What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আবার দেখা হবে।। ভারজিনিয়া বুলস (1 Viewer)

Kaptan Jacksparoow

Community Team
Elite Leader
Joined
Apr 6, 2019
Threads
328
Messages
5,981
Credits
45,360
T-Shirt
Profile Music
Recipe sushi
Rocket
Euro Banknote
Butterfly
আবার দেখা হবে
-ভারজিনিয়া বুলস



নগর দর্পন

দীর্ঘ সময় অপেক্ষা করলাম কিন্তু নয়না আসলো না। মেয়েটার উপর মাঝে মাঝে রাগ হয় ভীষন রাগ। কিন্তু প্রয়োজনের তাগিদে বদলা এখনো নিতে পারি নি । কি করে জানি না বসের খুব প্রিয় পাত্রী হয়ে উঠলো এই নয়না । দিন যায় রাত যায় আমার নির্মোহ খেলা থামে না। শিকারী বেড়ালের মত বসে থাকি আশায় , এক দিন আসবে যেদিন নয়না কে নিজের ঘৃণা দিয়ে দুমড়ে মুচড়ে শেষ করে দেব তার সুন্দরী হওয়ার অহমিকাকে।

ইস্তিয়াক আমাকে শুধু সমীহ করে না দাদার মত সন্মান দেয়। রায় সাহেব চেম্বার থেকে বেরিয়ে গেলেন এই মাত্র, অফিসের সময় শেষ । আমি নিজেও জানি না কেন আমার এত প্রতিহিংসা নয়নার প্রতি । মেমরি থেকে নিজেই গাড়ি চালিয়ে কলকাতায় চলে আসলাম। কলকাতার হেড অফিস আর মেমরির প্রোডাকশন অফিস সামলে সত্যি ক্লান্ত হয়ে পড়েছি

"দাদা আজ আপনাকে এত অন্যমনস্ক দেখাচ্ছে কেন? " ইস্তিয়াকের কোথায় নিরবতা খান খান হয়ে গেল । আমি বললাম 'ইস্তিয়াক নয়নার কাছে দিনে দিনে যেন আমি হেরে যাচ্ছি , ওর এত রূপের অহংকার আমার আর সহ্য হচ্ছে না। সপ্তাহে এক বার আমি আর ইস্তিয়াক পার্ক স্ট্রিট এর অফিস এ হানা দি। ইন্টারন্যাশনাল অর্ডার গুলো আমাদেরই সামলাতে হয় দুজনকে । বিকেলের আকাশ টা যেন ভরে উঠেছে কোনো ধীমী সুন্দর ফুলের গন্ধে মন ভরে গেছে ।আমার কোনো তাড়া নেই , তাই আজ আর গাড়ি নিয়ে গতির পাল্লা দিতে ইচ্ছে হলো না , আর আমার নতুন গাড়িটাকে একটু যত্ন করি। " তোর কি মনে হয় ইস্তিয়াক , আমাদের চিন্তা ভাবনা গুলো সব কি ভুল ?"

ইস্তিয়াক কিছু না বলে মুখে সিগারেট ধারায়। " তবে দাদা রায় সাহেবের সেক্রেটারি বলেই হয়ত জোর নয়নার অনেক বেশি।কোনো ভাবে রায় সাহেবকে সরাতে পারলে তবেই নয়নার বিহিত সম্ভব ।" সো সো করে ঝড়ের গতিতে মেমরি লোকাল টা পাস করলো ! এই ভাবেই কত জীবনের যবনিকা পাত হয় এক পলকে , আবার মনের স্মৃতি গুলো মাথা জাগিয়ে ওঠে তুলাদণ্ডের মতো , আর শান্ত মন বিচার করতে চায় কি ভুল আর কি ঠিক ।

