What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

লেজার চিকিৎসার সুবিধা-অসুবিধা (1 Viewer)

Fl8Ej5Y.jpg


দেহে অবাঞ্ছিত লোম ও চুল অপসারণে লেজার

আমাদের দেশের মানুষের শ্যামলা রঙের ত্বকের জন্য নির্মিত ফ্লুক্স ১০০০ ডায়োড মেশিন অহরহ ব্যবহৃত হচ্ছে, যা ত্বকের কোনো ক্ষতি না করেই ত্বকের গভীরে প্রবেশ করে অবাঞ্ছিত লোম বা চুলকে অঙ্কুরে ধ্বংস করে। অন্যদিকে আধুনিক কুলিং ব্যবস্থা চিকিৎসাকে নিরাপদ ও আরামদায়ক করে তোলে। কিউ-সুইচড এনডি ইয়াগ নামের লেজার দুটি ভিন্ন ধরনের মিশ্রিত রশ্মি সৃষ্টি করে ত্বকের গভীরে অবাঞ্ছিত চুলের ওপর কাজ করে। বাংলাদেশে ইনটেন্স পালস লাইট নামের লেজার মেশিন রয়েছে, যা একই নিয়মে কাজ করে। কিন্তু তাতে সময় অনেক কম লাগে। কারণ, এর চিকিৎসার 'স্পট সাইজ' অনেক বড়। এ ক্ষেত্রে চার সপ্তাহ পরপর চারটি সিটিংয়ের প্রয়োজন হয়। সব পদ্ধতিই ব্যথামুক্ত ও রক্তপাতবিহীন। চুল অপসারণে এটি একটি বিস্ময়কর আবিষ্কার ও কার্যকর চিকিৎসাপদ্ধতি।

ব্রণ নির্মূলে লেজার রশ্মি

১৫ বছর ধরে ব্রণের চিকিৎসায় ফোটনরশ্মি বিশ্বব্যাপী সফলভাবে ব্যবহৃত হয়ে আসছে। যে ব্যাকটেরিয়া ব্রণের জন্য দায়ী, তা এ রশ্মি শোষণ করে জীবাণুকে ধ্বংস করে। তাই এ ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক খাওয়ার প্রয়োজন কমে যায়। এ চিকিৎসার সময় ছয় থেকে আট সপ্তাহ এবং সপ্তাহে এক থেকে দুইবার করতে হয়। এটি খুব সহজ ও ব্যথামুক্ত একটি পদ্ধতি। তবে রোগীকে ধৈর্যসহকারে চিকিৎসকের পরামর্শে চিকিৎসা চালিয়ে যেতে হবে।

ত্বকের দাগে লেজার

মুখের সৌন্দর্য বৃদ্ধি ও ত্বকের দাগের চিকিৎসায় লেজার খুবই কার্যকর। কিউ সুইচড এনডি ইয়াগ দুটি তরঙ্গদৈর্ঘ্যে কাজ করে এর সমাধান দেয়। ত্বকে কালো দাগ ও জন্মদাগ এবং মুখের ত্বকের উপরিভাগের লোম ও রক্তনালির সমস্যায় এ চিকিৎসা খুবই ফলপ্রসূ হতে পারে।

ত্বকের টিউমার অপসারণে লেজার

কার্বন ডাই-অক্সাইডযুক্ত লেজার ত্বকের টিউমার ও ক্যানসার, আঁচিল ও বয়সের ভাঁজ কমানোর চিকিৎসায় অত্যন্ত কার্যকর পদ্ধতি। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এতে অবশ করা বা অ্যানেসথেসিয়ার প্রয়োজন হয় না। ব্যথামুক্ত এ পদ্ধতিতে এক থেকে দুইবার চিকিৎসার প্রয়োজন হয়।

লেজার চিকিৎসার অসুবিধা

সব পদ্ধতিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। রোগীর বয়স, শরীরের অন্য রোগ বা ধরন বুঝেই চিকিৎসা করানো উচিত। তবে বিশেষজ্ঞ লেজার সার্জন ছাড়া করানো উচিত নয়।

শল্য চিকিৎসা

ত্বকের নানাবিধ সমস্যা, ঘা ও অস্ত্রোপচার-পরবর্তী ঘা শুকানোর জন্য লেজার পদ্ধতি বেশ উপকারী হয়ে উঠছে। ইনকোহারেন্ট ফোটনরশ্মির সাহায্যে উন্নত চিকিৎসাব্যবস্থা, যেমন ডায়াবেটিস, আলসার, ত্বকের প্রদাহ ও অপারেশন-পরবর্তী ঘা শুকানোর জন্য লেজার ব্যবহৃত হয়। আর তাতে রোগীরাও বেশ স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তবে বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারা না করালে নানা অসুবিধাও হতে পারে।

লেখক: ডা. জাহেদ পারভেজ | চর্ম, যৌন ও হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন
 
সুবিধা অসুবিধা নিয়ে ই সবকিছু তৈরি হয়।
 

Users who are viewing this thread

Back
Top