What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ST SEX (এস টি সেক্স) (2 Viewers)

জীবনের সব উপাখ্যান-ই কি বলিউডি সিনেমার মতো মিলিয়ে দেওয়া entertainment হয়? অনেকটাই hard core reality, তাই না?
না আমি অভিযোগ করি নি । আপনি লেখক আপনার যা ইচ্ছা হবে তাই লিখতে পারেন । আর বর্তমানের বলিউড মিলনান্তক সিনেমা করে না। তবে বাঘকে শিয়ালের কাছে পরাজিত দেখলে মন ত খারাপ হবেই। বাঘ হল আত্মসম্মান আর প্রবৃত্তি হল শিয়াল।
 
একচত্বারিংশ পর্ব

উঃ মাঃ গো, কেমন চকাম চকাম করে চাটতিছে দেখো বাবুটা। শরীলের ভিতরি কেমনধারা উথলিপাথলি উঠতিছে ঝ্যানো। বাছুরে যেমন তার মা গাইয়ের বাঁট চাটে, তেমন করি বাবুটা তার দুই জাং-এর ভিতর থেকে শুরু করি, এক্কেরে মাং এবং পুঁটকির ছ্যাঁদা চকাম চকাম করি চাটতিছে। অঝোরধারায় ঝরছে তার শরীর, আর সেই রস বিনা দ্বিধায় চেটে চলেছে শানুবাবু। আজ যে কি হয়েছে বাবুর। মিশির থাকলে বলতো, “পগলা গয়্যা বাবু”। মিশিরের কথা মনে পড়তেই মেজাজটা খিঁচড়ে গেলো শ্যামলীর। বিহারী বুড়াটা জানোয়ারের মতো আচরণ করে তার সঙ্গে। হ্যাঁ, এটা ঠিকই যে, ওই বুড়োটাই তাকে বাঁচিয়েছে; কিন্তু এখন সুদে-আসলে তার দাম তুলে নিচ্ছে। এক তো চাকরানির মতো দিনরাত খাটাচ্ছে, তার ওপর তার শরীরটাকে পশুর মতো খুবলে খাচ্ছে। পঞ্চাশের উপর বয়স, অথচ এখনও গায়ের জোর আর ধনের জোর অপরিসীম। বাঙালী হলে এতোদিনে নেতিয়ে পড়তো।

লোকটার সব ভালো, কিন্তু চোদার সময় শুধু নিজের আরামটুকু ছাড়া আর কিচ্ছু বোঝে না। সে যে একজন মেয়েছেলে, তার যে একটা ডাগরডোগর শরীর আছে, সেই শরীরের যে ভীষণ একটা খিদে আছে, এটা মিশির জানেও না, বোঝেও না। সে জানে জেনানা চোদার সময় ঠ্যাং ফাঁক করে শুয়ে থাকবে, আর মর্দ তার শরীরের উপরে চড়ে, ভোসড়ায় লান্ড ঢুকিয়ে রতিক্রিয়া করে বীর্য্যস্থালন করবে। এর মধ্যে জেনানার আরাম ইত্যাদি আসে কি করে, এটাই তার দিমাগে আসে না। শরীর গরম হলেই ডান্ডা খাড়া হবে, আর ডান্ডা খাড়া হলেই ছেদে ঢুকিয়ে, মাল নিকালতে হবে। মাল নিকলে গেলেই, ডান্ডা নরম হয়ে যাবে। তখন সেই ডান্ডা জেনানার কাপড়ে পুঁছে, বেরিয়ে আসো। সিধা হিসাব মিশিরের। রতিক্রীড়া সম্পর্কে এই যার জীবনদর্শন, তার কাছ থেকে কোনো নারীই যৌন আনন্দ পেতে পারে না, মিশিরের বিবাহিতা বিহারী স্ত্রী ফগুয়াও পায় নি, শ্যামলীও পায় না। তাই মিশির যখন তার শরীরে বারংবার প্রবেশ করতে থাকে, সে মড়ার মতো শুয়ে থাকে। বীর্যপাতের পর মিশির তার শরীর থেকে উঠে পড়লে সে আঙ্গলি করে নেয়, বা বেলনের হাতলে তেল মাখিয়ে গুদে ঢুকিয়ে জল খসিয়ে নেয়। সময় সূযোগ পেলে লেবার-মিস্ত্রীদের দিয়েও চুদিয়ে নেয়, তবে রতিক্রীড়া সম্পর্কে লেবার-মিস্ত্রীদের ভাবনাচিন্তাও মিশিরের থেকে কিছু আলাদা নয়। তাদের কাছে যৌনজীবনে মেয়েছেলের ভূমিকা, কেবলমাত্র পুরুষের বীর্য্যস্থালনের সহায়ক শক্তি ছাড়া আর কিছু নয়। তবে তাদের আচরন মিশিরের থেকে একটু কম পাশবিক। কিন্তু শানুবাবুর ব্যবহারটাই অন্যরকম। সাধে কি আর লোকে ভদ্রলোক আর ছোটলোকের মধ্যে পার্থক্য করে।

এতোটাই কৃতজ্ঞ বোধ করছিলো শ্যামলী, যে বাবুর শরীরের নিচের অংশটা নিজের দিকে টেনে নিলো। প্যান্টের বোতাম অভ্যস্ত হাতে খুলে, জাঙ্গিয়াসহ নিচে নামিয়ে বাবুর ধনটা বার করে নিজের হাতে নিলো। মিশির বা লেবার-মিস্ত্রীদের মতো দশাশই নয় বটে, কিন্তু বাবুর সাইজটাও খারাপ নয়। সবথেকে বড়ো কথা ওদের ল্যাওড়ার মতো কালশিটে পড়ে যায় নি বাবুর জিনিষটায়। ওদের বাড়ার মাথা কেমন ভোঁতা টাইপের, হামানদিস্তার মুদোর মতো। বাবুরটা কেমন ছুচলো, মুন্ডিটা হাল্কা গোলাপী রঙের। এই চিকনা মুন্ডিটা একটু পরেই তার নাভিতে গিয়ে ঘা মারবে, ভাবতেই জল খসিয়ে দিলো শ্যামলী। আর তর সইতে পারলো না সে, মুন্ডির ডগায় চেরার উপর দু’এক ফোঁটা মদনজল বেরিয়েছে, জিভ দিয়ে সেটা চেটে নিয়ে, খপাত করে তার কালো মোটা ঠোঁটের মধ্যে ঢুকিয়ে নিলো জিনিষ। আহ্, কি আরাম, মিশিরদের সঙ্গে চোদনের সময়, নিচে শুয়ে, চোখ বুঁজে, যে ধনের স্বপ্ন দেখতো, যে ল্যাওড়ার কথা মনে মনে চিন্তা করে আংলি করে জল খসাতো, সেই মহাধন আজ তার হাতের মুঠোয়।

