What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বিধাতার বিধান (1 Viewer)

Rifat1971

Banned
Joined
Jul 3, 2020
Threads
6
Messages
146
Credits
3,835
সাল ১৯৭১ । পূর্ব পাকিস্তানে চলছে মুক্তিযুদ্ধ ।দেশের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে ২৫ শে মার্চের গনহত্যার খবর ।যশোর জেলার বাঘাচর গ্রামেও পৌঁছে গেছে যুদ্ধের খবর ।

বিধবা মায়ের একমাত্র সন্তান রতনও চেয়েছিল যুদ্ধে যেতে । কিছু মা শিখা দেবীর পিড়াপিড়িতে যেতে পারে নি । হিন্দু হওয়ায় তাদের প্রায়ই তটস্থ থাকতে হয় পাকিস্তানি সেনাদের ভয়ে । এর মধ্যে খবর আসে পাকিস্তান সেনাদের একটি দল গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে ঘাটি গেড়েছে ।আশেপাশের গ্রামে তারা মুক্তিযুদ্ধাদের খুজতে থাকে । এই কাজে তাদের সাহায্য করে ফরিদ মুন্সি । আরও একটা কাজ করতেন তিনি । সুন্দরী মেয়েদের খোজ দিতেন পাকিস্তানি সেনাদের । কিছুদিন পর ধরে নিয়ে যাওয়া মেয়েদের লাশ পাওয়া যেত পুকুর জঙ্গলে ।

শিখা দেবী ছেলে রতনের সাথেই থাকেন । স্বামী মারা গেছেন বছর পাঁচেক আগে । ৩৮ বসন্ত পেরোলেও যৌবন এখনও টসটস করে । তার জম্বুরার মতো স্তন ও তানপুরার মতো নিতম্ব সকলের নজর কাড়ে । হাটার সময় দুধ পাছার দুলুনি দেখতে ছেলে থেকে বুড়ো সবাই ছোক ছোক করে । পুকুর পাড় থেকে কাপড় কেচে ফিরছিলেন । মাগরিবের আজান পড়েছে । ফরিদ মুন্সি পথ দিয়ে যাচ্ছিলেন । ভেজা শরীরে শিখা দেবীর পোদের নাচন দেখে মজা নিচ্ছিলেন । পিছন পিছন কিছুক্ষণ হাটার পর যখন কাকলিদের বাড়ি চলে আসলো তখন সরে গেলেন । কাকলির মা ঠিকই দেখলো রাজাকার ব্যাটাকে ।
_ শিখা একটু দেখে শুনে চলতে পারিস
_ কী হয়েছে মাসি
_ মুখপুরি তোর পেছন পেছন যে ফরিদ মুন্সি হাটছিল খেয়াল করেছিস ?
_ ও.. তাই বুঝি । খেয়াল করি নি
_ দেখ তোর ভরা শরীর তার ওপর বিধবা । এখন একটু চলাফেরা কম কর ।
_ ঠিক আছে
এই বলে বাড়ি চলে যায় শিখা ।

দু কামরার ঘর । যদিও মা ছেলে এক ঘরেই থাকে । জমি বর্গা চাষ দিয়ে দিন চলে যাচ্ছে কোনো রকমে । রতন সবে ১৯ পেরোলো । উচ্চ মাধ্যমিকে বেশ ভালো ফল করেছিল ।যুদ্ধের কারনে আপাতত সব বন্ধ । আপন বলতে এই রতনই আছে । শিখার দুঃসম্পর্কের এক ভাই আছে যে ঢাকায় থাকে ।
রতন বেশ শক্তপোক্ত চেহারার ছেলে ।যুদ্ধে যেতে না পারলেও মুক্তিযোদ্ধাদের সাথে যোগাযোগ রাখে । সন্ধ্যায় বাসার ফিরে সে ।
_ মা খেতে দাও
_ এলো আমার রাজপুত্তুর । কী করলি এতক্ষন
_ তোমার জানতে হবে না
_ এমনভাবে বলছে যেন যুদ্ধ জয় করে এলো
খেয়ে দেয়ে মা ছেলে শোয়ার জোগাড় করলো ।
তখন কি মা ছেলে ভেবেছিল এটাই তাদের জীবনের সবচেয়ে অভিশপ্ত রাত হবে !

রাত ৯ টা ।
দরজায় কেউ কড়া নাড়লো ।ভেতর থেকে হাক দিতেই ফরিদ মুন্সি জবাব দিলেন অফিসার এসেছেন interrogation করতে । দরজা খুলে দিলেন শিখা দেবী । ঘরে ঢুকলেন ষন্ডা মার্কা তিন জন । সাথে ফরিদ মুন্সি । শিখা দেবী মাথায় কাপড় দিলেন । রতন মায়ের পাশে দাঁড়িয়ে কি চাই জিজ্ঞেস করে ।

অফিসার শরীফ _ বাহ কেয়া মাল হে ফরিদ
ফরিদ _ আপকে লিয়ে জান হাজির হে
অন্য দুজনও তাল মেলালো ।
শরীফ _ ইসকো এহি পর চোদনেকা মন কর রাহা হে ।
শিখা ও রতন বুঝে গেল এদের মতলব । পালাবার পথ নেই । রতন তাই শরীফের পায়ে ধরে মাকে ছেড়ে দিতে অনুরোধ করলো । শিখা দেবী স্তব্ধ হয়ে দাঁড়িয়ে রইলেন ।
শরীফ _ রোনা নেহি । রফিক ইসকা কেয়া করে
রফিক _ স্যার আজ তক তো বহুত লারকি কো চোদা । কিওনা আজ কোছ আলগ করে ।
শরীফ _তোমহারা মতলব কেয়া হে
রফিক কানে কানে কি যেন বলল । শরীফের চোখ যেন জ্বলজ্বল করে উঠলো । বাকি দুজনকে বলতে তারাও সায় দিল ।
ফরিদ _ দেখ রতন তোর মাকে আমরা ছেড়ে দিতে রাজি । তবে তার জন্য আমাদের সামনে তোকে তোর মাকে চুদতে হবে ।
রতনে আর শিখার মাথায় যেন বাজ পড়ল ।
রতন জানে এদের নৃশংসতা । কথা না শুনলে হয়তো মাকে তার সামনেই..
রতন তাও কাকুতিমিনতি করে তাদের মন গলাতে পারলো না । শিখা দেবী শরীফের পায়ে ধরে বললেন
শিখা _ এ যে ঘোর পাপ হবে । ও ফরিদ দা আমি তো তোমার বোনের বয়সী ।
ফরিদ_ আমাকে বলে কিছু হবে না । এনাকে বল।
শরীফ কিছু না শুনে পাছায় জোরে এক চড় দিলেন । আহ‌.. করে শিখা দেবী কাকিয়ে উঠলেন ।
শরীফ _ মে যো বোল রাহা হু কর নেহিতো ব্যাটেকে সামনে তুঝে চোদনা শুরু করুঙ্গা
রতন মায়ের ভয়ার্ত মুখে তাকালো । একটু সময় চেয়ে পাশের ঘরে মাকে নিয়ে গেল ।
_ মা কি করবে বলো
_ এর চেয়ে মরন ভালো
_ এরা আমাদের মারবে না । হয়তো আমাকে বেধেই ...
_ তাও ভালো
_ জান মা সেদিন পুকুরে পাশের গ্রামের মলি দির লাশ ভাসছিল । শরীরে একটা সুতোও নেই । রক্তে ভেসে গেছে পুরো শরীর । তোমার সাথে যদি তেমন করে ।
অবিশ্বাসের চোখে ছেলের দিকে তাকিয়ে বললেন
_তার মানে তুই আমাকে এদের হাত থেকে বাঁচাতে....
_ তোমাকে বাঁচাতে আর কোন উপায় নেই মা
_ কিন্তু তুই যে আমার ছেলে
বলেই কাঁদতে লাগলেন ।
_ মা আজকের মতো ভাবো আমি অন্য কোন পুরুষ । কষ্ট তো আমারো হবে । আমি কি করে তোমায় অন্য নারী ভাববো ।
ছেলেকে জড়িয়ে ধরে আরো কাঁদতে লাগলেন শিখা । মাকে ধরে ঘরে নিয়ে গেল রতন । এখানের অবস্থা দেখে মা ছেলে দুজনের চোখ ছানাবড়া ।চারজনই বাড়া বের করে বসে আছে সরিষার তেল মেখে ।দুজনকে আসতে দেখে শরীফ খেকিয়ে ওঠল
_ ইতনা দের কিও হুয়া। আব আচ্ছা সে মা কো চোদনা । ওর শিখা যি আপকা চিল্লানেকা আওয়াজ হাম শুননা চাহতা হে
ফরিদ মুন্সি সব বুঝিয়ে দিল ।রতনের অনুরোধে চুদাচুদির সময় চোখ বন্ধ করার অনুমতি দিল ।

