দিন দুয়েক পরে তমাল যখন গরলমুরিতে পৌঁছালো, তখন দুপুর গড়িয়ে বিকেল নেমেছে। হুগলি স্টেশন থেকে বাসে করে খানপুর, সেখান থেকে ট্রেকারে করে গরলমুরি। এই ক'বছরে খুব একটা পরিবর্তন হয়নি জায়গাটার। তবে অল্প অল্প করে আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু করেছে। প্রোমটিং আস্তে আস্তে গ্রাস করে নিচ্ছে গ্রাম বাংলার নির্জনতাও। আগের বার আসার সময় যেমন ফাঁকা মাঠ দেখেছিলো, এখন আর তেমন নেই। রাস্তার ধারে এখন ইতস্তত বিক্ষিপ্ত দুচারটে ইটের বাড়ি, কিছু সম্পূর্ণ, কিছু নির্মীয়মান। এখন আর ঠিক গ্রাম্য পরিবেশ না বলে মফস্বল বলাই ভালো।
সেই জগাইয়ের চায়ের দোকানটা আর নেই। তার জায়গায় দাঁড়িয়ে আছে একটা বালি সিমেন্টের গোলা। ট্রেকার সেখানেই নামালো তমালকে। নেমেই দেখতে পেলো রাস্তার ওপারে দাঁড়িয়ে আছে গার্গী। ঠিক প্রথমবারের মতো, সালোয়ার কামিজ পরে, সাইকেলের হ্যান্ডেল ধরে। তমালকে দেখেই হাত নাড়লো সে। তমাল তার দিকে এগিয়ে যেতে যেতে অবাক হয়ে তাকিয়ে দেখছিলো গার্গীকে!
অপূর্ব সুন্দরী লাগছে গার্গীকে। তার ফিগার আগেও শিল্পীদের ঈর্ষার বস্তু ছিলোই কিন্তু এখন তা অনেক মার্জিত। বহুদিন বিদেশে থাকার ফল। আমাদের দেশে হঠাৎ বড়লোক হলে রুচির বিকৃতি ঘটে। তাদের সাজ পোশাক, কথাবার্তায় উগ্র চটক এসে পড়ে। নিজেকে সবার থেকে আলাদা দেখাবার জন্য সব সময় এতো ব্যস্ত থাকে তারা যে খেয়ালই থাকেনা নিজেকে কেমন হাস্যকর ভাবে উপস্থাপন করছে। অনুষ্ঠান বাড়িতে গেলে তো চলে ফিরে বেড়ানো গয়নার দোকান হয়ে যায় এক একজন। যেন ব্যাংকের লকারে তার যতো সোনা আছে সব একবারে না দেখালে বোঝানোই যাবে না সে কতো বড়লোক!
বিদেশে ওরা অনেক সংযমী। অন্তত উগ্র বড়লোকিপনা কম দেখা যায়। গার্গীর ভিতরেও একটা আভিজাত্যের ছাপ স্পষ্ট বোঝা যাচ্ছে। বংশমর্যাদা তো ছিলোই, তার সাথে শিক্ষা এবং বিদেশের সংযম মিশে অন্য একটা আবেদন তৈরি করেছে।
প্রথমবার সে যখন তাকে এবং কুহেলীকে নিতে এসেছিলো, বেশ মনে আছে, পরনে ছিলো এক সাইজ বড় একটা সালোয়ার কামিজ, অযত্নে খোঁপা করা চুল, পায়ে সস্তা চটি। সেই রাতের অভিসারের আগে গার্গীর শরীরের ভাস্কর্য অনুমানই করতে পারেনি তমাল। আজও সে সালোয়ার কামিজ পরে সাইকেলের হ্যান্ডেলে হাত রেখে একই ভাবে দাঁড়িয়ে আছে, কিন্তু আজ নিতান্ত অন্ধ না হলে বিধাতা কি কি উপাদান কতো মাত্রায় ঢেলে তার দেহ ভাস্কর্য তৈরি করেছেন, তা কারো বুঝতে বিন্দু মাত্র অসুবিধা হবে না।
পারফেক্ট সাইজের ব্র্যান্ডেড কামিজ, তার ইলোরা গুহাচিত্রের নারীমূর্তির মতো মনে ঈর্ষা জাগানো স্তনকে চিত্তাকর্ষক এবং লোভনীয় করে ফুটিয়ে তুলেছে। চুল গুলো সুন্দর করে ছাঁটা, এবং পনি-টেইল করে বাঁধা। পায়ে যদিও সাধারণ চটি, কিন্তু সেটা তার নিয়মিত পেডিকিওর করা আঙুল গুলোর সৌন্দর্য আড়াল করতে পারেনি। মোটকথা এখন আর গার্গীর দিক থেকে কোনো পুরুষের চোখ ফেরানো অসম্ভব!
