What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

সরলা (1 Viewer)

Black Knight

Not Writer or Creator, Only Collector
Staff member
Supporter
Joined
Mar 6, 2018
Threads
265
Messages
25,763
Credits
560,184
Birthday Cake
Billed Cap
Rocket
Pizza
Mosque
Pizza
সরলা
লেখক - codenamelove69


প্রথম পর্ব

পঞ্চাশ ছুঁই ছুঁই মৃণ্ময়বাবু হৃদরোগে আক্রান্ত হয়ে একদম বিছানা ধরে নিলেন। পক্ষাঘাতে বাঁ দিকটা একেবারে অসাড় হয়ে পরে তাঁকে একদম পঙ্গু করে দিল। তাঁর মধ্যতিরিশের ভাগ্যহীনা স্ত্রী সরলা আর সদ্য আঠারোয় পা দেওয়া কন্যা মালার মাথায় যেন আকাশ ভেঙ্গে পরল। এমনিতেই তাদের অভাবের সংসার। তার উপর অদৃষ্টের এমনই পরিহাস যে গোদের উপর বিষফোঁড়ার মত আবার সংসারের একমাত্র উপার্জনকারী পঙ্গু হয়ে পরলেন। মৃণ্ময়বাবু এক বেসরকারী দপ্তরে সামান্য কেরানীর কাজ করেন। তাঁর সামান্য বেতনে তাদের সংসারটা কোনক্রমে টেনেটুনে চলে। তিনি পঙ্গু হয়ে পরতেই তাঁর চাকরি চলে গেল। অফিস থেকে তিনি একমাসের বেতন ছাড়া আর কোনো সাহায্যই পেলেন না। ফলস্বরূপ অভাবী সংসারের দুর্দশা আরো কয়েকগুণ বেড়ে গেল।

অতঃপর স্বামীর চিকিৎসা আর সংসারের সমস্ত খরচখরচা চালানোর গুরুভার হতভাগী সরলার উপর এসে বর্তাল। সে লেখাপড়া বিশেষ শেখেনি। তবে তাকে দেখতে-শুনতে মন্দ নয়। দেহের গঠন খানিকটা স্থূল। উচ্চতাটাও খারাপ নয়। নাক-মুখ-চোখ বেশ ধারালো। ফর্সা রঙ। সবমিলিয়ে দারুণ মানিয়ে যায়। এক চোরা যৌন আবেদন আছে। তাকে অনেকটা দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের নায়িকা নমিতার মত দেখতে লাগে। সরলার ভারী বুক-পাছার উপর একবার নজর গেলে সহজে আর ফেরানো যায় না।

স্কুলের গন্ডি পাড় হওয়ার আগেই মৃণ্ময়বাবুর সাথে তার সম্বন্ধ করে বিয়ে হয়ে যায়। সরলার ডবকা দেহ দেখে পাত্রের মাথা ঘুরে যায়। এক তো পাত্রী নাবালিকা, তারওপর বয়সের বিরাট পার্থক্য – প্রায় পনেরো বছর। কিন্তু কোনকিছুই মৃণ্ময়বাবুকে দৃঢ় মনকে টলাতে পারে না। তাঁর কন্যাদায়গ্রস্ত বৃদ্ধ শ্বশুরমশাইও মেয়েকে ঘাড় থেকে নামাতে পারলে বাঁচেন। উনিও এই বিয়েতে কোনো আপত্তি তোলেন না। ফলে মৃণ্ময়বাবুর পথটা পরিষ্কারই ছিল। তিনি সাততাড়াতাড়ি সরলার গলায় মালা দিয়ে, তাকে এনে ঘরে তোলেন। তারপর থেকে পঙ্গু হয়ে যাওয়ার আগে পর্যন্ত প্রতিদিন রাত্রিবেলায় গবদা বউকে বিছানায় ফেলে উদ্দাম চুদে চুদে হোর করেছেন। রোজ রাতে স্বামীর চোদন খেয়ে খেয়ে মাস দুয়েকের মধ্যেই সরলা গর্ভবতী হয় আর তার ঠিক নয় মাস নয় দিন বাদে মাত্র ষোল বছর বয়সে এক ফুটফুটে কন্যাসন্তান প্রসব করে।