সিগারেটের টান মারতে মারতে জিজ্ঞাসা করলাম " তোর্ রাগ হয় না ?" ইস্তিয়াক হালকা হেঁসে বলে " আগে হত এখন অভ্যেস ।' দু পাশে ধানক্ষেত দিয়ে গাড়ি ছুটছে টিপ্ টিপ্ বৃষ্টি কে পিছনে ফেলে , আমরাও ছুটছি গন্ত্যব্য অজানা। শির শির করে হালকা হাওয়ায় মন ফুরে ফুরে লাগছে দুজনের । অভিমান আছে কিন্তু অনুরাগ নেই । সেই দিনটার কথা আজও মনে পরে , যেদিন কাজলি পিসির কান্না ধরে রাখতে পারছিল না আমায় ! সুনীল পিসেমশাই কার্ডিয়াক অর্রেস্ট এ মারা গেলেন। সবে নয়না ১৮ থেকে ১৯ এ পা দিয়েছে , পিসির ৩৬- বা ৩৮ হবে , হয়তো সংসারটা ভেসেই যেত । এক ঝাপটা বৃষ্টি তে চমকে উঠলাম আমি ।

ইস্তিয়াক: "দাদা আপনি তো নয়না দের চেনেন জানেন , তাহলে ওদের উপর আপনার এত রাগ কেন ?"





মেয়েটার দিকে তাকিয়ে তখন মায়া হয়েছিল , যেন সদ্য আধফোটা কুড়ি। কঠিন বাস্তবের সামনে দাঁড়িয়ে রক্ত ঝরছে তার বুকে । তার পরের গল্পটা আজ ইতিহাস , পেরিয়ে এসেছি ৬ টা বছর । হেমন্তের গন্ধ হয়তো নাকেই লাগত না এত গুলো বছর , যদি নিজেকে মানুষ বলে পরিচয় দিতে গিয়ে সমাজের এত বিদ্রুপ গ্লানি মাথায় নিয়ে বোঝা বেড়াতে হতো ! কাজল পিসির বাড়িতে আমার নিয়মিত আশা যাওয়া , এক কথায় আমার নিজের ঘর , আমার স্ত্রী তখন আসে নি আমার জীবনে । যদিও আমার জীবনে স্ত্রী এসে কোনো দিন কোনো কাজে আমায় কিছুতেই বাঁধা দেয় নি।

দেখতে দেখতে ওদেরই একজন হয়ে উঠেছিলাম আমি , যেমন করে ছোট্ট একটা অর্কিড বেচে থাকে বড় কোনো আশ্রয়ে। আমি ভাবি নি কোনো লোভ , কোনো মোহ , কিন্তু সেদিনের রাত আজ ও আমাকে কুরে কুরে খায়। কি ভাবে ভোলা যায় ? কি ভাবে সেই বিদ্যুতের ছটার মত এক ঝলক আগুনের রাশ আমায় শেষ করে দিয়েছে তিলে তিলে। আমায় কাঙ্গাল করে দিয়েছে প্রতিহিংসায় , আর সেই গ্লানি বুকে নিয়ে বেঁচে আছি , যন্ত্রের মত। বি কে রায় এর ফোন-এ বেশ বিরক্ত লাগলো , কারণ তাকে আমি কোনো দিনই বস ভাবতে পারি না , শুধু পদমর্যাদার জন্য তার দাস হয়ে থাকতে হয় । আর তারই অনুগ্রহে তিলে তিলে গড়ে তুলি আমার সোনার সংসার , আমার বাচ্ছা আর আমার এক ধর্ম নিষ্ঠাবতী পত্নী কে নিয়ে। আমার সংসার নয়না কে ক্ষমা করে দিলেও আমি তাকে ক্ষমা করতে পারি নি আজও। শিকারী বেড়ালের মত ওঁত পেতে থাকি আমার শেষ জুয়া খেলব বলে !

রায় : " রিহান , অর্ডার এর ফাইল নিয়েছ তো ? দেখো এবার যেন অর্ডার ডাবল হয়, সামনেই তোমার প্রমোশন, আমি অনেক আশায় রইলাম" । গালাক্সী টা অবহেলায় ছুড়ে দিলাম গাড়ির কাপ হোল্ডার এর দিকে, গিয়ার্ দিয়ে গাড়ি একটু এগিয়ে নিতেই ইস্তিয়াক বলল " চলুন রিহান দা , একটু চা খাই !"

