What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ST SEX (এস টি সেক্স) (1 Viewer)

সপ্তবিংশ পর্ব

শুয়োরের নাড়ীভুড়ির চাট, কাচালঙ্কা, বিটনুন সহযোগে দু’ পাত্তর পেটে পড়তে না পড়তেই, ল্যাংচার শরীরে আবার পুরুষসিংহ জেগে উঠলো। বুড়োশিবের মন্দিরের চাতালের একপাশে এই চোলাইয়ের ঠেক বিজলীর। পাশেই বাগজোলা ক্যানালের নোংরা জলের থেকে পচা দুর্গন্ধ এসে বিজলীর ঠেকের চোলাইয়ের ঝাঁঝই বাড়িয়ে দেয়। দক্ষিণ শহরতলীর এই অঞ্চলে বিজলির চোলাইয়ের ঠেকের খুব নাম আছে। এখানে আশেপাশের বস্তির লোকেরা ছাড়াও অনেক ভদ্রলোকেরও নিয়মিত যাতায়াত আছে। আর এখানে আসে মাধবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়ছেন, ছাত্রীরাও রেগুলারলি এই ঠেকে আসে। এবং প্রফেসররাও।

এখানে চোলাই ছাড়াও হাড়িয়া, তাড়ি, বাংলা এবং কম দামী ইংরাজী মদ পাওয়া যায়। এছাড়াও পাওয়া যায় উৎকৃষ্ট মানের কেরালা এবং মণিপুরী গ্রাস, মারিজুয়ানা, হাসিস, চরস এবং ব্রাউন সুগার। মুখরোচক সবরকম চাট পাওয়া যায় যেমন মুরগীর গিলেমিটে, খাসি এবং শুয়োরের ছাঁট, লইঠ্যা মাছের কাটলেট এবং শুঁটকি মাছের ঝাল। এইসব তো বটেই, এবং ফাউ হিসাবে পাওয়া যায় বিজলীরানির ঢাউস দুটো বুকের মাঝখানের গভীর বিভাজিকা, পাতলা কোমরের ঠমক এবং কলসীর মতো দুটো বিশাল পাছার লচক। এছাড়াও বেশী রাতের দিকে আশেপাশের বস্তির কিছু হাফগেরস্থ মেয়ে খদ্দের খুঁজতে এই ঠেকে চলে আসে। সব মিলিয়ে সন্ধ্যা সাতটা থেকে রাত একটা/দেড়টা অবধি জমজমাট এনটারটেইনমেন্টের প্যাকেজ এখানে রেডিলি আ্যভেলেবেল থাকে।

প্রতি সপ্তাহে লোকাল থানায় একটা বড়ো পরিমান হপ্তা যায় বিজলীর এই ঠেক থেকে। লোকাল পার্টি অফিস এবং এলাকার ক্লাবগুলোর যে কোনো অনুষ্ঠানে, সে রবীন্দ্র-নজরুল সন্ধ্যাই হোক বা স্বেচ্ছা রক্তদান শিবির, মোটা চাঁদা দিয়ে থাকে বিজলী । এর জন্যই তার ঠেকে কখনো পুলিশের রেইড হয় না; হলেও আগে থেকে জানান দিয়ে হয়, যাতে করে বিজলি তার দামী মদ-গাঁজা সরিয়ে ফেলতে পারে এবং দামী কাস্টমারদের বিদায় করে দিতে পারে। এর ফলে টোটাল এনটারটেইনমেন্টের সাথে টোটাল সেফটির গ্যারান্টি পেয়ে ভদ্রলোকরাও ভীড় জমায় বিজলির ঠেকে। বোতলের পর বোতল উড়ে যায়, গামলার পর গামলা চাঁট শেষ হয়ে যায়, রাত বাড়তে থাকে, বাবুদের নেশা চড়তে থাকে, বিজলীর ক্যাশবাক্স ভরতে থাকে।