কাছে যেতেই ভীষণ মিষ্টি করে হেসে জিজ্ঞেস করলো, কেমন আছো তমালদা?
উত্তরে তমাল বললো, কে দেবী আপনি! আমার নাম জানলেন কিভাবে! স্বর্গ থেকেই বা কখন নেমেছেন?
কপট রাগ দেখিয়ে গার্গী বললো, ভালো হবেনা কিন্তু তমালদা, এতো দিন পরে দেখা, কোথায় একটু জড়িয়ে ধরে কেমন আছি জিজ্ঞেস করবে, তা না, লেগ পুল করছো!
তোমাকে কেমন আছো জিজ্ঞেস করবো! তোমাকে দেখার পরে আমি কেমন আছি, সেটা জিজ্ঞেস করো! বিদেশে পড়তে গেছিলে না মডেলিং শিখতে গেছিলে বলোতো? তুমি তো গরলমুরিতে আগুন ধরিয়ে দেবে দেখছি?
তমালের কথায়, গার্গীর গাল দুটো অল্প লাল হয়ে উঠলো, বললো ধ্যাৎ! তুমি না!
তমাল হাসতে হাসতে বললো, ভালো আছি গার্গী। তোমাকে দেখার পরে আরো ভালো লাগছে। তুমি কেমন আছো?
গার্গী বললো, ভালো ছিলাম। তোমাকে দেখার পরে আর নেই!
তমাল গার্গীকে নকল করে বললো, ধ্যাৎ! তুমি না!..... তারপর দুজনেই হো হো করে হেসে উঠলো।
সেই জগাইয়ের চায়ের দোকানটা আর নেই। তার জায়গায় দাঁড়িয়ে আছে একটা বালি সিমেন্টের গোলা। ট্রেকার সেখানেই নামালো তমালকে। নেমেই দেখতে পেলো রাস্তার ওপারে দাঁড়িয়ে আছে গার্গী। ঠিক প্রথমবারের মতো, সালোয়ার কামিজ পরে, সাইকেলের হ্যান্ডেল ধরে। তমালকে দেখেই হাত নাড়লো সে। তমাল তার দিকে এগিয়ে যেতে যেতে অবাক হয়ে তাকিয়ে দেখছিলো গার্গীকে!
অপূর্ব সুন্দরী লাগছে গার্গীকে। তার ফিগার আগেও শিল্পীদের ঈর্ষার বস্তু ছিলোই কিন্তু এখন তা অনেক মার্জিত। বহুদিন বিদেশে থাকার ফল। আমাদের দেশে হঠাৎ বড়লোক হলে রুচির বিকৃতি ঘটে। তাদের সাজ পোশাক, কথাবার্তায় উগ্র চটক এসে পড়ে। নিজেকে সবার থেকে আলাদা দেখাবার জন্য সব সময় এতো ব্যস্ত থাকে তারা যে খেয়ালই থাকেনা নিজেকে কেমন হাস্যকর ভাবে উপস্থাপন করছে। অনুষ্ঠান বাড়িতে গেলে তো চলে ফিরে বেড়ানো গয়নার দোকান হয়ে যায় এক একজন। যেন ব্যাংকের লকারে তার যতো সোনা আছে সব একবারে না দেখালে বোঝানোই যাবে না সে কতো বড়লোক!
