What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

[মাযহাবী ইরোটিকা] যাঈকা-এ-পাশ্মীর (interfaith cuckold, impregnation, rape, gangbang) (1 Viewer)

oneSickPuppy

Exclusive Writer
Story Writer
Joined
Jan 1, 2019
Threads
56
Messages
1,266
Credits
31,646
School
HVUHVxq.jpg


যাঈকা-এ-পাশ্মীর


অনুচ্ছেদ ৭৩০ রদ করার পর বেলালুম পাল্টে গেছে ভূস্বর্গ পাশ্মীরের চিত্র। মুসলিম অধ্যুষিত ও মুসলমান কর্তৃক আধাস্বায়ত্বশাসিত এ অণুরাষ্ট্রের শাসনক্ষমতা বলপূর্বক করে নিয়েছে কট্টর হিন্দুত্ববাদী সনাতনী অভিবাসীরা। অনুপ্রবেশকারী সংখ্যালঘু হিন্দুরা, যারা অধিকাংশই পুরুষ, নিজ ধর্মসম্প্রদায়ের সংখ্যাবৃদ্ধির জন্য নিশানা করেছে প্রতিপক্ষ মুসলমান সম্প্রদায়ের বহুগর্ভা ও উর্বরা মাযহাবী রমণীদের। উজ্জ্বলবর্ণা ও লাস্যময়ী সুন্দরী পাশ্মীরী মুসলমান আওরতরা কিভাবে স্বেচ্ছায় হিন্দুত্ববাদের পদতলে নিজেদের তন-মন উৎসর্গ করে দিচ্ছে তার রোমহর্ষক বিবরণ পড়ুন এক পাশ্মীরী মুসলিম বালকের জবানবন্দীতে। পাশ্মীর কড়চা সিরিজের আরেকটি অনবদ্য কাহিনী!​
 
Last edited:
সালাম ও নমস্তে, দোস্তো। আমি আবদুল পাঠান। হিন্দু অধিকৃত পাশ্মীর রাজ্যের প্রাণকেন্দ্র ঈলাহাপূর, বর্তমানে নতুন নামকরণে রামনগর-এর অন্যতম ধণ্যাঢ্য ব্যবসায়ী মুসলমান খানদানের ছেলে। আমার আব্বুজান আফজল পাঠানের কাপড়ের ব্যবসা আছে। মুসলমান নারীদের যাবতীয় পোশাকআশাকের জন্য আমাদের আল-হিলাল ফ্যাশন শপ-এর প্রভূত সুখ্যাতি আছে। সমগ্র পাশ্মীর রাজ্যে ছয়টি শাখা আছে আমাদের দুকানের, যেখানে মুসলমান রমণীদের জন্য হালফ্যাশনের হিজাব, আবায়া, বুরকা, শালীন পার্টীড্রেস সহ সকল প্রকারের জামা, প্রসাধনী, জুতো, অন্তর্বাস ইত্যাদি হরেক প্রকারের মাল বিক্রয় হয়।

আলহামদুলিলা, পাশ্মীরী মুসলমান জেনানাদের ফ্যাশনের ক্ষেত্রে প্রথম পছন্দ হওয়ায় আমাদের আল-হিলাল শপের ব্যবসা ভালোই চলছিলো। তবে আরও উন্নতিরও সুযোগ সামনে উপস্থিত হয়েছে।

আপনারা তো অবগতই আছেন, মহামন্ত্রী সুরেন্দর লোদীর কট্টর হিন্দুত্ববাদী সরকার আমাদের পাশ্মীর কবজা করে নিয়েছে। মুসলমান অধ্যুষিত পাশ্মীরের রক্ষণশীল সমাজকে আধুনিকায়নের ধুঁয়া তুলে সুরেন্দর লোদীর সরকার বর্তমানে রাজ্য জুড়ে হিন্দুয়ানী লিবাস, আচার, ও সংস্কৃতির ব্যাপক প্রচার করছে। বিশেষ করে আমাদের মাযহাবী আওরতরা চটকদার হিন্দুয়ানী পোষাক, নাচগান, বিনোদন তথা হিন্দু সংস্কৃতির প্রতি তীব্রভাবে আকৃষ্ট হচ্ছে। ফিলহাল, পাশ্মীরে আবায়া-বুরকার চেয়ে ঘাগরা-চোলীর বিক্রিবাট্টা বেড়ে গিয়েছে।

তাই আমার ধুরন্ধর আব্বাজান ঠিক করেছে এবার থেকে আমাদের আল-হিলাল ফ্যাশন শপের সকল শাখায় হিন্দুয়ানী পোশাক-আশাক ও সাজসজ্জার সরঞ্জামাদি বিক্রয় করবে। শালীন হিজাবের পাশাপাশি বিক্রয় হবে হালফ্যাশনের ঘুঙঘট ও লেহেঙ্গা, কামিযের পাশাপাশি বগল-ছাঁটা ও পিঠখোলা চোলী, আর এমনকী বিন্দিয়া, সিঁদুর, শাঁখার মতো প্রসাধনী সজ্জাও আমাদের দুকানে বিক্রয় হবে। কারণ, হালে অনেক মাযহাবী পরিবারের আওরত হিজাবের সাথে হিন্দুয়ানী বিন্দিয়া, কুমকুম পরতে পছন্দ করে। মাথায় ফিনফিনে দুপাট্টা আর নাভী, কোমর, স্তনের খাঁজ উলঙ্গ করা হিন্দুয়ানী চোলী-লেহেঙ্গায় সেজেগুজে মেহফিলে আসতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