আজকের ঠেকে উপস্থিত ছিলেন মাধবপুর বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের রিডার চেতন চৌধুরি, যিনি নিজেকে চে চৌধুরি বলেই পরিচয় দেন, এবং নিজেকে আর্জেন্টিনা গেরিলা বিপ্লবী চে গেভারার ভাবশিষ্য বলেই দাবী করেন। যদিও তিনি কোনোদিনে কোনো মিছিলে হাঁটেন নি, বা কোনো আন্দোলনে যোগ দেন নি। এই কারণে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাকে গুয়েভরা বিপ্লবী বলে আওয়াজ দেয়; কিন্তু তাতে তার কিছু যায় আসে না। তিনি মনে করেন ঠান্ডা ঘরে বসে তার ক্ষুরধার লেখনীর মাধ্যমেই ভারতবর্ষে বিপ্লবের স্ফুলিঙ্গ থেকে অগ্নিশিখা প্রজ্জ্বলিত করতে সক্ষম হবেন। যদিও তার একটি লেখাও আজ অবধি কোনো প্রথমশ্রেণীর পত্রিকায় প্রকাশিত হয় নি। তিনি অবশ্য সে সবের পরোয়া করেন না; কারণ তিনি জানেন বুর্জোয়া মিডিয়া কখনো সাচ্চা বিপ্লবী লেখা ছাপাবে না।

আশ্চর্য্যের ঘটনা হলো তথাকথিত প্রগতিশীল প্রকাশনা সংস্থাগুলোও তাকে মোটে পাত্তা দেয় না। আসলে প্রগতিশীলতার নামে এইসব সংস্থাগুলো যে আসলে সংশোধনবাদের চাষ করছে, সে ব্যাপারে তার কোনো সন্দেহই নেই। তার অতি প্রগতিশীল প্রবন্ধ এবং কবিতাগুলো এইসব সংশোধনবাদী বামপন্থীরা কিছুই বুঝতে পারে না, তা তিনি বুঝতে পারেন। সে কারণেই একের পর এক প্রকাশনা সংস্থা থেকে যখন তাকে অপমান করে বিদায় করে দেওয়া হতো, তিনি নিরাশ হতেন না। বরং মনে মনে আওড়ে যেতেন চে গুয়েভারার প্রতি সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতার পংক্তি -

“এতকাল আমি এক, আমি অপমান সয়ে মুখ নিচু করেছি
কিন্তু আমি হেরে যাই নি, আমি মেনে নিই নি
আমি ট্রেনের জানলার পাশে, নদীর নির্জন রাস্তায়,
ফাঁকা মাঠের আলপথে, শ্মশানতলায়,
আকাশের কাছে, বৃষ্টির কাছে বৃক্ষের কাছে,
হঠাৎ-ওঠা ঘূর্ণি ধুলোর ঝড়ের কাছে
আমার শপথ শুনিয়েছি, আমি প্রস্তুত হচ্ছি, আমি
সব কিছুর নিজস্ব প্রতিশোধ নেবো
আমি আমার ফিরে আসবো
আমার হাতিয়ারহীন হাত মুষ্টিবদ্ধ হয়েছে, শক্ত হয়েছে চোয়াল,
মনে মনে বারবার বলেছি, ফিরে আসবো!”

অবশেষে বারবার প্রত্যাখ্যাত হয়ে বইমেলার ঠিক আগে, নিজের কিছু হাবিজাবি লেখা, নিজের পয়সায়, কোনো লোকাল প্রেস থেকে শতখানেক কপি ছাপিয়ে, বইমেলায় ঘুরে ঘুরে পুশ সেল করার চেষ্টা করেন। দু’তিন কপি বিক্রী হয়েও যায়। মেলার শেষের দিন, মেলা শেষ হওয়ার পরে, বাকিগুলোকে জ্বালিয়ে দিয়ে, বুর্জোয়া সাহিত্যের মুন্ডপাত করে, তার কোনো প্রিয়তম ছাত্রের হাত ধরে বেরিয়ে আসেন।

এখানে বলে রাখা দরকার, প্রফেসর চেতন চৌধুরী উরফে প্রফেসর চে একজন সমকামী। এছাড়াও তার শিশ্ন ভীষণই ক্ষুদ্র, উত্তেজিত অবস্থায়ও ইঞ্চি আড়াইয়ের বেশী নয়; এবং তার শীঘ্রপতনের সমস্যা আছে। এই সব কারণেই তার সুন্দরী স্ত্রী তিতিরের সাথে তার ডিভোর্স হয়ে গিয়েছে। তিতির যদি বা তার ক্ষুদ্রাকৃতি কামদন্ড মেনে নিয়েছিল, কারণ নারীর যোনি বিবরের প্রথম দুই ইঞ্চি দৈর্ঘ্যই অধিক সংবেদনশীল, ফলে আড়াই/তিন ইঞ্চি লিঙ্গও যদি অনেকক্ষণ ধরে ঘর্ষণ করে, তাহলেও নারীর চরম পুলক হওয়া সম্ভব; কিন্তু প্রায় প্রতিবার সঙ্গমের সময়, খাড়া হবার সঙ্গে সঙ্গে, থাইতেই বীর্য্যপাত, কাঁহাতক সহ্য করা যায়?