শিখা দেবীর পরনে ছিল লাল পেড়ে শাড়ি । ৩য় সৈন্য এসে একটানে শাড়ি খুলে দিল । নিজেই
খুলে ফেললেন সায়া ব্লাউজ ।৪০ সাইজের স্তন দুটি যেন লাফিয়ে বেড়িয়ে পড়ল । গুদের ওপর বালের ঘন কালো জঙ্গল ফলে চেরাটা দেখা যায় না ।সুন্দরী রমনীর নগ্ন রূপ দেখে বাড়া খেচতে লাগলো সবাই । যতই হোক মা নারী শরীর দেখে রতনের বাড়াও টং করে দাড়িয়ে পড়ল । মায়ের মুখের দিকে না তাকানোর সিদ্ধান্ত নিল ।

শিখা দেবী চোখ বন্ধ করে দাড়িয়ে ছিলেন । এবার বিছানায় শুয়ে পড়লেন । লুঙ্গি আগেই খুলে ফেলেছিল রতন । ধীরে ধীরে মায়ের পায়ের দিকে গিয়ে যোনিদেশ দর্শন করতে লাগলো । হ্যারিকেনের আলোতে চেরাটা দেখা যায় । হঠাৎ এক হাত এসে শিখার একটা দুধ ধরে জোরে টিপতে লাগল ।
_আহ ... মরে গেলাম
_ এইসে টিপ ইসকা দুধ
মায়ের দুধ দুটো ধরে আস্তে টিপতে লাগলো রতন । বাদামি বোঁটা যুক্ত স্তন দুটো যে কাউকে পাগল করবে । টেপার তালে শিখা দেবী হম..হম...করতে লাগলেন ।সবাই বাড়া ঢুকানোর জন্য তাগাদা দিতে লাগলো ।

রতন এবার খাটের উপর উঠে মায়ের পা দুটো নিজের কাজের ওপর তুলল । এর আগে রূপালির সাথে বেশ কয়েকবার চুদাচুদি করায় নারী সম্ভোগের অভিজ্ঞতা তার আছে । গুদে বাড়া লাগিয়ে ঠেলতেই ঢুকাতে পারছিল না ।তাকে সরতে বললো ফরিদ মুন্সি । সরিষার তেল ঢেলে দিলেন শিখার গুদে । এক হাত দিয়ে বাড়া খেচতে খেচতে দুই আঙ্গুল ঢুকিয়ে দিলেন শিখার ভোদায় । শিখা আহ...আহ.....মরে গেলাম ...মাগো....... করে চিল্লাতে লাগলেন ।
ফরিদ_ নে এবার ঢুকা
রতন এবার ৭ ইন্চির বাড়াটা জননী যোনীতে সেট করে ঢুকিয়ে দিল। এতদিন পর বিশাল বাড়া গুদে ঢুকায় ওককক.. করে ওঠলেন শিখা ।মায়ের গুদে বাড়া ঢুকিয়ে চোখ বন্ধ করে ঠাপ দিতে লাগলো রতন । মায়ের মুখ বাদ দিলে এটা তো নারী শরীরই !
ঘৃণা লজ্জায় অবশ হয়ে গেল শিখার শরীর । যে গুদ থেকে বেরিয়ে ছিল সে গুদেই ঢুকছে তার সন্তানের ধোন ।

শরীফ_ চিল্লা জোরসে
আহ....আহ....আহ ওহ....... করে হুকুম তালিম করলো শিখা । চুদার তালে মায়ের নৃত্যরত দুধ দুটো বাড়াকে যেন আরো শক্ত করে দিলে । দুধ দুটো ধরে টিপতে টিপতে চুদতে লাগলো এক নারীকে যে তারই গর্ভধারিনী মা । তবে তার কাছে এখন সে শুধুই এক নারী । শিখা দেবী যেন তখন একটু সুখ অনুভব করতে লাগলেন। ভুলে গেলেন ছেলের বাড়া তার গুদে আসা যাওয়া করছে । জিভ দিয়ে ঠোঁট দুটো ভিজালেন । এবার সত্যি কামঘন শীৎকার জুড়ে দিলেন ।
আহহহহহ............ইসসসসসসসসস......................ওহহহহহহহহহহহহহ ....মাগো.....জোরে.....
আহহহহহহহহহহহহহ ........

মায়ের শীৎকারে চোখ দুটো খুললো রতন । মায়ের ভেজা ঠোঁটে চোখ চলে গেল তার । মায়ের ঠোঁট দুটো কি তাকে টানছে ?
মায়ের গুদে যেন বাড়া কামড়ে ধরছে । গরম গুদের তাপে তার বাড়া মনে হয় পুড়ে যাবে ।

এদিকে চার জনের অবস্থা খারাপ । শরীফ এবার ডগি স্টাইলে চুদতে বললো । মায়ের গুদ থেকে বাড়া বের করে হামাগুড়ি দিয়ে বসালো শিখা দেবীকে । শিখা দেবীর পাছায় জোরে এক চড় মারলো শরীফ ।
রতন মায়ের ধামার মতো চওড়া পাছা দু হাত দিয়ে ধরে গুদে বাড়া ঢুকিয়ে দিল । এবার পোদের দাবনা দুটোয় চাটি মারতে মারতে চুদতে লাগলো । শিখা দেবী এর মধ্যে চোখ আর খোলেননি । রতনও চোখ বন্ধ চুল থরে করে চুদতে লাগলো । আহহহহহহহহহহহহহ . জোরে....ওহহহহহহহহহহহহহ ...........আহহহহহহহহহহহহহ ........... ইসসসসসসসসস....
শিখা দেবী রস খসালেন । কামের তাড়নায় ভুলে গেলেন এতদিন পর ছেলেই তার রস খসালো । রতনও ভুলে গিয়েছিল এটা তার মা । পিছন থেকে কেমনে বুঝবে এটা মা না অন্য কেউ । বাড়ার আগায় মাল চলে আসায় হুশ ফিরে । চোদার তালে শিখার মাই দুটো দুলতে লাগলো ।

আহহহহহহহহহহহহহ ........ মাদারচোদ....আরো জোরে..... ওহহহহহহহহহহহহহ.... আরো জোরে কর..... শিখা দেবীর কোন হুশ নেই। কামনার সুখ ভুলিয়ে দিয়েছে যে তার ছেলেই তাকে চুদছে ।

মায়ের মুখে গালি এই প্রথম শুনলো রতন । ঢালললাম......আহ..........করে জোরে কয়টা ঠাপ মারে বাড়া গুদ থেকে বের করে পোদের ওপর ও পিঠে মাল ঢেলে দিল । বীর্য মায়ের চুলেই লাগলো ।
এদিকে মা ছেলের চোদনকির্তী ও শিখা দেবীর দুলতে থাকা স্তন দেখে সাবারই শেষ অবস্থা । ফরিদ মুন্সির তো পড়ে গেল । রতন খাট থেকে লুঙ্গি পড়ে নিল । আর তিন পাকিস্তানি সেনা শিখা দেবীর মুখ ও মাইয়ের উপর মাল ঢাললো ।
শ_ ওহ মজা আ গেয়া । চোদকার ভি আজ তক এয়সা মজা নেহি মিলা থা ।
সবাই কাপড় পরে বিদায় নিল ।রতন নিজের ঘরে চলে গেল । শিখা দেবী একটু পরে বিছানা থেকে উঠে স্নানঘরে নিজের শরীর পরিষ্কার করতে লাগলো । নিজের পাছার ওপর হাতটা দিয়ে বুঝলেন এখানেই ছেলে মাল ঢেলেছে । হাতটা নাকের কাছে এনে ছেলের মালের গন্ধ শুঁকলে । হঠাৎ তার মাতৃসত্তা জেগে ওঠলো । নিজেকে ধিক্কার দিতে লাগলেন । শরীর পরিষ্কার করে নতুন শাড়ি পরে ঘরে গেলেন ।

মা ছেলে একসাথে শুয়ে পড়লো । কারো মুখে কোন কথা নেই । রতন নিরবতা ভাঙল ।

_ মা আজ যা হলো ভুলে যাই
_ এ লজ্জা কোথায় রাখি বল
_বললাম তো ভুলে যাও । এর প্রতিশোধ আমি নেবই
_ কি তুই কি যুদ্ধে যেতে চাইছিস
_না । এখন সব ভুলে ঘুমাও কাল কাজ আছে ।

রাত হয়তো ১টা । রতন ঘুমোলেও শিখা দেবী এখনও জেগে । তার মনে পড়ে গেলো তার বিয়ের কথা । তখন তার বয়স ১৮ বছর । মেট্রিক পাশ করার পর পড়াশোনা আর হয় নি । তার বাবা বিয়ে ঠিক করেন ১০ বছরের বড় প্রশান্ত সাহার সঙ্গে । কিছুতেই বিয়ে করবেন না । এর মধ্যে তার বৃদ্ধ ঠাকুমা একটা কথা বললেন ..
_ শোন মা সবই কপাল । কপালে থাকলে নিজের ছেলের বাড়াও গুদে নিতে হয় ।
কথাটা শুনে ছি ছি করেছিল শিখা ।বিয়ের পর স্বামীর বাড়ি এসে একটা বাছুরকে মায়ের দুধ খেতে দেখেছিলেন । বছর দুয়েক পর একদিন পুকুর থেকে কাপড় কেচে ফেরার সময় দেখেন বাছুরটি নিজের মায়ের গুদে বাড়া ঢুকিয়ে চুদছে ।আজ তাই তো হলো । বিধাতা তার কপালে এই কি লিখেছিলেন !

