What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

জুম‘আর কতিপয় বিধান (3 Viewers)

খুৎবা চলা অবস্থায় দু'রাক'আত ছালাত আদায় করার বিধান :

জাবের ইবনু আব্দুল্লাহ (রাঃ) হ'তে বর্ণিত তিনি বলেন, একদা নবী করীম (ছাঃ) জুম'আর দিনে খুৎবা দিচ্ছিলেন, এমন সময় এক ব্যক্তি মসজিদে এসে বসে পড়লে তিনি তাকে বললেন, তুমি কি ছালাত আদায় করেছ? সে ব্যক্তি বলল, না। তখন রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, তুমি দাঁড়াও এবং দু'রাক'আত ছালাত আদায় কর'।
(বুখারী হা/৯৩০, ৯৩১, ১১৭০; মুসলিম হা/৮৭৫।)
জাবের ইবনু আব্দুল্লাহ (রাঃ) হ'তে আরো বর্ণিত হয়েছে তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) যখন জুম'আর দিনে খুৎবা দিচ্ছিলেন তখন সুলাইক আল-গাতফানী (রাঃ) এসে বসে পড়লে রাসূলুল্লাহ (ছাঃ) তাকে বললেন, 'হে সুলাইক! দাঁড়াও, সংক্ষেপে দু'রাক'আত ছালাত আদায় কর। অতঃপর বললেন, জুম'আর দিনে তোমাদের কেউ যখন ইমাম কর্তৃক খুৎবা দেয়ার সময় মসজিদে আসবে তখন সে যেন দু'রাক'আত ছালাত আদায় করে এবং দু'রাক'আত আদায়ে যেন সংক্ষিপ্ত করে'। (মুসলিম হা/৮৭৫; মিশকাত হা/১৪১১।)
এখানে একটি বিষয় ব্যাখ্যার দাবী রাখে যে, আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে যে, খুৎবা শ্রবণ করা ওয়াজিব। অতএব খুৎবা চলাকালীন সময়ে কোন প্রকার ছালাত আদায় করা যাবে না। উপরোক্ত হাদীছের উপর আমল না করার বাহানা স্বরূপ এমন কথা বলা হয়। প্রশ্ন হ'ল, আমরা কার নিকট থেকে জেনেছি যে, খুৎবা শোনা ওয়াজিব? খুৎবা চলা অবস্থায় চুপ থাকা এবং তা শ্রবণ করার শিক্ষা পেয়েছি নবী করীম (ছাঃ) থেকেই। তাহ'লে বিষয়টিকে সহজভাবে নিয়ে যদি বলি যে, যিনি খুৎবা চলা অবস্থায় চুপ থাকতে বলেছেন এবং খুৎবা শ্রবণ করতে বলেছেন। তিনিই তো আবার খুৎবা চলা অবস্থায় শত শত ছাহাবীর সম্মুখে বসে পড়ার পরেও এক ছাহাবীকে বসা থেকে উঠিয়ে দু'রাক'আত ছালাত আদায় করার নির্দেশ দিয়েছেন। অতএব এখানে আর কোন ব্যাখ্যার প্রয়োজন পড়ে না।
 
