What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ঈদ মেকআপে করণীয় (1 Viewer)

uOU385Y.jpg


করোনার প্রভাব গত একটা বছরে মাসে আমাদের প্রতিদিনের রুটিনে এনেছে বড় পরিবর্তন। আমরা যেমন ঘরে থেকেই অফিস করেছি, নতুন নতুন রান্না শিখেছি কিংবা নিজের ত্বকের যত্ন নেওয়ার বিষয়টাও হয়তো শিখে নিয়েছি কেউ কেউ। আসলে আমরা ধীরে ধীরে নয়া স্বাভাবিক জীবনে অভ্যস্ত হয়ে উঠছি। এমনকি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরেও যাচ্ছি না। এমন পরিস্থিতিতে আমদের মেকআপ রুটিনে কী কী ধরনের পরিবর্তন আসছে, সে বিষয়টিও আমাদের বুঝতে হবে।

7sEdA4m.jpg


মেকআপ: পারসোনা, মডেল: পরীমণি

মহামারি এখনো চলমান এবং এর শেষ কোথায় এখনো আমাদের জানা নেই। সেই বিবেচনায় মেকআপ লাভাররা জমকালো সাজসজ্জার তুলনায় সাধারণ বা সাদামাটা সাজই বেশি পছন্দ করবেন। আর করোনা থেকে নিজেকে রক্ষায় আমাদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। তাই ভারী মেকআপ ব্যবহারে খুবই সতর্ক থাকতে হবে। মাস্ক যেহেতু মুখের বেশির ভাগ অংশই ঢেকে রাখে, তাই অতিরিক্ত মেকআপ করেও লাভ নেই। ভারী মেকআপের ওপর মাস্ক ব্যবহার করলে বেশ কিছু বিপত্তিও দেখা দিতে পারে। যেমন ত্বকের র‍্যাশ, ছোট ছোট ফুসকুড়ি বা ত্বকের রোমকূপ বন্ধ হয়ে গিয়ে নানা ধরনের সমস্যায় দেখা দিতে পারে। এ ছাড়া ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে উঠতে পারে এবং গরম আবহাওয়ার জন্য অস্বস্তি হতে পারে। তাই যতটা সম্ভব ভারী মেকআপ এড়িয়ে চলুন। মেকআপের আগে ত্বককে কিছুটা তৈরি করে নিতেও ভুলবেন না।

এ ক্ষেত্রে চাইলে নানা ধরনের ক্লিনজার এবং ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, সেগুলো যেন ক্ষতিকারক রাসায়নিক থেকে মুক্ত এবং ত্বক উপযোগী উপাদানে তৈরি হয়। এসব প্রসাধনী প্যারাবেন, অ্যালকোহল, কৃত্রিম সুগন্ধি এবং রংমুক্ত কি না, তা পরখ করে নিতে হবে। কারণ সব ধরনের ত্বকের জন্যই এসব রাসায়নিক পদার্থ ক্ষতিকর। এ সময়ের ত্বকচর্চায় ম্যানিকিওর এবং পেডিকিওর অবশ্যই রাখতে হবে। পাশাপাশি সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে স্বাস্থ্যবিধি এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা মানার ক্ষেত্রে।

4vcINd5.jpg


মেকআপ: পারসোনা, মডেল: অন্তরা

এবারের ঈদে হালকা সাজকেই প্রাধান্য দিতে হবে। সাজের শুরুতেই ফুল কভারেজ ফাউন্ডেশন বা ভারী ফাউন্ডেশন এড়িয়ে চলতে হবে। কারণ সেই একই, পরতে হবে মাস্ক। মাস্ক মুখকে আবদ্ধ রাখে, তাই স্যাঁতসেঁতে ভাব তৈরি করে। যে কারণে ত্বকে অতিরিক্ত ঘাম এবং তেল হয়; যা আপনার ভারী ফাউন্ডেশনকে গলিয়ে ফলতে পারে। পাশাপাশি মুখ-ত্বকের ছোট ছোট ছিদ্রগুলো বন্ধ হয়ে যেতে পারে এবং মাস্কও নষ্ট হয়ে যেতে পারে।