তাই, আব্বা ঠিক করলো আর নয়, এবার আমাদের মাযহাবী লিবাসের ব্যবসাটাকে প্রসারিত করতে হবে। এই সিদ্ধান্ত অবশ্য আব্বার একার নয়, বরং আমার আম্মিজান সামিনা পাঠানের মস্তিষ্কপ্রসূত।

ওহ, আগে বাড়ার পূর্বে আমাদের পাঠান খানদানের পরিচয়টা দিয়েই দিই সংক্ষেপে - আব্বু আফজল পাঠান, আম্মি সামিনা পাঠান, বোন আনিসা পাঠান আর সবশেষে আমি আব্দুল পাঠান।

পোষাক ব্যবসায়ীর বিবি বলেই নয়, আমার মধ্যত্রিশের আম্মিজান সামিনা এমনিতেই বড্ডো ফ্যাশন সচেতন। পাশ্মীরের জেনানামহলে কোন ট্রেণ্ড চলছে, কোন ডিজাইন ভাইরাল হয়েছে এসব খবরাখবর আব্বাকে সবসময়ই দেয় আম্মিজান। আর সে মোতাবেক দুকানে পোষাকের স্টক করে রাখে আব্বু।

বিগত বেশ কিছুদিন ধরেই আম্মিজান বলে আসছিল‌ো আমাদের আল-হিলাল ফ্যাশন শপে হিন্দুয়ানী লেবাস ও ফ্যাশন-সজ্জার ধান্দা সংযোজন করার জন্য। কট্ট হিন্দু পুরুষরা আমাদের রাজ্যের শাসনযন্ত্র কবজা করে নেবার পর থেকে পাশ্মীরের ঘরে ঘরে মুসলমান আওরতরা হিন্দুয়ানী ফ্যাশনের দিকে ঝুঁকে পড়েছে। এমনকি আমাদের নিজের মহলেও তো আম্মিজান ও বহেন আনিসা লেহেঙ্গা, বিন্দিয়ায় সাজতে পছন্দ করে। আম্মি বোঝালো, হিন্দুয়ানী লেবাসের ধান্দা করলে রাতারাতি ব্যবসা ফুলেফেঁপে উঠবে। তাই বেশি কামাইয়ের লোভে আব্বুজান আর দ্বিমত করলো না।

আল-হিলাল ফ্যাশন শপে এখন থেকে শাড়ী, লেহেঙ্গা, চোলী, বিন্দি ইত্যাদিও রাখা হবে। কিন্তু রাখবো বললেই তো হয় না। এসব গায়র-মাযহাবী মাল আসবে কোথা থেকে?
 
তার সমাধান আম্মিই বাতলে দিলো। বিখ্যাত এক হিন্দুস্তানী ফ্যাশন হাউসের কর্ণধার বিক্রম লাখোটিয়ার সাথে ভালো খাতির আছে আম্মির। ইদানীং আমাদের ঈলাহাপূর... থুড়ি রামনগরে হিন্দুস্তানী সংস্কৃতি, রিওয়াজ ইত্যাদি প্রচারের জন্য ঘনঘন মেলা আয়োজন করা হচ্ছে। এমনই একটি হিন্দুয়ানী ফ্যাশন মেলায় আম্মির সাথে মোলাকাত হয়েছিলো বিক্রমজীর।

নতুন ফ্যাশনেবল কি কি হিন্দুস্তানী পোষাক এসেছে তা দেখতে আম্মি আর আমার বহেন আনিসা গিয়েছিলো সেই মেলায়। সে মেলায় যোগ দেয়া একটি বড়োসড়ো স্টলের মালিক আমার আম্মিকে দেখে খুব পছন্দ করে ফেলে। নিজে থেকে বেগম সামিনা পাঠানের সাথে খাতির জমায় লোকটা। আম্মির হাতে বিজনেস কার্ড দিয়ে নিজের পরিচয় দেয় হিন্দু লোকটি - হিন্দুস্তানে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া শিবশক্তি ফ্যাশন হাউজের মালিক বিক্রম লাখোটিয়া। খ্যাতিমান প্রতিষ্ঠান শিবশক্তি-র নিত্যনতুন ড্রেস ও ডিজাইন সম্পর্কে আমার ফ্যাশন-সচেতন আম্মি ওয়াকেবহাল ছিলো আগে থেকেই। সেই ফ্যাশন হাউজের কর্ণধারের সাথে সরাসরি জানপেহচান হওয়ায় আম্মি খুব উচ্ছ্বস্বিত হয়ে পড়ে। গায়ে পড়ে হিন্দু লোকটার সাথে মোবাইল নাম্বার বিনিময় করে নেয় আম্মি।

আমাদের কাপড়ার ব্যবসা আছে শুনে বিক্রম লাখোটিয়া তার সাথে আম্মিকে বিজনেস পার্টনার হবার আমন্ত্রণ জানায়। আব্বুর সাথে আলাপ করে জানাবে বলে আম্মি। তাতে খুশি হয়ে আম্মি আর আনিসাকে বিনে পয়সায় বেশ কিছু চটকদার ও দামী হিন্দুয়ানী ড্রেস উপহার দেয় বিক্রমজী। কিন্তু আম্মি রাজী হচ্ছিলো না, কীমৎ চুকাবার জন্য পীড়াপিড়ী করতে থাকায় বিক্রমজী খুলে আম আমার আম্মির দুই হাত পাকড়াও করে বলে, “না ভাবীজী, পাশ্মীরে আমি এসেছি বিশেষ মতলবে। সামিনাজী, আপনার তরফ থেকে আমি রুপিয়া নিবো না... বরং আপনাদের বিখ্যাৎ পাশ্মীরী ঐতিহ্য চেটেপুটে নেবো...”