তাহেরপুর এর এই চা দোকান -এ রশিদ ভাইয়ের চা এখানকার দারুন এক উপলব্ধ । অনেক বন্ধুদের আমি কলকাতা থেকে নিয়ে এসে চা খাইয়েছি। রশিদ দা আমাকে দেখলেই খুসি হয়, ওনার সাথে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে , দু একবার মাছ ধরতেও গিয়েছিলাম এক সাথে গ্রামের পুকুরে । ওনার বাড়ি গিয়েছি , ফি বছর ছেলের জন্য বই , জামা কিনে দি , নেহাতই ভালোবাসায়। আমাকে দেখে দোকান থেকে বেরিয়ে আসলো রসিদ ভাই। আজ ১০ বছর ধরে এই মানুষটা আমায় ভালবাসে চা খাওয়ায় , কিন্তু পয়সা নেয় না কোনো দিন। খারাপ লাগলেও না এসে পারি না।

ইস্তিয়াক যেন আমার সঙ্গী হয়ে গেছে। কলকাতার কাজ সেরে ফিরে আসব দু দিনেই। রশিদ দা বাড়ির লাউ , মোচা , কুমড়ো , জ্যান্ত মাছ এসব আমায় দিয়ে তৃপ্তি পায়। বিদিশা জানে শুক্রবার আমি বাড়ি ফিরি , ছেলেটা ভিশন আমায় টানে। না চাইলেও পারি না ফেলে রাখতে , শুধু অফিসের কাজে পেটের টানে , দুরে দুরে থাকতে হয়।





আজ সন্ধ্যে থেকেই আকাশটা যেন একটু বেশি কেঁদে চলছে গুমরে গুমরে , যে ভাবে মনের আগল ভেঙ্গে না পাওয়া হতাশায় আমরা মুখ লুকিয়ে থাকি সেই ভাবে। ইস্তিয়াক দমদম এ নেমে যায় প্রতিবারের মত , ওহ একটা ফ্ল্যাট নিয়েছে এয়ারপোর্ট পার্ক এর কাছে।

অফিসের কাজ সেরে বাড়ি ফিরলাম। মন টা কেমন যেন আনচান করছে কেমন গুমরে মরা আবহাওয়ায় । কিছু অঘটন নিশ্চয়ই ঘটবে। এমনটা প্রায়ই অনুভব করি মর্মে মর্মে। আর আমার সাথেই এমন হয়। বিদিশার সুন্দর শরীরটাকে আমি নষ্ট করি নি , আমার একমাত্র ভালোবাসি তরী । ওকে নিয়েই সংসার আমার , আর প্রবুদ্ধ কে ছাড়া কিছু ভাবতেও ইচ্ছা করে না! প্রবুদ্ধ আমার ছেলে । দু তিনটে দিন যেন হাওয়ায় মিলিয়ে যায় এ ভাবে বাড়িতে বসে । ঘরের রেশ কাটিয়ে আবার বেরিয়ে পরি অনভিসিক্ত অভিসন্ধি নিয়ে , এক কাজ থেকে অফিসের অন্য কাজে , একই জোওয়ার আর একই ভাটায় জীবনের তরী বেয়ে ।

কিন্তু নয়নার ভূত মাথা থেকে যায় না , আজ 6 বছর ওদের বাড়ি যাওয়া ছেড়ে দিয়েছি। সে রাতের দগদগে অপমানের বদলা নিতে না পেরে আমার পুরুষ হৃদয় আমাকে কুরে কুরে খায়! অফিসার সময় টুকু অসহ্য মনে হয় চোখের সামনে উদ্ধত হয়ে হেটে বেড়ানো নয়না কে । নয়না কে বসতে, হাটতে , কথা বলতে যেন দেখতেই পারি না দু চোখে । যাকে নিজে হাতে গড়ে তুলেছি নয়না বলে , তার আমার প্রতি এত অবজ্ঞা আমাকে যেন তারই আগুনের দিকে টানে। শুধুই কি প্রতিহিংসা ?

