What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

[মাযহাবী ইরোটিকা] পাশ্মীরী ফালুদা (2 Viewers)

ওয়ানসিকপাপ্পিদার অনুমতিতে গল্পটিকে আমি সমাপ্ত করার মিশন শুরু করলাম।আনাড়ি লেখিকা হিসেবে দোষ-ত্রুটি মার্জনীয় 🧕🏻🧕🏻🧕🏻
 
গাইয়ের গোশত খেতে খেতে আব্বুকে আমযাদ খালু বুদ্ধি দিলো, "তা হামীদ ভাইজান, থানা-পুলিশ করে যেহেতু কোনো লাভ হলো না, তাই আমাদের উচিত এখন পূজারীগুলোর বিরুদ্ধে জিহাদ ঘোষণা করা! ওদের বিনে খতনা করা লন্ড সানিয়া বুবুর পবিত্র চুতে প্রবেশ করুক আর না করুক, অন্তত সানিয়া বুবু যাতে যাতে বাড়ি ফিরে আসুক সেই ব্যবস্থা টুকু করা দরকার।"

উহঃ! আমযাদ খালু অলরেডি ধরে নিয়েছে আম্মির মুসলমানি পাশ্মীরী চুৎে নাফরমান হিন্দু আকাটা ধোন প্রবেশ করে ফেলেছে! তাই ও চিন্তা আর না করে বরং আম্মিকে ঘরে ফিরাতে পারলেই হলো। এখন আব্বুকে পরামর্শ দিচ্ছেন বেয়াদব পূজারী গুলোর সাথে জিহাদ করার! অন্যদিকে খালুজান থানার ভেতরে পুলিসদেরকে আশ্বাস দিয়েছিলো মিটমাট করবে। তবে হিন্দুগুলোর নিকট মাথানত হওয়াটা আব্বু বোধহয় পছন্দ করেন নি সেটা তখন আব্বুর চেহারা দেখেই খালুজান বোধহয় বুঝতে পেরেছিলো তবে এটা ছাড়া বোধহয় বিকল্প উনার কাছে আর উপায় ও নেই! এটাকে সুবুদ্ধি না কুবুদ্ধি সেটা এখনোই বলা যাচ্ছে না, তবে পূজারী গুলোর বিরুদ্ধে জিহাদ করবে কে? আমার খানদানের কোনো মরদ কেনো, গোটা পাশ্মীরের কোনো মুসলিম মরদেরই সাহস হবেনা উগ্রমেজাজী এসব বদ হিন্দু গুলোর বিরুদ্ধে জিহাদ করার! এসব বদ হিন্দুগুলোর গোমুত্র ও বিভিন্ন জরিবুটি গ্রহণ করা পরিশ্রমী বডিবিল্ডার গতরের বিরুদ্ধে ঘি-চর্বি ভোগ করা আয়েসী কোমল দেহী মুসলিম মরদরা তো দাঁড়াতেই পারবেনা! আর প্রতিপক্ষ হওয়াতে হিন্দু যোদ্ধা গুলা মুসলিম মরদদেরকেও বিন্দুমাত্র ছাড় দিবেনা। তবে যদি কোনো পাশ্মীরী আওরাতকে যদি পূজারীদের বিরুদ্ধে মুজাহিদা হিসেবে পাঠানো হয়, সেক্ষেত্রে হয়তোবা পূজারীরা একটু ছাড় দিতেও পারে। শুনেছিলাম আমাদের আওরাতরা তরবারী ও তালেবানী স্টাইলের জিহাদের বদলে নারীমাংসখোর হিন্দুদের বিরুদ্ধে অন্যরকম এক জিহাদ চালাচ্ছে। তখন তারা মোমিনা পাশ্মীরীদের কথা মনোযোগ দিয়ে শুনে। তবে এক্ষেত্রে আবার অন্য বিপদ রয়েছে। তখন পূজারীদের হস্ত ঠান্ডা হয়ে গেলেও তাদের দুই পায়ের মাঝে যেই ত্রিশূল খানা ঝুলতে থাকতে সেটা আবার গরম হয়ে যায়। ফলে মুসলিম আওরাতদের উক্ত জিহাদে পরাজিত হবার সম্ভাবনা থেকেই যায়। তবে সেটা আসলে কোন ধরনের জিহাদ সেটা আমি এখনো জানতে পারিনি।

এসব কিছু চুলচেরা বিশ্লেষণ করে আব্বু ও আমযাদ খালু যখন কিছুই করতে পারছিলো তখনই হানিয়া খালা নিরুদ্বেগ কণ্ঠে বললো, "আপ চিন্তা মাত কারো ভাইজান, আমি আছি কেনো? আমার সাথে হিন্দুদের যেই জানপেহচান রয়েছে, ওদের দূর্বলতা সম্পর্কেও আমি ভালোমতোই অবগত। আমি ঠিকই জিহাদে গাজী হয়ে সানিয়াবুকে ঘরে ফিরিয়ে আনবো ইনশাআল্লাহ।"

হানিয়া খালার এই প্রস্তাবে সবাই স্বস্তির নিঃশ্বাস ফেললেও আমযাদ খালু কিছুটা উদ্বিগ্ন হয়ে বললো, "কিন্তু বিবিজান তুমি যদি জিহাদে পরাজিত হও?"

হানিয়া খালা তখন হেসে বললো, " আমি একলা কেনো জিহাদে যাবো? আমার সাথে জারা জিহাদ যাবে। এমনকি হিনা ও সাবাহও তাদের আম্মিকে ফিরিয়ে আনতে আমার সাথে জিহাদে যাবে বলে বলেছে।"

বাহঃ হানিয়া খালা নিজে হিন্দুচুদী মুল্লী হয়েছে। এবার কি খানদানের সব আওরাতকে হিন্দুচুদী মুল্লী বানাবে নাকি? জিহাদের পরাজিত হলে ওদের সবাইকে গণিমতের মালের মতো ভোগ করবে হিন্দুরা। জারার ব্যাপারটা না হয় বুঝলাম। নিজের আম্মির বেহায়াপনার স্বভাব ওর মধ্যে আসতেই পারে। তবে হিনা ও সাবাহ কেনো রাজি হলো তা মাথায় ঢুকলো না। ওদের বাচানোর জন্যইতো আমার আম্মিজান নিজেকে হিন্দুদের সাথে তুলে দিয়েছিলো। এখন বোধহয় নিজেদের অপরাধ বোধের কারনে আম্মিকে উদ্ধার করতে হিন্দু রাক্ষসগুলোর কাছে যেতে রাজি হয়েছে ওরা!