বলে বিক্রম লাখোটিয়া আমার আম্মিজান ও বহেনকে আপাদমস্তক চোখ বুলিয়ে নিয়ে অদ্ভূত স্বরে বলে, “পাশ্মীরের ফুলকলিরা আমাকে ব্যাপকভাবে আকৃষ্ট করেছে। তাই আমি ঠিক করেছি, আপনাদের পাশ্মীরের মেহমান হয়ে এখানেই ঘর বাঁধবো...”

“মাশাল্লা!” শুনে আম্মি হাততালি দিয়ে বলে, “খুশ আমদিদ, বিক্রমজী! এতো বড়ো খুশির খবর! পাশ্মীরের লেডিজ ফ্যাশনের জগৎে আপনার মতো কামিয়াব ও মশহূর হিন্দু ব্যবসায়ীর বহোত জরুরত ছিলো!”

“হাঁ সামিনাজী”, বিক্রম লাখোটিয়া আগত সকল পাশ্মীরী নারীদের দিকে চোখ বুলিয়ে একটু হেসে মেলায় বলেছিলো, “আপনাদের মুসলমান লওণ্ডীয়াদের দিল ভরানোর জন্য আমি সেই কবে থেকে অপেক্ষায় ছিলাম। আপনার মতো খানদানী পাশ্মীরী মুসলমান আওরতের হাত দিয়েই তাহলে আমার ব্যাপার-কার্য উদ্বোধন হয়ে যাক, খুবই শানদার ব্যাপার হবে।”
 
মূলতঃ সেদিনের পর থেকেই বিক্রমজীকে ব্যবসায়িক পার্টনার করার জন্য আব্বুকে পীড়াপিড়ী করতে থাকে আম্মি। আব্বাজানও পরে খোঁজ নিয়ে জেনে নিয়েছিলো, সেই মেলায় সর্বাধিক বিক্রিত স্টলটি ছিলো বিক্রম লাখোটিয়ার শিবশক্তি ফ্যাশন হাউজ। তিন দিন ব্যাপী মেলায় দ্বিতীয় দিনেই শিবশক্তির স্টক আউট হয়ে যায়। দুই দিনেরও কম সময়ে আধ কোটী টাকার বেশি কাপড় বিক্রি করেছে শিবশক্তি। তা জানতে পেরে আব্বুও রাজী হয়ে যায় শিবশক্তির মাল নেবার জন্য।

বিক্রম লাখোটিয়ার ফ্যাশন-হাউজের সাথে আল-হিলালের স্থায়ী ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের কাজ আরম্ভ হলো মালকিন সামিনা পাঠানের ঘটকালীর মাধ্যমে।

অভাবিত সাফল্যে অনুপ্রাণিত হয়ে মেলা খতম হবার পরেও ঈলাহাপূর তথা রামনগরে কয়েকদিনের জন্য রয়ে গেছিলো বিক্রম লাখোটিয়া। বিক্রমজীর সাথে প্রতিদিনই মোবাইলে একাধিকবার যোগাযোগ করছিলো আম্মি। আব্বু ঘরে না থাকার সুযোগে আম্মি একদিন সন্ধ্যায় বিক্রমজীর হোটেলে গিয়ে হিন্দু লোকটার সাথে ব্যবসায়িক আলাপ আলোচনা করতে গেলো। হোটেল রূমে দেড় ঘন্টা বৈঠক করার পরে আম্মি ফিরে এসে আব্বুকে বিক্রমজীর প্রস্তাবগুলো জানালো।

পরদিন সকালে আব্বুকে নিয়ে সেই হোটেলের লবীতে বিক্রমজীর সাথে মোলাকাৎ করালো আম্মি।

বলাবাহূল্য, বৈঠক সফল হলো। বলতে গেলে আম্মির কারণেই সব ব্যবসায়িক চুক্তি ও মতমিলন খুব সহজে, সহী সালামতে হয়ে গেলো। আল-হিলাল আর শিবশক্তি হাত মেলালো। চতুর হিন্দুরা জাত ব্যবসায়ী, তাই আব্বু ভয়ে ছিলো অধিক মুনাফা দাবী করে কিনা। কিন্তু তাকে অবাক করে দিয়ে বিক্রম লাখোটিয়া মোটামুটি অল্প মুনাফা ভাগাভাগির প্রস্তাবে সহজেই রাজী হয়ে গেলো।

হাসতে হাসতে বিক্রমজী আমার আব্বুকে বললো, “আরে আফজল ভাইজান, কি আর বলবো... আপনার বিবি এক ঝানু কারবারী! গতরাতে আমার সাথে এতো দরাদরি করেছে যে শেষমেষ ভাবীজীর সামনে আমার মতো তাকৎদার মরদও হার মানতে বাধ্য হলাম... সত্যি, আপনাদের পাশ্মীরের মুসলমান আওরতদের ব্যাপারে যা শুনেছি তা মোটেও গলত নয়। আমার মতো তাকৎওয়ালা হিন্দু মরদকে রীতিমতো নিংড়ে নিয়েছেন আপনার বেগমজান...”