সকালে না খেয়েই বেরিয়ে গেছে রতন । শিখা দেবী গতকাল রাতের ঘটনা কিছুতেই । ভুলতে পারছেন না । নিজের শরীরের উপর ঘৃনা হচ্ছে । ছেলের চোখে চোখ রেখে আর কোনো দিন কথা বলতে পারবেন কি । এসব চিন্তা আর থাকবে না এই জীবন না থাকলে । ঘরের চালার সাথে শাড়িটা পেঁচিয়ে ফাসের মতো বানালেন । খাটের উপর উঠে ভাবতে লাগলেন কাজটা ঠিক হবে কিনা । অনেক দিন আগে আত্মহত্যা করা একজনের লাশ দেখে অজ্ঞান হয়ে গিয়েছিলেন । ছেলের কি হবে তাও ভাবতে লাগলেন । নাহ্ আর ভাবার দরকার নেই । শাড়ির ফাস গলায় লাগানোর জন্য অগ্রসর হতে থাকলেন..

রতন গিয়েছিল গ্রামের পূর্ব দিকের ভাঙ্গা মন্দিরে । সেখানে দেখা করে মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন এর সাথে ।যুদ্ধ না করলেও যোদ্ধাদের সাহায্য করতে চায় সে ।একটা গ্রেনেড নিয়ে বাড়ি ফিরে সে ।ঘরের দরজা ভেতর থেকে বন্ধ । মা মা করে ডাকতে ও দরজা ধাক্কাতে থাকে ।
ছেলের গলা শুনে শিখা দেবী একটু থামলেন । কিন্তু মন সায় দিল না । গলায় ফাঁস দিয়ে ঝুলে পড়লেন ।
রতন ভাবলো মার কিছু হয়েছে । তাই বেশ জোরে ধাক্কা দিয়ে ঘরে ঢুকেই দেখে তার মা ঝুলছে । তাড়াতাড়ি মায়ের পা জড়িয়ে ধরে গলার ফাঁস খুলে খাটে বসালো । আর একটু দেরি হলেই হয়ত মাকে আর দেখতে পেত না । মায়ের এমন কান্ডজ্ঞানহীন আচরণে বেশ রাগ হলো রতনের ।
_ ছি ছি তুমি এই জঘন্য কাজটা কি করে করতে যাচ্ছিলে ?
শিখা দেবী রতনের চোখের দিকে তাকিয়ে দেখলেন অভিমান আর ভালোবাসার মিশ্রণ।
শান্ত গলায় বললেন
_ এ মুখ নিয়ে আমি কি করে বেঁচে থাকি বল ।
_ তোমার কিছু হলে আমি কি নিয়ে থাকবো ।
_ কেন রে রূপালি তো আছে ।
এবার একটু চুপ হয়ে গেল রতন । অনেকটা ক্লেশ নিয়েই বললো
_ মা রূপালি আর নেই
_ কী .... রূপালি ... কি হয়েছে ওর..
_ দুদিন আগে ধরে নিয়ে যায় ওরা । কালকে উত্তর দিকের জঙ্গলে লাশ পাওয়া যায় ।
বলেই অনেকটা কেঁদে ওঠে রতন । শিখার চোখও জলে ভরে ওঠে । মিষ্টি মেয়েটাকে ছেলের বউ করবে ভেবেছিল ।
মায়ের কোলে মাথা রাখলো রতন ।
_ তোমাকে বলতে পারি নি কালকে । ওর সাথে যা হয়েছে তোমার সাথেও তো তাই করতো । তখন আমি কি নিয়ে বাঁচতাম বলো !
এতক্ষনে মাথা থেকে আত্মহত্যার ভূত নেমে গেছে শিখার । কাল রাতে ওদের কথা না শুনলে হয়তো তাকেও তুলে নিয়ে যেত । আর মানুষ মারা তো হানাদারদের কাছে ডালভাত ।এদেশ আর নিরাপদ নয় । হিন্দুদের জন্য তো আরো ভয়ংকর ।
_ তো এখন কি করবি ?
_মা আমরা ভারতে চলে গেলে কেমন হয় ?
_ এই যুদ্ধের সময় কীভাবে যাবি ?
_ শরণার্থী হিসেবে যেতে পারবো । শাহাবুদ্দিন ভাই সাহায্য করবে ।
_ কিন্তু কি করবি ওখানে গিয়ে । আমাদের বাড়ি ঘর, জমি সব তো এখানে ।
_ চলো সব বিক্রি করে চলে যাই । কলকাতায় যেতে পারলে কিছু একটা ব্যবস্থা হয়ে যাবে । আর ঘুষ দিয়ে না হয় নকল নাগরিকত্বের সনদ নিয়ে নেব ।
শিখা ভাবলো ছেলে ভুল কিছু বলেনি । তার জমির ওপর গ্রামের মকবুল মিঞার অনেক দিন ধরেই নজর আছে । যুদ্ধের সুযোগে যদি দখল করে নেয় !
_ ঠিক আছে । তুই যা ভালো বুঝিস কর ।
_ তবে তুমি সব গোছগাছ শুরু করো ।
২ দিন পরেই জমি কেনার প্রস্তাব দেয় মকবুল মিঞাকে । বেশ খুশি মনেই কিনে নেয় জমি । মোটামুটি ভালই দাম পায় শিখা । আর বাড়িটা বিক্রি করে দেয় গ্রামের এক অবস্থাপন্ন গেরস্থের কাছে ।
সপ্তাহ খানেক পর ।
একটা শরণার্থী বোঝাই বাস যাবে ভারতে । রতন সিদ্ধান্ত নেয় এটা দিয়েই পাড়ি জমাবে পরদেশে । তবে তার আগে প্রতিশোধ নিতে হবে । পাকিস্তানি ক্যাম্পে ১২ জন সৈন্য ঘাটি গেড়েছে । সব কটাকে খতম করতে ছল চাতুরির আশ্রয় নিতে হবে । রতন মাকে বাক্স প্যাটরা গুছিয়ে তার বন্ধু মদনের বাসায় পাঠিয়ে দেয় । তার বাড়ির কাছেই বাস স্ট্যান্ড ।

বিকাল ৪ টা ।
হাতে একটা ব্যাগ নিয়ে বিদ্যালয়ের দিকে যাচ্ছে রতন । সেখানেই ঘাটি গেড়েছে শয়তানগুলো । একটা বাঙ্কারও বানিয়েছে । স্কুলের এক ভবনের সামনে আসতেই মনে পড়ে গেল গত পরশুর কথা ।
রূপালিকে সৈন্যরা ধরে নিয়ে গেছে শুনে আর থাকতে পারে নি । সৈন্যদের ক্যাম্পের কাছে যেতেই একটি ঘর থেকে কিছু আওয়াজ শুনতে পায় । বেশ জোরে গোঙানির শব্দ । এক তলা ভবনের পেছনে ভেন্টিলেটর আছে । পেছনের মেহগনি গাছটায় দাড়িয়ে ভেন্টিলেটরে চোখ রাখতেই দেখতে পায় ভয়ংকর এক দৃশ্য । রূপালি সম্পূর্ণ উলঙ্গ । ঘরের সবাই নিজের বাড়া বের করে রেখেছে ।একজনের বাড়া রূপালির মুখে, আারেকজনেরটা পোদে , আরেকটা গুদে আসা যাওয়া করছে । বেচারি কষ্টে চিল্লাতেও পারছে না ।রূপালিকে বাঁচানোর ইচ্ছা থাকলেও ওই সময় ওদের সামনে যাওয়া মানে মৃত্যু । অসহায় রতন ফিরে যায় । পরেরদিনই পাওয়া যায় রূপালির নিথর দেহ । শপথ নেয় বদলা সে নেবেই ।

পাকিস্তানি সৈন্যদের সাথে ফরিদ মুন্সিকে দেখতে পেল । বসে গল্প করছে । মুচকি হাসি দিল রতন ।
ফরিদ _ আরে কি খবর রতন
রতন মনে মনে ভাবলো শালা এমন করছে যেন কিছুই হয়নি ।
রতন _ না মানে কালকের ঘটনাটা কাউকে বলবেন না দয়া করে ।
ফরিদ_ কিছু ভাবিস না এনারা কালকে বলবে না । তবে তোর মাকে একদিন পাওয়ার ইচ্ছা বড় সাহেবের আছে ।
রতনের মাথায় আগুন জ্বলে উঠলো ।ফরিদ এবার হেসে বললো
ফরিদ _ আরে রাগ করিস না তোর মাকে একাই চুদবে । অন্য মেয়েদের মতো অবস্থা হবে না ।
সবাই হাসতে লাগলো ।