এতোগুলো আওরাত একসাথে যাবে বলে আব্বু ও আমযাদ খালুকে কিছুটা চিন্তা মুক্ত দেখালো। আর যাইহোক একসাথে গেলে হয়তো হিন্দুগুলোর বিরুদ্ধে তারা জিহাদে জয়লাভ করতেও পারে! তাও আব্বু সেখানে কি কি হচ্ছে তা বিস্তারিত জানার জন্য ও আমার আগ্রহের পরিপ্রেক্ষিতে হানিয়া খালার সাথে কথা বলে মন্দিরের ভেতর আমার যাওয়ার জন্য স্পেশাল পারমিশনের ব্যবস্থা করলেন। কারন আমি তো জানি সেখানে এসব মুল্লী আওরাত গুলোর সাথে কি কি ঘটবে! এই চারজন মুল্লী আওরাত খতরনাক হিন্দুগুলোর বিরুদ্ধে কতক্ষণ জিহাদ চালাতে পারবে সেটা জানাই আমার উদ্দেশ্য!

পরদিন সকালে আব্বু ও খালুজানের দোয়া নিয়ে খালা ও আমার খানদানের বাকি সব আওরাতকে নিয়ে জিহাদ করতে একটা ট্যাক্সিতে উঠলাম। আমি মাথায় টুপি ও পায়জামা-পাঞ্জাবি পড়ে নিলাম। আওরাতরা সবাই বুরকা ও নিকাব পরিধান করেছিলো, অর্থাৎ খতরনাক হিন্দুদের বিরুদ্ধে খাটি জিহাদি পোশাক! আমি ড্রাইভারের সাথে ও চার আওরাত পিছনে বসলো। হানিয়া খালা বাদে সবাই যুবতী তাই বসতে কোনো সমস্যা হলো না। হানিয়া খালা ড্রাইভারকে নির্দেশ দিলো গণপতি মন্দিরে যেতে।

ঠিকানা শুনে ট্যাক্সিচালক একটু অবাক হয়ে পেছনে তাকিয়ে বুরকাওয়ালী মহিলা যাত্রীকে দেখে নিলো, ঠিক শুনেছে কিনা নিশ্চিৎ হতে।

হানিয়া খালা বুরকার পর্দা হঠিয়ে প্রশ্ন করলোঃ কোনও সমস্যা?

ট্যাক্সিচালকঃ না, মেমসাহেবা। কুনও সমইস্যা নাই।

মুখে কিছু না বললেও আমিও কিন্তু ট্যাক্সিচালকের মতোই অবাক হয়েছি। গণপতি মন্দির এলাকাটা পাশ্মীরের অন্যতম খতরনাক এলাকা, বিশেষ করে আমাদের মতো মুসলমানদের জন্য।

ওই পাড়ায় কেবল কট্টর হিন্দুদের আবাস। স্বায়ত্বশাসন থাকার আমলেও এলাকাটা পাশ্মীরী হিন্দু অধ্যুষিত ছিলো। তবে স্বায়ত্তশাসন বিলুপ্ত হবার পরে সেখানে ব্যাপকহারে বহিরাগত হিন্দুত্ববাদীরা এসে বসতি গেড়েছে। সে কারণে বর্তমানে ওখানে মুসলিমদের প্রবেশ নিষেধ। এর আগে একাধিকবার বেখেয়ালে বিনা অনুমতিতে হিন্দু পাড়ায় ঢুকে পড়ায় মুসলিম ছেলেপুলেদের বেদম ঠেঙিয়েছে সেখানকার উগ্র হিন্দুত্ববাদী যুবকরা। তাই আজকাল প্রয়োজন পড়লেও মুসলিম পুরুষরা সে এলাকা মাড়াতে চায় না। কোথাও যেতে হলে ঘুরপথে গণপতি মন্দির পাড়া এড়িয়ে চলাচল করে মুসলমানদের যানবাহন।

অবশ্য পাশ্মীরী মুসলিম মহিলারা সেখানে অবাধে যাতায়াত করতে পারে, হিন্দু অধিবাসীরা তাদের কিছু বলে না। পাশ্মীরী হিন্দুরা শিক্ষাদীক্ষায় অগ্রগামী ছিলো, যে কারণে আশেপাশের এলাকায় অজস্র স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। সেসব স্কুল-কলেজ-ভার্সিটীর মুসলমান ছাত্রীদের প্রায়ই দেখা যায় হিন্দু বয়ফ্রেণ্ড, এমনকী হিন্দু শিক্ষকদের সাথে মন্দির পাড়ায় আসা যাওয়া করতে। এছাড়া স্কুল-কলেজের মুসলিম ছাত্রীরা এখানে প্রাইভেটও পড়তে আসে।

এমন খতরনাক মুসলিম বিদ্বেষী পাড়ায় আমার খালা তার আওরাতী দলবল নিয়ে কোন ধরনের জিহাদ করতে যাচ্ছে, তাও আবার বুরকা পরে, ওনার সাহসের উৎস কি, তা আর জিজ্ঞেস করলাম না। জানি উত্তর পাবো না।

গণপতি পাড়ায় ঢোকার মুখে দেয়ালে সাঁটা একটা হলুদ পোস্টারে লাল কালিতে সাবধানবাণী লেখা, "ম্লেচ্ছ পুরুষ প্রবেশ নিষেধ! ম্লেচ্ছানী স্বাগতম।"

সেটা পড়ে আমি একটু মুষড়ে পড়লাম। তা লক্ষ্য করে হানিয়া খালা পিছন থেকে আমার কাধে চাপ দিলো, আর চোখের ইশারায় আশ্বাস দিলো চিন্তার কোনও কারণ নেই। জারা, হিনা ও সাবাহর মুখে কোনো চিন্তা দেখলাম না।

হিন্দু পাড়ায় ঢুকে পড়লো আমাদের ট্যাক্সি। রাস্তায় গাড়ীঘোড়া কমই ছিলো, তবে ফুটপাথে পথচারী আর দোকানপাটে লোকজন ছিলো। এটা যে ঘোর হিন্দু অধ্যুষিৎ পাড়া তা বোঝাই যায় সকল প্রতিষ্ঠানগুলোর নামের আগে-পরে শ্রীরাম, হরি, ওঁম ইত্যাদি শব্দগুলো দেখে।

বড্ডো অস্বস্তিবোধ হচ্ছিলো। এমন পাঁড় হিন্দু এলাকায় আগে কখনো পা পড়েনি। তারওপর পোস্টারের মারাত্বক সতর্কবাণী। তবে হানিয়া খালাকে বড্ড শান্ত ও নিরুদ্বিগ্ন দেখাচ্ছে। খতরনাক হিন্দুগুলোর সাথে তাহলে তিনি ভালোই খাতির জমিয়েছেন।