বলে আম্মির সাথে চোখাচোখি করে হাসতে থাকে বিক্রম লাখোটিয়া। আম্মিও চোখাচোখি করে সলজ্জ হাসি দেয়, লাজে ওর ফরসা গালে লালিমা জাগে।

কি নিয়ে কথা হচ্ছে তা সঠিক বুঝতে না পেরে আব্বু তখন বলে, “হাঁ বিক্রমজী, আমার বিবি খুব গুণবতী পাশ্মীরী আওরত। ঘরও যেমন সামলায়, তেমনিও কারোবারও খুব ভালো বোঝে।”

ব্যবসায়িক অংশীদারীর চুক্তিনামার খসড়া তৈরীই ছিলো। সেটায় সামান্য পরিবর্তন করে নিয়ে হোটেলের রিসেপশন থেকে প্রিণ্ট করে চুক্তিপত্রে উভয়েই দস্তখত করে হাত মেলায় আব্বু আর বিক্রমজী।

“মাশাল্লা! আজ হতে আল-হিলাল আর শিবশক্তির নতুন পথচলা শুরু!” খুশি হয়ে হিন্দু লোকটাকে ঘরে দাওয়াত দেয় আব্বু, “তার বিক্রমজী, এবার আমাদের গরীবখানায় একটিবার তশরীফ রাখুন। ব্যবসায় আমরা দুই প্রতিষ্ঠান মিত্র হলাম, এবার নাহয় দুই খানদানের মধ্যে জানপেহচান হোক, জোড়ী হোক...”

শুনে বিক্রমজী সায় দিয়ে বললো, “হাঁ হাঁ আফজল ভাইজান। আপনার খুবসুরত খানদানের সাথে জোড়ী বাঁধবার জন্য তো আমার খুব খায়েশ। আমার একমাত্র সুপুত্র বিকাশকেও খুব শিগগীরই এখানে চলে আসতে বলেছি। বাপবেটা মিলে আপনার খানদানের সাথে জোড়ী বাঁধতে আসবো!”

“হাঁ হাঁ, কেন নয়?” আব্বু আর আম্মি সায় দিয়ে বলে।

আম্মি যোগ করে, “আপনাদের জন্য আমার মহলের দুয়ার সবসময় খুলা”

আব্বু সায় দিয়ে বলে, “হাঁ, সামিনা ঠিকই বলেছে, মাযহাবে মুসলমান হলেও আমরা পুরো খানদান উদার-মনস্ক। হিন্দুদের মেহমানদারী ও খেদমত করতে আমাদের কোনও সংকোচ নেই।”

“সে তো গতরাতেই জেনে গিয়েছি”, আম্মির সাথে চোখাচোখি করে হেসে বলে বিক্রমজী, “তা ভাইজান, দাওয়াত কবুল করলাম। এবারকার মতো তবে বিদায়?”

চায়ের বিল চুকিয়ে দিলে আব্বু আর আম্মি চলে যাবার জন্য উঠে দাঁড়ায়।
 
আম্মি চলে যাবার আগেই বিক্রমজী খপ করে আমার মায়ের হাত ধরে ওকে আটকায়।

একটু অবাক হয়ে আব্বু তাকালে বিক্রমজী তখন হেসে বলে, “ভাইজান, আপনি তাহলে এবার আসুন। ভাবীজীকে আমার সাথে রেখে দিচ্ছি। বদ কিসমতিতে মেলা চলাকালীনই আমার স্টক খতম হয়ে গিয়েছিলো। আসলে, আপনাদের মুসলমান লড়কীরা যে আমাদের হিন্দু সংস্কৃতির জন্য এতো পাগল তা বুঝতেই পারি নি। যাকগে, আজ সকালেই ফ্রেশ লট আনিয়ে নিয়েছি। মেলা খতম হয়ে গেলেও আমি আলাদা করে ডিসপ্লে সেন্টার করবো বলে ঠিক করেছি। আমার কামরায় হালফ্যাশনের অনেক ড্রেস ম্যাটেরিয়াল মওজুদ করা আছে। সেগুলো দেখাতে সামিনাজীকে নিয়ে যাচ্ছি আমার কামরায়। আপনার বেগমজানকে আজ সন্ধ্যা অবধি রেখে দিচ্ছি আমার সাথে। চিন্তা করবেন না, ভাইজান, প্রয়োজন মিটে গেলে মহলে সহী-সালামতে পৌঁছে দেবো সামিনাজীকে।”

“কিন্তু”, আব্বু একটু হতচকিত হয়ে গিয়ে বলে, “ঘরে তো অনেক কাজ বাকী রয়ে গেছে। সামিনা তো দুপুরের খানাও পাক করে আসেনি।”

“আরে তাহলে তো ভালই হলো”, হেসে বলে বিক্রমজী, “কি কি খেতে চান দিল খুলে বলুন আফজল ভাই। আমি অভি হোটেলে বলে দিচ্ছি, যা যা খেতে আপনার মন চায় তা অর্ডার করে দিন। সব খরচা আমার...”, বলে বিক্রম লাখোটিয়া অদ্ভূত দৃষ্টিতে আম্মির দিকে তাকায়। ভাবখানা এমন যেন খরচার পুরোটাই আম্মির কাছ থেকে সুদে আসলে তুলে নেবে।

“লেকিন...” আব্বু বলে।

“কি ব্যাপার, আফজল ভাই?” বিক্রম লাখোটিয়া একটু বিরক্ত স্বরে বলে, ”হিন্দু হোটেলের খাবার আপনাদের পছন্দ নয়, তাই কি?”