অবশ্য চেতন তিতিরের সঙ্গে সেক্স করে মজাও পেতেন না। তিতির কেন, যে কোনো নারীর সঙ্গে কামক্রীড়াতেই তার ইন্টারেস্ট ছিল না; শুধু মায়ের চাপেই তাকে বিয়ে করতে হয়। ডিভোর্সের পরে একগাদা টাকা খোরপোষ দিতে হয় তিতিরকে। ইতিমধ্যে মা-ও মারা গিয়েছেন। ফলে পুনর্বিবাহ করার জন্য চাপ দেওয়ারও কেউ নেই। তিনিও আর দ্বিতীয়বার বেলতলা যান নি। প্রায় প্রত্যেক ব্যাচেই অন্তঃত একজন “গে” স্টুডেন্ট থাকেই। তাদেরই কাউকে বেছে নেন পার্টনার হিসাবে। প্রসঙ্গতঃ উল্লেখযোগ্য, ছোট বাঁড়া এবং তাড়াতাড়ি মাল পড়ে যাওয়ার রোগের জন্য, তার সমকামী রিলেশনে, চেতন প্যাসিভ রোল প্লে করেন; হোমোসেক্সুয়ালিটির নোমেনক্লেচারে যাকে বলে “টেকার”; অর্থ্যাৎ সাদা বাংলায় তিনি তার পার্টনারকে দিয়ে পোঁদ মারাতেন। যখন তার পার্টনার তার পায়ূপথে লিঙ্গচালনা করতে থাকে, তখন তিনি নিজে বা তার পার্টনার হস্তচালনার মাধ্যমে দু’তিন মিনিটেরমধ্যে তার বীর্য্যপতন করাতো। এভাবেই চলছিলো প্রফেসর চে’র যৌনজীবন।
 
গুরু প্রনাম | বিপ্লবীদের কমিউন জীবনের যৌন স্বেচ্ছাচারের আখ্যান কিঞ্চিত অবহিত আছেন আমার অনুমান | কৃপা করে ব্যক্ত করবেন |
 
অষ্টবিংশ পর্ব

সেদিন সন্ধ্যায় প্রফেসর চে’র সঙ্গে ছিল কৌস্তভ, যাকে তিনি কাস্ত্রো বলে ডাকতেন। চে গেভারা ছিলেন ফিদেল কাস্ত্রোর শিষ্য, আর এখানে তিনি কৌস্তভের শিক্ষক; সম্পর্কটা একটু উল্টে গেছে। সে উল্টাতেই পারে; সমকামী সম্পর্কটাই একটু উল্টোপাল্টা। কৌস্তভ ওরফে কাস্ত্রো ঠিক সমকামী নয়, বরং তাকে বলা যেতে পারে বাইসেক্সুয়াল। নারী এবং পুরুষ, উভয়ের সঙ্গে সেক্সেই সে সমান ইন্টারেস্ট পায়। এমনকি কালিঘাটের খালপাড়ে গিয়ে সে হিজড়েও চুদে এসেছে; যদিও সেটা চেতন জানেন না। কিন্তু যেটা জানেন, সেটা হলো কাস্ত্রোর নারী আসক্তির ব্যাপারটা, এবং যার জন্য তিনি তার উপর মনে মনে ক্ষুব্ধ। যদিও মুখ ফুটে কিছুই বলতে পারেন না, কারণ কাস্ত্রোর লম্বায় আট ইঞ্চি এবং ঘেরে প্রায় তার নুঙ্কুর দৈর্ঘ্যের সমান, অর্থ্যাৎ আড়াই ইঞ্চি, কালো মুষলটা তার পায়ূগহ্বরের অভ্যন্তরে অপরিসীম আনন্দদান করে।