বিকেলে লাল্টুদার এক চামচা একটা সেকেন্ডহ্যান্ড ফ্রিজ পৌঁছে দিয়ে গেলো। যাবার সময় বলে গেলো, “ফিরিজটা মুছে বোতলে জল ভরে রাখবেন বৌদি। আর একটু বরফও চাপিয়ে দেবেন। লাল্টুদা আবার ঠান্ডা জল ছাড়া মাল খেতে পারেন না। দাদা খবর পাঠিয়েছেন, সন্ধের দিকে আসতে পারেন। গা-টা ধুয়ে একটু সেজেগুজে থাকবেন আর কি।” দরজা পর্য্যন্ত পৌঁছে হঠাৎ যেনো কি মনে পড়ে গেলো, এইভাবে চেঁচিয়ে বলে গেলো, “শানুদা খবর পাঠালো রাতে সাইটে কাজ হবে। ফিরতে রাত হবে“। আকাশ ভেঙ্গে পড়লো সুচরিতার মাথায়।

শানুবাবুর টেনিসবলের মতো বিচিদুটো তার কালোপাছার দাবনার উপর গদাম গদাম আছড়ে পড়ছে, আর ল্যাওড়াটা পকাৎ পকাৎ করে গুদের ভিতরে ঢুকে একদম নাভীর গোড়ায় গিয়ে ধাক্কা মারছে। মোটা মোটা কালো উরুদুটো দিয়ে বাবুর কোমরটা পেঁচিয়ে নিয়ে, পাছাটা একটু তুলে কুলকুল করে গুদের জল খসিয়ে ফেললো শ্যামলী। তার নারী জীবনে এই নিয়ে দ্বিতীয় পুরুষের সাথে এই স্বর্গসুখের আস্বাদ পেলো সে। তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করলো সে। মাথাটাকে নামিয়ে, তেলচিটে বালিশের উপর কপাল ভর দিয়ে, দুটো হাত দিয়ে, নিজের গাবফলের মতো গাবদা-গাবদা মাইদুটোকে কচলাতে লাগলো শ্যামলী। হঠাৎই সারা শরীরে তুফান উঠলো তার। মাইয়ের বোঁটাদুটো পাকা কালোজামের মতো টসটসে হয়ে গেছে, কোঁঠ কাঁঠালবিচির মতো কঠিন হয়ে উঠেছে, তলপেট কি যেন একটা গোপন, মিষ্টি ব্যাথা টনটন করে উঠছে, সারা শরীরে ঝাঁকুনি দিয়ে শরীরের গোপন আগ্নেয়গিরি থেকে বেরিয়ে এলো কাম-লাভা। উরুসন্ধি ভাসিয়ে বয়ে চলেছে সেই যৌনস্রোত, নারীত্বের পূর্ণতার সাক্ষী হিসাবে। বহূদিন বাদে এরকম চরম পুলক অনুভব করলো সে। যদি ছিটেফোঁটা পেয়েও থাকে, আজকের আস্বাদের কাছে, তা কিছুই নয়। কারণ এতদিন যে সব পুরুষের সাথে সে শুয়েছে, তারা তাকে ভোগই করেছে। তার নারীত্বের প্রতি আদৌ কোনোদিনও এই স্বাদ পেয়েছিলো কি না, তাও মনে করতে পারছে না। কিছুই মনে করতে পারছে না শ্যামলী, মনে করতে চাইছেও না সে। এখন তার সারা শরীর-মন জুড়ে শুধু একটাই ভাবনা, একটাই চিন্তা, কি করে তার সোহাগের পুরুষটি, যে তাকে এতো আনন্দ দিয়েছে, তাকে প্রতিদানে আদরে-ভালোবাসায় ভরিয়ে দেওয়া।
 
না আমি অভিযোগ করি নি । আপনি লেখক আপনার যা ইচ্ছা হবে তাই লিখতে পারেন । আর বর্তমানের বলিউড মিলনান্তক সিনেমা করে না। তবে বাঘকে শিয়ালের কাছে পরাজিত দেখলে মন ত খারাপ হবেই। বাঘ হল আত্মসম্মান আর প্রবৃত্তি হল শিয়াল।

হ্যাঁঁ, এটা ঠিক, বলিউডে আজকাল কিছু বাস্তবধর্মী সিনেমাও হচ্ছে।
 
দ্বিচত্বারিংশ পর্ব

সন্ধের দিকে কলিবৌদি আসলেন, হাতে একটা ঢাউস বিগশপার। সুচরিতা তখনও কয়েকপ্রস্থ কান্নাকাটির পর মুখ কালো করে বসেছিলো। “এ কি এখনো তৈরী হসনি, সুচি! লাল্টুদা যে এলো বলে”, বলেই বিগশপার থেকে একের পর এক সাবান, ফেসওয়াস, বডিজেল, শ্যাম্পু, হেয়ার রিমুভিং জেল, টার্কিশ টাওয়েল ইত্যাদি বার করলেন। “সব ফরেন জিনিষ বাবা, নিউ মার্কেট থেকে লাল্টুদা নিজে বেছে কিনেছে। যা মা সুচি বাথরুমে গিয়ে একটু পরিস্কার পরিচ্ছন্ন হয় আয়। দাদা আবার নোংরা মেয়েছেলে একদম পছন্দ করে ন। আর হ্যাঁ, শোন বগলের আর তলার চুলটা সাফ করে নিস।“ সুচরিতা মনটা কেমন শুন্য হয়ে গিয়েছিল, কিছুই ভাবতে ভালো লাগছিলো না তার। সে বুঝতেই পারছিলো লাল্টুদার কাছে আত্মসমর্পণ করা ছাড়া তার কাছে কোনো পথই খোলা নেই। দম দেওয়া পুতুলের মতো কলিবৌদির নির্দেশ মতো সব কিছুই করলো সে। প্রথমে হেয়ার রিমুভার দিয়ে বগল এবং উরুসন্ধির অবাঞ্ছিত চুল পরিস্কার করলো। তারপর ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে, শ্যাম্পু করলো চুলে, বডি জেল মেখে স্নান করলো। সত্যি খুব ভাল ব্র্যান্ডের জিনিষ এগুলো, বাপের বাড়ীতে থাকার সময় এগুলোই ব্যাবহার করতো সে। শানুর সঙ্গে বিয়ে হওয়ার পর থেকেই কমদামী সাবান এবং শ্যাম্পুর পাউচেই অভ্যস্ত হতে হয়েছে। একটা দীর্ঘশ্বাস ফেলে টাওয়েলটা জড়িয়ে বাথরুম থেকে বেরোলো সে।