রতন এবার কথা না বাড়িয়ে থলে থেকে একটা জিনিস বার করে কমান্ডার শরীফকে দিল ।
শরীফ _ আরে ইয়ে তো গ্রেনেড হে । তুঝে কাহা মিলা ?
রতন _ মাঠের ধারের ঝোপে পড়ে ছিল ।
শরীফ এবার সব সৈন্যদের ডাকলো । একজন বললো এই গ্রেনেড পাকিস্তান সেনাবাহিনী ব্যবহার করে না । ভারতের সেনাবাহিনী ব্যবহার করে । তার মানে হয়তো মুক্তিযোদ্ধারা আশেপাশে অবস্থান নিয়েছে । ভুলে পড়ে গেছিল গ্রেনেডটা ।
সবাই যখন গ্রেনেড দেখতে মশগুল রতন সুযোগ বুঝে বাঙ্কারে ঝাপ দেয় ।
কিছু বুঝে ওঠার আগেই গর্জে ওঠে চারপাশ । তিনদিক থেকে গুলি আসতে থাকে । গুলিতে ঝাঝড়া হয়ে যায় পাকিস্তানি হানাদারদের বুক । ফরিদ মুন্সিও মারা পড়ে ।
রতন আগেই শাহাবুদ্দিনের সাথে কথা বলে সব ঠিক করে রেখেছিলো । ৫ জন মুক্তিযোদ্ধা দূরে অপেক্ষা করছিল । সৈন্যদের অন্যমনষ্কতার সুযোগে কাছাকাছি তিন জায়গায় অবস্থান নেয় । ব্রাশ ফায়ার থেকে বাঁচা কঠিন ।
শাহাবুদ্দিন _ অনেক ধন্যবাদ রে । তোর জন্যই শয়তানগুলোকে খতব করতে পারলাম ।
রতন_ আমি আর কি করলাম সবই তোমার বুদ্ধি ।
শাহাবুদ্দিন _ সত্যিই চলে যাবি ?
রতন _ হমম । কি করবো বলো মা আর আমি ছাড়া সংসারে কেউ নেই । কখন কি হয়ে যায় ...
বলে দীর্ঘশ্বাস ফেলল রতন ।
রতনের কাধে হাত রাখল শাহাবুদ্দিন ।
শাহাবুদ্দিন _ ঠিক আছে । আশা করি ভবিষ্যতে ভালো কিছু করতে পারবি ।

বাকি সব মুক্তিযোদ্ধারাও রতনকে সাধুবাদ জানালো । এখানে বেশিক্ষণ থাকা ঠিক হবে না । পাকিস্তানি সেনাদের গোলা বারুদ সহ যা ছিল সব নিয়ে নিল মুক্তিযোদ্ধারা । রতনের কাছ থেকে বিদায় নিল সবাই ।

ছেলের জন্য দুশ্চিন্তা হচ্ছে শিখার । প্রতিশোধ নেবে বলেছে । উল্টাপাল্টা কিছু করতে গেলে পাকিস্তানি সৈন্যরা ছাড়বে না ।
রতন বাড়ি ফিরলো সন্ধ্যায় । এতক্ষন দাওয়ায় বসে ছিলেন । রতনকে দেখেই উঠে দাড়ালেন ।রাত আটটায় বাস আসবে । তাই তাড়াতাড়ি খেয়ে তৈরি হতে হবে । মদনের মা সব বন্দোবস্ত করে দিল ।
খেতে বসার সময় রতনের মুখে সব ঘটনা শুনলেন । জানোয়ারগুলো মরেছে জেনে খুশি হলেন । ছেলের ওপর গর্ব হলো ।

রাত আটটায় বাস স্ট্যান্ডে জিনিস পত্র নিয়ে দাড়ালো রতন আর শিখা দেবী । মদন ও তার মা বিদায় দিল দুজনকে । বাসে উঠে শুরু হলো অজানার উদ্দেশ্যে যাত্রা ।
২ ঘন্টা পর ভারতে প্রবেশ করলো বাস । শিখা দেবী ঘুমিয়ে গেছেন ছেলের কাধে মাথা রেখে ।রতন ভাবতে লাগলো এই কয় দিনে কতো ঝড়ই না বয়ে গেল তাদের উপর দিয়ে । ভাগ্য ভালো সেদিন বেঁচে গেছিল দুজন ।
১২ টার সময়ই বাস শরনার্থী শিবিরে পৌঁছে গেল । তবে বাসে শুধু শরনার্থী না সাংবাদিক ও যুদ্ধে যেতে ইচ্ছুক কিছু বাঙালিও ছিলো । তারা প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে যোগ দেবে ।
তবে তার গন্তব্য এটা না । কলকাতা যেতে হবে । মাকে ঘুম থেকে জাগাতে হবে । মায়ের চেহারার দিকে তাকিয়ে দেখলো নিষ্পাপ এক চাহনি । বানের জলে ভেসে গেলে মানুষ খড়কুটো ধরেও বাঁচতে চায় । মা যেন তাকে খড়কুটোর মতোই আঁকড়ে ধরে আছে ।
বেশি না ভেবে মায়ের ঘুম ভাঙালো রতন । দুজনে কিছু খেয়ে নিলো । বাসে উঠতে বিরক্ত লাগে শিখার । এর আগে একবার ঢাকায় গিয়েছিলেন তিনি । সেখানে বাসে উঠতে হয়েছিল ।
রতন কলকাতায় যাওয়ার জন্য বাস ঠিক করলো । মাকে বেশ হাসি খুশিই দেখলো । সেদিনের ঘটনা মার মন থেকে দূরে চলে গেছে । এবার কলকাতায় গিয়ে নিজেদের পাকা বন্দোবস্ত করবে ।
আবার বাসে উঠে রওনা দিল কলকাতা । শিখা দেবী আর ঘুমালেন না । ধীরে ধীরে সকালের আলো ফুটতে লাগলো । প্রথমে রাস্তার ধারে গাছগাছালি দেখেছিলেন । শহরের কাছাকাছি পৌছাতেই দৃশ্যপট বদলে গেল । রাস্তার দু পাশে ইট পাথরের একতলা দুতলা বাড়ি ।

কলকাতার শহরতলীর এক বাসা ভাড়া করলো রতন । শহরে কাউকে চেনে না তাই বেশ বেগ পেতে হলো । কোথা থেকে এসেছে প্রশ্নের একটা উত্তর মাকে মুখস্থ করিয়ে দিল । যে ঘর ভাড়া নিয়েছে সেটা এক কামরার ।সাথে শৌচাগার ও রান্নার জন্য জায়গা।একতলা বাড়ির ছাদের অর্ধেক জুড়ে বাড়িটা । জলের লাইন আছে ।
রান্না করার জন্য স্টোভ কিনে আনলো রতন । তার এক বন্ধুর মা স্টোভ দিয়ে রান্না করতো ।সেও শখের বশে একদিন রান্না করেছিল । মায়ের লাকড়ি পুড়িয়ে রান্না করার অভ্যাস । এ জিনিস জীবনে দেখেনি । কীভাবে কেরোসিন ভরে রান্না করতে হয় শিখিয়ে দিল রতন ।
একটি বিছানা ও প্রয়োজনীয় কিছু আসবাবও কিনে আনলো রতন । নিজের জন্য ধুতি কিনলো । রান্নার জিনিস পত্রও কিনতে হলো ।

_ কিরে আমাদের দেশের টাকা এদেশে নাকি চলে না ! এতসব কি করে কিনলি ?
_ও.. তোমাকে বলি নি । শাহাবুদ্দিন ভাই একজনের খোঁজ দিয়েছিলেন । তিনিই পাকিস্তানের টাকার বদলে ভারতের টাকা দেন ।
_ হমম ।তোর বুদ্ধি আছে বলতে হবে ।
_ তবে আরও কিছু কাজ বাকি । তুমি সব গোছগাছ করো । আমি আসছি ।

বলেই চলে গেল রতন । শিখা দেবী কাজ করতে লাগলেন ।
রতন গেল ধাপ্পাবাজের সন্ধানে । একজনকে তার মা আর তার জন্য ভারতীয় পরিচয়পত্র তৈরি করতে টাকা ঘুষ দিল । একদিনের মধ্যেই পেয়ে গেল । শহরে থাকতে চাকরি দরকার । তার জন্য দরকার certificate । তাই ঘুষ দিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এর নকল সনদ কিনে নেয় । একটি বেসরকারি অফিসে সহকারী হিসাবরক্ষকের কাজও জুটিয়ে নেয় । কলা বিভাগে পড়তো । বেশ ভালো ছাত্র ছিলো । তাই মৌখিক পরীক্ষায় সহজেই পাশ করে যায় ।