আমার মনের কথা ধরে ফেললো বুঝি খালা। নিকাবের পরদা হটিয়ে আমার চোখে চোখ রাখলো সুন্দরী খালা, বললোঃ "ভয় পাস নে, জুনেদ। খালা থাকতে তোর কোনও ক্ষতি হবে না। এ এলাকা আমার খুব পরিচিত। এখানকার গণপতি মন্দিরের পূজারী স্বামী রামদেবের সাথে আমার বেশ ভালে জানপেহচান রয়েছে। আমি ঠিকই উনার বিরুদ্ধে জিহাদ করে বিজয় হবো ইনশোআল্লাহ।" বলেই খালা জিহাদের প্রস্তুতি হিসেবে নিকাবের পর্দা টেনে মুখ ঢেকে দিলো।

হালকা ভীড় ঠেলে আমাদের ট্যাক্সি চলছিলো, লক্ষ্য করলাম হিন্দু পথচারী, দোকান আর ধাবা-রেস্তোঁরার খদ্দেররা আমাদের দিকে আগ্রহ ভরে তাকিয়ে দেখছিলো। বিশেষ করে আমার বুরকা পরিহিতা হানিয়া খালা ও তার জিহাদী আওরাতী দলবলকে দেখে লোকেরা বক্র হাসি দিচ্ছিলো, আর নিজেদের মধ্যে কি যেন রসালো আলাপ করে হাসিতে ফেটে পড়ছিলো।
 
আচমকা কোথা থেকে চার পাঁচটা বাইক এসে সড়ক অবরোধ করে আমাদের ট্যাক্সির একদম সামনে এসে দাঁড়িয়ে গেলো। সবগুলো বাইকেই গুণ্ডা চেহারার দুই যুবক বসা। কট্টর হিন্দু গুণ্ডাদের দল দেখেই আমার ও ট্যাক্সিওয়ালার আত্মা খাঁচাছাড়া হবার অবস্থা। নিষেধাজ্ঞা সত্বেও আমরা হিন্দু পাড়ায় ঢুকে পড়েছি। এবার বুঝি বেদম পিটুনী খেতেই হলো।

আশ্চর্য্যের বিষয়, এ নিয়ে হানিয়া খালার মধ্যে কোনও উদ্বেগ লক্ষ্য করলাম না। বাকিরাও কেমন নিশ্চিন্তে বসে ছিলো।

সামনের বাইক থেকে কপালে তীলক পরিহিত ভয়ানক চেহারার পেশীবহুল শরীরের এক গুণ্ডা নেমে আমাদের ট্যাক্সির কাছে এসে কোনও কথা না বলে শুরুতেই চটাশ! করে ট্যাক্সিওয়ালাকে একখানা চড় কষালো।

হিন্দু গুণ্ডাঃ এই সালা কাটওয়া লোড়া! এখানে কি জন্য ঢুকেছিস?! পোস্টারখানা চোখে পড়ে নি, সালা ভোসড়া কাটুয়া?!

জোরালো থাপ্পড় খেয়ে ট্যাক্সিওয়ালা ভ্যাবাচ্যাকা খেয়ে গেলো। হানিয়া খালা তখন পেছন থেকে রিণরিণে কণ্ঠে ডাকলো।

খালাঃ ভাইজান, একটু এদিকে আসুন না?

গুণ্ডাটা এবার এগিয়ে আসে।

হানিয়া খালা মুখে আর কিচ্ছুটি বলে না, কেবল নিকাবের পর্দাটা হঠিয়ে সাজুগুজু করা ফরসা চেহারাটা দেখায়, আর গুণ্ডাটার দিকে তাকিয়ে একটু মুচকী হাসি দেয়, আর একবার চোখটাও টিপে দেয় গুণ্ডাকে দেখে।

খালার চেহারা দেখে চিনতে পারে গুণ্ডাটা। সে তার স্যাঙাতদের আদেশ দেয় অবরোধ তুলে নেবার জন্য।

হিন্দু গুণ্ডাঃ এই তোরা যেতে দে, স্বামীজীর গাইটা এসেছে পাল খেতে...মানে জিহাদ করতে…

বলে ইশারা করলো আমাদের আগানোর জন্য।

আমি একটু অবাক হলাম গুণ্ডাটার বিশেষ ভাষা শুনে। হানিয়া খালাকে ছোকরাটা কোনও এক "স্বামীজীর গাভী" বলে অভিহিত করলো। আবার বলেছে খালা নিজে থেকেই নাকি "পাল খেতে" নাকি "জিহাদ করতে" এসেছে! গ্রামে থাকাকালে দেখতাম অন্য খামার থেকে ষাঁঢ় নিয়ে এসে খামারীরা নিজ খামারের গাভীগুলোর সাথে জুড়ে দেয়। একটা ষাঁঢ় দিয়েই খামারের সকল গাভীগুলোর যৌণসঙ্গম করায়, তাতে গাভীর পেটে বাছুর আসে। এই প্রক্রিয়াকে "পাল খাওয়ানো" বলে। হিন্দু গুণ্ডাটা আমার হানিয়া খালাকে গাভী বলে ডেকে একই শব্দ ব্যবহার করলো। তবে জিহাদ শব্দ কেনো ব্যবহার করলো তা বুঝলাম না।

খালা আমাকে নিজে থেকে কিচ্ছু না জানালেও রাস্তার গুণ্ডার মুখ থেকে এখানে ওর আগমনের আসল উদ্দেশ্য আমি ধারণা করতে পারলাম।

বাইকগুলো সরে গেলে আমাদের ট্যাক্সি চলতে আরম্ভ করলো। পাশ দিয়ে যাবার সময় গুণ্ডাটা হেঁঢ়ে গলায় চেঁচিয়ে বললো, "এবার কিন্তু জিহাদে পরাজিত হলে তাগড়া ছেলেবাচ্চাই চাই! হিন্দু রাষ্ট্রের যোদ্ধা বালক তোমায় উপহার দিতে হবে গো, মুল্লী জিহাদী রাণী!"

কার উদ্দেশ্যে বললো জানি না, তবে তা শুনে আমার পাশে বসা হানিয়া খালা মুখ চেপে হেসে ফেললো। আমার বোন গুলোও খালার সাথে তাল মিলিয়ে বেত্তমিজের মতো হাসছিলো।

গণপতি মন্দিরের সামনে আমাদের নামিয়ে দিলো ট্যাক্সিওয়ালা। গালে হাত বুলাতে বুলাতে কোনওমতে ভাড়াটা নিয়ে মাত্র তড়িঘড়ি করে পাড়া থেকে বেরিয়ে গেলো সে।

এই গণপতি মন্দির নিয়ে বেশ কিছু অতিপ্রাকৃত কল্পকাহিনী চালু আছে। কথিত আছে এই গণপতি মন্দিরে নাকি প্রতি শিবরাত্রিতে স্বয়ং শিব দেবতার আগমন ঘটে থাকে! তিনি নাকি স্বয়ং হিন্দু নারীদের আর্শীবাদ দান করে থাকেন! কয়েকবছর আগে নাকি এক পাশ্মীরী বুরকা পড়িহিতা যুবতী মুসলিম মহিলা ভুল করে সেসময় মন্দিরের ভেতর প্রবেশ করে ফেলেছিলো! শিব বুরকা সহ্য করতে পারতো না, তাই তার স্বীয় শক্তির সাহায্যে বুরকা গায়েব করে দেন। তখন উক্ত পাশ্মীরী যুবতীর গোড়ী দেহ বদন দেখে নাকি শিব দেবতা ব্যাপক উত্তেজিত হয়ে যান! তখন থেকে এই মন্দিরে নাকি পাশ্মীরী মুসলিমা যুবতীদের উৎসর্গ করা শুরু করে হিন্দুগুলো! আর একবার উৎসর্গকৃত মুসলিম যুবতীরা আর কখনো তাদের মাজহাবে ফেরত যেতে পারেনা!