বাথরুম থেকে বেরোতেই কলিবৌদি জড়িয়ে ধরলেন তাকে। চিবুকটা নাড়িয়ে দিয়ে বললেন, “উফ্ফ, কি সেক্সি লাগছে তোকে সুচি। লাল্টুদা আজ পুরো লাট্টু হয়ে যাবে।“ এরপর সুচরিতার চুলটা ভালো করে আঁচড়ে, বাঁধতে বসলেন। তারপর কি মনে করে বললেন, “থাক খোলাই থাক, খোলা চুলেই লাল্টুদাকে বেঁধে রাখা যাবে।“ তারপর বিগশপার থেকে একটা নতুন ময়ূরকন্ঠী ঘিচা সিল্কের শাড়ী আর ম্যাচিং ব্লাউজ, এবং নতুন ব্রা-প্যান্টি বার করে বললেন, “যা পরে নে। আর শোন শাড়ীটা একটু নিচু করে পরবি, নাই-টা যেন দ্যাখা যায়।“ ফ্রিজটা পরিস্কার করতে করতে, নিজের মনেই বকে যাচ্ছিলেন কলিবৌদি, “এতদিন পরে লাল্টুদার নজর তোর উপর পড়েছে। কম চেষ্টা করেছি আমি। ও পাড়ার গোপা, মিলিরা কতো চেষ্টা করেছিলো, দাদাকে ফাঁসাতে। গোপা হারামজাদি, দাদার সামনে এসে বুকের আঁচল ফেলে এমনভাবে ঝুঁকে দাড়ায় যে মাইয়র বোঁটা অবধি দেখা যায়। আর মিলি খানকিটা তো আর এক কাঠি উপরে। নাইয়ের এত্তো নিচে কাপড় পরে, যে তলার বাল অবধি দেখা যায়। অবশ্য করবে নাই বা কেনো! লাল্টুদা হলো এই এরিয়ার মুকুটহীন রাজা। কিন্তু বুক-পোঁদ দেখিয়ে লাভ হলো কিছু? আমি বোঝালাম দাদাকে, দাদা, ভগবানের দয়ায় তোমার পয়সার অভাব নেই। তুমি কেন ওই হাফগেরস্থ মেয়েগুলোর গুদের গন্ধ শুঁকবে? তোমার চাই হাইকেলাশ মেয়েছেলে। আর সেইরকম মেয়ে এই এরিয়ায় একজনই আছে, সে হচ্ছে আমাদের সুচি। কি গায়ের রঙ, একটা বাচ্চা হওয়ার পরেও কি ফিগার! আর হবে নাই বা কেনো, কোন ফ্যামিলির মেয়ে দেখতে হবে তো। দাদার তো বিশ্বাসই হচ্ছিলো না যে তুই লাইনে আসবি। আমিই তো দাদাকে বুদ্ধি দিলাম তোর বরটাকে পুলিশের হাত থেকে ছাড়িয়ে, একটা রোজগারের ব্যবস্থা করে দিতে, একটু মাথা গোঁজার ঠাঁই করে দিতে। দাদা আমার কথা শুনলো আর তার ফল আজ পেলো হাতেনাতে।“

ফ্রিজ পরিস্কার করে, দু’বোতল জল ভরে, আইসট্রেতে জল ভরে, ঘরে রুম ফ্রেশনার স্প্রে করে, কলিবৌদি হাতের কাজ শেষ করে দেখলো, সুচরিতার চোখের কোলে টলটল করছে দু ফোঁটা জল। বিগশপার থেকে একটা দামী পারফিউম বার করে তার বগলে, বুকের খাঁজে এবং শাড়ী-সায়া উঠিয়ে উরুসন্ধিতে স্প্রে করতে করতে বললেন, “কি করবি লো? আমাদের মতো মেয়েদের কপালই এরকম। আমার স্বামীটা দুবাই গিয়ে কোন মাগির গুদে মুখ গুঁজে পড়ে আছে কে জানে। আমার খোঁজখবরও নেয় না, টাকাও পাঠায় না। সেই কারণেই তো আমাকে লাল্টুদার শরণাপন্ন হতে হলো। তোর সোয়ামিটাও তো শুনলাম আজ বিহারি দারোয়ানটার বউটাকে চুদতে গিয়ে ধরা পড়েছে। যার কথা ভেবে তুই মন খারাপ করে চোখের জল ফেলছিস, সেই মিনসে ওই নোংরা মেয়েছেলেটার গর্ত মাপছে। সব ব্যাটাছেলেই ওইরকম। চোখের জল মোছ সোনা। দাদা দেখলে রাগ করবে।“

আকাশ মাথায় ভেঙ্গে পড়লেও এতোটা আশ্চর্য্য হতো না সুচরিতা। শানুর মতো ভদ্র ছেলে দারোয়ানটার বউের সাথে শুচ্ছে! না এ হতে পারে না। অস্ফুট স্বরে কিছু বলতে যেতেই দেখলো দরজা দিয়ে লাল্টুদা ঢুকছে। ঝুমকে নিয়ে তাড়াতাড়ি বেরিয়ে গেলো কলিবৌদি। যাওয়ার আগে, বিগশপার থেকে বার করে, বিছানায় কিছু গোলাপফুলের পাপড়ি ছড়িয়ে দিলো। তারপর, হঠাৎ যেনো মনে পড়ে গেছে, এইভাবে সুচরিতার হাতে গুঁজে দিয়ে গেলো একটা কন্ডোমের প্যাকেট।
 
ত্রয়শ্চত্বারিংশ পর্ব

(১)

মিশিরলালের ঝুপড়ির দরজাটা বেশ নিচু। যে কোনো সাধারন হাইটের মানুষকেই ঢুকতে-বেরোতে হলে মাথা হেঁট করতে হবে, আর শানু তো অনেকটাই লম্বা। মাথা হেঁট করে, প্যান্টের চেন টানতে টানতে, মিশিরের ঝুপড়ি থেকে বেরোতেই, একজনের মুখোমুখি পড়ে গেল শানু। মাথা তুলে লাল্টুদাকে দেখেই মাথাটা আবার হেঁট হয়ে গেলো তার।

“ছিঃ ছিঃ ছিঃ। সেসপর্য্যন্ত দারোয়ানের বউয়ের সাথে সুলে শানু! তোমাকে তো আমি ভদ্দোরনোক বলে ভাবতাম। এতো সিখ্খিত ছেলে তুমি। এ কি লেবার কেলাসের মতো আচরণ তোমার“, লাল্টুদার মুখ থেকে যেন বিষ ঝড়ে পড়ছে, “ঘরে ও’রাম চামকি টাইপের বউ আর এখানে তুমি কালোকুস্টে মাগির গতর শুঁকছো! ছ্যাঃ, ছ্যাঃ, ছ্যাঃ। যাক গিয়ে, তোমার ঘরের কেসটা আমি দেখছি। কিন্তু কি বলে তুমি লেবার-মিস্ত্রীদের ছুটি করে দিয়ে, বিহারির বউটার সাথে আসনাই মারাচ্ছো?”