এই কয়দিনে পরিবেশের সাথে মানিয়ে নিতে অন্য কিছু ভাবার সুযোগ ছিল না । ছেলের একটা চাকরি হওয়ায় শিখা দেবী স্বস্তির নিশ্বাস ফেললেন । সকল ৯ টা থেকে ৬ টা অব্দি অফিস। ট্রামে যেতে কুড়ি মিনিট লাগে । প্রথম প্রথম একা থাকতে খারাপ লাগতো । তবে তখন নিচের তলার ভাড়াটিয়া ও বাড়ির মালকিনের সাথে ভাব জমে গেছে । বাড়ির মালিক ও স্ত্রীর বয়স ৬৫ তো হবেই । শুধু দুজনই থাকেন । আর ভাড়াটিয়া মহিলার বয়সে তার চেয়ে বড়ই হবেন । নাম অনিতা । এক মেয়েকে বিয়ে দিয়ে দিয়েছেন । স্বামী কাজের কারনে অনেক সময় দু তিনদিন বাড়ি আসেন না ।তখন শিখাই তার ভরসা ।



রবিবার ছুটির দিন রতনের । মাকে এদিন বাড়ির কাজে সাহায্য করে সে । শিখা দেবী নিজের সায়া ব্লাউজ নেয়ার জন্য দোকানে পাঠালেন । দোকানদার খাতা চেক করে জিনিস আনতে গেল । মায়ের সাইজ জানা ছিল না রতনের । খাতায় দেখলো লেখা আছে ৪১-৩৬-৪০ । তার উপরে দেখলো অনিতা ঘোষ। তার সাইজ ৪২-৪০-৪২ । অনিতা মাসির শরীর দেখে এমন সাইজই হবে ভেবেছিল রতন । তবে তার মায়ের সাথে অনিতা মাসির তুলনা চলে না । মায়ের মিষ্টি চেহার তাকে দেবিতূল্য রূপ দিয়েছে । তার মা একটু ঢেকে চলাফেরা করলেও অনিতা মাসি যেন সবাইকে দেখিয়ে বেড়াতে চায় । বয়স হলেও মাগীর খাই কমেনি । সায়া ব্লাউজ নিয়ে বাড়ি ফিরলো রতন ।

বাড়ি ফিরে মাকে কিছু সবজি কেটে দিয়ে সাহায্য করলো । বাজার যেহেতু কাছেই সেহেতু শিখা দেবী নিজেই বাজার করেন । রতনও অফিস শেষে ফেরার সময় প্রয়োজনীয় জিনিস কিনে আনে ।

ঘরের দরজা দিয়ে বেরুলে ডান পাশে সিড়ি । সামনে আরেকটা দরজা । সেটা পেরুলেই ছাদ । ঘরে একটা বিছানা । বিছানায় ঘুমালে কোলবালিশ জড়িয়ে ঘুমায় রতন । তখন একটু গরম পড়ায় ঘরের ফ্লোরে বা ছাদে বিছানা করে শোয় ।

খবরের কাগজ নিয়ে ছাদে কাঠের চেয়ারে বসলো রতন । যুদ্ধের খবরের জন্য এই কাগজ আর আকাশবাণীই ভরসা । কাগজে তারিখ দেখলো ৮ অক্টোবর । কদিন আগেই তার ২০ তম জন্মদিন ছিল মনেই ছিল না । খবরের কাগজে বিভিন্ন জায়গায় গেরিলা হামলার খবর পড়ল ।ভারতীয় সেনাবাহিনীর সহায়তায় মুক্তিবাহিনী ভালো অবস্থানে আছে ।

খবরের কাগজ রেখে মায়ের দিকে তাকালো ।রান্নাঘরের জানালা দিয়ে ছাদ থেকে মাকে দেখা যায় । নিশ্চিন্ত মনে রান্না করছে । সেই অভিশপ্ত রাতের কথা মনে করতে চায় না সে । সেই রাতের ঘটনার জন্য মা হয়তো তাকে ক্ষমা করে দিয়েছে । ভুলেও গেছে হয়তো । সেও ভুলতে চায় । চোখ বন্ধ করে চুদার সময় পাশের বাড়ির মনি পিসির কথা ভাবছিল রতন । কিন্তু চোখ খুলতেই তো দেখেছিল মায়ের রসালো ঠোঁট ।

মায়ের নগ্ন শরীরে সে রাতে খুব একটা নজর দেয় নি সে । পাকিস্তানি সেনাদের খুশি করতে অনেকটা অভিনয়ই করছিলো সেরাতে । মায়ের গুদের কামড় চোখ বন্ধ করে অনুভব করলেও সেটা অন্য মেয়ের বলেও ভাবা যায় । তবে মায়ের রসালো ঠোঁট আর কামঘন শীৎকার এখনও তার মনে গেঁথে আছে । সেরকম শীৎকার শুনেছিল রূপালির মুখ থেকে ওর রাগমোচনের সময়। মাও কি সেরাতে সত্যি সুখ পেয়েছিল ?

এমন সময় মায়ের ডাক

_ হ্যাঁ রে সোনা বাজার থেকে দুটো নারকেল কিনে আনতো

_ আজ আবার কি বানাবে ?

_ দুধ কুলি বানাবো তবেআজ নয় । তোর অফিস বন্ধ তাই বলছি ।

_ ঠিক আছে যাচ্ছি

রতন চললো বাজারে । তার এক অফিস কলিগ বাজারের পাশেই থাকে । তার সাথে দেখা করে আসবে বলে ঠিক করলো ।

এদিকে শিখা দেবীর রান্না শেষ । টেংরা মাছের তরকারি রেধেছে । অনিতা দি কেও দিতে গেলো ।বয়সে বড় তাই দিদি বলেই ডাকে । দরজায় কড়া নাড়তেই খুলে দিল অনিতা ।



_ ভেতরে আয় বোস

_ তুমি কি জিজ্ঞারা না করেই দরজা খুলে দাও ‌?

_ না রে দরকার ডান পাশে একটা ছিদ্র আছে । সেটা দিয়ে কে এসেছে দেখা যায় ।

_ নাও খেয়ে নিও ।

_ তোর হাতের রান্নার জবাব নেই ।

_ তা এতো সাজগোজ কীসের ?

_ আজ ৪ দিন পর তোর দাদা আসবে । রোজ তো পাই না । তাই সেজেছি ।আজ ৪ দিনের ঝাল মেটাবো ।

শিখা লজ্জায় লাল হলো ।

_ মরণ দশা ।যেন কিছুই বুঝে না । তোর যা শরীর । কি করে একা থাকিস ? আমি বলি বিয়ে করে নে ।

_ এই বয়সে বিয়ে ! লোকে ছি ছি করবে । দুদিন বাদেই তো ছেলেকে বিয়ে দিতে হবে ।

_নাহলে একটা নাগর জুটিয়ে নে ।

_ ছি । এ পাপ আমার দ্বারা হবে না ।

_ থাক তবে । তবে মত পাল্টালে আমায় বলিস ।

_চললাম



বলে রেগেই চলে গেল শিখা । ঘরে গিয়ে দেখে ছেলে এখনো আসে নি । লুঙ্গি নাচের নিচে পড়ে আছে । হঠাৎ সেই রাতের কথা মনে পড়ে গেল তার । ছেলের বাড়াই তো গুদে নিয়েছিলেন । এর চেয়ে বড় পাপ আর কি হতে পারে । যদিও ছেলেকে তিনি আর দোষ দেন না । নিতান্তই মাকে ঐ জানোয়ারদের হাত থেকে বাঁচাতেই... । নাহ্ আর ভাববে না ।দোষ তার নয় । বিধাতার । ভগমানের কাছে বিধাতার নামে নালিশ করবে ভাবলো ।

গল্প করতে করতে বাসায় আসতে দেরি হয়ে গেল রতনের । খাওয়ার সময় ..