সে যাকগে। বর্তমানে ফিরে আসি। মন্দিরের ফটকে গেরুয়া বসন পরা একজন তরুণ দাঁড়িয়ে ছিলো। পরণের গেরুয়া কুর্তা আর ধুতি কাপড় দেখে মনে হয় মন্দিরের সেবায়েত। আমাদের দেখেই লোকটা এগিয়ে এসে দু'হাত জোড় করে নমস্কার করলো।

সেবায়েতঃ নমস্তে হানিয়াজী! আপনার জিহাদী মুজাহিদাদের নিয়ে আসতে কোনও অসুবিধা হয় নি তো?

আমি অবাক হয়ে গেলাম! ওরা কি জানতো হানিয়া খালা ছাড়াও আরো পাশ্মীরী আওরাতরা আসবে? আমাকে অবাক করে দিয়ে আমার বুরকাওয়ালী হানিয়া খালা ওর চেহারার পর্দাটা খুলে নিলো, আর হিন্দুটার দিকে তাকিয়ে হেসে সাবলীলভাবে করজোড় করে হিন্দু রীতিতে নমঃস্কার করলো।

হানিয়া খালাঃ নমস্তে, জয়ন্ত জী। না না, পথে কোনও তকলিফ হয় নি...

সেবায়েতঃ চলুন তাহলে, হানিয়াজী। স্বামীজী আপনাদের জন্যই অপেক্ষা করছেন...
 
বলে সেবাইত আমার দিকে তাকিয়ে সন্দিহান হলো।

সেবায়েতঃ এটা কে?

হানিয়া খালাঃ এ হচ্ছে আমার সানিয়াবুর ছেলে জুনেদ। যাকে আপনারা অলরেডি আপনাদের সেবাদাসী বানিয়েছেন। নিজের আম্মির হালত দেখতে এসেছে ও।

সেবাইত তখন আশ্বস্ত হয়ে চলতে আরম্ভ করে। মন্দিরের ফটক খুলে আমরা পাঁচজনে ঢুকে পড়ি। সামনে প্রশস্ত চত্বর, অপর প্রান্তে বিশাল আলীশান একটা মন্দির।

চত্বর পেরিয়ে আমরা চলতে আরম্ভ করি। কৌতূহলবশতঃ পিছনে তাকিয়ে দেখি সামনের সড়কে কয়েকজন পথচারী আর দোকানী উৎসুক চোখে দেখছে, বুরকা পরিহিতা কয়েকজন মুসলমান আওরত হিন্দু মন্দিরের দিকে যাচ্ছে। হানিয়া খালাকে দেখে তারা নিজেদের মধ্যে কানাঘুষা করছে।

তবে আমরা মন্দিরে ঢুকলাম না। মন্দিরটাকে পাশ কাটিয়ে আমাদের পেছনের অংশে নিয়ে যেতে লাগলো পূজারী।

মন্দিরের পেছনে একটা পুকুর। আর পুকুরের পাশে অনেকগুলো ঘরবাড়ী। বুঝলাম এসব বাড়ীঘরে মন্দিরের সেবায়েত, পূজারীরা বসবাস করে।

সবচেয়ে বড় আর শানদার একটা ঘরের সামনে এসে দাঁড়ালো সেবাইত। তারপর ঘুরে দাঁড়িয়ে আমাদের দেখে নিলো।

সেবায়েতঃ এই ম্লেচ্ছ জিহাদি পোষাকের আর কোনও প্রয়োজন নেই।

বলে সেবাইত দুই হাতে হানিয়া খালার বুরকাটা খুলে নিতে লাগলো। খালাও হেসে সেবাইতকে সহায়তা করতে লাগলো নিজের বুরখা উন্মোচিত করতে।

বুরকা হঠানো হয়ে গেলে ওটা আমার হাতে ধরিয়ে দিলো পূজারী আর খালা মিলে। আজীব, আমাকে বুঝি খালা ওর বুরকা সামলাতে নিয়ে এসেছে?

হানিয়া খালার পরণে এখন আকাশী রঙা স্লীভলেস কামিয-সালওয়ার। শালীন মাযহাবী লিবাসে আমার খালাকে লাগছিলো একদম রাজকণ্যার মতো। সেবাইত লোভী আর প্রশংসার চোখে খালার বদন খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে লাগলো।

শব্দ শুনে ঘরের দরজাটা খুলে গেলো, ভেতর থেকে একজন বয়স্ক হিন্দু পুরোহিত বেরিয়ে এলো। মাথায় টাক, মস্ত একখানা ভুঁড়ি। পরণে একটা কমলা রঙের ধুতি। গায়ে কোনও পোষাক নেই, বাম কাঁধে একখানা পৈতা ঝুলছে যা ডানদিকে নেমে মোটা রোমশ ভুঁড়ির ওপর দিয়ে চলে গেছে।

দেখামাত্র ঘৃণিত লোকটাকে আমি চিনে ফেললাম। গণপতি মন্দিরের আচার্য্য, নাম স্বামী রামদেব! প্রচণ্ড মুসলিম-বিদ্বেষী হিসাবে স্বামীজীর কুখ্যাতি আছে। হিন্দুসভাগুলোয় মুসলমানদের হেনস্থা করবার জন্য তার উসকানীমূলক ভাষণ প্রায়শঃই শোনা যায়। সম্প্রতি একাধিক মুসলিম বিরোধী হাঙ্গামায় এই কট্টর পুরোহিতের বিরুদ্ধে প্রত্যক্ষ মদদ-দানের অভিযোগ আছে। এছাড়া মুসলিমা নারীদের ফুসলিয়ে প্রেমের ফাঁদে ফেলে সনাতন ধর্মে ধর্মান্তরিত করবার জন্য হিন্দু যুবকদের উসকানীও দেয় এই কট্টর স্বামী। নিজেও পিছিয়ে নেই। আমার মুল্লী গাই হানিয়া খালাকেও নিয়মিত পাল খাওয়ায় এই হিন্দু ষাঁড়টা!