“আরে না না”, বিজনেস পার্টনারকে শান্ত করতে আব্বু তাড়াতাড়ি বলে, “হিন্দুদের ব্যাপারে আমাদের কোনও ছ্যুৎমার্গ নেই। আমি আর বিবি দু’জনেই হিন্দুদের মহব্বৎ করি!”

“হুম”, লাখোটিয়া একটু শান্ত স্বরে বলে, “আপনার ব্যাপারে জানি না, তবে ভাবীজী যে সাচ্চী হিন্দু পেয়ারী তাতে আর কোনও সন্দেহ নেই....” বলে আম্মির সাথে চোখাচোখি করে বিক্রম লাখোটিয়া, আর উভয়েই একটু হেসে নেয়।

“তো ব্যাপারটা হলো, বিক্রমভাই”, আব্বু খোলাসা করে বলে, “এই হোটেলটার খানা আগে খুব মশহূর ছিলো। এই হোটেলের কড়াই গোশত, পাশ্মীরি শাহী কাবাব, বিরিয়ানী কত খেয়েছি। লেকিন যবসে এর মালিকানা বদল হয়েছে, মানে আপনাদের হিন্দুদের কবজায় গেছে তখন থেকে এই হোটেলে শুধু নিরামিষ রান্না হচ্ছে। মুসলমান বাবুর্চীদের বাতিল করে হিন্দু রাঁধুনী রাখা হয়েছে। আপনারা হিন্দুরা তো মাংস ছোন না, তাই এই হোটেলের মেন্যু এখন ভেজিটেরিয়ান হয়ে গেছে। আর আজকে আমাদের মহলে গোশত খাবার দিন কিনা, হপ্তায় দুই দিন আমরা গোশত খাই।”

“কে বললো হিন্দুরা গোশত ছোঁয় না?” বিক্রম লাখোটিয়া হেসে বলে, “পাশ্মীরের গোশতের লোভেই তো আমার মতো হিন্দু মরদ দূরদূরান্ত থেকে ছুটে এসেছে আপনাদের এই ম্লেচ্ছ রাজ্যে।”

আম্মির ভরাট ও সুডৌল বুকজোড়ায় চোখ বুলিয়ে বিক্রম লাখোটিয়া সামিনার চোখে চোখ রেখে যোগ করে, “পাশ্মীরী রসেলা গোশত আমাদের এতো আকৃষ্ট করেছে যে সারাদিন চেটে-চুষে-কামড়ে খেয়েও দিল ঠাণ্ডা হয় না, আরও চায়, আরও আরও.... আপনাদের পাশ্মীরী গোশত যেমন রসবতী, তেমনি কড়া মাসালাদারও! আমার মতো হিন্দু মরদরা আপনাদের পাশ্মীরী গোরী গোশতের জন্য একদম সাচ্চা দিওয়ানা!”

আম্মি তখন আব্বুজানকে বিদায় করার জন্য বলে, “আচ্ছা আজ না হয় ভেজিটেরিয়ান দিয়েই চালিয়ে দাও। কাল আমি গোশত পাক করে দেবো, পাক্কা!”

“হাঁ ভাইজান”, বিক্রম লাখোটিয়া সায় দিয়ে একটু রহস্য করে বলে, “আজ রসেলা পাশ্মীরী গোশত খেয়ে এই শাকাহারী হিন্দু মস্তি করুক, কাল না হয় আপনি মাটনের গোশত খাবেন।”

বলে আর সুযোগ না দিয়ে বিক্রম লাখোটিয়া উঠে দাঁড়িয়ে আম্মির হাত পাকড়ে ধরে ওকেও দাঁড় করায়, “আসুন সামিনাজী, আজ বহুৎ কাজ বাকী আছে আপনার সাথে - আর দেরী না করে শুরু করে দিই।”

হাত ধরে টানতে টানতে আম্মিকে লিফটের দিকে নিয়ে যেতে থাকে বিক্রম লাখোটিয়া, আর যাবার আগে আব্বুকে দেখিয়ে রিসেপশনে বলে দিয়ে যায় খানার বিলটা তার কামরায় পাঠিয়ে দিতে। বলে আম্মিকে সাথে করে বিক্রম লাখোটিয়া লিফটে চড়ে যায়, সাত তলায় তার কামরায় নিয়ে যাচ্ছে আম্মিকে।

