What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ভাত, চাল ও মাড়ে রূপচর্চা (1 Viewer)

k3gVH7I.jpg


লেখার শুরুতেই একটু পেছনে ফিরে যাই। একসময় রূপচর্চায় শুধু ব্যবহার করা হতো হাতে তৈরি প্রাকৃতিক উপাদান। ভাত বা চাল এমনই একটি উপাদান। বিশেষ করে এশিয়ার নারীদের হাজার বছরের পুরোনো রূপ রহস্য বলা হয় চালকে।

চাল এমন একটি উপাদান, যার তিন অবস্থা থেকেই ত্বকের জন্য উপকার পাওয়া যায়। আর তা হলো চাল ধোয়া পানি, ভাত আর ভাতের মাড়। বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি দিলেন বিশেষ পরামর্শ।

ভাতের মাড়

ঘন ভাতের মাড় ভালোভাবে ছেঁকে ফ্রিজে ঠান্ডা করতে হবে। এখন নরম তুলায় বেশি করে নিয়ে মুখে ৫ মিনিট মালিশ করতে হবে। এরপর শুকনা সিট মাস্ক মাড়ের ওপর দিয়ে মুখে বসিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর আস্তে আস্তে টেনে তুলতে হবে। এতে ত্বক টানটান থাকে। এ ছাড়া ত্বকের আর্দ্রতা ও উজ্জ্বলতা বাড়া, ছোপ ছোপ দাগ, মেসতা, ত্বকের রুক্ষতা কমে।

মাড় ছেঁকে জ্বাল দিয়ে ঘন করে প্যাক হিসেবে মুখে ব্যবহারে ব্রণের সমস্যা কমবে। এতে কয়েক ফোঁটা লেবুর রস দিলে দাগ কমবে। ঘন মাড় তুলা দিয়ে চোখের নিচে মালিশ করে টিস্যু দিয়ে রেখে দিতে হবে শুকানো পর্যন্ত। এতে বলিরেখা ও চোখের কালো দাগ কমে।

শুষ্ক ত্বকে মাড়ের সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করতে হবে। এতে ত্বকের চাকচিক্য বাড়বে ও ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

দুধের রসের সঙ্গে মাড় মিশিয়ে দিলে ত্বক খুব টানটান ও উজ্জ্বলতা বাড়ায়। রূপবিশেষজ্ঞ শারমিন কচি জানালেন এমনটাই।

ভাত

DDImmCe.jpg


মডেল: ফোয়ারা

ভাত ঘন মিশ্রণ করে মুখে ব্যবহার করলে ত্বকের ছিদ্র ছোট হওয়া, টানটান হওয়া, বলিরেখা কমে, মরা চামড়া কমে। তবে শুকানো পর্যন্ত কথা বলা যাবে না। তবে ভাতের সঙ্গে সামান্য হলুদবাটা, টমেটোর রস বা দুধের রসের যেকোনো একটি মিশিয়ে নিতে পারেন।

চাল

চাল ভালোভাবে ধুয়ে পানিতে ভিজিয়ে গুঁড়া করে নিতে হবে। এটি ক্লিঞ্জারের সঙ্গে মিশিয়ে ভালো স্ক্রাবের কাজ করে। ভাতের মাড়ের সঙ্গে চালের গুঁড়া মিশিয়েও উপকারী স্ক্রাবার তৈরি করা যায়।

টকদইয়ের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে ত্বকে ব্যবহার করলে মেসতার দাগ কমে। এ ছাড়া চালের গুঁড়ার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়েও একই উপকার পাওয়া যাবে। আবার মরা চামড়া দূর ও ব্রণ কমায়।

দুই চামচ চালের গুঁড়া, আধা চামচ কমলার খোসা বাটা ও এক চামচ টকদই মিশিয়ে ব্যবহারে ভিটামিন সি ও মিনারেল পাওয়া যায়। এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়ে, ত্বক টানটান হয় ও মরা চামড়া দূর হয়।

চালের গুঁড়ার সঙ্গে সামান্য কাঁচা হলুদ, গোলাপজল, কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ত্বকে ব্যবহারে উপকার পাওয়া যাবে। ভালো ময়েশ্চারাইজার চাইলে চালের গুঁড়ার সঙ্গে মধু ও দুধের সর মিশিয়ে প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন।

লেখক: রিফাত পারভীন
 

Users who are viewing this thread

Back
Top