হানিয়া খালাকে দেখে হেসে দুই কদম এগিয়ে এলো স্বামী রামদেব।

স্বামীঃ আরে আমার হানিয়া রাণী! তুই এলি এতোক্ষণে?

হানিয়া খালা দুই হাত জড়ো করে নমঃস্কার করে।

খালাঃ নমস্তে মহারাজ!

তারপর এগিয়ে গিয়ে খালা উবু হয়ে ঝুঁকে পড়ে স্বামীের দু'হাতে পা ছুঁয়ে প্রণাম করে।

গায়র মাযহাবী তো বটেই, কোনও প্রাণীর সামনেই মাথানত করা আমাদের মুসলমানদের সাজে না। অথচ আমার পাকীযা খালা হিন্দুয়ানী রীতিতে নমঃস্কার তো করলোই, তারপর আবার হারামী হিন্দুটার সামনে নতমস্তকে পদছোঁয়াও করে ফেললো। উনি নাকি আবার এর বিরুদ্ধে জিহাদ করতে এসেছেন!

স্বামী রামদেব খুশি হয়ে হাসতে হাসতে হানিয়া খালাকে তুলে দাঁড় করিয়ে দুইহাতে জড়িয়ে নেয় ওর ফরসা বদনখানা।

হানিয়া খালা আমায় চোখাচোখি করে স্বামীজীর পা ছুঁয়ে প্রণাম করতে ইশারা করলো। কিন্তু আমি নড়লাম না। এক মালাউনের সামনে মাথা ঝোঁকানোর কোনও ইচ্ছাই নেই। তবে আমার বেত্তমিজ বোনগুলো স্বামীজীর পা ধরে প্রমান করলো। হায় আল্লাহ! এরা আমার আম্মিকে উদ্ধার করবে কি করে?

খালাঃ স্বামীজী, এ হলো জুনেদ। আপনারা যে পাশ্মীরী মুল্লীটাকে ধরে গাদন খাওয়াচ্ছেন এর বেটা। নিজের আম্মির হাওলাত জানতে এসেছে ও ...

আমার মাথায় তো বাজ ভেঙ্গে পড়লো! হায় হায়! জিহাদ তো করার আগেই শেষ! আমার আম্মির ঈমানদারী গুদ তাহলে হিন্দুদের দখলে চলেই গেছে!

স্বামী হরিরাম আমাকে তাচ্ছিল্যের দৃষ্টিতে অবজ্ঞা করলো, তারপর হানিয়া খালার চিবুকটা তুলে ধরে ওর সুন্দর চেহারাটা দেখলো।

স্বামীঃ কিগো রাণী, আমার ল্যাওড়া ধর্ম যোদ্ধাদের বিরুদ্ধে তোমার মুজাহিদারা ভোদা জিহাদ করবে না?

হানিয়া খালা হেসে বলেঃ স্বামীজী, আপনার ধর্মযোদ্ধাদের বিরুদ্ধে ভোদা জিহাদ করার জন্যই সানিয়াবুর সেবাদাসী হবার খবরটা শুনামাত্রই আমি আপনার কাছে ছুটে এসেছি...

শুনে হাহা করে স্বামী হরি রামদেব হাসে। সাথে জারা, হিনা ও সাবাহও হেসে ফেলে। ওদের ভোদা জিহাদের কথা শুনে আমার মাথা থেকে ঘাম ছুটতে লাগলো। এই তাহলে আমাদের পাশ্মীরী মুসলমান আওরাতদের জিহাদ! আকাটা খতরনাক হিন্দুদের ল্যাওড়া যুদ্ধের বিরুদ্ধে আমাদের মুসলমান আওরাতদের ভোদা জিহাদ! বাহঃ এজন্যই জিহাদি হিসেবে এসব গোমূত্র সেবনকারীরা মুসলমান আওরাতদেরকেই তো চাবে।

স্বামীঃ সে কি রে জয়ন্ত ? এই মাস্ত রসগুল্লাটার মোড়ক না খুলেই রেখে দিয়েছিস যে?!

সেবাইত জয়ন্ত তখন হেসে বলে।

সেবাইতঃ গুরুজী, আপনার যুদ্ধের গণিমতের মাল... আপনার আগে আমি কি করে তাতে মুখ দিই? নিন তবে গুরুজী, আপনার রসেলা রসগুল্লাটাকে ঘরে নিয়ে মোড়ক খুলে ওর বিরুদ্ধে যুদ্ধ শুরু করুন...

আমার সুন্দরী খালা হানিয়া জাহান দেখতে লাস্যময়ী, তেমনি গায়ের রঙটাও ভীষণ ফর্সা। আর ফরসা মুসলমান লওণ্ডীয়াদেরকে কালা হিন্দুরা ভীষণভাবে কামনা করে, তাই আমাদের পাশ্মীরী গোরী মুসলিমা লড়কীদের কামুক হিন্দুরা আদর করে রসগুল্লা নামে ডাকে।

স্বামীঃ এসো আমার রসগুল্লা রাণী! এবার তোমার ভোদা জিহাদের চ্যাপ্টারটা ক্লোজ করে আজকের জন্য তোমার শুদ্ধিকরণ সেরে ফেলি...

স্বামী হরিরাম মহারাজ আমার রসগুল্লা খালাজানের চওড়া পোঁদের ওপর থাবা রেখে পকাপক হানিয়ার গাঁঢ় মুলে দিয়ে ওকে ঘরের ভেতর নিয়ে গেলো।

সেবাইতঃ গুরুজী, আপনার যুদ্ধ তো শুরু হলো। আমরাও কি আমাদের যুদ্ধটা শুরু করতে পারি? মুজাহিদাদের ভোদার বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে আমাদের ল্যাওড়াগুলোর আর তরসইছে না! বলেই হেসে ফেললো সেবায়েত জয়ন্ত ।

স্বামীঃ বাহ! আমি তোদের যুদ্ধ শুরু করতে কবে মানা করলাম? ওদের ভোদার জিহাদের বিরুদ্ধে আমাদের ল্যাওড়াগুলোকে তো জয়ী হতেই হবে৷ রাম নাম জপে ল্যাওড়া কুরুক্ষেত্রের যুদ্ধটা শুরু করে দেয়।

স্বামী হরিরাম "রাম রাম" জপতে জপতে হাসতে হাসতে হানিয়া খালাকে ঘরে ঢুকিয়ে খিড়কী আটকে দেয়।
 
খালার ছেড়ে যাওয়া বুরকাটা হাতে নিয়ে আমি বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকি... খানিক পরে ভেতর থেকে খালাজানের শীৎকার আর স্বামীজীর গর্জন ভেসে আসতে থাকে…