কাস্ত্রোর সবসময়েই এক বা একাধিক গার্লফ্রেন্ড থাকে, যেমন আজকাল তার জিএফ সুদর্শনা। সুদর্শনা মোটেও সু দর্শনা নয়, বরং তার পাঁচ ফুট সাত ইঞ্চি লম্বা এবং আশী কেজি ওজনের হস্তিনি মার্কা চেহারায় তাকে বেশ কুদর্শনাই লাগে। কে যে তার এমন নাম রেখেছে কে জানে, তবে বিশ্ববিদ্যালয়ে তার যে নাম চালু আছে তা হলো, গুদর্শনা। কারণ প্রতিদিন টিফিন আওয়ার্সে সে, স্কার্ট পরিহিতা অবস্থায় বিশ্ববিদ্যালয়ের ইনডোর স্টেডিয়ামের এনট্র্যান্স লবির সিড়িতে বসে, থাই ফাঁক করে তার গুদের দর্শন দেয়। বলতে ভুলে গেছি, সুদর্শনা বা গুদর্শনা একজন নারীবাদী এবং সে ব্রা-প্যান্টি কিছুই পড়ে না, কারণ সে মনে করে এ গুলি নারী স্বাধীনতার পরিপন্থী। ফলে প্যান্টিহীনা সুদর্শনার একগাছা চুলে ঢাকা ফুলকো লুচির মতো গুদের দর্শন লাভ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মচারী থেকে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কাজে আসা জণগনও। এই কারণে টিফিন আওয়ার্সে ইনডোর স্টেডিয়ামের সামনে পুরুষদের যাতায়াত বেড়ে যায়।

সুদর্শনার অবশ্য এতে ভ্রুক্ষেপও নেই। জনসমাগম যতো বাড়তে থাকে, ততো সে উরু পাল্টাপাল্টি করে বিভিন্ন আঙ্গেল থেকে তার যোনির দর্শনলাভের সূযোগ করে দেয়। শুধু তাই নয়, সে যখন তার ব্রাহীনা অর্ধেক তরমুজের মতো বিশাল দুটি স্তন দুলিয়ে দুলিয়ে হাঁটে, তখন চ্যাংড়া ছেলেছোকরারা যখন তারউদ্দেশ্যে ছড়া কাটে, “মাই থলথল, গুদ খাস্তা, হুগলী যাবো কোন রাস্তা”, তখন তার বাল ছেঁড়া যায়। সেক্সের ব্যাপারেও সুদর্শনার চিন্তাধারা খুব স্বচ্ছ। তার যেমন খিদে পায় তেমনই তার সেক্স পায়; আর যখনই তার সেক্স পায়, তখনই তার সেক্স চাই এবং যখনই তার সেক্স চাই, তখনই সে সেক্স করে। সেক্স পার্টনারের ব্যাপারেও সুদর্শনার কোনো বাছবিচার নেই। যা হোক কিছু একটা হলেই হলো। তারও মতো কুদর্শনা নারীরও একাধিক প্রেমিক জুটে যেতো। কারণ কে না জানে, যৌবনে কুক্কুরী ধন্যা। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে শ্রীশ্রী গুপিনাথজীর একটা বাণী খুব প্রচলিত ছিলো, “হেঁজি-পেঁজি নূরজাহাণ, কাপড় খুললে সব সমান”। তারা তার কাঠালের মতো দুটো মাই, তরমুজের মতো দুটো কালো পোঁদ এবং টাইটানিক ডুবে যাবে এমন গুদের দিওয়ানা বনে যেতো, অন্ততঃ কিছুদিনের জন্য।

এছাড়া কিছু ন্যাকাষষ্ঠী লবঙ্গলতিকা টাইপের মেয়ের সঙ্গেও সুদর্শনার শারিরীক সম্পর্ক ছিলো। নারীই হোক বা পুরুষ, যে কোনো জেন্ডারের সঙ্গে সেক্সেই, মূল কথা ছিলো, টোটাল সেক্স-সেশনটাকে সেই ডমিনেট করবে। যেমন সে তার পার্টনারের যৌনাঙ্গে মুখস্পর্শ করতো না, কিন্তু তাদের দিয়ে নিজের ভগাঙ্কুর, যোনিবেদী এবং পায়ূছিদ্র লেহন করিয়ে নিতো। দু’ একজন বিকৃতকামী ছাড়া, তার যৌনসঙ্গীদের কেউই সুদর্শনার ওখানে মুখ দিতে পছন্দ করতো না, কারণ সে সাধারণত তার গোপনাঙ্গ সাফসুতরা রাখতো না। যেমন সে পেচ্ছাপ করে যোনি ধুতো না, হাগু করে ভালো করে শৌচ করতো না। এছাড়াও কখন কখনো হয়তো তার সঙ্গী তার পোঁদের ফুঁটো চাটছে, সুদর্শনা তখনই ফ্যাআ্যআ্যত ফ্যাআ্যআ্যত করে তাদের মুখে পেঁদে, হাততালি দিতে দিতে বলে উঠতো, “মুখোপাধ্যায়, মুখোপাধ্যায়”। বিশেষ করে পুরুষসঙ্গীদের ক্ষেত্রেই সে এটা করতো।

