অষ্টবিংশ পর্ব
সেদিন সন্ধ্যায় প্রফেসর চে’র সঙ্গে ছিল কৌস্তভ, যাকে তিনি কাস্ত্রো বলে ডাকতেন। চে গেভারা ছিলেন ফিদেল কাস্ত্রোর শিষ্য, আর এখানে তিনি কৌস্তভের শিক্ষক; সম্পর্কটা একটু উল্টে গেছে। সে উল্টাতেই পারে; সমকামী সম্পর্কটাই একটু উল্টোপাল্টা। কৌস্তভ ওরফে কাস্ত্রো ঠিক সমকামী নয়, বরং তাকে বলা যেতে পারে বাইসেক্সুয়াল। নারী এবং পুরুষ, উভয়ের সঙ্গে সেক্সেই সে সমান ইন্টারেস্ট পায়। এমনকি কালিঘাটের খালপাড়ে গিয়ে সে হিজড়েও চুদে এসেছে; যদিও সেটা চেতন জানেন না। কিন্তু যেটা জানেন, সেটা হলো কাস্ত্রোর নারী আসক্তির ব্যাপারটা, এবং যার জন্য তিনি তার উপর মনে মনে ক্ষুব্ধ। যদিও মুখ ফুটে কিছুই বলতে পারেন না, কারণ কাস্ত্রোর লম্বায় আট ইঞ্চি এবং ঘেরে প্রায় তার নুঙ্কুর দৈর্ঘ্যের সমান, অর্থ্যাৎ আড়াই ইঞ্চি, কালো মুষলটা তার পায়ূগহ্বরের অভ্যন্তরে অপরিসীম আনন্দদান করে।
কাস্ত্রোর সবসময়েই এক বা একাধিক গার্লফ্রেন্ড থাকে, যেমন আজকাল তার জিএফ সুদর্শনা। সুদর্শনা মোটেও সু দর্শনা নয়, বরং তার পাঁচ ফুট সাত ইঞ্চি লম্বা এবং আশী কেজি ওজনের হস্তিনি মার্কা চেহারায় তাকে বেশ কুদর্শনাই লাগে। কে যে তার এমন নাম রেখেছে কে জানে, তবে বিশ্ববিদ্যালয়ে তার যে নাম চালু আছে তা হলো, গুদর্শনা। কারণ প্রতিদিন টিফিন আওয়ার্সে সে, স্কার্ট পরিহিতা অবস্থায় বিশ্ববিদ্যালয়ের ইনডোর স্টেডিয়ামের এনট্র্যান্স লবির সিড়িতে বসে, থাই ফাঁক করে তার গুদের দর্শন দেয়। বলতে ভুলে গেছি, সুদর্শনা বা গুদর্শনা একজন নারীবাদী এবং সে ব্রা-প্যান্টি কিছুই পড়ে না, কারণ সে মনে করে এ গুলি নারী স্বাধীনতার পরিপন্থী। ফলে প্যান্টিহীনা সুদর্শনার একগাছা চুলে ঢাকা ফুলকো লুচির মতো গুদের দর্শন লাভ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মচারী থেকে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কাজে আসা জণগনও। এই কারণে টিফিন আওয়ার্সে ইনডোর স্টেডিয়ামের সামনে পুরুষদের যাতায়াত বেড়ে যায়।
সুদর্শনার অবশ্য এতে ভ্রুক্ষেপও নেই। জনসমাগম যতো বাড়তে থাকে, ততো সে উরু পাল্টাপাল্টি করে বিভিন্ন আঙ্গেল থেকে তার যোনির দর্শনলাভের সূযোগ করে দেয়। শুধু তাই নয়, সে যখন তার ব্রাহীনা অর্ধেক তরমুজের মতো বিশাল দুটি স্তন দুলিয়ে দুলিয়ে হাঁটে, তখন চ্যাংড়া ছেলেছোকরারা যখন তারউদ্দেশ্যে ছড়া কাটে, “মাই থলথল, গুদ খাস্তা, হুগলী যাবো কোন রাস্তা”, তখন তার বাল ছেঁড়া যায়। সেক্সের ব্যাপারেও সুদর্শনার চিন্তাধারা খুব স্বচ্ছ। তার যেমন খিদে পায় তেমনই তার সেক্স পায়; আর যখনই তার সেক্স পায়, তখনই তার সেক্স চাই এবং যখনই তার সেক্স চাই, তখনই সে সেক্স করে। সেক্স পার্টনারের ব্যাপারেও সুদর্শনার কোনো বাছবিচার নেই। যা হোক কিছু একটা হলেই হলো। তারও মতো কুদর্শনা নারীরও একাধিক প্রেমিক জুটে যেতো। কারণ কে না জানে, যৌবনে কুক্কুরী ধন্যা। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে শ্রীশ্রী গুপিনাথজীর একটা বাণী খুব প্রচলিত ছিলো, “হেঁজি-পেঁজি নূরজাহাণ, কাপড় খুললে সব সমান”। তারা তার কাঠালের মতো দুটো মাই, তরমুজের মতো দুটো কালো পোঁদ এবং টাইটানিক ডুবে যাবে এমন গুদের দিওয়ানা বনে যেতো, অন্ততঃ কিছুদিনের জন্য।
এছাড়া কিছু ন্যাকাষষ্ঠী লবঙ্গলতিকা টাইপের মেয়ের সঙ্গেও সুদর্শনার শারিরীক সম্পর্ক ছিলো। নারীই হোক বা পুরুষ, যে কোনো জেন্ডারের সঙ্গে সেক্সেই, মূল কথা ছিলো, টোটাল সেক্স-সেশনটাকে সেই ডমিনেট করবে। যেমন সে তার পার্টনারের যৌনাঙ্গে মুখস্পর্শ করতো না, কিন্তু তাদের দিয়ে নিজের ভগাঙ্কুর, যোনিবেদী এবং পায়ূছিদ্র লেহন করিয়ে নিতো। দু’ একজন বিকৃতকামী ছাড়া, তার যৌনসঙ্গীদের কেউই সুদর্শনার ওখানে মুখ দিতে পছন্দ করতো না, কারণ সে সাধারণত তার গোপনাঙ্গ সাফসুতরা রাখতো না। যেমন সে পেচ্ছাপ করে যোনি ধুতো না, হাগু করে ভালো করে শৌচ করতো না। এছাড়াও কখন কখনো হয়তো তার সঙ্গী তার পোঁদের ফুঁটো চাটছে, সুদর্শনা তখনই ফ্যাআ্যআ্যত ফ্যাআ্যআ্যত করে তাদের মুখে পেঁদে, হাততালি দিতে দিতে বলে উঠতো, “মুখোপাধ্যায়, মুখোপাধ্যায়”। বিশেষ করে পুরুষসঙ্গীদের ক্ষেত্রেই সে এটা করতো।
তারা তখন ভীষণভাবে ঘৃণাবোধ করতো। সেক্স করার ইচ্ছাটাই তাদের চলে যেতো। কিন্তু সুদর্শনার তখন পাগলী হস্তিনীর মতো দশা। সঙ্গীর মাথার চুল ধরে মাথাটাকে চেপে ধরতো নিজের উরুসন্ধির উপর। তার সঙ্গীরা তার এই কদর্য্য আচরণ সহ্য করতে বাধ্য হতো, কারণ একটু পরেই কাউগার্ল পজিসনে পুরুষসঙ্গীদের উপরে চড়ে বসতো সে। উম্যান অন টপ পোস্চারে তার মেল পার্টনারনের খুব ভালো লাগতো, কারণ তারা অনেকক্ষণ বীর্য্যধারণ করতে পারতো। তাড়াতাড়ি মাল ফেলে দিলেই. সুদর্শনার হাতে তাদের চড়-থাপ্পড় জুটতো। কখনো কখনো বিচিতে লাথিও। কারণ কম করে আধাঘন্টা না ঘষালে, সুদর্শনার গুদের শুয়োপোকাগুলো মরতো না। এরপর হড়হড় করে জল খসাতো সে, যা চাটতে বাধ্য হতো তার সঙ্গীরা। এইসবই সুদর্শনার মতে তার নারীবাদী চরিত্রের সঙ্গে সাজুয্যমান।