_ কলকাতায় আসার পর কোনো মন্দিরে তো পূজো দেওয়া হলো না ।

_ ঠিক আছে চলো আজই নিয়ে যাই দক্ষিণেশ্বর কালী মন্দিরে ।



বিকেল বেলায় মা ছেলে মিলে বেশ ঘটা করে পূজো দিলেন । শিখা দেবীর মনটাও একটু হালকা হলো । রাতের বেলা শিখা দেবী খাটে শুলেও রতনের গরম করায় নিচে শুলো । বিছানায় শুয়ে শিখা ছেলের সাথে গল্প জুড়ে দিলেন ।

_ দেখ সোনা তোর তো চাকরি হলো । এখন আর চিন্তা নেই । তুই কাজে চলে গেলে আমায় একা থাকতে হয় ।তুই বিয়ে করে একটা বউ আনলে ভালো হবে ।

রতন বুঝলো মায়ের ভালো লাগে না বাসায় একা থাকতে ।অনিতা মাসি তো সারাদিন মায়ের পাশে বসে থাকবে না । তিনি মাঝে মাঝে নিজের মেয়ের শ্বশুরবাড়ি যান । কিন্তু সে রূপালির জায়গায় কাউকে বসাতে পারবে না ।

_ দেখো মা বিয়ে টিয়ে আমি করবো না । চিরকুমার থাকবো ।

_ একা একা জীবন কাটাতে চাস ।

_ কেন তুমি আছো তো । মা ছেলে মিলেই না হয় জীবন কাটিয়ে দেবো ।

ছেলের কথায় শিখা দেবী জোরে হেসে ওঠলেন । রূপালির জন্যই ছেলের এমন ভাবনা ।

_ আচ্ছা বল কাকে বেশি ভালোবাসিস ? আমাকে না রূপালিকে ।

_ তোমাকে ।

শুনে খুশি হলেও শিখা দেবী একটু ঢঙ ধরলেন

_ কেন রে ?

_ তুমি কি আমার সব বিপদে পাশে থাকবে ?

_ হমমম

_ এটাই । একটা ছেলেকে তার মায়ের চেয়ে বেশি আর কেউ ভালোবাসতে পারে না ।



ছেলের কথা শুনে বেশ খুশি হলো শিখা । সকালে উঠতে হবে বলে ঘুমুতে তাড়া দিল রতন । কাল নাকি অনেক কাজ আছে ।

সকাল আটটায় বেরিয়ে যায় রতন । আসতে দেরি হবে তাই রাতে মাকে খেয়ে ঘুমিয়ে পড়তে বললো । শিখা দেবী নিজের প্রাত্যহিক কাজ সেরে গল্প করতে চলে গেলেন অনিতার কাছে ।



রাতে ছেলের জন্য অপেক্ষা করতে করতে ১১টা

বেজে যায় । কিছুটা চিন্তা হয় ছেলের জন্য । গ্রামের মানুষ তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস । জেগে থাকতে না পেরে নিদ্রাদেবির কোলে ঢলে পড়ে ।

সারাদিন অফিসে বেশ কয়েকটি শাখায় ঘুরতে হয় রতনের । বাড়ি আসতে ১২ টা বেজে যায় । মেইন গেটের একটা চাবি তার কাছে থাকে । ঘরের দরজা খোলাই ছিল । মেইন গেট বন্ধ থাকায় চোরের ভয় নেই ।

রতন ঘরে ঢুকে লুঙ্গি পড়ে বিশ্রাম নিতে লাগলো চেয়ারে বসে । চোখ পড়ল ঘুমন্ত মায়ের দিকে ।দেয়ালের দিকে মুখ করে শুয়েছেন । ফলে পাছাটা ছেলের দিকে । শরীরের শাড়ি অগোছালো হয়ে আছে । মায়ের পাছায় দৃষ্টি নিবদ্ধ হলো তার । পাছার খাঁজের ভেতর শড়ি ঢুকে গেছে । এটা দেখেই টং করে দাড়িয়ে পড়ল বাড়াটা । মায়ের পাছা থেকে চোখ সরিয়ে নিল রতন । মনের মধ্যে অপরাধবোধ কাজ করতে লাগলো । চেয়ার থেকে উঠে শুয়ে পরার জোগাড় করতে লাগলো । হঠাৎ চিৎ হয়ে শুলেন শিখা দেবী । মায়ের ঠোঁটের ওপর চোখ পড়ল রতনের । মোটা রসালো ঠোঁটটা তাকে চুম্বকের মতো আকর্ষণ করতে রতনের । আলো নিভিয়ে মায়ের পাশে শুয়ে পড়লো রতন । জানালা দিয়ে সড়ক বাতির আলো মায়ের মুখের উপর পড়েছে । মা এবার ডান কাঁধে ভর দিয়ে শুলো । সেও বাম কাধে ভর দিয়ে মায়ের মুখোমুখি শুলো ।রসালো ঐ ঠোঁট দুটো খেতে পারলে মনে হয় ভালো হতো ।মনের অজান্তেই রতনের ডান হাতের একটা আঙ্গুল দিয়ে মায়ের ঠোঁট ঘষতে লাগলো । মায়ের ভেজা ঠোঁটের স্পর্শে রতনের শরীর যেন কেঁপে উঠলো । এবার আঙ্গুলটি মায়ের মুখের ভিতর ঢুকিয়ে দিলো রতন । ঘুমের ঘোরে ছেলের আঙুল চুষতে লাগলেন শিখা দেবী । মা জেগে যেতে পারে তাই আঙুল বের করে নিল । মায়ের মুখের রসে চকচক করছে আঙুলটা । কিছু না ভেবেই নিজের মুখে ঢুকিয়ে নিয়ে চুষতে লাগলো । রতনের মনে হলো মধু খাচ্ছে । এ জিনিসের স্বাদ ভোলার নয় । আবার খেতে ইচ্ছে করছে । একটু নড়ে উঠলেন শিখা দেবী । রতন নিজের ইচ্ছা দমিয়ে রেখে ঘুমিয়ে গেলো ।

সকাল ৬ টায় ঘুম থেকে উঠলেন শিখা । বিপত্তি বাঁধলো বিছানা থেকে উঠতে গিয়ে । ছেলে তাকে জড়িয়ে ধরে শুয়ে আছে । নিজের পাছার খাঁজে ছেলের বাড়াটা অনুভব করলেন । তবে সেটা দাড়িয়ে নেই । ছেলে মনে হয় ঘুমের ঘোরে জড়িয়ে ধরেছিল । ছেলেকে ছাড়িয়ে উঠতে যেতে মনে হলো পাছার শাড়ির অংশ ছেলের লুঙ্গির সাথে আাটকে আছে । টান দিয়ে খুলে নিয়ে শাড়ি দেখে বুঝলো শুকিয়ে যাওয়া বীর্যের দাগ । গ্রামে থাকতে ছেলের প্রায়ই স্বপ্নদোষ হতো । শিখার মনে খটকা লাগলো ছেলে কি ইচ্ছে করে ! কিন্তু তাহলে তো সে জেগে যেতো ।



রতন ঘুম থেকে উঠলো আটটায় । বাড়াটা লুঙ্গির সাথে আটকে আছে । গতকাল রাতে অনিতা মাসিকে ভেবে তার স্বপ্নদোষ হয়েছে । স্বপ্নে দেখে মাসি পাছা উদোম করে ছাদের উপর দাড়িয়ে আছে । সেক্সি পোদ দেখে সে বাড়া ঘষতে থাকে । হঠাৎ মাল পরে যায় । তারপর আর মনে নেই ।



শিখা দেবী ছেলেকে ঘুম থেকে উঠতে দেখে জিজ্ঞেস করলেন রাতে কখন এসেছে ।রতন শশব্যাস্ত হয়ে উত্তর দিলো ১২ টায় এসে না খেয়েই ঘুমিয়ে পরে । ছেলে সত্যি বলছে বুঝতে পারলেন শিখা দেবী । রতন রুটি খেয়েই অফিসে চলে গেলো ।

দুপুরেই ফিরে আসে রতন । গতকাল ভালো কাজ করায় বস আজ তাকে হাফ ডে ছুটি দেন । বাড়ি এসেই স্টিলের রেজার দিয়ে দাড়ি কাটে সে । বগলের চুল কাটতে গিয়ে সমস্যা হওয়ায় মাকে ডাকে

_ ও মা এদিকে আসো তো ।

_ দাড়া আসছি । বল কি দরকার ।

_ রেজার দিয়ে বগলের চুল কেটে দাও ।

শিখা দেবী রেজার দিয়ে আগে কখনো কিছু করেননি । তাই কাটতে গিয়ে বগলে হালকা কেটে যায় ।

_ওহ.. সাবধানে । দাও আমাকে ।

নিজেই বগল কাটে । রতনের মনে পড়ে মায়ের বগলেও তো চুল আছে। মায়ের সাথে দুষ্টুমি করার ইচ্ছা জাগে ।

_ তোমার বগল দুটো তুলো তো

_ কেন রে ?

_ আহা তুলোই না

মায়ের বগল দেখেই ছি ছি করে উঠে রতন ।

_ জায়গাটা কি নোংরা দেখাচ্ছে

শিখা একটু লজ্জা পেল ।

_ আগে ছোট কাচি দিয়ে তোর বাবা কেটে দিতো । এখন আমি কাটতে পারি না ।

_ দাড়াও আমি কেটে দিচ্ছি

বলেই মায়ের বাম হাত ধরে বগল কাটতে থাকে । শিখা দেবী বাধা দিতে যেয়েও থেমে যায় । ডান হাতের বগলও ক্লিন শেভ করে দেয় । মায়ের ঘামের গন্ধ কেমন যেন মাতাল করা । হঠাৎ মায়ের এক বগলে চুমু খায় ।

_ ছি ঐ নোংরা জায়গায় মুখ দিচ্ছিস ?