আব্বু বেচারা মেন্যুতে মনোযোগ দেয়ায় দেখতে পায় না, তবে হোটেলের লবীতে থাকা অনেক অতিথির চোখ এড়ায় না দৃশ্যটা... লিফটের দরজাদু’টো বন্ধ হবার আগে দেখা যায় হিন্দু পুরুষ অতিথি মাথায় ওড়না দেয়া মুসলমান আওরতের চওড়া গাঁঢ়ের গোল্লাদু’টো খামচে ধরে পক পক করে চটকাতে আরম্ভ করেছে। মালিকানা বদলের পর থেকে শূচীবায়ুগ্রস্ত সনাতনীদের মনজয় করবার জন্য এই হোটেলে কেবল হিন্দু অতিথিদেরই কামরা দেয়া হয়। তাই এ দৃশ্য দেখে অন্যান্য অতিথিরা ধরে নেয়, হিন্দু অতিথি একটা পেশাদার মুসলমান রেণ্ডী ভাড়া করে কামরায় নিয়ে যাচ্ছে চোদার জন্য। বেগম সামিনা পাঠান দেখতে যেমন সুন্দরী, গায়ের রঙ দুধে-জাফরান গো‌লা ফরসাও, আর ফিগারও লাস্যময়ী, তাই লবীতে বসে থাকা সকল অতিথিই ওকে চোখে চোখে রাখছিলো। যুক্তিসঙ্গতভাবে তারা ধরেই নিলো, জবরদস্ত মুসলমান রেণ্ডীটার সাথে আসা মুসলিম লোকটি তার দালাল।
 
বেচারা আব্বু যখন মেন্যু দেখে দেখে বাছাই করে অর্ডার দিচ্ছিলো, তখন মাথায় তীলক লাগানো গেরুয়া পরা ষাটোর্দ্ধ এক বয়স্ক হিন্দু এসে কোনও রকম ভণিতা ছাড়াই জিজ্ঞেস করলো, “হ্যাঁরে মুল্লা, তোর ওই ম্লেচ্ছানীটার রেট কতো নিবি রে? এক শটের রেট কতো? আর ঠারকীটাকে সারা রাতের জন্য কামরায় নিলে কতো ছাড় দিবি?”

আব্বু বেচারা কিছুই বুঝতে না পেরে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকে।

পাশে দাঁড়ানো হিন্দু হোটেল বয়টা তো সব দেখেছে, আর সবকিছুই জানে সে। শিবাজী হোটেলে কেবল হিন্দুদেরই কামরা দেয়া হয়, তা সত্বেও বেশিরভাগ হিন্দু অতিথিই এই সংস্কারী হোটেলে আসে এক বিশেষ উদ্দেশ্যে। স্থানীয় মুসলমান লড়কীদের কামরায় নিয়ে আসে হিন্দু অতিথিরা। আর হিন্দু অতিথিদের মুসলমান রমণী সংগ্রহের কাজে সহায়তা করে হোটেলের বয়গুলো। সুন্দরী মুসলমান নারীদের ফুসলিয়ে হিন্দু হোটেলের অতিথিদের ভোগে লাগানোর জন্য শিবাজী হোটেলের মালিক তো বটেই, স্থানীয় হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘ HSS-এরও মদদ আছে। মুসলিমা চোদাড়ুদের আখড়া শিবাজী হোটেলটাকে কট্টর হিন্দুরা রসিকতা করে মুল্লীচোদ হোটেল নামেও ডাকে।

সে মুচকি হেসে বয়স্ক হিন্দু অতিথিকে আড়ালে ডেকে নিয়ে ফিসফিসিয়ে বলে, “আরে বাবুজী, এ আদমী ওই মুসলমান আওরতের দালাল নয় কিন্তু, ছেনালটার শোওহর এ লোক...”

শুনে চোখ বড়ো বড়ো হয়ে যায় হিন্দু বুড়োর, “রাম রাম! তাহলে কি কাটোয়া গাঢ়লটা নিজের ম্লেচ্ছ বিবির গরম জওয়ানী বেচে কামাই করতে এসেছে এই হিন্দু হোটেলে?”

হোটেল বয় তখন হেসে বলে, “বাবুজী কি আর বলবো, এখানকার মুসলমানী কুত্তীগুলোর স্বভাব তো জানেনই। আমাদের তাকৎওয়ালা মরদের গন্ধ পেলেই নিজে থেকে এসে গরমী মেটানোর জন্য ঝুলে পড়ে। আমাদের হোটেলের অতিথি মশহূর কাপড়া বিজনেসম্যান বিক্রমজীকে দেখে গরমী খেয়ে নিজে থেকেই পাকীযা চুৎের খুঁজলী মেটাতে গতকাল এসেছিলো মুসলমান রেণ্ডীটা। বিক্রমজী গতকাল টানা কয়েক ঘন্টা কামরায় আটকে রেখে এমন শুদ্ধীকরণ করে দিয়েছেন ম্লেচ্ছ ছেনালটাকে, যে দেখতেই তো পাচ্ছেন ঠারকী তার আজ তার নিকা করা শোওহরকেই নিয়ে এসেছে হোটেলে, আর শোওহরের সামনেই হিন্দু নাগরের হাত ধরে তার কামরায় উঠে গেছে...”

হিন্দু বুড়ো তখন বলে, “হাঁ হাঁ সেটাই তো দেখলাম... সালা মুল্লা বেনচোদ আপনি মাযহাবী বিবিকে হিন্দু মরদের পবিত্র বিছানায় পাঠালো....”

হোটেল বয় তখন হেসে বললো, “শুধু বিছানা গরম করার জন্যই মুসলমান রেণ্ডী বিবিকে হিন্দুর কামরায় পাঠায় নি, বাবুজী!”

হিন্দু বুড়ো শুধোয়, “তাই নাকি? তাহলে আর কি করার জন্য কাটোয়াটার মুসলমান রেণ্ডী বিবিটাকে কামরায় নিয়ে গেছে তোমার ওই বাবুজী?”