“সকালে বৃষ্টি পড়ছিলো, তাই লেবার-মিস্ত্রীরা কাজ করতে চাইছিলো না।“ – মাথা না তুলেই মিনমিনে গলায় বললো শানু। অন্যদিন লাল্টুদা তাকে ‘আপনি’ করে সম্বোধন করে, আর আজ ‘তুমি’ করে বলছে। অপমানিত বোধ করলেও কিছু করার নেই।

“লেবার-মিস্ত্রীরা তো ও’রাম বলবেই। কাজ না করে, মাগনায় খেতে পারলে, কে আর গতর খাটাতে চাইবে? কিন্তু তুমি না সুপারভাইজার, তুমি কোথায় ওদের কাজ করতে প্রেসার করবে, তা না করে, ওদের ছুটি করে দিয়ে, ফুর্তি করছো। বৃষ্টি তো হয়েছে সকালে ঘন্টা দেড়েক, তার জন্য সারাদিনের কাজ কেনো বন্ধ হবে? তাছাড়া এখন তো বেসির ভাগ কাজ ছাদের তলায় হচ্ছে। সে গুলো কেন বন্ধ হবে? আউটসাইড প্লাস্টার, সাটারিং-এর কাজ না হয় বন্ধ থাকতো, বাকি কাজ তো চলতে পারতো। যাক গিয়ে, যা হবার তা হয়েছে। এখন আর কোনোরকম ফাঁকিবাজি আমি এলাউ করবো না। বদ্রু আর নিবাস সর্দারকে ডেকে পাঠাও। ওদের সাথে আমার ইমপোটেন্ট ডিছকাছন আছে।“

ওদেরকে ডাকতে পাঠিয়ে, চট করে ঘেরায় গিয়ে তলপেট হাল্কা করলো শানু। বীর্য্য নিঃসরনের পর পেচ্ছাপ না করলে, বিচিটা টনটন করতে থাকে। সারা লিঙ্গটা চটচট করছে শ্যামলীর রাগরস এবং তার নিজের বীর্য্যে। প্রচুর রাগমোচন করেছে মেয়েটা, বারবার। সুচরিতাও আগে করতো, এখন আর করে না। কেন কে জানে! সুচরিতার কথা মনে আসতেই শানুর হার্টটা একটা বিট মিস করে গেলো। শ্লা হারামির বাচ্চাটা শ্যামলীর সাথে কেসটা ধরে ফেলেছে, যদি সুচরিতাকে বলে দেয়!
 
ত্রয়শ্চত্বারিংশ পর্ব

(২)

লাল্টুদা মদ খেয়েই ঘরে ঢুকেছিলো, এই প্রথম। যেন সে জেনেই গেছে, সুচি তার কেনা মেয়েছেলে, সুতরাং এখানে সে যা খুশী করতে পারে। মদ খেয়েও আসতে পারে, আবার এখানে বসেও খেতেও পারে। সত্যিই তো তাই। এই ঘরটাও তো লাল্টুদারই, এর বিনিময়ে এক পয়সাও নেয় না সে। শানুকে জেল থেকে ছাড়িয়ে আনা, তার রোজগারের ব্যবস্থা করা, এক কথায় শানু- সুচরিতার সংসারটাকে টানা, এ সবই নিজের কাঁধে তুলে নিয়েছে সে। এর বিনিময়ে দাম তো চাইতেই পারে লাল্টুদা। নিজের যৌবনবতী শরীর ছাড়া আর কি বা আছে সুচরিতার, দাম মেটানোর জন্য। অনেক ভেবে চোয়াল শক্ত করে সুচি। ঠিক আছে, দাম মেটাবে সুচি। ভালো করেই মেটাবে সে। শরীর দিয়ে মিটিয়ে দেবে কামুক পুরুষের শরীরের চাহিদা। কিন্তু তার শরীরের দাম এতো কম নয়, যে তার শরীর নিয়ে খেলা করবে একজন পরপুরুষ, আর তার বদলে ছুঁড়ে দেবে ভিক্ষের দান। যদি লাল্টুদা সুচরিতাকে সত্যি সত্যি উপভোগ করতে চান, তাহলে তাকে যোগ্য দাম দিতে হবে। যে খেলার যে নিয়ম। খেলতে যখন নেমেছে, ভালো করেই খেলবে সে। পাক্কা ছিনাল মেয়েছেলের মতো, ঠোঁটের কোলে একটা চাপা হাসি নিয়ে, তার নতুন জীবনে পা বাড়ালো সুচরিতা।

দুপুরে সাইটে পৌঁছে হেভ্ভি চমকে দেওয়া গিয়েছিলো শানু বোকাচোদাকে। ওর ডবকা বউটাকে খাওয়ার পেলানিং বহুতদিন ধরেই চালাচ্ছে লাল্টু। ওই ভারি চুচি, পতলি কোমর আর চওড়া পাছা। আহ্ পুরো রবিনা ট্যান্ডনের মতো, “তু চিজ বড়ি হ্যায় মস্ত মস্ত”। কিন্তু মাগীটা পুরো ন্যাটা মাছের মতো, ধরতে গিয়ে পিছলে যায়। কিছুতেই হাতে আসে না। তাই তো ঠাসবুনন খ্যাপলা জাল ফেলেছিলো। মিশিরকে কাজের অজুহাতে সাইটের বাইরে রাখা, ওর গতরভারী মেয়েছেলেটাকে শানুর পিছনে লেলিয়ে দেওয়া, এ সবই যে লাল্টুরই ছক, এটা ধরতেই পারে নি চুতিয়া। তারপর যেমনি খবর পেলেন, পাখি জালে ধরা পড়েছে, অমনি সাইটে গিয়ে হাজির হওয়া। প্রথমে গরম, তারপর একটু একটু নরম টিটমেন্ট। লাল্টুর মতো আনপড়ের ছকবাজির কাছে, এসব কলেজ ইনিভার্চিটির সিখ্খিতো লোকেরা নেহাৎই “বালছাল, হরিদাস পাল”।