একটি বিষয় লক্ষণীয় যে, খুৎবা চলা অবস্থায় কার ক্ষেত্রে কথা বলা নিষেধ এবং চুপ থাকা ও খুৎবা শ্রবণ করা যরূরী? যিনি খুৎবা চলা অবস্থায় অথবা তার পূর্বেই মসজিদে উপস্থিত হয়েছেন তার জন্যই যরূরী। আর যিনি খুৎবা চলা অবস্থায় মসজিদে আসবেন তার জন্য দু'রাক'আত সংক্ষিপ্ত ছালাতের সময় বাদ দিয়ে বাকী সময় খুৎবা শ্রবণ করা যরূরী। যিনি মসজিদে আসেননি তার জন্য এটি যরূরী নয়। খুৎবা শ্রবণ করা এমন ধরনের ওয়াজিব বা যরূরী বিষয় নয় যে, খুৎবা না শোনার জন্য গুনাহ্গার হবেন বা ওয়াজিব ছেড়ে দেয়ার কারণে তাকে কোন কাফ্ফারা দিতে হবে। তাছাড়া কোন ছহীহ হাদীছে বলা হয়নি যে, খুৎবা শ্রবণ করা ওয়াজিব। তবে বিশেষজ্ঞ আলেমগণ হাদীছের ভাষার দিকে লক্ষ্য করে ওয়াজিব আখ্যা দিয়েছেন। মোটকথা খুৎবা চলা অবস্থায় চুপ থেকে খুৎবা শ্রবণ করতে যিনি বলেছেন, তিনিই খুৎবা চলাকালীন সময়ে সংক্ষেপে দু'রাক'আত ছালাত আদায় করতে নির্দেশ দিয়েছেন। এমনকি বসে পড়ার পরেও তিনি উঠিয়ে দু'রাক'আত ছালাত আদায় করতে নির্দেশ দিয়েছেন। অতএব খুৎবা চলাকালীন সময়ে এ দু'রাক'আত ছালাত আদায় করার গুরুত্ব অত্যধিক।
কেউ কেউ বলে থাকেন যে, যোহরের চার রাক'আতের স্থলে জুম'আর ছালাত দু'রাক'আত আর খুৎবাকে অবশিষ্ট দু'রাক'আতের স্থলাভিষিক্ত করা হয়েছে। এ কারণে খুৎবা ছালাতেরই অংশ। অতএব খুৎবা চলা অবস্থায় যেমন কোন কথা বলা যাবে না, তেমনিভাবে কোন ছালাতও আদায় করা যাবে না। যারা এ কথা বলেন, তারা আসলে জুম'আর ছালাত সংক্রান্ত নবী করীম (ছাঃ)-এর ছহীহ হাদীছ সম্পর্কে অজ্ঞ। কারণ রাসূলুল্লাহ (ছাঃ)-এর ছহীহ হাদীছ প্রমাণ করছে যে, জুম'আর ছালাতের মধ্যে কোন প্রকার অপূর্ণতা নেই; বরং দু'রাক'আতই হচ্ছে জুম'আর পূর্ণাঙ্গ ছালাত। যেমন-
عَنْ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ صَلاَةُ السَّفَرِ رَكْعَتَانِ وَصَلاَةُ الْأَضْحَى رَكْعَتَانِ وَصَلاَةُ الْفِطْرِ رَكْعَتَانِ وَصَلاَةُ الْجُمُعَةِ رَكْعَتَانِ تَمَامٌ غَيْرُ قَصْرٍ عَلَى لِسَانِ مُحَمَّدٍ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ.
ওমর (রাঃ) হ'তে বর্ণিত তিনি বলেন, মুহাম্মাদ (ছাঃ)-এর ভাষায় 'সফরের ছালাত দু'রাক'আত, ঈদুল আযহার ছালাত দু'রাক'আত, ঈদুল ফিতরের ছালাত দু'রাক'আত এবং জুম'আর ছালাত দু'রাক'আত পূর্ণাঙ্গ অসম্পূর্ণ নয়'।
(আহমাদ হা/২৫৯; ছহীহ ইবনু মাজাহ হা/১০৬৩।)
এ হাদীছটি প্রমাণ করে যে, জুম'আর ছালাতকে দু'রাক'আত হিসাবেই পূর্ণাঙ্গ করে ফরয করা হয়েছে। আসলে একটি মতকে সাব্যস্ত করতে গিয়ে কয়েকটি হাদীছকে উপেক্ষা করা হচ্ছে।
উল্লেখ্য, যে হাদীছে খুৎবাকে দু'রাক'আতের পরিবর্তে উল্লেখ করা হয়েছে তা ভিত্তিহীন। আরো বলা হয়েছে যে, যে ব্যক্তি খুৎবা পাবে না সে যেন চার রাক'আত ছালাত আদায় করে। কিন্তু এটি ভিত্তিহীন। (য'ঈফ ও জাল হাদীছ সিরিজ হা/৫২০২।) আয়েশা (রাঃ)-এর উদ্ধৃতিতে বলা হয়ে থাকে যে, খুৎবার কারণে জুম'আর ছালাত দু'রাক'আত করা হয়েছে। এটাও মিথ্যা বর্ণনা। এর কোন সনদই পাওয়া যায় না। (ইরওয়াউল গালীল হা/৩৭৩।)
 
ধন্যবাদ এত তথ্য সমৃদ্ধ হাদিসগুলো শেয়ার করার জন্য
 
ধন্যবাদ এত তথ্য সমৃদ্ধ হাদিসগুলো শেয়ার করার জন্য

থ্রেড ভিজিট আর রিপ্লাইয়ের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, মামা।
 
জুম'আর ছালাতের রাক'আত সংখ্যা :