সেবাইত জয়ন্ত বেশ অট্ট হাসি হেসে বললোঃ যাক এবার স্বামীজীর পাশাপাশি আমরাও ধর্মযুদ্ধ করার সুযোগ পাবো। কিহে মুজাহিদারা তোমরা তৈরি তো আমাদের আকাটা কাফির বাঁড়ার বিরুদ্ধে ভোদা জিহাদ করার জন্য? হেহেহে।

জারা, হিনা ও সাবাহঃ হা সেবায়েতজী, আমরা আপনাদের বিরুদ্ধে আমাদের ভোদা জিহাদ শুরু করতে প্রস্তুত। আল্লাহু আকবর!
বলেই নিজেদের ওরা বিবস্ত্র করতে শুরু করে।

ওদের বিবস্ত্র হতে দেখে মনে হচ্ছিলো যেনো ওরা বিবস্ত্র হচ্ছে না বরং আমাদের ঈমানদারী খানদানকেই ওরা বিবস্ত্র করছে! একই সাথে আমার হাত কখন যে স্বয়ংক্রিয় ভাবে আমার লুল্লাতে পৌছে গেছে তা টেরই পেলাম নক!

কিন্তু আমার দিলমে তখন একটাই বাত আসছিলো, আমাদের ঘরের মেয়েরা এরুপ বেল্বাজ হলো কি করে? আমি কিছুটা সাহস খাটিয়ে সাবাহর কানে কানে জিজ্ঞেস করলামঃ বেহেনা তোরা এরূপ বেল্বাজ কিভাবে হলি?

সাবাহ হাসতে হাসতে বললোঃ কি আর করবো ভাইয়া! তোমাদের মুসলিম মরদদের সেই ছোট্ট লুল্লাতে তো আমাদের ভুখ মিটে না! তাই হিন্দু ত্রিশূলের দারস্থ তো আমাদের হতেই হয়। তা সে কবে দারস্থ হলাম সেটা না হয় জিহাদ শেষ হবার পরেই বলছি!

এরপরই সেবাইত জয়ন্ত এর সাথে আরো কয়েকজন সেবাইত এসে যুক্ত হলো। ওরা এসেই আমার বেহেনদের জিহাদী পোশাক বুরকা বর্ম ছিড়ে ওদের ঈমানদার ভোদার দরজাটা উন্মুক্ত করে দেয়। আহঃ এখন ওদের তিন জনের ভোদা সম্পূর্ণ অরক্ষিত করে ফেলেছে হিন্দুরা। জয়ন্তজীসহ মোট ৬ জন হিন্দু ওদের ৩ জনের ভোদা জিহাদের বিরুদ্ধে ল্যাওড়া ধর্ম যুদ্ধে অংশ নিয়েছে। আহঃ জয়ন্ত সর্বপ্রথম "জয় শিবাজির জয়" বলতে বলতে জারার অরক্ষিত ঈমানদারী ভোদার বিরুদ্ধে নিজের আকাটা হিন্দু ত্রিশূল গ্যেতে দেয়। জয়ন্তর নাঙ্গী ত্রিশূলটা সাইজে আমার থেকে প্রায় পাঁচগুণ বড়! কিন্তু এই বিশাল অশ্বলিঙ্গ জারার ভোদার ঈমানদারীত্ব ভেদ করে কোনোরূপ বাঁধা ছাড়াই ঢুকে গেলো, যেনো জারার পাশ্মীরী ভোদাটাকে আগেই খতরনাক হিন্দু গুলো জয় করে নিয়েছে! আমি বুঝতে পারলাম নিজ আম্মি হানিয়ার মতোই খানকি স্বভাব পেয়েছে জারা।

কিন্তু হিনা ও সাবাহর অবস্থা এতোটা ভালো নয়। কারন ওরা দুজনই প্রথমবারের মতো হিন্দুগুলোর দানব ল্যাওড়া ওদের ঈমানদার ভোদার ভিতরে নিচ্ছে। দুইজন সেবাইত ওদের ত্রিশূল হিনা ও সাবাহর ভিতরে অর্ধেক প্রবেশ করাতেই ওরা দুজন "আল্লা বাচালো মুজে" বলে চিৎকার করতে গেলে সাথে সাথে অন্য দুইজন সেবাইত ওদের মুখের ভিতর তাদের আকাটা ল্যাওড়া পুরে দেয়। কিছুক্ষন পর সেবাইতরা তাদের আকাটা ধোন ওদের ঈমানদারী ভোদা থেকে বের করে নিয়ে আসলে দেখি ত্রিশূল দুটা রক্তে রাঙ্গানো, মানে সাবাহ ও হিনার ঈমানদার জিহাদি ভোদা শহিদ হয়ে গেছে 'ইনশাআল্লাহ'। সেবাইতগুলো এবার অট্টহাসি হেসে "রাম রাম কি জেয় হো" বলেই জোর একঠাপে পুরোটা ঢুকিয়ে দেয় ওদের ঈমানদার চুৎ দুটোতে। ভোদা জিহাদে শহিদ হওয়া এই ভোদা দুটাকে নিয়ে এবার খেলবে পূজারীগুলো!

উফফঃ চোখের সামনেই আমার খানদানের আওরাতগুলোর চুৎ গুলোকে এভাবে জয় করে নিচ্ছে হিন্দু গুলো। আর আমি দেখে যাওয়া ব্যাতিত কিছুই করতে পারছিনা। উল্টো কাকোল্ডিং এর শিকার হয় পূজারীগুলোর সামনেই একটা টানা খেচেই চলেছি। পূজারী গুলো টানা আধঘন্টা যাবত ওদের তিনজনকে ঠাপিয়েই চলছে। আর আমি দুই মিনিটও দাঁড়াতে পারছি না, কিছুক্ষন খেচার পরই পানি ঝড়ে যাচ্ছে। এমতাবস্থায় আমি হাল ছেড়ে দিয়ে বসে যাই। ওদিকে হানিয়া খালা কান ফাটা আওয়াজে চিৎকার করছে। স্বামীজী বোধহয় ওনার ঈমানদার ভোদার ভিতরে ঘোড়ার ল্যাওড়া ঢুকিয়ে দিয়েছে!