বদ্রু আর নিবাস সর্দারকে ডেকে চটপট একটা মিটিং করে ফেললেন লাল্টু। সামনের জানুয়ারিতে ফ্ল্যাট হ্যান্ডওভারের ডেট। আজকাল কাস্টমাররা হেভ্ভি সেয়ানা হয়ে গেছে। কথায় কথায় কনজিউমার ফোরামে চলে যায়। টাইমমতো ফ্ল্যাট হ্যান্ডওভার না করতে পারলেই পেনাল্টি দিতে হবে। তা ছাড়া কোম্পানির গুডউইলের একটা ব্যাপার আছে। একটা প্রজেক্ট টাইমমতো হ্যান্ডওভার না করতে পারলে, পরের প্রজেক্টে ফ্ল্যাট বুকিং হতে চায় না। এই প্রজেক্ট শেষ করেই লাল্টু বাসস্ট্যান্ডের কাছে বারো কাঠা জমির উপর বি প্লাস জি প্লাস সেভেন কমার্সিয়াল কাম রেসিডেন্সিয়াল বিল্ডিং তুলবেন। প্ল্যান জমা হয়ে গেছে, মাসখানেকের মধ্যে স্যংশনহয়ে যাবে, বিশ্বকর্মা পুজোর দিন ভূমিপুজো। ভূমিপুজোয় উপস্থিত থাকবেন খোদ আবাসনমন্ত্রী নরোত্তম দেব। এই অবস্থায়, এই প্রজেক্ট যদি ঝুলে যায়, লাল্টুদা বেইজ্জত হয়ে যাবেন।

একবার বদ্রু, একবার নিবাস সর্দার তো আরেকবার শানুর হাত ধরে কাতর স্বরে বলতে শুরু করলেন, “এ যাত্রা আমায় উদ্ধার করে দেও বাবারা”। বোনাস ডিক্লেয়ার করলেন, টাইমমতো ফ্ল্যাট হ্যান্ডওভার করতে পারলেই, ওদের তিনজনের প্রত্যেককে দশ-দশহাজার এক্সট্রা দেওয়া হবে। লেবারদেরও মজুরির উপর টেন পারসেন্ট ইনসেনটিভ দেওয়া হবে। কিন্তু তার বদলে ওদের একটু এক্সট্রা লোড নিতে হবে। বদ্রু এবং নিবাস আরো লেবার নিয়ে আসবে এবং তিন শিফটে কাজ হবে। বৃষ্টি-বাদলা, পুজো-মহরম এসব কোনো অজুহাত চলবে না। আর শানুকেও এখন ঘর-সংসার ভুলে, দিনরাট সাইটে পড়ে থাকতে হবে। মাত্র কয়েকটা মাসের তো ব্যাপার।

এখানেই ওর নাওয়া-খাওয়ার ব্যবস্থা করার জন্য, সঙ্গে সঙ্গে পকেট থেকে টাকা বার করে, ড্রাইভারকে দিয়ে শানুর জন্য খাট-বিছানা আনতে অর্ডার করে দিলেন। শ্যামলীকে ডেকে শানুর জন্য স্পেশাল খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে বললেন, “শোনো মেয়ে, এই বাবু কিন্তু অনেক বড়ো ঘরের ছেলে, খুব সিখ্খিতো। নেহাৎ কপালের ফের, তাই এসব কাজ করছে। তোমাদের ওই কচু-ঘেঁচু বাবুকে খাইয়ো না। ভালোমন্দ খাওয়াবে, যখন যা টাকা-পয়সা লাগবে, আমার থেকে চেয়ে নেবে। বাবুর যখন যা চাই, তাই দেবে। একটু দেখভাল করবে, আদরযত্ন করবে।“ শেষকালে শানু-বদ্রু এবং নিবাস সর্দারকে নির্দেশ দিলেন, আজ যে সময়টা নষ্ট হয়েছে, তা মেকাপ করার জন্য আজ থেকেই হোলনাইট কাজ শুরু করতে হবে।

শেয়ানা শ্যামলী বুঝে গেলো বাবুর বউটাকে শুধু দুপুরে খেয়ে লাল্টুদার জুৎ হচ্ছিলো না। বাবুকে সাইটে গ্যারেজ করে দিয়ে, দিনরাত চুদবে। যাক গিয়ে, তার কি ক্ষতি? বাবুর কল্যাণে ভালমন্দ খাওয়া জুটবে, দুটো ফালতু পয়সাও আসবে হাতে। লাল্টুদা তো বলেইছেন, যখন যা পয়সা চাইবে, দিয়ে দেবেন। সবচেয়ে বড়ো কথা, শানুবাবুকে সে নিজের করে পাবে। লাল্টুদার শেষের কথাগুলো থেকে পরিস্কার, বাবুর কাছ থেকে চোদন খাওয়ার পারমিশন দিয়ে দিলেন তিনি। খুশীতে পাগল হয়ে গেলো শ্যামলী।

খুশী হলো শানুও। যাক বাবা, লাল্টুদা খুব বেশী বকাবকি করেন নি। বরং শেষদিকে তো হাত ধরে অনুরোধ-ই করেছেন। প্রথমদিকের একটু গর্মাগর্মির ব্যাপারটা বাদ দিলে তো ভালই ব্যবহার করেছেন। কাজ বন্ধ থাকলে, একজন মালিকের মাথা গরম হতেই পারে। উনি তো শুধু কয়েকটা মাস এক্সট্রা ডিউটি করতে বলেছেন। কি আছে! লাল্টুদা, যে তাকে জেল থেকে ছাড়িয়ে নিয়ে, ভদ্র জীবনের রাস্তা দেখিয়েছেন, তার জন্য এটুকু করতে পারবে না শানু! নিশ্চই করবে। বোধহয় শ্যামলীর সাথে শোওয়ার ব্যাপারটা লাল্টুদা ধরতে পারেন নি। আর পারলেও, যদি শানু মন দিয়ে কাজ করে, বোধ হয় সুচিকে বলবে না। খুব মন দিয়ে কাজ করবে শানু। বোনাসটা পেয়ে সুচিকে, না না সুচিকে নয়, ঝুমের জন্য একটা সোনার চেন কিনে দেবে।

