর্থের মাথামুন্ডু সে কিছুই বোঝে না, কিন্তু সুচির মতো চামরি মাগীর গলায় রসের কথা শুনলেই, তার রস চুপচুপে তালশাঁসটার কথা চোখের সামনে ভেসে ওঠে, আর তার দু পায়ের ফাঁকের কালো কোবরাটা ফোঁস করে ওঠে। এই সাংস্কৃতিক পরিবেশকে মূহূর্তে ভুলুন্ঠিত করে, শিকারী হায়নার মতো সে ঝাপিয়ে পড়ে, সুচরিতার কাঁধে কামড়ে দেয়। চোক পাকিয়ে ছদ্মরাগ দেখায় সুচরিতা, ঠোঁট ফুলিয়ে অভিমানের স্বরে বলে, “উফ্ফ্, লাল্টুদা, তুমি না জানোয়ার একটা। দিলে তো কামড়ে, লাগে না বুঝি”। এই, এই, এই অদায়ে (এটি একটি হিন্দী শব্দ, এর সঠিক বাংলা প্রতিশব্দ আমার জানা নেই), এর জন্যই লাল্টু মাগীর উপর ফিদা্হ হয়ে যায়। না হলে, মেয়েছেলের শরীর লাল্টু অনেক ঘেঁটেছে। এক সময় সে বলতোও বটে, “হেঁজীপেঁজী নূরজহান, শায়া তুললে সব সমান।“ কিন্তু এখন আর বলে না। যবে থেকে সে সুচরিতার সংস্পর্শে এসেছে, তবে থেকে আর বলে না।। কি যেন আছে এই মেয়েটির মধ্যে। বুকে দুটো মাংসের তাল, পেছনে দুটো মাংসের ঢিপি, দু পায়ের মাঝে রসালো চেরা, শুধু এটুকুই তার একমাত্র সম্পদ নয়, তার উপরেও আরো কিছু আছে, তার কাজলকালো চোখের বাঁকা চাহনি, পালতোলা নৌকার মতো ভুরুর ভঙ্গিমা, কমলালেবুর কোয়ার মতো দুটো ঠোঁট সামান্য ফাঁক করে অস্ফুট শীৎকার এ সবই লাল্টুর হৃদকম্পন বাড়িয়ে দেয়। হৃদয় বলে মানুষের শরীরে যে একটা অঙ্গ অছে, সেটাই লালু ভুলে গিয়েছিলো। নারী সম্পর্কে তার যাবতীয় অনুভূতি কেন্দ্রীভূত ছিলো, দু পায়ের ফাঁকের ওই আলকাতরা রঙের মুশলটাতে। সুচরিতার স্পর্শে লাল্টুর হৃদয় যেন জেগে উঠেছে। কি গানটা যেন গায় সুচি, “আমার হৃদয়, তোমার আপন হাতের দোলায়, দোলাও, দোলাও, দোলাও, আমার হৃদয় ……”।
 

Users who are viewing this thread

Back
Top