What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

করোনাকালে টয়লেট পরিষ্কারের সহজ কিছু টিপস (1 Viewer)

a7hML4n.jpg


অতিমারিকালের লকডাউনে আগের চেয়ে অনেক বেশি ব্যবহৃত হচ্ছে বাসার টয়লেট। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস বন্ধ থাকায় বাসায় টয়লেটের ওপর চাপ পড়ছে। তাই এই সময়ে টয়লেট পরিষ্কারের দিকে বেশি জোর দিতে হবে। কেননা, করোনাকালে জীবাণুমুক্ত থাকা আরও বেশি জরুরি হয়ে পড়েছে।

টয়লেট সবাই ব্যবহার করে। তাই বাড়ির প্রত্যেক প্রাপ্তবয়স্ক সদস্যের ওপরেই সমান দায়িত্ব বর্তায় এটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার। নারী–পুরুষনির্বিশেষে সপ্তাহে অন্তত এক দিন টয়লেট পরিষ্কার করতে হবে।

জেনে নেওয়া যাক টয়লেট পরিষ্কারের সবচেয়ে সহজ কিছু টিপস।

u3NcupT.jpg


*কমোড পরিষ্কারের আগে বাথরুমের বালতি, মগ ও অন্যান্য যা কিছু আছে, সব সরিয়ে নিয়ে ফাঁকা করুন।

*টয়লেট পরিষ্কারের আগে বালতি, মগ ও অন্যান্য জিনিসপত্র কমোড থেকে দূরে রাখুন। লিকুইড টয়লেট ক্লিনিং ব্যবহারে সবচেয়ে বেশি সুবিধা ও ঝামেলা কম। কমোড পরিষ্কারের আগে প্রথমে ভালোভাবে ফ্ল্যাশ করে নিন। তারপর পরিমাণমতো লিকুইড টয়লেট ক্লিনার ছিটিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন এবং পরিশেষে ভালোভাবে ব্রাশ করলেই কমোড একদম পরিষ্কার হয়ে যাবে।

*কমোডের পেছনের অংশ পরিষ্কার করতে সবচেয়ে বেশি মুশকিলে পড়তে হয়। কেননা, সেখানে সহজে ব্রাশ পৌঁছায় না। আর সেখানে প্রচুর নোংরাও জমা হয়। তাই সেখানে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করুন।

*পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

*টয়লেটে সবচেয়ে বেশি জীবাণু থাকে ব্রাশে। ব্রাশের ভেতরে জমে থাকে জীবাণু। তাই টয়লেট পরিষ্কারের পর ব্রাশটিকে একটি জীবাণুনাশক তরলে ভিজিয়ে সারা রাত রেখে দিন। পরদিন ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন একদম পরিষ্কার হয়ে গেছে। টয়লেটের বিভিন্ন অংশ পরিষ্কারের জন্য বিভিন্ন আকার ও আকৃতির ব্রাশ রাখতে পারেন।

mH21jy8.jpg


*কমোডের পেছনের অংশে আর কমোডের সিটেও প্রচুর জীবাণু থাকে। তবে সঠিক পদ্ধতিতে ব্যবহার করলে সহজেই জীবাণুমুক্ত জীবন যাপন করা যায়। মহামারিকালে কমোডে বসার আগে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করলে আরও ভালো।

*বাথরুম বা কমোড পরিষ্কার করার সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করবেন।

*নিয়ম করে বাথরুমের প্রতিটি কোনা পরিষ্কার রাখাও খুব জরুরি।

প্রতিবার ফ্ল্যাশ করার সময় টয়লেটের ঢাকনা লাগিয়ে নেবেন। নতুবা জীবাণু ছড়িয়ে পড়তে পারে সবখানে।

KUUVws1.jpg


নিজের সুরক্ষার জন্য টয়লেট পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা এমনিতেই জরুরি। আর অতিমারিকালের বাস্তবতায় তা আরও জরুরি হয়ে পড়েছে। জীবাণুমুক্ত জীবনযাপনের কোনো বিকল্প নেই। তাই সঠিক উপায়ে করোনা–প্রতিরোধী লিকুইড টয়লেট ক্লিনিং ব্যবহার করে টয়লেট পরিষ্কার করুন।
 

Users who are viewing this thread

Back
Top