বিদেশে ওরা অনেক সংযমী। অন্তত উগ্র বড়লোকিপনা কম দেখা যায়। গার্গীর ভিতরেও একটা আভিজাত্যের ছাপ স্পষ্ট বোঝা যাচ্ছে। বংশমর্যাদা তো ছিলোই, তার সাথে শিক্ষা এবং বিদেশের সংযম মিশে অন্য একটা আবেদন তৈরি করেছে।
প্রথমবার সে যখন তাকে এবং কুহেলীকে নিতে এসেছিলো, বেশ মনে আছে, পরনে ছিলো এক সাইজ বড় একটা সালোয়ার কামিজ, অযত্নে খোঁপা করা চুল, পায়ে সস্তা চটি। সেই রাতের অভিসারের আগে গার্গীর শরীরের ভাস্কর্য অনুমানই করতে পারেনি তমাল। আজও সে সালোয়ার কামিজ পরে সাইকেলের হ্যান্ডেলে হাত রেখে একই ভাবে দাঁড়িয়ে আছে, কিন্তু আজ নিতান্ত অন্ধ না হলে বিধাতা কি কি উপাদান কতো মাত্রায় ঢেলে তার দেহ ভাস্কর্য তৈরি করেছেন, তা কারো বুঝতে বিন্দু মাত্র অসুবিধা হবে না।
পারফেক্ট সাইজের ব্র্যান্ডেড কামিজ, তার ইলোরা গুহাচিত্রের নারীমূর্তির মতো মনে ঈর্ষা জাগানো স্তনকে চিত্তাকর্ষক এবং লোভনীয় করে ফুটিয়ে তুলেছে। চুল গুলো সুন্দর করে ছাঁটা, এবং পনি-টেইল করে বাঁধা। পায়ে যদিও সাধারণ চটি, কিন্তু সেটা তার নিয়মিত পেডিকিওর করা আঙুল গুলোর সৌন্দর্য আড়াল করতে পারেনি। মোটকথা এখন আর গার্গীর দিক থেকে কোনো পুরুষের চোখ ফেরানো অসম্ভব!
কাছে যেতেই ভীষণ মিষ্টি করে হেসে জিজ্ঞেস করলো, কেমন আছো তমালদা?
উত্তরে তমাল বললো, কে দেবী আপনি! আমার নাম জানলেন কিভাবে! স্বর্গ থেকেই বা কখন নেমেছেন?
কপট রাগ দেখিয়ে গার্গী বললো, ভালো হবেনা কিন্তু তমালদা, এতো দিন পরে দেখা, কোথায় একটু জড়িয়ে ধরে কেমন আছি জিজ্ঞেস করবে, তা না, লেগ পুল করছো!
তোমাকে কেমন আছো জিজ্ঞেস করবো! তোমাকে দেখার পরে আমি কেমন আছি, সেটা জিজ্ঞেস করো! বিদেশে পড়তে গেছিলে না মডেলিং শিখতে গেছিলে বলোতো? তুমি তো গরলমুরিতে আগুন ধরিয়ে দেবে দেখছি?
তমালের কথায়, গার্গীর গাল দুটো অল্প লাল হয়ে উঠলো, বললো ধ্যাৎ! তুমি না!
তমাল হাসতে হাসতে বললো, ভালো আছি গার্গী। তোমাকে দেখার পরে আরো ভালো লাগছে। তুমি কেমন আছো?
গার্গী বললো, ভালো ছিলাম। তোমাকে দেখার পরে আর নেই!
তমাল গার্গীকে নকল করে বললো, ধ্যাৎ! তুমি না!..... তারপর দুজনেই হো হো করে হেসে উঠলো।