তারা তখন ভীষণভাবে ঘৃণাবোধ করতো। সেক্স করার ইচ্ছাটাই তাদের চলে যেতো। কিন্তু সুদর্শনার তখন পাগলী হস্তিনীর মতো দশা। সঙ্গীর মাথার চুল ধরে মাথাটাকে চেপে ধরতো নিজের উরুসন্ধির উপর। তার সঙ্গীরা তার এই কদর্য্য আচরণ সহ্য করতে বাধ্য হতো, কারণ একটু পরেই কাউগার্ল পজিসনে পুরুষসঙ্গীদের উপরে চড়ে বসতো সে। উম্যান অন টপ পোস্চারে তার মেল পার্টনারনের খুব ভালো লাগতো, কারণ তারা অনেকক্ষণ বীর্য্যধারণ করতে পারতো। তাড়াতাড়ি মাল ফেলে দিলেই. সুদর্শনার হাতে তাদের চড়-থাপ্পড় জুটতো। কখনো কখনো বিচিতে লাথিও। কারণ কম করে আধাঘন্টা না ঘষালে, সুদর্শনার গুদের শুয়োপোকাগুলো মরতো না। এরপর হড়হড় করে জল খসাতো সে, যা চাটতে বাধ্য হতো তার সঙ্গীরা। এইসবই সুদর্শনার মতে তার নারীবাদী চরিত্রের সঙ্গে সাজুয্যমান।

নারীসঙ্গীদের ক্ষেত্রে সাধারণত এতটা নির্মম হতো না সে; কিন্তু আঁচড়-কামড় থেকে রেহাই পেতো না তারা। তাদের ঠোঁটে-বুকে –পেটে তার নখ এবং দাঁতের দাগ সাক্ষ্য বহন করতো সুদর্শনার বিকৃতকামের। সঙ্গীনীদের দিয়ে ভালো করে গুদ-পোঁদ চাটিয়ে নিয়ে, শী-মেল বেল্ট পড়ে তাদের উপর চড়ে বসতো। আজ থেকে আড়াই দশক আগে অধিকাংশ মধ্যবিত্ত বাঙালী ভদ্রঘরের মেয়েদেরই এই শী-মেল বেল্ট সম্পর্কে কোনো আইডিয়াই ছিলো না। তারা কিছু বুঝে ওঠার আগেই তারা এই মত্ত হস্তিনী দ্বারা ধর্ষিতা হয়ে যেতো। তাদের মধ্যে যারা কুমারী থাকতো, তাদের সতীচ্ছদ ছিন্ন হতো, প্রচুর রক্তপাত হতো; এক পাশবিক আনন্দে মেতে উঠতো সুদর্শনা। বস্তুতঃ তার সঙ্গে সেক্স-সেশনের পর অধিকাংশ মেয়েই দু’তিনদিন স্বাভাবিকভাবে হাঁটতে চলতে পারতো না।

এহেন সুদর্শনাও আজ ছিলো কৌস্তভের সঙ্গে বিজলীর ঠেকে। বাগজোলা ক্যানালের পাশের বটগাছটার বাঁধানো গুঁড়ীটার পাশে ঝুপসী অন্ধকার। সেখানেই তিনটে বাংলার পাঁইট, মারিজুয়ানার ছিলিম, গিলেমিটে এবং শুঁটকীর চচ্চড়ি নিয়ে বসেছিলো ওরা চারজন – প্রফেসর চে, কাস্ত্রো, গুদর্শনা এবং লাজো অর্থ্যাৎ লাজবন্তী। লাজবন্তী সুদর্শনার লেটেস্ট শিকার; পাঞ্জাবী মেয়ে, খাতে-পিতে ঘরকা; অমৃতসরী দুধেল গাইয়ের মতো হৃষ্টপুষ্ট তার চেহারা। ফলে সুদর্শনার ধকল সে ভালই সহ্য করতে পারে। পাঞ্জাবী কুড়ী হওয়ার দরুন যোনিসঙ্গমের সাথে সাথে পায়ূমৈথুনের প্রতিও তার সহজাত প্রবৃত্তি আছে। ফলে সুদর্শনার তো “পাঁচো অঙ্গুলি ঘি মে”। শুধু সুদর্শনাই নয়, তার বয়ফ্রেন্ড কৌস্তভের সঙ্গেও তার শারিরীক সম্পর্ক হয়েছে, থ্রিসামের মাধ্যমে। দু’তিনজনকে একসাথে নেওয়া তার বাঁয়ে হাত কি খেল।