খুশীতে ডগমগ হলেন লাল্টুদা। ওষুধ কাজে ধরেছে। মাকড়াটাকে প্রথমে ব্যোমকে দিয়ে, তারপর টাকার টোপ দিতেই কপাৎ করে গিলে ফেললো। এগ্রিমেন্ট অনুযায়ী, এই ফ্ল্যাট হ্যান্ডওভার করার কথা সামনেরবছর মার্চে। চৈত্র মাসে কেউ হ্যান্ডওভার নেবেনা। ফলে এপ্রিল অবধি সময় পাওয়াই যাবে। তবু যে তিনি তাড়াহুড়ো করে শেষ করার অছিলায় এতগুলো টাকা ওড়ালেন, তা ওই দেমাকি মাগীটার দু’ পায়ের ফাঁকের ইঞ্চি খানিক জমি হ্যান্ডওভার নেওয়ার জন্য। একটা বহু পুরনো দিনের গান গুনগুন করতে করতে সাইট থেকে বেরোলেন লাল্টু।

“আজ কি রাত মেরে দিল কি সেলামি লে লে, দিল কি সেলামি লে লে।।“
 
চতুঃচত্বারিংশ পর্ব

(১)

কোনো এক জ্ঞানী বলেছেন, “when you cannot avoid rape, enjoy it”. সুচরিতার জীবনদর্শন এর থেকে এক কাঠি ওপরে। ওর মতে, যদি কোন পুরুষ অর্থের জোরে বা ক্ষমতার জোরে কোন নারীর যৌবনকে ভোগ করতে চায়, এবং সেই নারীর যদি সেটা প্রতিরোধ করার ক্ষমতা না থাকে, তাহলে শুধু সেই সহবাস উপভোগ করা নয়, তার সাথে সাথে, সেই পুরুষের অর্থ বা ক্ষমতা (অথবা দুই-ই), যার জোরে সে সেই নারীকে ভোগ করছে, তার কিছুটা অংশ ছলে-বলে-কৌশলে কেড়ে নেওয়া। It is after all give and take policy, dear. তোমার অর্থ আছে, ক্ষমতা আছে, আমার রূপ আছে, যৌবন আছে। আমার রূপ-যৌবন আছে, তাই তুমি আমার কাছে আসছো। ফুরিয়ে গেলে কি আর কাছে আসবে? তাই তোমার লালসার দাম মেটাও তোমার অর্থ দিয়ে, ক্ষমতার ভাগ দিয়ে।

আমার শরীর ভারী হয়ে গেলে, বা শুকিয়ে গেলে, চামড়া কুঁচকে গেলে বা বুক ঝুলে গেলে, আমার এই রক্ত-মাংসের শরীরের কি আর কানাকড়ি দাম থাকবে তোমার কাছে? আমার যে পয়োধরা তোমার চর্ব-চোষ্য-লেহ্য করার প্রিয় খাদ্য, যাকে তোমার দুই বলিষ্ঠ হাতে নির্মম ভাবে নিষ্পেষণ করে তুমি পৈশাচিক আনন্দ পাও, বয়সের ভারে নিম্নমুখী হতেই তুমি তার দিকে করুণার দৃষ্টিতে তাকাবে, হয়তো মনে মনে বলবে “যখন তোমার গেলো ঝুলে, তখন তোমায় গেলাম ভুলে।“ আমার এই ডমরুর মতো কোমরের ভাঁজে, হে কামুক পুরুষ, তুমি যে পথ হারাও, বয়সের সাথে সাথে যখন পেটে চর্বি জমবে, তখন তুমি-ই বলবে, “যখন তোমার পেটে মেদ, তোমার সাথে সম্পর্ক ছেদ।” আমার এই নির্লোম উরু, যাকে তুমি হাতির শুড়ের সঙ্গে তুলনা করো আর দিনরাত এর সন্ধিস্থলে মুখ গুঁজে পড়ে থাকতে চাও, যৌবনের অপরাণ্হে যখন এই উরুযুগল হাতির পায়ের আকার ধারণ করবে, ওগো বেইমান পুরুষ, তখন তুমিই বলবে, “যখন তোমার হোৎকা থাই, টা টা গুড বাই।“

সুতরাং আজ যখন আমার সব কিছু সহি-সলামত আছে, আমার ভরাট বুক, ধারালো কোমর আর ভারী পাছা নিয়ে, যৌবনের পশরা সাজিয়ে বসে আছি, তখন তা কিনতে গেলে দাম তোমাকে মেটাতেই হবে। আর সুচরিতার গনগনে যৌবনের আগুনে যদি হাত সেঁকতে চাও, লাল্টু চৌধুরি, তাহলে তার দাম অনেক বেশী। সুচি, তোমার সামনে ঠ্যাং ফাঁক করার জন্য যে হাফ গেরস্থ নিমকিদের মতো নয়, যে কিছু টাকা ছুঁড়ে দিয়ে তার শরীরে প্রবেশ করার ধিকার অর্জন করবে। এর জন্য তাকে দিতে হব ক্ষমতার ভাগ।

ঠিক আছে, এই যখন কপালে ছিল, তাই হবে; সুচরিতা বহূভোগ্যাই হবে। বাপের বাড়ীর সঙ্গে কোন সম্পর্ক নেই, যার উপর ভরসা করে সেই রক্তের সম্পর্ক ছিন্ন করেছিলো, দুর্ভাগ্যক্রমে সতার কোনও ক্ষমতাই নেই এই বিপদ থেকে বাঁচানোর। উপরন্তু তার প্রত্যেকটি কার্য্যকলাপ তাকে ঠেলে দিচ্ছে এই নরকের দিকে। তবে তাই হোক। যুগে যুগে রূপসী নারীরা বহুবল্লভা হয়েছে। এই কারণেই, বসন্তসেনার মতো অসমান্যা রূপবতীকেও বারাঙ্গনা হয়েই থাকতে হয়, কারণ সৌন্দর্যের পূজারী কখনো একটি পুরুষ হতে পারে না। (মৃচ্ছকটিকম)
 
চতুঃচত্বারিংশ পর্ব

(২)
কোনদিন পাহাড়ের চূড়া থেকে পা পিছলে পরার অভিজ্ঞতা হয়েছে আপনার? মরা ঝর্ণার খাত বেয়ে আমি ক্রমশঃ গড়িয়ে চলেছেন। আপনার সঙ্গে সঙ্গে চলেছে নুড়িপাথর, কখনো বা বোল্ডার। প্রথম প্রথম আপনি লতাগুল্ম আঁকড়ে ধরে পতন আটকাবার চেষ্টা করছেন, তারপর এক সময় হাল ছেড়ে দিচ্ছেন। সামনেই মৃত্যু, আপনি পতনের আনন্দটাকেই উপভোগ করবেন। মানুষের নৈতিক অধঃপতনও এইভাবেই হয়। শান্তনুর ক্ষেত্রেও এটাই ঘটেছিলো। তার মতো ভদ্র, নম্র, শিক্ষিত, মার্জিত যুবকের যে এই পরিনতি হবে, তা বোধহয় তার এই অধঃপতনের রূপকার লাল্টু স্বয়ং বুঝতে পারে নি। লাল্টু চেয়েছিলো, শানুকে বাড়ীর বাইরে রেখে তার ‘তিখি মির্চি’র মতো বউটারসঙ্গে একটু ফস্টি-নস্টি করবে। শুধু কাজের চাপ দিয়ে তো একটা জোয়ান ছেলেকে বেশীক্ষণ বাড়ির বাইরে আটকে রাখা যায় না। সেই কারণেই উপরি পাওনা হিসাবে, বোনাস ঘোষণা করা, ভালো খাওয়া-দাওয়া, সাথে মিশিরের বউটার ডবকা গতর। যদি মদ-টদ খাওয়ানো যায়, তার জন্যও ঢালাও পারমিশন দিয়ে রেখেছিলো লাল্টু।

