What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

নখ কাটার সময়, বিশেষ করে নখের দুই কোনা বেশি গভীর করে কাটবেন না। সমান করে কাটতে চেষ্টা করবেন। নখের নিচে কিছু ঢুকিয়ে কখনো পরিষ্কার করবেন না।

SRUYskg.jpg


অনেক নারীই হাত ও পায়ের নখের সমস্যায় ভোগেন। দীর্ঘ সময় পানি দিয়ে কাজ করা, সাবান ও ডিটারজেন্ট ব্যবহার, বারবার হাত ধোয়া, নখ দিয়ে নানা ধরনের কাজ করার কারণে এমনটা হয়। এ ছাড়া ডায়াবেটিস, যকৃতের সমস্যা, রক্তস্বল্পতা, ভিটামিনের অভাব, বাতজনিত নানা রোগে নখে সমস্যা হতে পারে।

ছত্রাক ও ব্যাকটেরিয়ার সংক্রমণ, নখে আঘাত, নখ আলগা হওয়া, নখ ভেতরে দেবে যাওয়া—এগুলো বেশ পরিচিত সমস্যা। একটু সতর্ক থাকলেই নখের সুস্বাস্থ্য রক্ষা করা সম্ভব।

যা করতে হবে

  • নখের আশপাশ পরিচ্ছন্ন ও শুকনা রাখতে হবে। যাঁদের পানি দিয়ে দীর্ঘ সময় কাজ করতে হয়, যেমন বাসনকোসন ধোয়া বা কাপড় ধোয়া; তাঁরা কাজ শেষে দ্রুত শুকনা তোয়াল দিয়ে পানি মুছে নখ শুষ্ক করে নেবেন। তবে সবচেয়ে ভালো হয় রান্নাঘরে কাজ করার সময় কিচেন গ্লাভস ব্যবহার করা।
  • নখ কামড়ানোর অভ্যাস ত্যাগ করতে হবে। নখ দিয়ে টিনের মুখ খোলা বা এ ধরনের কাজ থেকে বিরত থাকুন।
  • নখ কাটার সময়, বিশেষ করে নখের দুই কোনা বেশি গভীর করে কাটবেন না। সমান করে কাটতে চেষ্টা করবেন। নখের নিচে কিছু ঢুকিয়ে কখনো পরিষ্কার করবেন না। নখ কাটা হলে আলতোভাবে ঘষে নেওয়া ভালো। এরপর ভালো ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • নখ ভেতরে দেবে গেলে নিজে নিজে কিছু করতে যাবেন না। চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
  • নখে নেইলপলিশ লাগালে, তা খুঁটবেন না। ভালো মানের রিমুভার ব্যবহার করুন। তবে অ্যাসিটোন বা ফরমালডিহাইডযুক্ত রিমুভার ব্যবহার না করাই ভালো।
  • অনেকে নখের ওপর কৃত্রিম নখ লাগান। এ ক্ষেত্রে লক্ষ করবেন, কৃত্রিম নখের নিচে যেন সংক্রমণ না হয়। সংক্রমণ হলে নখ সবুজ রং ধারণ করবে, ব্যথা হবে।
  • রান্নাঘরে কাজ করতে গিয়ে নখের পাশে মাংস বা ত্বকে ছুরি, মাছের কাঁটা, ধারালো বস্তু দ্বারা খোঁচা লাগে প্রায়ই। এর ফলে যদি ওই জায়গা ফুলে লাল হয় বা ব্যথা করে, তবে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ, সংক্রমণের ধরন অনুযায়ী অ্যান্টিবায়োটিক দরকার হতে পারে।
  • ছত্রাকের সংক্রমণ হলে নখ হলদে বা কালো দেখায় এবং নখ মোটা হয়ে যায়। সে ক্ষেত্রে দীর্ঘদিন ওষুধ খেতে হতে পারে।
  • অনেকেই ম্যানিকিউর করতে বিউটি পারলারে গিয়ে থাকেন। সে সময় নিজের যন্ত্রপাতি নিজে ব্যবহার করা ভালো।
  • পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার নখের স্বাস্থ্যের জন্য দরকারি। বায়োটিনসমৃদ্ধ খাবার নখ ভালো রাখে। এ ছাড়া রক্তশূন্যতা, ভিটামিনের অভাব হলে বা আমিষের অভাবে নখ ভঙ্গুর হয়ে যায়। তাই প্রচুর ফলমূল, শাকসবজি খেতে হবে।

* মো. আসিফুজ্জামান, বিভাগীয় প্রধান, চর্ম ও যৌন বিভাগ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ
 

Users who are viewing this thread

Back
Top