সেদিন রাত কত তা খেয়াল নেই !কাজল পিসির ভীষণ নিউমোনিয়া , বুক -এ জমে আছে সর্দি, টান শুরু হয়ে গেছে নিঃশ্বাসে , মেমরি তে ভালো ডাক্তার ছিল না তখন , বর্ধমান থেকে নিজেই ডেকে এনেছিলাম ডাক্তার কে । রাত তখন ৮ টা হবে। নয়না ছিল না বাড়িতে পড়তে গিয়েছিলো । ডাক্তার বলল এ রুগী কে বাচাতে হলে ঠান্ডা লাগানো আর চলবে না একদম। নাহলে এ রুগীকে বাচানো সম্ভব নয়। শুধু সেঁক করুন বুকে গরম গরম । সে রাতে আমার যৌবন লিপ্সা বলে কোনো দিন কিছু ছিলই । কাকে পাব হাতের কাছে এ অবস্থায় । সেই ভেবে নিজেই বদলে দিয়েছিলাম কাঁথা কাপড় কাজল পিসির । জ্বরে গা পুরে যাচ্ছিল , মাথা ধুইয়ে দিয়েছিলাম থেকে থেকে । আর নয়না ভেবেছিল আলো আধারিতে আমি তার মায়ের সাথে যৌন ব্যভিচারে মেতে আছি । এমনকি তার বিশ্বাস আমি তার যৌবন নিয়ে ছিনিমিনি খেলতে আসি তার বাড়িতে ।

আশে পাশের মানুষ জন কে ডেকে আমাকে যে ভাবে অপমান করেছিল তার চেয়ে মৃত্যু শ্রেয় ছিল । পাড়ার ছিচকে ছেলে গুলো চড় থাপ্পড় মেরেছিলো আমায় । কিন্তু আমাকে তো বাচতে হবে , আমি তো অসৎ ছিলাম না । আমার কোনো ব্যাখ্যা তেই মন ভরেনি নয়নার । কাজল পিসি পরে সুস্থ হলেও আমাকে বাড়িতে ডেকে জিজ্ঞাসা পর্জন তো করেন নি সেদিন কি হয়েছিল । অথচ আমার করুনায় ওদের জীবন দান হয়েছিল একসময় । না হলে কাজল পিসি আর নয়না কে বেশ্যার জীবনই হয়ত কাটাতে হত।

নয়নার রূপের অহংকার বরাবরের। আমার কোম্পানি- তে আমারই ম্যানেজার এর অ্যাসিস্ট্যান্ট হয়ে কাজ শিখেছিল ৬ বছর আগে। এখন শরীর না বেচলেও, শরীরের লালসা দেখিয়ে নিমেষে পৌঁছে যেতে পারে ইস্টার্ন জোনের ভাইস প্রেসিডেন্ট এর কাছে । আমি রিজিওনাল ম্যানেজার হয়েই সন্তুষ্ট ছিলাম । নয়না কে বোঝাতে পারি নি সেদিন রাতে কি হয়েছিল । রায় সাহেব ভাইস প্রেসিডেন্ট লখনৌ থেকে এসেছেন উনি সরবে সর্বা এ অফিসের , হাজার কোটি টাকার একটা কোম্পানি কে একা সামলান । ত্রিবেনির সব অর্ডার যদিও আমার কিন্তু তবুও নয়নার অবাধ বিচরণ আমাকে সফলতা কে কাঁদিয়ে বেড়ায় । নয়নাদের হাল ফিরেছে তখনি । কিন্তু সৌজন্য দুরে থাক , কথাও বন্ধ করে দিয়েছিলো এই পরিবার । আমার স্ত্রী জানে এ কাহিনী , তার মনে ক্ষোভ নেই। কিন্তু আমাকে চেনে বিদিশা । সাবধান করে দেয় মাঝে মাঝে আমি যেন নয়নার আশে পাশে না থাকি বিশেষ করে যারা এত বড় কৃতঘ্ন।





" দাদা আমরা অবশেষে নিকর এর অডার পেয়ে গেলাম , মিষ্টি নিয়ে আসুন " ইস্তিয়াক এসে আমায় জড়িয়ে ধরল।