কিন্তু শানুর অধঃপতন লাল্টুর প্রত্যাশাকে ছাপিয়ে গেলো। শানু মদ খাওয়া ধরলো; বাড়ী থেকে বাইরে থাকার জন্য মদ খেতো না, মদ খাওয়ার জন্য বাড়ীর বাইরে থাকতো বলা মুশকিল। যেমনটা হয়, প্রথমে বিয়ারের বোতলে চুমুক দিয়ে নাক, মুখ কুঁচকানো, তারপর হুইস্কি খেয়ে গা গুলানো শেষে রাম খেয়ে বমি। এ ভাবেই কয়েক মাসের মধ্যেই শানু বাংলা এবং চোলাইয়েও উত্তীর্ণ হয়ে গেলো। কোথা থেকে যে এসব জোগাড় হতো, চিন্তাও করতে পারতো না শানু, অথবা চিন্তা করার ক্ষমতাই হারিয়ে ফেলেছিলো সে। অনুসঙ্গ হিসাবে লাল্টুর চামচাদের কাছ থেকে চেয়েচিন্তে সিগারেট, লেবার সর্দারদের কাছ থেকে বিড়ি এবং মিশিরের কাছ থেকে খৈনি থাকতো। এরপর অবধারিত ভাবে আসলো গাঁজা এবং ব্রাউনসুগার। টালিগঞ্জের পাতাখোরদের ঠেকে শানুর যাতায়াত মোটামুটি নিয়মিত হয়ে গেলো।

প্রথম-প্রথম লাল্টুর কথায় শানুকে এই পথে ঠেললেও, শ্যামলী কিন্তু চায়নি, বাবুটা এইভাবে খারাপ হয়ে যাক। লাল্টু এবং তার স্বার্থ এক হয়ে যাওয়ায়, শানুকে নিজের শরীরের ফাঁদে আটকে রাখতে ভালই লাগছিলো তার। আর কে না জানে নষ্টা মেয়েছেলের মাংসের সঙ্গে মদের একটা অঙ্গাঙ্গী সম্পর্ক আছে। কিন্তু বাবুটা যে এত তাড়াতাড়ি লাতখোর বনে যাবে, সে ভাবতেও পারে নি। বাড়ীতে যাওয়ার নামও নেয় না, স্নান করে না, দাড়ি কামায় না, সকাল থেকে মধ্যরাত অবধি মদ-গাঁজা-পাতার উপরেই থাকে। শ্যামলী কিছু বলতে গেলে, অশ্রাব্য মুখখিস্তি করতো। আজ্ঞে হ্যাঁ, যে শানুর মুখ থেকে ‘শালা’ শব্দটা কোনদনও কেউ শোনে নি, সেই শানুর খিস্তির কালেকশন যে কোন বস্তির এঁচোড়েপাকা ছেলেকেও লজ্জা দেবে। শ্যামলী জোর করলে হাত চালাতেও দ্বিধা করতো না শানু। বেশী ঘ্যানঘ্যান করলে শ্যামলীর কালো, ধুমসো গতরটা ধামসাতো সে। সঙ্গে চলতো মিশিরের থেকেও অশ্লীল ভাষায় চলতো শীৎকার।

কোথায় গেলো প্রথমদিনের মিলনের সেই শানুবাবু! সেই ভদ্রতা, সেই সহমর্মিতা, সেই সঙ্গিনীর সুখের প্রতি কতো চিন্তা, কোথায় গেলো। এখন তো মিশিরের মতোই, বা হয়তো তার থেকেও খারাপ ভাবে যৌনাচার করে সে। ঠ্যাং ফাঁক করে ফ্যাদাটুকু ফেলতে পারলেই তার শান্তি, সঙ্গে চলে নোংরা গালাগালির বন্যা, “শালী রেন্ডি, তোর কালো কুষ্টি গুদে আমি মুততেও চাই না। ঘরে আমার ডবকা বউ গাড় কেলিয়ে শুয়ে আছে। তোর ভসকা পোঁদের দু পাশে থানকা রেখে পাতলা পায়খানা করবো। তোর গুদের চুলে খোঁপা বাধবো। তোর হোৎকা মাইয়ের কালো বোঁটায় আমার সিকনি মাখাবো। নে খানকি নে, ভদ্দরনোকের ঠাপ খেয়ে তোর নোংরা জীবন শুদ্ধ হোক। তোর বাপ কি চেরাপুঞ্জিতে চুদে তোকে জন্ম দিয়েছে? গুদ গলছে তো গলছেই, শালী আমার ল্যাওড়াটা কামড়ে ধরেছে দেখো। উরি উরি উরি, দেখো আমার ফ্যাদা শুষে নিচ্ছে গো। গেলো গেলো খেলো”।
 
চতুঃচত্বারিংশ পর্ব

(৩)

সুচরিতার নিজেকে কামকলায় খুবই পারদর্শিনী ভাবতো। কিন্তু যৌনতায় এতো বৈচিত্রের কথা তার মাথাতেও আসে নি। এই প্রায় অশিক্ষিত লোকটার মাথা, ব্যবসা এবং রাজনীতি ছাড়াও. কামলীলাতেও যে এতো খেলে, সে বুঝতেই পারে নি। তার যৌন-অভিজ্ঞতার সম্বল তো শুধু প্রাক-বৈবাহিক এবং বিবাহ পরবর্তী যৌন জীবন, সেটাও একজনই পুরুষের সাথে, তার প্রেমিক এবং পরবর্তীকালে তার স্বামী - শান্তনু। সেখানে সে নিজেই শিক্ষয়িত্রী আর শানু হলো শিক্ষানবীশ। আর তার নিজের জ্ঞান বলতে, কয়েকজন বিবাহিত বন্ধুদের কাছ থেকে শোনা তাদের অভিজ্ঞতা এবং বান্ধবীদের কাছ থেকে চেয়ে চিন্তে পড়া, হলুদ সেলোফেন পেপারে মোড়া কিছু বাংলা চটি বই, যেখানে যৌনতার সম্পর্কে এক অবাস্তব এবং অলীক ধারণার জন্ম দেওয়া হয়।