এই মূহূর্তে সুদর্শনা তার মিডিটা তুলে দিয়েছে কোমর অবধি, আর তার ঝাঁটে ভরা গুদ ঘাঁটছে কৌস্তভ। কৌস্তভের প্যান্টের জিপার খুলে তার ল্যাওড়া মালিশ করছেন চেতন। আর লাজোর ধবধবে ফর্সা, বাতাবী লেবুর মতো টসটসে টাইট মাইদুটো কচলাচ্ছে সুদর্শনা। হাতে হাতে ঘুরছে ছিলিম, তাতে লেগে যাচ্ছে সুদর্শনার গুদের রস এবং কৌস্তভের বাঁড়ার কষ, স্বাদ বেড়ে যাচ্ছে আরো। গ্লাসও অদলবদল হচ্ছে নেশার ঘোরে। নেশা আরেকটু চড়লে এবং কামবাই আরেকটু বাড়লে তারা চলে যাবে চেতন কিংবা সুদর্শনার বাড়ীতে। যেখানে চলবে এক ননস্টপ বিকৃত চোদনলীলা, যেখানে ঝড়বে অনেক ফ্যাদা আর খসবে গুদের অনেক জল। ধুতির কোঁচার ফাঁক দিয়ে আন্ডারওয়্যারের বোতাম খুলে, নিজের বামনাকৃতি লিঙ্গটা বার করে, দু’চারবার নাড়িয়েই, প্রফেসর চে যখন বীর্য্য উদ্গারণের দোড়গোড়ায়, তখনই পেছনে একটা শোরগোল শুনে তারা ফিরে তাকালো।
 
গুরু প্রনাম | বিপ্লবীদের কমিউন জীবনের যৌন স্বেচ্ছাচারের আখ্যান কিঞ্চিত অবহিত আছেন আমার অনুমান | কৃপা করে ব্যক্ত করবেন |

এভাবে বলে লজ্জা দেবেন না
 
ঊনত্রিংশ পর্ব

ল্যাংচা ততক্ষণে টোটাল বাওলামি করা শুরু করে দিয়েছে। পরণের লুঙ্গীর কষিটা প্রায় খুলে যায় যায় অবস্থা; মুখ দিয়ে গ্যাঁজলা বেরোচ্ছে, গায়ের ফতুয়াটা খুলে এক হাতে ঘোরাচ্ছে এবং অপর হাতে ছাব্বিশ ইঞ্চি বুক চাপড়াতে চাপড়াতে তারস্বরে চেঁচাচ্ছে, “শেগো, পুঙ্গীর পুত, খানকির পুঁটকি দিয়ে বের হওয়া মাস্টার, আমার ইস্তিরিকে চুদে পেট করেছিস বাবাচোদা বেলুনফাটা মাঁগমারানী, আজ তোর পোংগা আমি ফাটাবো”। একটু আগেই বস্তির ভেতরে ল্যাংচার বাসায় যে সিনেমাটা হচ্ছিলো, তার পার্ট দু দেখার আশায় মূহূর্তের মধ্যে একটা ভীড় জমে গেলো। ল্যাংচার তিন স্যাঙ্গাত, ন্যাপলা, ধেনো আর দানা, যারা একটু আগেই ল্যাংচার পয়সায় মাল খেয়েছে, কৃতজ্ঞতা স্বরুপ তারাও তার সঙ্গে কাঁচা খিস্তির ফোয়ারা ছড়িয়ে দিতে লাগলো।