_ না কোন চুল আছে কিনা দেখছিলাম ।

_ হয়েছে এবার বের হ । আমি স্নান করবো ।

_ নাও নতুন ব্লেড লাগিয়ে দিলাম । নিজের চুলটাও কেটে নাও ।

ছেলে তার গোপনাঙ্গের কথা বলছে বুঝতে পারে শিখা । লজ্জা শরম কিছুই নেই ।

_ ও.. তুমি তো পারো না । অনিতা মাসির কাছে যাও । শিখে এসো ।

ছেলের কথামতো অনিতার কাছে গুদের বাল কাটার জন্য । অনিতা তো কিছুক্ষণ হাসতে থাকে ।

_ ঢেমনি মাগি গুদে তো জঙ্গল বানিয়ে রেখেছিস

_ হয়েছে এর পর পরিষ্কার করবো ।

_ সত্যি বলতে আমি নিজের গুদের বাল কাটি না ।

_ তাহলে তোমার ওখানেও জঙ্গল নাকি

_ না । আমার নাগরকে দিয়ে কাটাই । একসাথে স্নান করার সময় আমিও ওরটা কেটে দিই ।

_ কি নেংটা হয়ে স্নান করো ! তাও দাদার সাথে এই বয়সে ।

_চুদাচুদিও নেংটা হয়ে করতে হয় । নেংটা হয়ে স্নান করার মজাই আলাদা । তুই তো বুঝবি না । তাই তো বলি একটা নাগর জুটিয়ে নে ।

_ এবার আমাকে দাও চেষ্টা করি ।



গুদের বাল এর পর একাই পরিষ্কার করতে পারবে শিখা । তার নিজেরও খারাপ লাগতো জায়গাটা নোংরা থাকায় । নোংরা শরীরে তো আবার পূজো হয় না । রতন খবরের কাগজ পরছিলো । স্নান করতে ঢুকে গেলেন । তবে তার আগে নিজের ও ছেলের কাপড় কাচতে হবে । ছেলে ধুতি বা পায়জামার নিচে ছোট প্যান্ট পরে । সেটা হাতে নিয়ে ভাবলেন ছেলের লজ্জা করে না নিজের কাপড় মাকে দিয়ে ধোয়ায় । প্যান্টটা নাকের কাছে ধরলেন । সেইদিন রাতে ছেলের মালের গন্ধ শুঁকার কথা মনে পড়ে গেল । গুদটা সুরসুরি দিচ্ছে । আঙুলি করতে লাগলেন গুদে । মাথাটা গুলিয়ে ওঠলো । অভুক্ত নারী শরীর পুরুষের গোপনাঙ্গের গন্ধে জেগে উঠলো। ছি কি করছেন এটা । আঙুলি আগেও করতেন । তাই বলে ছেলের অন্তর্বাস হাতে নিয়ে ! নিজেকে ধিক্কার দিলেন শিখা ।পরক্ষণেই ভাবলেন বিধাতা তাকে কোন দিকে নিয়ে যাচ্ছেন ?



অনেক্ষণ পর স্নান করে বের হলেন শিখা । ছাদে কাপড় নাড়তে গেলেন । রতন বসে মায়ের কাপড় নাড়া দেখতে লাগলো । কিন্তু ওর দৃষ্টি চলে গেল মায়ের পাছা ও বুকের দিকে । নীল রঙের শড়ি পানিতে ভিজে পাছার সাথে লেপ্টে আছে । পাছার অবয়ব স্পষ্ট বোঝা যাচ্ছে ।মায়ের তানপুরার মতো পাছাটা ডানে বামে মৃদু দুলতে লাগলো। পাশ ফিরতেই ব্লাউজের উপর দিয়ে বোটা দুটিও নিজেদের অবস্থান জানান দিলো । এসব দেখেও বাড়া মহাশয় বসে থাকার নয় । রতন তো পা দুটো চেপে ধরল যাতে মা খাড়া কামদন্ডটি দেখতে না পায় ।

_ যুদ্ধের কী খবর রে ?

মায়ের প্রশ্ন শুনে চেতনা ফিরলো রতনের ।

_হ..মম..ও যুদ্ধ । হ্যাঁ । ভালো অবস্থানে আছে মুক্তিযোদ্ধারা ।

_দেশ স্বাধীন হলে কিন্তু দেশে যাবো ।

_ সেটা তখন দেখা যাবে ।

_ এখন খেতে আয় ।

দুপুরে একসাথে খেলো মা ছেলে ।

রতন মাকে নিয়ে কাপড় কিনতে যাবে বিকালে । শিখা দেবী টাকা অপচয় করতে চান না । কিন্তু ছেলের জোরাজুরিতে রাজি হলেন । মাকে লাল দেখে একটা বেনারসি । আরো দুটো শাড়ি আর সাজগোজের জিনিস কিনে দিলো রতন । বললো পূজোর সময় কাজে লাগবে । রতনের জন্যও শিখা একটি শেরওয়ানী পছন্দ করলেন । একটা দোকানে বসে মিষ্টি খেলো মা ছেলে ।

রতন এখনো বেতন পায় নি । বাড়ি,জমি বিক্রির টাকা দিয়েই এতদিন সব কেনাকাটা করলো । টাকাগুলো সে এক সমবায় সমিতিতে রেখেছে মায়ের নামে । ব্যাংক থেকে সুদ বেশি পাওয়া যায় সমিতিতে ।

রাতে খেয়ে দেয়ে বিছানায় শুয়ে পড়লো মা ছেলে । আজ কোলবালিশ মাঝখানে আছে । মা ঘুমিয়ে পড়লেও রতনের গতকাল রাতের কাজটা করতে ইচ্ছে করলো না ।



নতুন জীবন ভালোই কাটতে লাগলো মা ছেলের । তবে রতনের চোখ মায়ের শরীরের আনাচে কানাচে প্রায়ই খুজতে থাকে । নিজের চোখকে সামলানো কঠিন । শিখা দেবী বুঝলেও না বোঝার ভান করেন । ছেলে তাকে অনেক ভালবাসে এটা জানেন । কিন্তু এখন সে বড় হয়েছে । তাই মেয়েদের শরীরে চোখ যাবেই । সে রাতের ঘটনার পর হয়তো নিজের মায়ের শরীরও লোভনীয় লাগে । তবে ছেলে শুধু তার শরীর না অনিতা দির শরীরের দিকেও তাকান । সেদিন তাকে কলার মোচার তারকারি দিতে এসেছিলেন ।

_ কীরে শিখা নিজে না হয় বিয়ে করবি না, ছেলের জন্য একটা কচি মেয়ে জোগাড় কর ।

_ এখনই ! ও তো বিয়ের জন্য অনেক ছোট ।

_ যেভাবে আমার দুধ আর পাছার দিকে তাকায় মনে হয় গিলে ফেলবে ।

_ তা তুমি একটু ঢেকে চললেই পারো ।

_হা হা হা । এই বয়সটা এমনই । আমিতো ওর বয়সে ছেলেদের বাড়ার দিকে তাকাতাম । ৪২ সে এসেও কচি ছেলেরা আমার দিকে তাকায় দেখে ভালো লাগে ।

_ মরণ দশা । তোমার বয়স দিন দিন কমছে নাকি ?

_ বলতে পারিস । তোর ছেলের মতো তাগড়া জোয়ানকে খেতে পারলে ভালো হতো ।

_ ছি ছি ও তোমার ছেলের বয়সী

_ মজা করছিলাম রে । তোর দাদাকে ঠকাতে পারবো না আমি । তবে ছেলের জন্য কাউকে জোগাড় কর । আমার এক বান্ধবীর মেয়ে আছে । চাইলে কথা বলাতে পারি ।

_ না । ওকে রাজি করানো যাবে না মনে হয় ।

_ কেন রে?