হোটেল বয় উত্তর দেয়, “লোদীজীর কৃপায় হিন্দু মালিকানায় আসবার পর আমাদের এই হোটেলের এক বিশেষ সুখ্যাতি হয়েছে, বাবুজী। দূরদূরান্ত থেকে সনাতনী মরদ অতিথিরা আমাদের এই হিন্দু হোটেলে আসেন পাশ্মীরী সুফসলী জমিতে আবাদ করার জন্য। আমাদের হিন্দু হোটেলে কামরা খুব কমই কামরা খালি যায়। কারণ আমাদের সমস্ত কামরায় কামরায় এলাকার মুসলমান লওণ্ডিয়াদের আবাদ করে হিন্দু অতিথিরা। জয় শ্রীরাম! কুনওয়ারী লড়কীই হোক কিংবা শাদীশুদা এমনকী বাচ্চার মা, আমাদের হিন্দু হোটেলের কামরায় কোনও মুসলমান আওরত একবার ঢুকলে, তার ফাঁকা পেট সনাতনী শিশু দিয়ে ভর্তী না করে কামরা থেকে বিদেয় দেয়া হয় না! এই সবই তো মহান নেতা লোদীজীর স্বপ্ন ছিলো।”

“লোদীজী যুগ যুগ জিও! জয় শ্রীরাম! জয় শ্রীরাম!” বুড়ো হঠাৎ উত্তেজিত হয়ে একটু জোর গলায় শ্লোগান দিয়ে ফেলে।

তারপর গলা নিচু করে বলে, “তা হ্যাঁ রে, পেট ভারী করবার জন্য কোনও মুসলমান ছেনাল তোর জানপেহচানে আছে নাকি রে? এই বুড়ো বয়সে একটাই স্বপ্ন রে, মরার আগে একটা মুসলমান আওরতকে গাভীন করে ম্লেচ্ছ জঠরে আমার হিন্দু সন্তান উৎপাদন করে যেতে চাই...”

“আরে বাবুজী, আপনার মতো হিন্দু মরদের জন্য এই মুসলমান রাজ্য তো উন্মুক্ত লঙ্গর-খানা! আগে হাজার রুপীর একটা নোট ছাড়ুন, ঝটপট একটা রসেলা মুসলমানী গাই আপনার জন্য ব্যবস্থা করে দিচ্ছি!”

বুড়ো তখন দেরী না করে হাজারটা টাকা হোটেল বয়ের হাতে গুঁজে দিলো। ছোকরা “আমি এই গেলাম, আর এই এলাম...” বলে ছুটে হোটেল থেকে বেরিয়ে গেলো।

মিনিট দশেক পরে খানাভর্তী বাক্সের ব্যাগ নিয়ে আব্বুজান যখন হোটেলের সদর দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছিলো, তখন সেই ছোকরা হোটেল বয় হাত ধরে একজন আপাদমস্তক বুরকা ওয়ালী রমণীকে হোটেলে নিয়ে যাচ্ছিলো।

বুরকাওয়ালীর সারা গা কালো আবায়ায় ঢাকা থাকলেও ছোকরার ধরে রাখা ফরসা নাযুক মেয়েলী হাতটা দেখে আব্বু বুঝলো এটা একজন পাশ্মীরী আওরতের হাত, আর আঙ্গুলে রুপার সোলেমানী আংটি দেখে বুঝলো মাযহাবী মুসলমান আওরতের হাত, আর আংটিগুলোর মধ্যে একটা হীরেখচিত নিকাহের আংটি দেখে বুঝলো জেনানা শাদীশুদা। আজব তো‌, এমন একজন শাদীশুদা মুসলমান মাযহাবী আওরত এক মালাউন হিন্দু বয়ের হাত ধরে লা’নত-পড়া এই হিন্দু হোটেলে কেন আসছে?

হোটেল বয়টা আব্বুকে খেয়াল করে হেসে বলে, “আগাম মুবারক হো, মুল্লাজী! মিঠাই খিলাতে ভুলবেন না কিন্তু!”

কিসের মুবারক? কিসের মিঠাই? আব্বু কিচ্ছু বুঝতে না পেরে মাথা চুলকাতে চুলকাতে সড়কে নেমে পড়ে, অন্যহাতে খাবারের ব্যাগটা নিয়ে।
 
এদিকে ছোকরা হোটেল বয়টা বুরকাওয়ালী আওরতকে সেই কামুক বুড়োর কাছে নিয়ে যায়।

“নিন বাবুজী, আপনার তকদীর ভালো। একেবারে খাঁটি মাযহাবী গাই পেয়ে গেলাম। তিন বছর নিকাহের পরেও ম্লেচ্ছ ছেনালটার বাচ্চা হচ্ছে না বলে ডাক্তারখানায় দেখানোর জন্য অপেক্ষা করছিলো, সেখান থেকেই তুলে নিয়ে এলাম।”

বলে হোটেল বয়টা সঙ্গে আনার বুরকাওয়ালী যুবতীর দুই হাত হিন্দু বুড়োর হাতে সঁপে দেয়, “নিন বাবুজী, আপনার একদম তৈয়ার আর রাজী মুসলমানী গাইটাকে নিজের হাওয়ালায় নিয়ে নিন।”