ব্যবসার সময়ে ঠেকে ক্যাজরা বিজলী একদমই পছন্দ করে না। মাল খেয়ে দাম না দিয়ে যাতে কেউ পালাতে না পারে, সে জন্য সে দুজন মাস্তান পুষেছে; কিন্তু তারা একটু বেশী রাতের দিকে আসে; কারণ ওই ধরণের ক্যাজরাগুলো বেশী রাতে বেশী হয়। অবশ্য এই ধরণের খুচরো মালগুলোকে সে নিজেই সাল্টে দিতে পারে। ঘাড় ধরে গাড়ে এক লাথ মারলেই খালের জলে গিয়ে পড়বে; খালের নোংরা জল পেটে গেলেই নেশা আপনে আপ উতরে যাবে। খবরটা তার কানেও এসেছে, এই ছোকরা কামাই করতে ভিন রাজ্যে গিয়েছিলো, তার মাগটা বাবুপাড়ার এক মাস্টারের সঙ্গে শুয়ে পেট বাঁধিয়েছে। বাঁধিয়েছে তো বাঁধিয়েছে, তাতে কোন মহাভারত অশুদ্ধ হয়ে গিয়েছে। মেয়েছেলের চুত খালি জমিনের মতো, মালিক ফসল না ফলালে যে কেউ এসে ফসল ফলিয়ে যাবে। তার নিজেরই সাতটা সন্তানের মধ্যে চারটে তার স্বামী বুধুয়ার নয়। তাতে কি বুধুয়া তাকে ছেড়ে দিয়েছে না বিজলী অসতী হয়ে গিয়েছে!

রাজ্যের কাজ পড়ে রয়েছে; শুয়োরের ছাঁটের ঘুঘনিটা এখনও নামানো হয় নি। ছোকরাগুলোর সাথে নিজেই নিপটাতে গেলে অনেক সময় বরবাদ হয়ে যাবে। এক্ষুনি সিনেমা হলের ইভনিং শো শেষ হলেই খদ্দেরের ভীড় জমে যাবে। কি করবে ভাবছে বিজলী, তখনই দেখে, যে মাস্টার তার ইস্টুডেন্টদের নিয়ে তার ঠেকে আসে, সে ওই ছেলেটার কাঁধে হাত রেখে কিছু বোঝাচ্ছে।

কোন স্ফুলিঙ্গ থেকে যে বিপ্লবের বন্হিশিখা জ্বলে উঠবে কেউ জানে না। এটাই মার্কসবাদের শিক্ষা। সুতরাং কোনো ঘটনাকেই তুচ্ছজ্ঞান না করে মেহনতী জনগণকে সংগঠিত করে সঠিক নেতৃত্ব দেওয়াই প্রকৃত বিপ্লবীর কাজ। ল্যাংচার কেসটা শুনেই প্রফেসর চে’র মনে হলো, এটা শ্রেণী সংগ্রামের একটা ক্ল্যাসিক এক্সাম্পল, যেখানে ল্যাংচা বিলং করে ‘হ্যাভ নট’ ক্লাশে আর তার বউকে চুদে পেট করে দেওয়া মাস্টার ‘হ্যাভ’ শ্রেণীর প্রতিনিধি। আবহমান কাল ধরে এই দুই শ্রেণীর মধ্যে সংঘাত চলছে, চলবে। এর সঙ্গে নারী নির্য্যাতনের অনুপাণ, এক্কেবারে মহান নভেম্বর বিপ্লবের জেরক্স কপি। নেতৃত্বে বাংলার চে, কমরেড চেতন চৌধুরি। মানস্চক্ষে তিনি দেখতে পেলেন বাইক উড়িয়ে তিনি চলেছেন বলিভিয়ার জঙ্গলে। কাঁধে রাইফেল, পোঁদে কাস্ত্রোর বাঁড়া। সঙ্গমের অপরিসীম আনন্দে একের পর এক তিনি লিখে চলেছেন, বলিভিয়ান ডাইরি, মোটর সাইকেল ডাইরি, গেরিলা যুদ্ধের গুপ্তকথা, আর প্রত্যেকটাই বেস্ট সেলার হয়ে উঠছে। এক্ষুনি ল্যাংচাকে তাতিয়ে একটা বিক্ষোভ সংগঠিত করতে হবে। উত্তেজনায় শীর্ণ মুঠি উঁচিয়ে তিনি স্লোগান দিয়ে উঠলেন, “ইনকিলাব জিন্দাবাদ”; ঠেক থেকে কোন এক মাতাল জড়ানো গলায় গলা মেলালো, “আমরা খাবো, তোমরা বাদ”।