সেখানে পুরুষদের লিঙ্গ হয় অনুত্তেজিত অবস্থায় কমপক্ষে ছয় থেকে সাত ইঞ্চি এবং উত্তেজিত হলে, নয় থেকে বারো ইঞ্চি, তারা কমপক্ষে এক থেকে দেড় ঘন্টা, মেসিনের মতো ননস্টপ পিস্টন চালাতে পারে, তারপর এক বাটি ঘন বীর্য্য উদ্গারন করে, একবার বীর্য্যস্থালনের মূহর্তের মধ্যেই আবার তাদের লিঙ্গ পুনরোথ্থিত হয়, মেয়ে-বোন, দিদি-বৌদি, মা-মাসী, কাকী-মামী, জ্যেঠিমা এমন কি ঠাকুমা-দিদিমাদেরও ছাড়ে না; এবং এনারাও বিনা কোন আপত্তিতে, কাপড় তুলে শুয়ে পড়েন, অথবা রান্নাঘরে কিচেন প্ল্যাটফর্মের উপর হুমড়ি খেয়ে পাছার কাপড় তুলে দাড়িয়ে পড়েন (এই পোজটা আধুনিক চটি লিখিয়েদের কাছে খুব প্রিয়, সম্ভবত কোন ইংলিশ পর্ন সাইট থেকে চোতা মারা)।

কিন্তু পাঠকবন্ধুরা নিজেদের বুকে অথবা যৌনাঙ্গে হাত রেখে বলুন, আপনাদের কার লিঙ্গ এতো দানবিক সাইজের, কার সহবাস ক্ষমতা ঘড়ির বড়ো কাঁটাকে পুরো বৃত্ত ঘুরিয়ে দেয়, অথবা কতক্ষণের ব্যবধানে, একবার সঙ্গমের পরে, পুনর্বার মিলনের উপযুক্ত হন। কে কতোবার নিজের নিকটাত্মীয়ার সাথে, বিনা বাধায়, সহবাস করতে সক্ষম হয়েছেন। আমি জানি সৎ জবাবগুলো যে বাস্তব সত্য উদ্ঘাটন করবে, তা’ বাংলা ভাষায় কামসাহিত্যের নামে চলা নিকৃষ্টমানের চটিবইয়ের গল্পগুলোর থেকে আশমান-জমিন ফারাক।

আসলে ভারত এবং বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলিতে proper sex education-এর অভাবের ফলেই এইধরনের চটি-লিখিয়েরা, উঠতি যৌবনের সময় থেকেই ছেলে-মেদের মধ্যে এক ভ্রান্ত ও অবাস্তব ধারণা রোপণ করে। এর ফলে অধিকাংশ নারী-পুরুষ তাদের যৌনজীবনকে ঠিকমতো উপভোগ করতে পারে না। fantasy এবং বাস্তবের মধ্যে ফারাকটা না বুঝতে পারায়, অধিকাংশ বিবাহিত জীবন, চটিবইয়ের চোরাবালিতে হারিয়ে যায়। হতাশা কাটাতে পরকীয়া-বেশ্যাগমন-sexually transmitted diseases, aids ইত্যাদি অনিবার্য্য পরিনতি হয়। এই প্রসঙ্গে বাজারচলতি একটি চুটকি শোনানোর লোভ সংবরণ করতে পারছি না।

একবার হাইস্কুলে জীববিদ্যার শিক্ষিকা ছাত্রীদের প্রশ্ন করলেন, “আমাদের শরীরের কোন অঙ্গ উত্তেজিত হলে দশ গুন আকার ধারণ করে?”

উঠতি বয়সের ছাত্রীরা এ ওর গা টেপে, ও একে চোখ মারে। গুজগুজ ফিসিফস আরম্ভ হয়ে গেলো মেয়েদের মধ্যে, “ম্যাডামের মাথা খারাপ হয়ে গেলো না কি! প্রকাশ্য এ রকম আলোচনা করা উচিত!”

ক্লাশের মনিটর এবং স্কুলের সেক্রেটারি তথা লোকাল এম-এল-এ’র মেয়ে মীনাক্ষী, সকল ছাত্রীর মুখপাত্রী হয়ে, উঠে দাড়িয়ে বললো, “ম্যাডাম, এটা কিন্তু আপনি ঠিক করছেন না। ক্লাশে সকলের সামনে আপনি এসব কি অসভ্য বিষয় নিয়ে আলোচনা করছেন? জানেন, বাবাকে বলে আপনি চাকরি খাওয়ার ব্যবস্থা করতে পারি।“

চল্লিশোর্ধা শিক্ষিকা খুব শান্ত গলায় বললেন, “মীনাক্ষী তুমি বসো। প্রকৃত উওরটা হলো চোখের মণি (pupil of eyes)। এটা পরিস্কার যে তোমরা পড়াশুনো কিছুই করছো না। আর তোমাদের মন খুবই নোংরা। সবথেকে বড়ো কথা, একদিন তোমরা সবাই খুব হতাশ হবে।“

এই প্রসঙ্গে এতো কথা অবতারনার কারণ, অনেকেই আছেন, যারা সু-কামসাহিত্য রচনা করে থাকেন। আমাদের কর্তব্য তাদের উৎসাহিত করা, নিয়মিত তাদের থ্রেডে কমেন্ট করে। তার সাথে সাথে মা-মাসীকে, “ধরলো-করলো-ছাড়লো” টাইপের idiotic লেখা যারা লেখেন, তাদের বর্জন করা। আমি এডমিনদের কাছেও অনুরোধ জানাচ্ছি, একটি “dislike” option রাখার, এবং যদি অধিকাংশ পাঠক কোন thread অপছন্দ করে, সেক্ষেত্রে সেই থ্রেডটি বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করার। ভালো কাম সাহিত্য পড়তে হলে, মুড়ি-মুড়কির এক দর না করে, সুসাহিত্যিকদের অনুপ্রাণিত করতেই হবে।
 
সাহিত্য অথবা শব্দের ধর্ষণ | এর বাইরে কিছু হয়? সু কাম সাহিত্য কি জিনিষ ? সাহিত্যিক কিন্তু সুসাহিত্যিক?
 
Last edited:

Users who are viewing this thread

Back
Top