বিয়ের পর থেকে এতগুলো বছর ধরে সরলা এক গৃহকর্মে নিপুণা গৃহিণীর ভূমিকাটি অতি দক্ষতার সাথে পালন করে এসেছে। বরের অল্প রোজগার দিয়ে সংসারের সমস্ত খরচখরচা খুব চমৎকারভাবে সামলেছে। কিন্তু সেই সামান্য আয়টাও যখন দৈবদুর্বিপাকে পরে হঠাৎ করে বন্ধ হয়ে গেল, তখন সে যেন চোখে অন্ধকার দেখল। একদিকে অসুস্থ স্বামীর চিকিৎসার খরচ, অন্যদিকে একমাত্র কন্যা মালার লেখাপড়া চালানোর খরচা। সাথে করে রোজের সংসারখরচ তো আছেই। সবকিছু সে একা কিভাবে সামলাবে সেই চিন্তাতেই তার রাতের ঘুম উড়ে গেল। অনেক চিন্তাভাবনা করে সরলা ঠিক করল যে সে বাড়ি-বাড়ি গিয়ে রান্নার কাজ করবে। অতি ছোট বয়সে বিয়ে হয়ে যাওয়ার ফলে তার পেটে বিশেষ বিদ্যে নেই। তাই তার পক্ষে বরের মত কোনো বেসরকারী অফিসে চাকরিবাকরি জোটানো সম্ভব নয়। তার থেকে বরং পরের বাড়িতে রাঁধুনির কাজ তার সহজে জুটে যাবে। এতগুলো বছর ধরে হেঁশেল ঠেলে সে রান্নাবান্নায় বেশ হাত পাকিয়ে ফেলেছে। সরলার হাতের কচি পাঁঠার মাংস সারা পাড়ায় বিখ্যাত। পাড়ার ক্লাবে যখন বিভিন্ন অনুষ্ঠান হয়, তখন মাংস রাঁধতে তারই ডাক পরে। কাজেই একটু একে-ওকে ধরলে পরে একটা রান্নার কাজ সে সহজেই পেয়ে যাবে।

বেশ কয়েক বছর হল সরলাদের এলাকাতে একটা ইঞ্জিনিয়ারিং কলেজ খুলেছে। সেখানে অনেক ছাত্রছাত্রী পড়ে। এই সকল ছাত্রছাত্রীরা বেশীরভাগই বাইরে থেকে পড়তে এসেছে। এরা এখানে মেস করে থাকে। অনেকে আবার পেয়িং গেস্ট হিসেবে রয়েছে। এরা কেউই হাত পুড়িয়ে রান্না করে খায় না। এদের কল্যাণে তাই এলাকায় রান্নার লোকের চাহিদা বেশ চড়া। এরা মাইনেটাও ভালোই দেয়। একটা কাজের মাসীকে ধরতেই এমনই একটি ছেলেদের মেসে সরলার রাঁধুনির কাজ জুটে গেল। মেসে সাতাশটা ছেলে থাকে। সবাই এলাকার ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র। আর আছেন মেসের মালিক-কাম-ম্যানেজার বিপ্লববাবু। এই মোট আঠাশজনের চারবেলার খাবার সরলাকে রেঁধে দিতে হবে। কাজটা রীতিমত খাটুনির হলেও, তার সাথে জোটা মাইনেটাও বেশ লোভনীয় – ষোল হাজার টাকা। এত টাকা তার বরও কোনদিন রোজগার করেনি। কাজটা পেয়ে তাই সরলার চিন্তা কিছুটা দূর হল।
 

Users who are viewing this thread

Back
Top