শিখা রূপালির কথা বললো । অনিতাও নিজের সহমর্মিতা জানালো ।

_ তবে এখন ছেলেকে দেখেশুনে রাখতে । ওর উপর কখনো রাগ করবি না । আমার এক জ্যাঠা ব্রম্মচারী ছিলেন । মায়ের হাজার অনুরোধেও বিয়ে করেন নি । মা ছেলে মিলেই জীবন কাটিয়ে দেন ।

ব্রম্মচারী শব্দটা আগেও শুনেছে শিখা । ওভাবে জীবন কাটিয়ে কি হয় সে বোঝেনা । ছেলে যা জেদি । সারা জীবন মনে হয় না নাতি নাতনির মুখ দেখতে পাবে ।

রতনের এখন কাজের খুব চাপ । মায়ের দিকেও তাকানোর সময় নেই । নভেম্বর মাসটা গেলে হয়তো চাপ কমবে । আর বিয়ে সে জীবনেও করবে না । ব্রম্মচারীই থাকবে । আর মাকে পাশে পেলেই চলবে ।

ডিসেম্বর মাসে এসে চাপ কমলো আর মায়ের দিকে তাকানোর ফুরসত মিললো । এখানে খুব বেশি পরিশ্রম করতে হয় না তার মার । আগে তো টিউবওয়েল চেপে পানি কলসি করে ঘরে নিতো । ফলে শরীর নাদুস নুদুস হয়েছে । চেহারায় লাবণ্যও ফিরে এসেছে ।



দেশের যুদ্ধের জয় প্রায় নিশ্চিত । ভারত নাকি বাংলাদেশকে দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।খবরটা মাকে দিতে যায় রতন । তার মা তখন রান্না করছিল । মায়ের কোমড় জড়িয়ে ঘোরাতে থাকে আনন্দে ।

_ এই কি করছিস ছাড় । তরকারি পুড়ে যাবে ।

_ আচ্ছা ছেড়ে দিলাম ।বাংলাদেশ দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে মা ।

_ হমমমম । ভগবান আমার কথা শুনেছে ।



মাকে পেছন থেকে জড়িয়ে ধরলো রতন । দেশের যুদ্ধ জয়ের আনন্দ শেষে মায়ের শরীরের স্পর্শ আর গন্ধ উত্তেজিত করলো তাকে ।মায়ের কাধে একটা চুমু খেলো । শিখা দেবীর কেন যেন ভালো লাগছিল । মায়ের পাছার উত্তাপে রতনের ভীম বাড়াটা দাড়িয়ে গেলো । রতন বেশ শক্ত করে মাকে ধরে আছে । ফলে বাড়াটা পোদের খাজে স্থান করে নিলো । বাড়াটা একটু আগে পিছে করতে লাগলো রতন । শিখা দেবীর অনেক দিনের অভুক্ত শরীর । জোয়ান ছেলের আদরে পোদটা পেছনে ঠেলে দিলেন । ছেলেকে আর সায় দেওয় ঠিক হবে না । ছাড় ছাড় বলে নিজেকে ছাড়িয়ে নিলেন । রতনও খানিকটা লজ্জা পেলো । মায়ের গালে চুমু খেয়ে চলে গেলো । শিখা দেবীও নিজেকে বলতে লাগলেন । ছি ছি নিজের ছেলের বাড়ার দিকে পাছা ঠেলে দিলেন !



সন্ধ্যা বেলায় রতন আড্ডা দিতে বেরিয়ে গেলো । শিখা দেবী রান্না শেষ করে একটু তরকারি অনিতা দি কে দিবেন বলে ভাবলেন ।অনিতে দির বরও এসেছে আজকে । তরকারির বাটি নিয়ে দরজার সামনে গিয়ে দাড়ালেন । ভেতর থেকে শব্দ আসছে । বিয়ের পর স্বামীর সাথে অনেক বার উদ্দাম চুদাচুদিতে মেতেছেন ।তাই বুঝতে অসুবিধা হলো না । সরতে চাইলেও পা যেন জমে গেলো ।আজ বাড়ির মালিক মালকিন নেই আর ছেলেরও আসতে দেরি । তাই নিজের কৌতুহলী চোখ রাখলেন দরজার ছিদ্রতে । ভেতরে দেখতেই তার চোখ কপালে উঠলো।



সম্পূর্ণ উলঙ্গ হয়ে আছে অনিতা ও তার বর ।ঘরে আলো জ্বালানো । তাই সব দেখা যাচ্ছে । তার অনিতা দি দু পা আকাশে তুলে দিয়েছেন । আর বর পা দুটো ধরে মনের আনন্দে বাড়া ঢুকাচ্ছেন আর বের করছেন । সুখের অতিশয্যে আহ..আহ ....ওহ. ...ইস শব্দে ভরিয়ে তুলছেন ঘর ।

গুদ থেকে বাড়াটা বের করে বউ অনিতাকে কুকুরের মতো বসালেন দেবেন্দ্র । পাশ থেকে একটা কাচের বোতল থেকে তরল ঢললো পোদে ।

_ সুন্দরী বউ এবার তোমার পোদ চুদবো

_চুদো আমার সব ছিদ্র ভরে দাও

_ দিচ্ছি নাও

বলেই পোদের ছিদ্রে বাড়া ঢুকিয়ে দিল দেবেন্দ্র ।

_উহহহহহহহহহহহহহহহ.......জোরে দাও ....মেরে ফেলো আমাকে .....

_ওহহহহহহহহহহহ …………!……………আমার সেক্সি বউ রে………………… মাগি……………. খাঙ্কি …………….কি সুখ রে তকে চুদে………………….উহহহহহহ…………..

আহহহহহহহহহহহহহ!

-ওহহহহহহহহহহহহহ কি সুখ দিচ্ছ গো !ইশহহহহহহহ ………………….আহহহহহহহহহহ…………………….

বলার মত না ………………….

-উফহহহহহহহহহহহহহহ ………….. এতদিন পরেও মনে হয় নতুন পোদ মারছি……………………. কি সেক্সি পোদ………………. আমার খাঙ্কী বউয়েরর!!! !!!

-আরো জ়োড়ে ………. আরো জ়োড়ে জ়োড়ে!!! আহহহহহহহহহহহহহ

এদের চুদাচুদি দেখে শিখা দেবী ঠিক থাকতে পারলেন না । এক হাত চলে গেলো গুদে ।সায়ার নিচে হাত দিয়ে গুদে আঙুলি করতে লাগলেন । আরেক হাত দিয়ে মাউ টিপতে লাগলেন । পোদ দিয়েও যে চুদাচুদি করা যায় তা জানতেন না তিনি । এদের কামলীলা দেখে মজা লুটতে থাকলেন ।

দেবেন্দ্র এবার বাড়া পোদ থেকে বের করলো । পক্ করে একটা শব্দ হলো । এবার গুদে বাড়া ঢুকিয়ে চুদতে লাগলো । আর শিখাও আঙুলি করতে থাকলেন ।

এদিকে রতনের নতুন বন্ধুদের মাগি চোদার অভ্যাস ।তাই তাকেও আজ বললো তাদের সঙ্গে যেতে । দারুন সব মাগী আছে নাকি । কিন্তু রতনের মন সায় দিল না । বাড়ি ফিরতে লাগলো । তারাপদ কর্মকারের দোকানে দাড়ালো কেরোসিন কেনার জন্য । আরো কয়েকজন থাকায় দাড়াতে হলো কিছুক্ষণ । ও পাড়ার এ পাড়ার কয়েকজন ছেলে আড্ডা দিচ্ছে । ওদের কথাগুলো কানে আসছে । কথাগুলো এরকম.



_এ পাড়ায় তো থাকে অনিতা নামের সেই মাগিটা ।যা শরীর । চলার সময় পাছাটা যেন দোলায় ।

_ ওর সাথে চলে শিখা নামের আরেক মাগী । যা দেখতে । পাছার সাইজ অনিতার চেয়ে ছোট হলেও যা দুলে না .. ইস .

_ হ্যাঁ রে পোদ দোলার তালে আমার বাড়াটাও দুলে ওঠে

_ আমার ঐ শিখা রানীকেই চাই । একদিন যদি পাই শালীর গাড় ফাটাবো । আর ওর সুন্দর মুখ দিয়ে আমার বাড়াটা চুষাবো ।

_আমাদেরও কিন্তু ভাগ দিতে হবে ।

_হ্যা রে সাবাই মিলে চুদলে দারুণ হবে ।



মায়ের সম্পর্কে এত জঘন্য কথা শুনে রতনের ব্যাপক রাগ হলো ।তবে তার সাথে বাড়াটাও দাড়িয়ে গেলো । রতনের মনে হলো মনে মনে সেও মনে হয় শিখা দেবী তথা তার মাকে সেভাবে চুদতে চায় ।

এরই মধ্যে রনি দা এসে সব কটাকে ধমকে তাড়িয়ে দিলেন । রতনও বাড়াকে শান্ত করে কেরোসিন নিয়ে বাড়ি ফিরলো ।

তার বাড়ির গেটে উপরের দিকে শিক লাগানো ।গেটের একটু সামনে গেলে ডান বাম দুদিকে দুটো দরজা । আরেকটু সামনে সিড়ি । ডান দিকে থাকেন অনিতা পিসি । গেটের শিক দিয়ে তার চোখ চলে গেল অনিতা মাসির দরজার সামনে দাঁড়িয়ে থাকা এক নারীর দিকে । আলো জ্বালানো থাকায় বুঝতে অসুবিধা হলো না এই নারী তার মা । কিন্তু কী করছ ওখানে ? দুই হাতের চলন দেখে বুঝলো মা আঙুলি করছে ।



শিখা দেবীর রস খসে গেলো । কেউ দেখে ফেললে সর্বনাশ হয়ে যাবে । তাই তাড়াতাড়ি শাড়ি গুটিয়ে ঘরে চলে গেলেন ।
 

Users who are viewing this thread

Back
Top