নারীত্বের প্রতি অবমাননা হয়েছে শুনেই খেপে উঠলো সুদর্শনা। একটা বৃহত্তর আন্দোলন সেও গড়ে তুলতে চায়। কৌস্তভের অবশ্য কোনো আদর্শ নেই; সে নারীবাদীও নয়, পুরুষবাদীও নয়, মার্ক্সবাদীও নয়, গান্ধীবাদীও নয়, সে হলো পাক্কা ধান্ধাবাদী। আজ রাতে তার ধান্ধা হলো ওই পাঞ্জাবী মাগীটার লদলদে গাঁড় মারা। এইসব আন্দোলন-টান্দোলনের ঝামেলায় সে মোটেও পড়তে চায় না। মারিজুয়ানা সবে কিক মারা শুরু করেছিলো মস্তিস্কের ধূসর কোষে, তার মধ্যে এইসব ক্যাজরা কার ভালো লাগে? কিন্তু এখন এদের সঙ্গ ছাড়া যাবে না। তার থেকে বরং আন্দোলন- আন্দোলন খেলাটা সর্টকাটে শেষ করে, প্রফেসরের বাড়ি গিয়ে ফুলটুস মস্তি লোটা যাবে। এইসব লাফড়া বিলকুল না-পসন্দ লাজোরও। বাঙ্গালীদের দিমাগে যে কি অজীব কীড়া আছে, মাঝেমাঝেই দিমাগ মে পলিটিক্স কি ভূত সওয়ার হোতি হ্যায়। লগতা হ্যায় পলিটিক্স হি ইনলোগোঁকা ফেবারিট পাসটাইম হ্যায়। হমেশা “চলছে না, চলবে না”। কিতনা আচ্ছি মহ্ফিল জম রহী থি, দিল কর রহা থা বো মস্ত নওজওয়ান সে আপন ফুদ্দি ঔর গাঢ় মারওয়া লে। লেকিন সারা প্ল্যানিংকা ইয়ে প্রফেসর ঔর বো লড়কিনে রায়তা ফ্যায়লাকে রখ দি। পর অব তো ইনকে সাথ রহনাই পড়েগা, নহী তো দোস্তোঁ মেঁ বেইমানি হো জায়েগী।

মিনিট দশেকের একটা জ্বালাময়ী বক্তৃতা এবং কিছু স্লোগানের পর প্রফেসর চে এবং সুদর্শনার নেতৃত্বে একটা ছোটখাটো মিছিল প্রফেসর রতিকান্তের বাড়ীর সামনে হাজির হলো। দুটি নেড়ী কুত্তা এবং এক হাতে প্রায় খুলে যাওয়া হাফপ্যান্ট এবং অন্য হাতে নাকের শিকনি মুছতে থাকা তিনটি বাচ্চাকে যদি ধরা যায়, তাহলে মিছিলে হাজিরার সংখ্যা জনা কুড়ি। প্রায় প্রত্যেকেই বিজলীর ঠেকে বসে নেশা করছিল। বেশীরভাগই ল্যাংচার ইয়ার-দোস্ত, যাদের অনেকের বাড়ির মা-বোনের ইজ্জত বিক্রী হয়েছে বাবুদের বাড়ী কাজ করতে গিয়ে, ফলে তাদের মধ্যে একটা চাপা ক্রোধ ছিলোই। আজ মওকা পেয়ে মাস্টারটার ওপর যদি হাতের সুখ করা যায়, জ্বালাটা মিটবে। দু’চারজন অতি-উৎসাহী মেয়েপুরুষ পাড়ার মোড় থেকেও জুটে গেছে তামাশা দেখার জন্য। মিছিলের হাজিরা দেখে মোটেও হতাশ হলেন না প্রফেসর চে। কারণ তার দৃঢ় বিশ্বাস এই জন কুড়ি লোকের মিছিলই একদিন কুড়ি কোটি মানুষের মিছিলে পরিনত হবে আর কাঁপিয়ে দেবে মেকী গণতন্ত্রের বুনিয়াদ। গলা কাঁপিয়ে আরো জোরে জোরে স্লোগান দিতে থাকলেন তিনি।

প্রফেসর রতিকান্তের বাড়ীর সামনে এসে তারা একটু ব্যোমকে গেলো। বাড়ীর চতুর্দিকে দু’মানুষ উঁচু পাঁচিল তার উপর কাঁটাতারের বেড়া। লোহার দরজায় ভিতর থেকে তালা দেওয়া। ভাঙ্গার কোনো উপায় নেই। ল্যাংচার বন্ধু ধেনো আর দানা গেট ধরে ঝাঁকাতে লাগলো, লাথি মারলো, গেট ঝনঝন শব্দ করে উঠলো, কিন্তু একচুলও ফাঁক হলো না। তাহলে কি এতোবড়ো আন্দোলনের অঙ্কুরেই বিনাশ ঘটবে? হতাশমনোরথ জনতা যখন পিছু হঠতে শুরু করেছে, তখনই প্রফেসর চে’র মাথায় একটা আইডিয়া খেলে গেলো।
 

Users who are viewing this thread

Back
Top