জুম'আর ফরয ছালাত দু'রাক'আত। জুম'আর ফরয ছালাতের পূর্বে নির্দিষ্ট কোন সুন্নাত নেই। কিন্তু আমাদের দেশে বাংলায় বয়ান রাখার পরে খত্বীব বা ইমাম ছাহেবরা বলেন, জুম'আর পূর্বের চার রাক'আত সুন্নাত আদায় করুন। আবার কোন কোন মসজিদের খত্বীব ছাহেব আরবী ভাষাতেই বলেন, 'ক্বাবলাল জুম'আহ' চার রাক'আত সুন্নাত আদায় করুন। তারা কিসের ভিত্তিতে মুছল্লীদের এ নির্দেশ প্রদান করেন?
যে হাদীছের আলোকে জুম'আর পূর্বে চার রাক'আত সুন্নাত আদায় করার নির্দেশ দেয়া হয়ে থাকে, তা জাল। আর জাল হাদীছ দ্বারা সুন্নাত সাব্যস্ত হবে না। যেমন-
كان النبي صلى الله عليه وسلم يركع قبل الجمعة أربعا وبعدها أربعاً لا يفصل في شيء منهن.
নবী (ছাঃ) জুম'আর পূর্বে চার রাক'আত এবং জুম'আর পরে চার রাক'আত ছালাত আদায় করতেন, উক্ত চার রাক'আতের মাঝে পৃথক করতেন না।

শায়খ আলবানী বলেন, হাদীছটি বাতিল। (যঈফ জামে'উছ ছাগীর হা/৪৫৫০; যঈফ ইবনু মাজাহ হা/১১২৯; সিলসিলা যঈফা হা/১০০১/হা/১০১৬।) 'হিদায়া' গ্রন্থের হাদীছ সমূহের তাখরীজকারী ইমাম যায়লা'ঈ হানাফী এবং হাফিয ইবনু হাজার আসক্বালানী বলেন, হাদীছটি খুবই দুর্বল। (নাসবুর রায়া ২/২০৬ পৃঃ; আত-তালখীছ ৪/২২৬ পৃঃ।) তবে জুম'আর পূর্বে খুৎবা শুরু হয়ে গেলে শুধুমাত্র 'তাহিয়্যাতুল মসজিদ' হিসাবে দু'রাক'আত ছালাত আদায় করবে, আর যদি খুৎবা শুরু হওয়ার আরো আগে এসে থাকে তাহ'লে প্রথমে দু'রাক'আত 'তাহিয়্যাতুল মসজিদ' আদায় করার পরে খুৎবা শুরু হওয়ার পূর্ব পর্যন্ত যত ইচ্ছা নফল ছালাত আদায় করবে। (বুখারী হা/৮৮৩; আহমাদ হা/২৩১৯৮।)
 
ইবনুল মুনযির বলেন, ইবনু ওমর (রাঃ) হ'তে আমরা বর্ণনা করেছি যে, তিনি জুম'আর ছালাতের পূর্বে বারো রাক'আত ছালাত আদায় করতেন। আর ইবনু আববাস (রাঃ) আট রাক'আত ছালাত আদায় করতেন। ইবনু মাস'ঊদ (রাঃ) হ'তে বর্ণিত হয়েছে, তিনি চার রাক'আত আদায় করতেন। জুম'আর ছালাতের পূর্বে নফল ছালাতের রাক'আতের ক্ষেত্রে এরূপ বিভিন্নতা প্রমাণ করে যে, জুম'আর পূর্বে নির্দিষ্ট কোন সুন্নাত ছিল না। বরং তাহিয়্যাতুল মসজিদ ছাড়া অনির্দিষ্ট সংখ্যক ছালাত আদায় করার অনুমোদন ছিল। (বিস্তারিত দ্রঃ শায়খ আলবানী রচিত 'আল-উজূবাতুন নাফি'আহ'।)
 
