What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

নিতে হবে লিপস্টিকের যত্ন (1 Viewer)

H85KGrX.jpg


ছোটবেলায় মায়ের সাজগোজের নানান সামগ্রীর মধ্যে লিপস্টিকটা বোধ হয় বেশ আলাদাভাবে নজর কাড়ার মতোই এক বস্তু ছিল। লুকিয়ে লিপস্টিক লাগাতে গিয়ে লিপস্টিক ভেঙে ফেলার ইতিহাসও নিশ্চয়ই খুঁজে পাওয়া যাবে অনেকেরই! প্রয়োজনের চেয়ে বেশি ঘুরিয়ে ফেলে লিপস্টিকের বড় একটা অংশ বের করে নিলে তা না ভেঙে ঠোঁটে দেওয়াও মুশকিল, আবার লিপস্টিক 'দেখা' শেষে তা রেখে দেওয়ার সময়ও ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে। এমন দুষ্টুমি তো শৈশবের 'ট্রেডমার্ক'। বড় হওয়ার পর বরং সাজের অন্যান্য জিনিসের সঙ্গে লিপস্টিকও সাজিয়ে রাখা হয় যত্নে।

একই লিপস্টিক একাধিক জনে ব্যবহার করার চল খুব একটা দেখা যায় না। অবশ্য পিঠাপিঠি বোনেরা থাকলে হয়তো একই লিপস্টিক একাধিক জনে ব্যবহার করলেও করতে পারেন। তবে ব্যক্তিগত ব্যবহার্য সাধারণত থাকে ব্যক্তিগত পরিসরেই। একটা লিপস্টিক কেনা হলে তা ব্যবহার করে করে শেষ করা তাই মুশকিল। আবার হররোজ একটিই লিপস্টিক যে ব্যবহার করা হয়, তা-ও নয়। হয়তো এক এক দিন এক এক রঙের লিপস্টিক বেছে নেওয়া হলো, এভাবেই ঘুরল বছর। এক সময় শেষ হয়ে গেল মেয়াদ, কিন্তু বাকি রয়ে গেল লিপস্টিক। মেয়াদ চলে গেল, তো ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়ল সাধের লিপস্টিকখানা। কিন্তু মেয়াদ থাকা অবস্থাতে যেন তা নষ্ট না হয়, সেদিকে খেয়াল রেখে সংরক্ষণ করতে হবে ঠিকঠাক। লিপস্টিক নিয়ে এমন নানান আলাপ হলো রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীনের সঙ্গে।

ধরন বুঝে সংরক্ষণ

অনেক লিপস্টিক তৈরি হয় শীতপ্রধান দেশে। কারও ক্ষেত্রে এসব দেশ থেকে লোক মারফত লিপস্টিক ও অন্যান্য অনুষঙ্গ আনিয়ে নেওয়ার সুযোগও থাকে। শীতপ্রধান দেশে তৈরি করা লিপস্টিক সেসব দেশের আবহাওয়ার উপযোগী। আমাদের দেশের গরমে সেগুলো নষ্ট হয়ে যেতে পারে সহজেই। তাই এসব লিপস্টিক ফ্রিজে সংরক্ষণ করা ভালো। অবশ্য যে ঘরে নিয়মিতভাবে দিনের মোটামুটি বড় অংশ শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চালানো হয়, ফ্রিজে না রেখে সেই ঘরেও অনায়াসেই রাখতে পারেন এসব লিপস্টিক। তবে তরল, গ্লসি ধরনের অনুষঙ্গ আবার আমাদের স্বাভাবিক আবহাওয়াতেও নষ্ট হয় না।

অনেক অনেক লিপস্টিক?

লিপস্টিকের গায়ে মেয়াদ উল্লেখ না থাকলে আপনি নিজেই হিসাব রাখুন, যাতে তা তিন বছরের বেশি সময় ধরে ব্যবহার করা না হয়। কাছাকাছি সময়ে অনেক লিপস্টিক কেনা হলে বছর তিনেক পর একই সঙ্গে অনেকগুলো লিপস্টিক চলে যাবে বাতিলের খাতায়। আবার অনেক লিপস্টিক সঠিকভাবে সংরক্ষণ করতে মুশকিলেও পড়তে পারেন। তাই একবার দোকানে গিয়ে পছন্দ হলেই অনেকগুলো লিপস্টিক কিনে নেওয়া থেকে বিরত থাকা ভালো

রাখার বেলায়

লিপস্টিক গুছিয়ে রাখুন এমনভাবে, যেন সহজে তা খুঁজে পাওয়া যায়। এমনভাবে কোনো পাত্রে রাখতে পারেন, যাতে ওপর থেকে দেখেই বুঝতে পারেন, এটা কোন রঙের। তবে গ্লসি লিপস্টিক উল্টোভাবে রাখবেন না। ব্যাগে লিপস্টিক রাখলে খেয়াল রাখুন, যাতে চাপে না ভাঙে। ব্যাগের মধ্যে তা আরেকটি ছোট, নরম ব্যাগে কিংবা জুতসই বাক্সে রাখলে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা কম থাকে।

* রাফিয়া আলম, ঢাকা
 
লিপিষ্টিকের যত্ম কিভাবে নিতে হয়, বুজলামনাতো?
 

Users who are viewing this thread

Back
Top