হানিয়া খালাকে স্বামী রামদেব যে খিড়কি লাগিয়ে চুদা খাওয়াচ্ছে, তার মধ্যে মোটামুটি ভালো সাইজের একটা ফুটা দেখতে পেলাম যেটা দিয়ে ভিতরে কি হচ্ছে তা দেখা যাবে। তাই আমি ভিতরে কি চলছে তা দেখার জন্য চোখ রাখি।

আস্তাগফিরুল্লাহ! "ও আল্লা গো, মরে গেলাম গো, ফেরেশতা পাঠিয়ে আমায় উদ্ধার কর গো" বলে হানিয়া খালা চেঁচাচ্ছে। আর স্বামী রামদেবও হানিয়া খালাকে ছেড়ে কথা বলছে না। "মুসলিম বেশ্যা, তোর জিহাদ আজকে চিরতরে বন্ধ করে দিবো আমি; ভোসড়ী মাগী, এই রকম গতর নিয়ে কাটুয়া মোল্লার সাথে ঘর করিস কি করে কুত্তী? বংশের বাত্তী জ্বলানোর খমতা নাই ও কাটুয়াটার। নেঃ স্বামী রামের আর্শীবাদ নেঃ। দশমাস পর দেখবি তোর পাশ্মীরী গর্ভের দিওবার ভেদ করে এক পুচকে হিন্দু যোদ্ধার আগমন হবে। জয় শ্রীরাম জীর জয়য়।" বলতে বলতে একগাঁদা হিন্দু সৈন্যদলকে হানিয়া খালার পাশ্মীরী গর্ভের দিওবার ভাংগতে পাঠালো স্বামী রামদেব! রামদেবকে খালার ভিতর পাঠাতে দেখে আমারো ৪ বারের মতো লুল্লাটা কেঁপে কেঁপে দু-ফোটা পানি ঝরে পড়লো!

জিহাদের ফলাফল এসে গেছে। আমাদের খানদানের আওরাতরা চুৎ জিহাদে পুরোপুরি পরাস্ত হয়েছে। সানিয়া আম্মিকে উদ্ধার তো দূর কি বাদ, আমাদের মুজাহিদারা এখন গণপতি হিন্দু মন্দিরের গণিমতের মাল! মন্দির থেকে খালা আমাকে পাঠিয়ে দিলো বাড়ীতে পরাজয়ের খবরটা পৌছানোর জন্য। আব্বু ও খালুজানের মাথায় হাত! তাদের খানদানের সব আওরাত এখন হিন্দুদের দখলে! যদিও তাদের মাথায় হাত ছিলো, আমি চোরা দৃষ্টিতে তাদের পায়জামার কিছু অংশ ভিজে দেখেছি।

তবে ভাগ্যটা আমাদের ভালোই বলতে গেলে। ১ মাস পর আমাদের বাড়ীতেই এসে মন্দিরের পূজারীগুলো আব্বু ও খালুজানের সাথে মিট-মাটে বসে।

তবে পূজারী গুলো এক্ষেত্রে কিছু শর্ত দেয় সেগুলো হচ্ছেঃ-

১. আম্মি ও হানিয়া খালা উভয়ই গর্ভবতী। সন্তান প্রসব ও সন্তানের দুগ্ধপানের মেয়াদ পর্যন্ত তারা মন্দিরেই থাকবে।

২.তাদের সন্তান প্রসবের ব্যয় সম্পূর্ণরুপে মুসলিম স্বামীই বহন করবে। সন্তান প্রসব উপলক্ষে পাড়ায় পাড়ায় মিস্টি বিলোবে। কিন্তু স্বামীরা তাদের সন্তান বলে পরিচয় দিতে পারবে না।

৩.হানিয়া খালা ও আম্মি দুধেল গাই হিসেবে স্বীকৃতি পাবে। সারা হিন্দুস্থানের সমস্ত হিন্দু পুরুষকে চাহিবামাত্র স্বীয় স্তন হইতে দুগ্ধ সরবারহ করিবে। এছাড়াও দৈনিক গণপতি মন্দিরে এসে স্বীয় দুগ্ধদোহন করে যাবে।

৪.আমাদের বাড়ীতে একটা মন্দির স্থাপন করা হবে। মন্দিরে স্রেফ আমাদের আওরাতরাই প্রবেশ করতে পারবে। এলাকার হিন্দুরা যখনই আমাদের খানদানের মুল্লি গাইদের পাল খাওয়াতে চাবে তখন উক্ত মন্দিরে নিয়ে পাল খাওয়াতে পারবে। মুসলিম মরদদের উক্ত মন্দিরে প্রবেশ নিষেধ।

৪.জারা,সাবাহ ও হিনা মন্দিরেরই থেকে যাবে। ঐ শিব রাত্রির ঘটনার পর ভগবান শিবের নাকি মুসলিম নারী ভোগের ইচ্ছে প্রচুর। তাই জারা, হিনা ও সাবাহকে শিব দেবতার ভোগের জন্য উৎসর্গ করা হবে। তবে সময়ে সময়ে তাদের খানদানের লোকজন তাদের খবর নিতে পারবে।

আব্বু ও খালুজানের তা অক্ষরে অক্ষরে মেনে নেয়। কারন মেনে নেওয়া ছাড়া যে আর উপায়ও নেই! জারা, হিনা, সাবাহ হাত ছাড়া। সানিয়া আম্মির তো খবরই নেই, এখন হানিয়া খালাকে আনতেও আমাদের দেড় বছর ওয়েট করতে হবে!
 
দেড় বছর পর…………………

আজ খালা ও আম্মিকে আনতে যেতে হবে। খবর পেয়েছিলাম খানদানের আওরাতরা সবাই বেটা ছেলের জন্ম দিয়েছে! সানিয়া আম্মি, হানিয়া খালা, জারা, হিনা, সাবাহ সবাই! এ উপলক্ষে শর্ত অনুযায়ী আব্বু ও খালুজান এলাকা ব্যাপক মিস্টি বিলোয়। শুরুতে বেটা হবার খবর শুনেই আব্বু ও খালুজানের মুখ কালো হয়ে গেলো। আমরা তো জানি এই বেটা ছেলে কাদের! চোরা দৃষ্টিতে দেখলাম, তাদের পায়জামা কিছুটা ভিজে গেছে।

হিন্দু মন্দির থেকে স্বয়ং হিন্দু গুন্ডাদের একটি দল আমাদের নিতে এসেছে। আমি, আব্বু ও খালুজান আমাদের খানদানের আওরাতদের অবস্থা দেখতে এসেছি। আহঃ বহুদিন আম্মিকে দেখবো, তাও হিন্দুদের চোদা খাওয়া অবস্থায়! ভেবেই আমার সুন্নতী দুলদুলটা নেচে উঠলো।

স্বামী রামদেব এসেই আব্বুর সাথে কোলাকুলি করে বললোঃ বাঁধাই হো হামীদজী! আপনাদের মুল্লি গাই গুলোর বহুত দিন বাদ বেটা ছ্যালে হুয়া। আপনারা চিন্তা মাত কর। আমরা তাদের ভালোই খেয়াল নিয়েছি।

বেটা হবার খবর শুনেই আব্বু ও খালুজানের মুখ কালো হয়ে গেলো। চোরা দৃষ্টিতে দেখলাম, তাদের পায়জামা কিছুটা ভিজে গেছে।

আব্বুজান এবার স্বামীজীকে বললোঃ তা রামদেবজী, এবার কি আমরা আমাদের আওরাতদের দেখতে পারি?

