What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

গুড়ের গুণগান (1 Viewer)

16GwSWW.jpg


শীত মানেই গুড়ের নানা স্বাদ। শুধু পিঠা নয়, এর বাইরেও তৈরি করা যায় গুড়ের নানা রকম পদ।

চন্দ্রকাট পিঠা

W80Ahvp.jpg


উপকরণ: নারকেল কোরা ১টি, চিনি, আতপ চাল (পানিতে ভিজিয়ে রেখে আধা বাটা করে রাখতে হবে) ১০০ গ্রাম, পাটালি গুড় ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, মাওয়া, কাজুবাদাম পরিমাণমতো ও ছোট এলাচগুঁড়া অল্প পরিমাণ।

প্রণালি: চালবাটা, গুড়, দুধ ও মাওয়া একসঙ্গে মেখে কড়াইয়ে বসাতে হবে। একনাগাড়ে নাড়তে থাকতে হবে যাতে দলা না পাকায়। হয়ে গেলে নামানোর আগে ছোট এলাচগুঁড়া, বাদামগুঁড়া ও কিশমিশ ছিটিয়ে দিতে হবে। এরপর থালায় তেল বুলিয়ে ছড়িয়ে দিতে হবে। জমে গেলে কেটে কেটে পরিবেশন করুন।

সেমাই পিঠা

উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, ঘি ৩ চা–চামচ, গরম পানি পরিমাণমতো, গরুর দুধ দেড় লিটার, খেজুরের গুড় (পাটালি) আধা কাপ ও এলাচ ২-৪টা।

প্রণালি: একটা পাত্রে চালের গুঁড়া, ঘি ও গরম পানি মেখে নিতে হবে। এবার এই মণ্ড থেকে সেমাই আকারে গড়ে নিন। সেমাইগুলো রোদে শুকিয়ে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে নিন। ঘন হলে সেমাই ছেড়ে দিন। গুড় পানি দিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিতে হবে। গুড় ঠান্ডা হলে দুধের মধ্যে মিশিয়ে নিন। এভাবে গুড় মেশালে দুধ ফেটে যাবে না। এলাচিগুঁড়া মিশিয়ে একটু ঘন করে নামিয়ে ফেলতে হবে।

l0Yu3tT.jpg


তোতা পুলি

উপকরণ: ছানা ১০০ গ্রাম, ময়দা ৩ টেবিল চামচ, ক্ষীর ২০০ গ্রাম, খেজুরের গুড় ৫০০ গ্রাম, খাবার রং ২ ফোঁটা, এলাচিগুঁড়া আধা চা–চামচ ও ঘি ৫০০ মিলিলিটার।

প্রণালি: প্রথমে পানি ঝরানো ছানা, ময়দা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। ক্ষীর খাবারের রং দিয়ে মেখে নিন। মণ্ড তৈরি করে তা থেকে কেটে নিতে হবে। এরপর ছানার মণ্ড থেকে পুলির আকারে গড়ে নিন। চিনির রস এলাচি দিয়ে তৈরি করে রাখতে হবে। ঘিয়ে পুলিগুলো লালচে করে ভেজে নিয়ে চিনির রসে ডুবিয়ে রাখতে হবে। একটি ডিশে পুলি কেটে পরিবেশন করুন।

R2VwoyM.jpg


খেজুরের গুড়ের ডোনাট

উপকরণ: ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা–চামচ, চিনি ১ চা–চামচ, ছানা আধা কাপ, পাটালি গুড় আধা কাপ, ইস্ট ১ চা–চামচ, নারকেল কোরা আধা কাপ, সাদা তেল ভাজার জন্য পরিমাণমতো, খেজুরের ঝোলা গুড় পরিমাণমতো, হালকা গরম পানি (ইস্ট গোলানোর জন্য আর ময়দা মাখার জন্য) ও মাওয়া আধা কাপ।

প্রণালি: প্রথমে হালকা গরম পানিতে ১ চা–চামচ ইস্ট গুলে রাখতে হবে। এবার ময়দার মধ্যে ভালো করে বেকিং পাউডার মিশিয়ে নিন। পাটালি গুড় হাত দিয়ে ভালো করে গুঁড়া করে নিন। এবার মাওয়াও গুঁড়া করতে হবে।

এরপর ময়দায় ছানা, নারকেল কোরা, মাওয়া, পাটালি গুড় ও চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে। পানিতে গোলা ইস্টও ভালো করে মেশাতে হবে। তারপর প্রয়োজনীয় গরম পানি দিয়ে ময়দা শক্ত করে মাখাতে হবে। এতে বাটি বসিয়ে অথবা ডোনাট কাটার দিয়ে গোল আকৃতি করে কেটে নিতে হবে।

কড়াইয়ে সাদা তেল গরম করে অল্প আঁচে হালকা বাদামি রং হলে পিঠাগুলো ভাজতে হবে। ভাজা হলে তেল ঝরিয়ে খেজুরের গুড়ে ১৫ মিনিট থেকে আধা ঘণ্টা ডুবিয়ে রাখতে হবে। তারপর ওপর থেকে নারকেল কোরা ছিটিয়ে একটা পাত্রে সাজিয়ে পরিবেশন করতে হবে।

mk6Rl0q.jpg


নতুন গুড়ের সন্দেশ

উপকরণ: গরুর দুধ ১ লিটার, গুড় ২ কাপ ও গুঁড়া দুধ ১ কাপ।

প্রণালি: ১ লিটার দুধ ভালো করে ফুটিয়ে আধা লিটার করে নিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে একটু একটু করে গুঁড়া দুধ মেশান ভালো করে। যখন নাড়তে নাড়তে কড়াই থেকে ছেড়ে আসবে, তখন চুলা থেকে নামিয়ে ফেলুন। ইচ্ছেমতো নকশা করে সন্দেশ বানিয়ে নিন।

5bpaTfU.jpg
 

Users who are viewing this thread

Back
Top