মুসলমান যুবতীর ফরসা, মোলায়েম হাতজোড়া মুঠি ভরে নিয়ে হিন্দু বুড়োর ব্যাপক কামোত্তেজিত হয়ে পড়ে। নিকাবের আড়ালে ঢাকা ফরসা মুখড়ায় আঁকা ধূসর, মায়াময় চোখজোড়া দেখে বুড়ো বুঝতে পারে লটারী জিতেছে। স্বর্গসুন্দরী সাক্ষাৎ মুসলমান হূরপরী একখানা জুটেছে তার কপালে! একাধিক আংটী পরিহিতা মুসলমান যুবতীর পেলব ফরসা আঙ্গুলগুলোয় নিজের কেলে আঙ্গুলগুলো জড়ামড়ি করে শক্ত করে জড়িয়ে নেয় হিন্দু বুড়ো, মুসলিমা স্বর্গবেশ্যাটা যেন মত পাল্টে পালিয়ে না যায়। মুসলমান লড়কীর নরোম হাতের ছোঁয়া পেয়ে মাত্র বাড়াটা চড়চড় করে ঠাটাতে আরম্ভ করে বুড়োর।

তা দেখে হোটেল বয় হেসে বলে, “বাবুজী, অযথা দেরী করছেন কেন, কামরায় নিয়ে যান এই মুসলমানী গাইটাকে! আকাটা বাড়ার তাকৎ দেখিয়ে দিন এই মুল্লী কুত্তীটাকে। আকাটা লাঙ্গল দিয়ে আবাদ করুন এই বেআওলাদ ম্লেচ্ছ ছেনালটাকে, বাবুজী। একেবারে আনকোরা, ঘরেলু মুসলমানী মাল এনেছি আপনার জন্য, একদম ভোসড়ী না বানিয়ে ছাড়বেন না যেন। আর হ্যাঁ, সালী ডাক্তারখানায় বাচ্চা মাংতে গিয়েছিলো। মুসলমান ছেনালটার মান্নত পূর্ণ করে দিন আপনার শিবের আশীর্বাদপূষ্ট তাকৎদার সনাতনী বীর্য্য দিয়ে, বাবুজী! লোদীজীর গোপন স্বপ্ন বাস্তবায়ন করুন, পাশ্মীরের ঘরে ঘরে হিন্দু বীর লড়কা দেখার মহামন্ত্রী সুরেন্দ্র লোদীর সেই স্বপ্ন...”

হোটেল বয়ের উসকানীতে এতো উদ্দীপিত আর উত্তেজিত হয় হিন্দু বুড়ো, যে ঝট করে বুরকাওয়ালী লড়কীটাকে দুইহাতে জাপটে ধরে নিজের চওড়া ডানকাঁধের ওপর ফেলে দেয়।

“হায় আল্লা!” বলে চমকে চেঁচিয়ে উঠে বুরকাওয়ালী। বেচারীর তলপেটটা বুড়োর কাঁধের ওপর স্থাপিত হয়, শরীরের উর্ধ্বাংশ উল্টো হয়ে বুড়োর পিঠের ওপর লেপটে ঝুলতে থাকে।

“লোদীজীকি জয় হো! জয় শ্রীরাম! জয় শ্রীরাম!” হুংকার দিয়ে হিন্দু বুড়ো দুই হাতে জেনানার সুডৌল ও নিটোল থাইজোড়া জাপটে ধরে লিফটের দিকে আগাতে থাকে।

শোরগোলে লবীর সকল অতিথির চোখ এদিকে আকৃষ্ট হয়। একজন ষাটোর্ধ্ব হিন্দু বুড়ো এক বুরকাওয়ালী মুসলমান লড়কীকে কাঁধে ফেলে রামনাম গাইতে গাইতে নিজ কামরায় নিয়ে যাচ্ছে, দেখে হিন্দু অতিথিরা হাততালি দিতে থাকলো। করতালির মধ্যে গর্বিত ও কামোত্তেজিত হিন্দু বুড়ো মুসলিমা আলীমাকে নিয়ে লিফটে ঢুকে গেলো।

রগরগে দৃশ্যখানা দেখে উত্তেজিত কট্টর সনাতনী অতিথিরা বলাবলি করতে লাগলো, পৌরাণিক কালে ম্লেচ্ছ বসতিতে আক্রমণ করে তাদের ম্লেচ্ছ নারীদের এভাবেই উঠিয়ে নিতো তাদের পূর্বপুরুষরা, সুন্দরী ম্লেচ্ছ বন্দীনীদের ঠিক এভাবেই কাঁধে ফেলে বীরদর্পে গুহায় নিয়ে যেতো লড়াকু হিন্দু যোদ্ধারা।

হিন্দু বুড়োর বুরকাওয়ালী কবজা করার দৃশ্যে অনুপ্রেরিত কয়েকজন অতিথি হাতছানি দিয়ে ডাকলো হোটেল বয়কে। বুড়োর দেয়া হাজার টাকার নোটটা পকেটে গুঁজে হাসিমুখে ছুটলো ছোকরা বয়টা।

HLZmW7l.jpg
 
দাদা গল্পের সাথে মিলিয়ে ছবিও পোস্ট করেন, আপনার মাযহাবি ছবি গুলো অসাধারন,,,
 
ফাটাফাটি দাদা.... কিন্তূ চুদা চুদির একটা দৃশ্য আনবেন গল্পটাত
 

Users who are viewing this thread

Back
Top