স্বামীজীঃ হা বিলকুল বিলকুল। আসুন আসুন। নিজেরাই তাদের অবস্থা অবলোকন করুন।

বলেই রামদেবজী আমাদের মন্দিরের একটা গোপন কামরায় নিয়ে গেলো। কামরার উপরে লিখা "মুল্লি গাই ফার্ম"। সেখানে আমরা যা দেখলাম তা আর মুখের ভাষায় প্রকাশ করার যোগ্য না। তাই সেটা ছবির ভাষায় প্রকাশ করলাম!
 
f-J97aHcdIGvk0RqLPzczX_DKAL4gQHt03pr1UXk3knIQMRMrUWLzQ-tjI5CWs28Okvw12_CmVxQfd2PweEJhjdpH9NhRnIsUNvaqzOY4-OkzC_sqDfy309pZZZPp-Gx4GRrh0x_vSXDlW2kczlJ9DU

বা দিক থেকেঃ হানিয়া খালা, জারা, সানিয়া আম্মি, হিনা ও সাবাহ

JCGIyjHabPJPLBJbGWocwP-IEDVY2mVsfVIymgezb0QQRzmQv0LJb_21ilMvAY32scts97wgA4Ywm8a-IojX03uxN7gjrrK5oQBB5QMSiHG0eWdx-L7uFg9ASSEWI6gFrvtZlwkqj5YetXtNeOJeCSQ

মুল্লী গাই সানিয়া আম্মি!
 
উফফঃ বজ্জাত হিন্দু গুলো আমাদের খানদানের আওরাত গুলোকে বাস্তবেই গাইতে পরিণত করেছে। আমার আম্মিজান ও হানিয়া খালাসহ জারা, হিনা ও সাবাহ প্রত্যেকেরই চুচিজোড়ায় পাইপ লাগানো! বাচ্চা জন্ম দিয়ে জারা, হিনা, সাবাহ সব কয়টারই চুচি বিশাল হয়ে গেছে। বিদেশভুইয়ে যেভাবে গাই গরুর থেকে মেশিনের মাধ্যমে দুগ্ধ আরোহন করা হয়, সেভাই তাদের মুল্লি চুচিগুলো থেকে দুগ্ধ সংগ্রহ করা হচ্ছে! এরপর এই দুধ সাপ্লাই করা হবে গোটা হিন্দুস্থানে! উফফঃ আমি আর টিকিয়ে রাখতে পারলাম না। সুন্নতী দুলদুলটা থেকে কয়েকফোটা পানি বের হয়ে গেলো।

আমি আগ্রহ নিয়ে প্রশ্ন করিঃ বাচ্চা গুলোর কি হয়েছে?

স্বামীজীঃ তা আর বলতে! শুধু দুগ্ধপানের সময়টুকুতেই তাদের কে গাইগুলোর কাছে নিয়ে আসা হয়। এরপর তাদেরকে পাঠিয়ে দেওয়া হয় হিন্দু বেবি সেনা কেয়ারে। ভগবান চাহে তো তারা একদিন বড় হিন্দু সেনা হয়ে উঠবে।

আব্বু ও খালুজান মুখ গোমড়া করে বললোঃ তাহলে এবার ইনাদের ছেড়ে দিন।

স্বামীজী হাসতে হাসতে বললেনঃ তা হামীদজী উনারা তো যেতে চাননা! আমার কথার বিশওয়াস না হলে উনাদেরই জিগ্যেস করুন।

আব্বু আর দেরি করে আম্মিকে জিগ্যেস করলোঃ কি গো যাবেনা? খানদানে ফিরবে না?

আম্মু কাঁপতে কাঁপতে বললোঃ নাহ, আমি ওখানে ফিরত যেতে চাইনা। তোমার ঐ ছোট্ট লুল্লা আমি আর নিবো না। আমার দুধ-গুদ আমি সব হিন্দুদের জন্য উৎসর্গ করেছি।

আব্বুর মনটা খারাপ হয়ে গেলো। স্বামীজী তখন মাফ চাওয়ার ভঙ্গিতে বিজয়ের হাসি হেসে বললোঃ মাফ করবেন হামীদজী, উনারা না যেতে চাইলে আমাদের কিছুই করার নেই। আপনারা এখন যেতে পারেন।

আমরা কিছু না বলে তৎক্ষনাৎ সেখান থেকে বের হয়ে আসি।

পুনশ্চঃ হানিয়া খালা ও জারা যে হিন্দু লূঢ়ের দিওয়ানী সেটা আমার আগে থেকে জানা থাকলেও সাবাহ ও হিনা কিভাবে হিন্দু লূঢ় খেকো হয়ে উঠলো তা আমার অজানাই ছিলো। পরে চুপিচুপি হিনার কাছ থেকে জেনে নিয়েছিলাম যে আবু জারাকে বেশ কয়েকবার প্রপোজ করলে জারা বয়সের দোষে তাতে সাড়া দেয়। কিন্তু সমস্যাটা বাঁধে যখন আবু জারাকে চোদাই করতে যায়। আসলে খালি কলসি বাজে বেশি বলে একটা প্রবাদ আছে। মুখে যতই বলুক হানিয়া খালাকে দেড় ডজন বাচ্চা দিয়ে ভরিয়ে দিবে, কিন্তু যখন কাজের সময় আসে তখন ওর লুল্লা দাঁড়াতেই অস্বীকার করে। জারার সাথেও ওর এটাই হয়েছে। তবু শরীরের সমস্ত শক্তি খাটিয়ে কয়েকটা ঠাপ মারার চেষ্টা করে। কিন্তু বিধিবাম দু'ফোটাতেই শেষ! জারা সেদিন ওকে থাপ্পড় মেরে বের করে দেয়। ওদিকে রামদেবের কাছে এই খবর পৌছালে হানিয়া খালাকে পাল খাওয়ানোর সময়ে জোর করে জারাকে চুদে দেয়। ফলে আসল ল্যাওড়ার সন্ধান পায় জারা।

এদিকে "মিশন জারা" ফেইল করলে হিনা ও সাবাহকেও পটানোর চেষ্টা করে আবু। কিন্তু ঐ যে একই কান্ড। ফলে ওদের দুজনের থেকেও থাপ্পড় খায় আবু। পরবর্তীতে জারার মাধ্যমেই ওরা আসল বাঁড়া খোজ পায়। ঘটনাটি জানার পর আমরা আবুকে বের করে দিই। তবে আমাদের খানদানে হাত-বাড়াবার জন্য নয়, বরং লুল্লা না দাঁড়ানোর জন্য!

সমাপ্ত
 

Users who are viewing this thread

Back
Top