এ জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে ফাউন্ডেশনের বদলে সিসি ক্রিম ব্যবহার করা। করোনা মহামারি শুরুর সময় থেকেই সাজের ক্ষেত্রে লিপস্টিক অনেকটা দূরে সরে গিয়েছে। লিপস্টিকের জায়গা দখল করেছে লিপ বাম। কারল লিপ বাম ঠোঁটকে শুষ্কতা থেকে সুরক্ষা দেয় এবং ঠোঁটের উজ্জ্বলতা ধরে রাখে। এবং ঠোঁটকে প্রাকৃতিকভাবে আরও উজ্জ্বল করে তোলে। কেউ চাইলে অবশ্য লিপস্টিক এবং লিপ বাম একসঙ্গেও ব্যবহার করতে পারেন।

16hkJdd.jpg


মেকআপ: পারসোনা, মডেল: সারা আলম

সাজের ক্ষেত্রে তাই এবার প্রাধান্য পাবে চোখ। সাজের ফোকাস ঠিক রাখতে চোখকে সাজান ভিন্নভাবে। মাসকারা ব্যবহারে সহজেই চোখ সুন্দর হয়ে উঠতে পারে। তবে অনেকেই আজকাল অনেক বেশি বেশি উজ্জ্বল বা রঙিন মেকআপ এড়িয়ে চলেন। পরিবর্তে ন্যাচারাল শেডের প্রতিই তাঁদের আকর্ষণ অনেক বেশি। এই সময়ে নুড মেকআপই হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় মেকআপ ট্রেন্ড।

প্রতিকূল পরিস্থিতিতে ঈদ এলেও উৎসবের আনন্দ কিছুটা হলেও তো উপভোগ করতে চাই আমরা। তাই নতুন পোশাক পরা এবং সাজার বিষয়টি থাকবেই। এ জন্য কিছু পরামর্শ থাকছে মেকআপ নিয়ে।

QGHRocc.jpg


মেকআপ: পারসোনা, মডেল: সারিকা

  • এই গরমের আবহাওয়ায় মেকআপ একটু বেশি সময় টিকিয়ে রাখতে মেনে চলতে হবে কয়েকটি বিষয়। যেমন পাউডার বেজড কসমেটিক ব্যবহার করতে পারেন। এটি ত্বকের অতিরিক্ত ঘাম শুষে নিবে।
  • মেকআপের বেজ তৈরি করুন প্রাইমার এবং ময়েশ্চারাইজার দিয়ে। কারণ এই দুটি উপাদান আপনার বেজ মেকআপকে নিখুঁত করে তুলবে, যা ঈদ উৎসবে আপনাকে রাখবে সতেজ এবং প্রাণবন্ত।
  • এবারের ঈদে ড্রামাটিক আই বা বোল্ড লিপ হতে পারে আপনার মেকআপের মূল ফোকাস।

zOjejwc.jpg


মেকআপ: পারসোনা, মডেল: শীলা

  • চোখের সাজে চাইলে এক্সপেরিমেন্ট করতে পারেন। বিশেষ করে রং বা শেড ব্যবহারের ক্ষেত্রে। কিংবা একেবারেই ভিন্ন ধরনের মেকআপে সাজাতে পারেন চোখ।
  • হাইলাইটার ব্যবহার করুন। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য। এটি আপনার ন্যাচারাল এবং উজ্জ্বল সাজকে আরও আলোকিত করবে। হাইলাইটার ত্বকের উজ্জ্বলতাকে আরও বাড়িয়ে তোলে।
  • কখনো কখনো মেকআপকে দীর্ঘ সময় রাখতে হয়, যেমন ঈদের দিন। এসব ক্ষেত্রে ওয়াটারপ্রুফ মাসকারা এবং আইলাইনার ব্যবহার করা উচিত। ত্বকে ঘাম হলেও এগুলো নষ্ট হবে না।
  • মেকআপ শেষে সেটিং স্প্রে ব্যবহার করতে ভুলবেন না। কারণ এটি আপনার ঈদ লুককে সুরক্ষিত রাখবে।
 

Users who are viewing this thread

Back
Top