আমি হুপার সাহেব কে আগেই জানিয়ে রেখেছি , যে কোম্পানি কার দৌলতে চলে। তাতে রায় সাহেবের বিরাগ ভাজন হয়েও আমার মনে তৃপ্তি ছিল । এত বড় সাফল্য এর আগে কোনো বড় সাহেব পেয়েছে কিনা তার হদিস নেই। খুশি খুশি আমেজ রায় সাহেবের ও । সবাই আমাকে অনেক সংবর্ধনা দিলো অফিস জুড়ে । হেড অফিস থেকে আমার জন্য ফ্যাক্স আসলো , ওদের আমায় সাত দিনের জন্য ম্যানচেস্টার গিয়ে অর্ডার এর কাগজ পত্র বুঝিয়ে দিতে হবে । অর্ডার না হলেও ২০ কোটি টাকার।

ইস্তিয়াক একটু আধটু সেবন করে মাঝে মধ্যে কিন্তু আমার আবার ওসব চলে না । আমি নয়নার নেশাতে মাতাল হয়ে থাকি । আর প্রতিশোধের ধিকি ধিকি আগুন নাচে আমার মন । কখনো তো চাই নি আমি কিছু প্রতিদানে , তবু কেন আমি সুযোগ পেলাম না নিজেকে নির্দোষ প্রমান করবার। জানি না অলৌকিক কিনা তবু আমার জীবনে একদিন বসন্ত এসেছিল যদিও কিছুটা বিষন্নতায় , কিছুটা ঝরা ফুলের মত আর কিছুটা নিস্তব্ধতায়।

যখন রায় সাহেবের বিদায়ের দিন উপস্থিত আমি ম্যানচেস্টার এ , একে সাফল্য বলা যায়, না ব্যর্থতা তা আমার জানা নেই। আমার সফলতা আমাকে আমার প্রাপ্য জায়গা দিচ্ছে জীবনে এর চেয়ে আর মানুষ কি বা আশা করতে পারে । মেমরির পুরো প্রোডাকশন ইউনিট এর একাধারে কর্ণধার হলাম আমি আর কোম্পানির করুনায় হয়ে উঠলাম ইস্টার্ন জোনের ভাইস প্রেসিডেন্ট । ভাগ্যের চাকাটা ঘুরতে শুরু করে ছিল সেখান থেকেই । কমটার বলে বলীয়ান হয়ে আসতে আসতে টেনে কেড়ে নিচ্ছিলাম নয়নার সব ক্ষমতা গুলো । ইন্নোসেন্ট এর মতো ঊর্দ্ধতন কে তার অক্ষমতার বিবরণ দিয়ে ।

মানচেস্টার থেকে ফিরে আমায় সেই খবর শোনাতে দিশেহারা হয়ে পড়েছিল ইস্তিয়াক । হয়ত এর নাম ধর্ম। নয়নার সব খেলা প্রায় শেষ । রায় সাহেব আর নেই , নয়নার মাথায় ছাতা বলতে আমি । পেটের ভাতের জন্য আমার সাথে খাতির করতে হবে । কথাও বলতে হবে মিটিং এ । আমার দেয়া কাজ গুলো করতে হবে সময় করে । কিন্তু আমি সে প্রতিশোধ চাই নি । তাই তার প্রফেসনাল জীবনে আঘাত দেওয়ার এতটুকু মনোপ্রবৃত্তি আমার হয় নি কখনো। নয়নার সকাল বেলা এসে রোজ কুর্নিশ করতে হয় আমাকে। আমি ইচ্ছা করেই ওকে যৌন লালসা নিয়েই তাকিয়ে দেখি । আমার চোখের ভাষা সে পরে নেয় খুব সহজে ।