নারীসঙ্গীদের ক্ষেত্রে সাধারণত এতটা নির্মম হতো না সে; কিন্তু আঁচড়-কামড় থেকে রেহাই পেতো না তারা। তাদের ঠোঁটে-বুকে –পেটে তার নখ এবং দাঁতের দাগ সাক্ষ্য বহন করতো সুদর্শনার বিকৃতকামের। সঙ্গীনীদের দিয়ে ভালো করে গুদ-পোঁদ চাটিয়ে নিয়ে, শী-মেল বেল্ট পড়ে তাদের উপর চড়ে বসতো। আজ থেকে আড়াই দশক আগে অধিকাংশ মধ্যবিত্ত বাঙালী ভদ্রঘরের মেয়েদেরই এই শী-মেল বেল্ট সম্পর্কে কোনো আইডিয়াই ছিলো না। তারা কিছু বুঝে ওঠার আগেই তারা এই মত্ত হস্তিনী দ্বারা ধর্ষিতা হয়ে যেতো। তাদের মধ্যে যারা কুমারী থাকতো, তাদের সতীচ্ছদ ছিন্ন হতো, প্রচুর রক্তপাত হতো; এক পাশবিক আনন্দে মেতে উঠতো সুদর্শনা। বস্তুতঃ তার সঙ্গে সেক্স-সেশনের পর অধিকাংশ মেয়েই দু’তিনদিন স্বাভাবিকভাবে হাঁটতে চলতে পারতো না।
এহেন সুদর্শনাও আজ ছিলো কৌস্তভের সঙ্গে বিজলীর ঠেকে। বাগজোলা ক্যানালের পাশের বটগাছটার বাঁধানো গুঁড়ীটার পাশে ঝুপসী অন্ধকার। সেখানেই তিনটে বাংলার পাঁইট, মারিজুয়ানার ছিলিম, গিলেমিটে এবং শুঁটকীর চচ্চড়ি নিয়ে বসেছিলো ওরা চারজন – প্রফেসর চে, কাস্ত্রো, গুদর্শনা এবং লাজো অর্থ্যাৎ লাজবন্তী। লাজবন্তী সুদর্শনার লেটেস্ট শিকার; পাঞ্জাবী মেয়ে, খাতে-পিতে ঘরকা; অমৃতসরী দুধেল গাইয়ের মতো হৃষ্টপুষ্ট তার চেহারা। ফলে সুদর্শনার ধকল সে ভালই সহ্য করতে পারে। পাঞ্জাবী কুড়ী হওয়ার দরুন যোনিসঙ্গমের সাথে সাথে পায়ূমৈথুনের প্রতিও তার সহজাত প্রবৃত্তি আছে। ফলে সুদর্শনার তো “পাঁচো অঙ্গুলি ঘি মে”। শুধু সুদর্শনাই নয়, তার বয়ফ্রেন্ড কৌস্তভের সঙ্গেও তার শারিরীক সম্পর্ক হয়েছে, থ্রিসামের মাধ্যমে। দু’তিনজনকে একসাথে নেওয়া তার বাঁয়ে হাত কি খেল।
এই মূহূর্তে সুদর্শনা তার মিডিটা তুলে দিয়েছে কোমর অবধি, আর তার ঝাঁটে ভরা গুদ ঘাঁটছে কৌস্তভ। কৌস্তভের প্যান্টের জিপার খুলে তার ল্যাওড়া মালিশ করছেন চেতন। আর লাজোর ধবধবে ফর্সা, বাতাবী লেবুর মতো টসটসে টাইট মাইদুটো কচলাচ্ছে সুদর্শনা। হাতে হাতে ঘুরছে ছিলিম, তাতে লেগে যাচ্ছে সুদর্শনার গুদের রস এবং কৌস্তভের বাঁড়ার কষ, স্বাদ বেড়ে যাচ্ছে আরো। গ্লাসও অদলবদল হচ্ছে নেশার ঘোরে। নেশা আরেকটু চড়লে এবং কামবাই আরেকটু বাড়লে তারা চলে যাবে চেতন কিংবা সুদর্শনার বাড়ীতে। যেখানে চলবে এক ননস্টপ বিকৃত চোদনলীলা, যেখানে ঝড়বে অনেক ফ্যাদা আর খসবে গুদের অনেক জল। ধুতির কোঁচার ফাঁক দিয়ে আন্ডারওয়্যারের বোতাম খুলে, নিজের বামনাকৃতি লিঙ্গটা বার করে, দু’চারবার নাড়িয়েই, প্রফেসর চে যখন বীর্য্য উদ্গারণের দোড়গোড়ায়, তখনই পেছনে একটা শোরগোল শুনে তারা ফিরে তাকালো।