উল্লেখ্য, জুম'আর ছালাতের পূর্বে বাড়ীতে দু'রাক'আত ছালাত আদায় করা সম্পর্কে যে হাদীছ বর্ণিত হয়েছে তা মিথ্যা ও বানোয়াট। এর সনদে ইসহাক্ব আল-আসওয়ারী বাছরী নামক এক বর্ণনাকারী রয়েছে। তার সম্পর্কে ইবনু মাঈন বলেন, সে মিথ্যুক ও হাদীছ জালকারী। শায়খ আলবানী বলেন, এ মিথ্যুক এককভাবে হাদীছটি বর্ণনা করেছে (আল-উজূবাতুন নাফি'আহ)।
জুম'আর ফরয ছালাত আদায় করার পরে দু'রাক'আত অথবা চার রাক'আত সুন্নাত ছালাত আদায় করবে।
আবু হুরায়রাহ (রাঃ) হ'তে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, 'তোমাদের কেউ যখন জুম'আর ছালাত আদায় করবে সে যেন জুম'আর পরে চার রাক'আত ছালাত আদায় করে'।
(মুসলিম হা/৮৮১; তিরমিযী হা/৫২৩; নাসাঈ হা/১৪২৬; আবূ দাঊদ হা/১১৩১।) অন্য হাদীছে এসেছে,
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُوْلَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يُصَلِّي قَبْلَ الظُّهْرِ رَكْعَتَيْنِ وَبَعْدَهَا رَكْعَتَيْنِ وَبَعْدَ الْمَغْرِبِ رَكْعَتَيْنِ فِيْ بَيْتِهِ وَبَعْدَ الْعِشَاءِ رَكْعَتَيْنِ وَكَانَ لاَ يُصَلِّي بَعْدَ الْجُمُعَةِ حَتَّى يَنْصَرِفَ فَيُصَلِّي رَكْعَتَيْنِ.
আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) হ'তে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) যোহরের পূর্বে দু'রাক'আত, যোহরের পরে দু'রাক'আত, মাগরিবের পরে তাঁর গৃহে দু'রাক'আত এবং এশার পরে দু'রাক'আত ছালাত আদায় করতেন। আর জুম'আর পরে ঘরে না ফিরা পর্যন্ত কোন ছালাত আদায় করতেন না। অতঃপর (ঘরে ফিরে) দু'রাক'আত ছালাত আদায় করতেন।
(বুখারী হা/৯৩৭; মুসলিম হা/৭২৯।)
আত্বা হ'তে বর্ণিত তিনি বলেন, ইবনু ওমর (রাঃ) যখন মক্কায় জুম'আর ছালাত আদায় করতেন তখন সামনের দিকে এগিয়ে গিয়ে দু'রাক'আত ছালাত আদায় করতেন, অতঃপর আবারো এগিয়ে গিয়ে চার রাক'আত ছালাত আদায় করতেন। আর যখন মদীনায় থাকতেন তখন জুম'আর ছালাত আদায় করার পর বাড়ীতে ফিরে এসে দু'রাক'আত ছালাত আদায় করতেন। তিনি মসজিদে ছালাত আদায় করতেন না। তাকে এ ব্যাপারে জিজ্ঞেস করা হ'লে তিনি বললেন, রাসূলুল্লাহ (ছাঃ) এরূপই করতেন। (আবূদাঊদ, হাদীছ ছহীহ, মিশকাত হা/১১৭৮।) ইমাম তিরমিযীর বর্ণনায় এসেছে আত্বা বলেন, আমি ইবনু ওমর (রাঃ)-কে জুম'আর পরে দু'রাক'আত ছালাত আদায় করতে দেখেছি। অতঃপর তিনি চার রাক'আত ছালাত আদায় করেন। এ থেকে প্রমাণিত হয় যে, জুম'আর পরে দু'রাক'আত (আবূদাঊদ, তিরমিযী, মিশকাত হা/১১৮৭।) অতঃপর চার রাক'আতও আদায় করা যায়। (মুসলিম, মিশকাত হা/১১৬৬।)
 
অনেক উপকারী পোস্ট, অনেক কিছু শিখতে পারলাম। ধন্যবাদ পোস্টদাতাকে
 
অনেক উপকারী পোস্ট, অনেক কিছু শিখতে পারলাম। ধন্যবাদ পোস্টদাতাকে

চমৎকার রিপ্লাইয়ের জন্য অনেক অনেক ধন্যবাদ, মামা।
 
জুম'আর ছালাতের ক্বিরাআত :
রাসূলুল্লাহ (ছাঃ) জুম'আর ছালাতের প্রথম রাক'আতে সূরা আ'লা ও দ্বিতীয় রাক'আতে সূরা গাশিয়া পাঠ করতেন।
(মুসলিম, মিশকাত হা/৮৪০।) কখনো কখনো সূরা জুম'আ ও মুনাফিকূনও পড়তেন। (মুসলিম, মিশকাত হা/৮৩৯।)

জুম'আর ছালাত ত্যাগ করা মহা অপরাধ :
রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, 'যে ব্যক্তি অলসতা করে পরপর তিনটি জুম'আহ ছেড়ে দিবে আল্লাহ তা'আলা তার অন্তরে মোহর মেরে দিবেন'।
(আবূদাঊদ হা/১০৫২; নাসাঈ হা/১৩৬৯; হাদীছ ছহীহ, মিশকাত হা/১৩৭১।)

অন্য হাদীছে এসেছে, 'যে ব্যক্তি কোন প্রকার ওযর ছাড়াই তিনটি জুম'আহ ছেড়ে দিবে তার নাম মুনাফিকদের দফতরে লিখা হবে'। (ছহীহ জামে'উছ ছাগীর হা/৬১৪৪; ছহীহুত তারগীব ওয়াত তারহীব হা/৭২৯।)

জুম'আর ছালাত ছুটে গেলে করণীয় :
জুম'আর ছালাত ছুটে গেলে যোহরের চার রাক'আত ছালাত আদায় করবে। আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ) হ'তে বর্ণিত তিনি বলেন, 'যার জুম'আর দু'রাক'আত ছুটে যাবে সে যেন চার রাক'আত যোহরের ছালাত আদায় করে'। (তামামুল মিন্নাহ্ হা/৩৪০, সনদ ছহীহ।)
 

Users who are viewing this thread

Back
Top