নয়না যে কেমন তা বোঝানো যায় না শুধু অনুভব করা যায় , যেমন মেঘের কালো ঘন আস্তরণে নীল বিদ্যুত ছুটে যায় , নয়না কে দেখলেই আমার পিঠে তেমনি একটা বিদ্যুত বয়ে যায় । হলুদাভ সোনার রঙের ছটা তার শরীর জুড়ে , উন্নত নিটোল স্তন যেন দেখলেই ইচ্ছা হয় দেখলেই আঁচল সরিয়ে একটু স্পর্শ করি । একটু মুখ দিতে ইচ্ছে করে তার রক্তাভ লিপস্টিক লাগানো ঠোঁট টায় । ভিতরে নয়না কি তা জানি না , পড়বার চেষ্টা করিনি কখনো , কিন্তু কোমরের চলনের এক লহমায় ঈষৎ উপচে পড়া বাকা খাঁজ দেখলে, বা ফর্সা নাভিতে হালকা রোমের বিন্যাস দেখলে দাঁত দিয়ে কামরাতে ইচ্ছে করে । আমি কখনো এমন ভাবি নি , কিন্তু সেদিনের সেই দুর্বার আক্রমন সে রাতের যন্ত্রণাদায়ক সেই মুহূর্ত আমাকে নয়নার অনাখাঙ্কিত শত্রূ বানিয়ে ফেলেছে। তাকে আমি মারতে চাই না প্রাণে , শুধু অনুভব করাতে চাই , তিলে তিলে যন্ত্রণা পাবার কি অনুভূতি। আমার কাছে নিজের সন্মান ভিক্ষে চাক এক দিন আমার পায়ে বসে ।




নয়নার গোল ,নধর আর সুস্পষ্ট উন্নত ভরা নিতম্ব দেখে, লোভ যে একেবারে লাগে না তা নয়। টিফিনের সময় ইস্তিয়াক নয়নার মাই এর খাঁজের দিকে তাকিয়ে ফিস ফিস করে বলে " দাদা দেখে নিন, দিন দিন যে ভাবে ঝেড়ে বেড়ে উঠছে ,সামলে চলা মুশকিল।" আমার উদ্দেশ্য কিন্তু ওকে ভোগ করা নয়। কারণ ওকে ভোগ করলে আমার শরীরের খিদে মিটবে কিন্তু মনে মিটবে না ।

ইস্তিয়াক খাওয়া শেষ করলো । আমিও টিফিন করেই মিটিং ডাকলাম ।বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ব্যাপার অফিসের সবার সাথে আলোচনা করে নেওয়া দরকার । যেহেতু নয়না শুধু আমার সেক্রেটারি হয়েই কাজ করছে তাই ওকে আমার কাজের ধরন বোঝানো প্রয়োজন। দুদিনেই অর ব্যবহার বা চলার ধরন বদলে গিয়েছে।

রায় সাহেব নেই আর তার রাজত্ব নেই , তাই নিতান্ত নিরুপায় হয়ে নয়না ডানা কাটা পরীর মতো আছড়ে পড়েছে আমার পায়ে । কেটে গেছে অহংকারের মিথ্যে ফুলঝুরি , কিন্তু নিজের রূপের গরিমা যায় নি তার এখনো । একে একে ডাকতে লাগলাম আমার সব ষ্টাফ দের জেনারেল মিটিং এ , নতুন অফিসের কর্ণধার হয়ে এটা করা বিশেষ জরুরি ছিল । শেষে আসলো নয়নার পালা । সামনা সামনি বসতেই নয়না সম্ভ্রমে একটু ইস্তস্তত বোধ করলো। আমি বললাম " তুমি নিশ্চিন্ত হয়েই আগের মতো কাজ করবে ।আর আমি তোমার বস বলে আমি যে তোমার সাথে দুর্ব্যবহার করব এমন ভেবো না । পুরনো কোনো কিছুই যেন আমাদের প্রফেসনাল কাজে বাঁধা হয়ে না দাঁড়ায়।" আরো জরুরি কথা শেষ করতেই নয়না উঠে নিজের জায়গায় চলে গেল মাথা নিচু করে । ইস্তেয়াক এর আর দেরী সহ্য হচ্ছিল না। নয়না চলে যেতেই দৌড়ে আমার ঘরে ঢুকলো " দাদা বলুন মাইরি আগে , কি কথা হলো ,আমার তো আর তর সইছে না।"
 

Users who are viewing this thread

Back
Top