What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

93wSQWN.jpg


ফলের রাজা আমের স্বাদে মুগ্ধ গোটা দুনিয়ার মানুষ। এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন, যে কিনা আম পছন্দ করে না। গরমকাল এলেই সবাই মজে যায় এ ফলের নেশাময় স্বাদে। সাধারণত খোসা ছাড়িয়ে আম খাওয়ার পর ফেলে দেওয়া হয় এর আঁটি বা বীজ। কারণ, আমরা ভাবি নতুন গাছের চারা বানানো ছাড়া আঁটির তেমন কোনো কাজে আসে না।

আম-আঁটির জাদু

keik2Gu.jpg


পুষ্টিগুণে আম যেমন অনন্য, তেমন আঁটিতেও রয়েছে অনেক পুষ্টি উপাদান। এতে আছে ভিটামিন এ, সি, ই, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, ফলেট। আমের আঁটি ম্যাঞ্জিফেরিন নামের অ্যান্টি–অক্সিডেন্টের খুব ভালো উৎস। এ বিশেষ ধরনের অ্যান্টি–অক্সিডেন্ট সেলুলার ড্যামেজ কমিয়ে শরীরে ক্যানসারের মতো মারাত্মক রোগের ঝুঁকি হ্রাস করে।

29zb1A7.jpg


আমের আঁটির ভেতরের শাঁস

কয়েক হাজার বছর আগে থেকে আয়ুর্বেদ চিকিৎসায় এর ব্যবহার হয়ে আসছে। বর্তমান সময়ে অনেক রোগের ওষুধ বানাতে আমের আঁটি ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া স্কিন কেয়ার পণ্য তৈরিতে শিয়া বাটার আর কোকো বাটারের মতোই বেশ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে ম্যাংগো বাটার বা অয়েল। এটি বানানো হয় আমের বীজের সাদা শাঁস থেকে। স্কিন সাপ্লিমেন্ট হিসেবে বেশ জনপ্রিয় হচ্ছে ম্যাংগো বাটার। আর চুলের পরিচর্যায়ও এটি বেশ কার্যকর।

ত্বকের যত্নে ম্যাংগো বাটার

JZZNvOL.jpg


ম্যাংগো বাটারে রয়েছে ওলিয়েক, স্টিয়েরিক, লিনোলিয়েক নামে ফ্যাটি অ্যাসিড। আরও আছে ট্রাইগ্লিসারাইডস। এ সব কটি উপাদান ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। তাই যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁরা নির্দ্বিধায় ম্যাংগো বাটার ব্যবহার করতে পারেন। এ ছাড়া এটি ত্বকের ইনফ্ল্যামেশন এবং অস্বস্তিকর চুলকানি, জ্বালাপোড়া কমাতে পারে।

এতে আছে উচ্চমানের ভিটামিন এ, সি এবং ই। এ তিনটি ভিটামিন ত্বককে পরিবেশগত দূষণ, সূর্যের আলো এমনকি কম্পিউটার বা স্মার্টফোনের ব্লু লাইটের ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষা দেয়। এসবের কারণেই মূলত ত্বকে সময়ের আগে বার্ধক্যের ছাপ দেখা দেয়।

ম্যাংগো বাটারের ভিটামিন সি শরীরে কোলাজেন উৎপাদনে বিশেষভাবে সহায়তা করে। কোলাজেন এমন এক ধরনের প্রোটিন, যা ত্বককে সহজে বুড়িয়ে যেতে দেয় না।
এ ছাড়া এটি ত্বকের দাগছোপ দূর করে এবং পায়ের গোড়ালি ফেটে গেলে এ বাটার লাগালে উপকার পাওয়া যাবে। ম্যাংগো বাটার সব ত্বকের জন্য উপযোগী। তবে সবচেয়ে বেশি ভালো শুষ্ক ত্বকের জন্য। এটি নন-কমিডোজেনিক। অর্থাৎ ত্বকের লোমকূপ ব্লক করে না। এতে আছে অনেক অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান, যা ব্রণ বা র‍্যাশ প্রতিরোধ করতে পারে। তবে ব্রণ সারানোর জন্য ত্বকে ম্যাংগো বাটার সরাসরি লাগানো যাবে না। এতে হিতে বিপরীত হতে পারে।

চুলের যত্নে

7NEssDk.jpg


সুন্দর ঝলমলে সিল্কি চুলের জন্য মাথায় ম্যাংগো বাটার লাগানো যেতে পারে। এটি স্ক্যাল্পের গভীরে ঢুকে পুষ্টি জুগিয়ে চুলের গোড়া মজবুত করে। আর এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য মাথার ত্বকের খুশকি নিরাময়ে এটি অনেক কার্যকর।

ঘরোয়া ম্যাংগো বাটার

সাধারণত কোল্ড প্রেস পদ্ধতির মাধ্যমে আমের বীজ থেকে ম্যাংগো বাটার বা অয়েল বানানো হয়। আমাদের দেশে শিয়া বাটার এবং কোকো বাটার পাওয়া গেলেও ম্যাংগো বাটার বাণিজ্যিকভাবে উৎপাদন বা আমদানি করা হয় না। কিন্তু চাইলে ঘরেই এটি বানিয়ে নিতে পারবেন কোনো রকম ঝামেলা ছাড়াই।

এ জন্য পাঁচটি আমের আঁটির শাঁস আর এক কাপ নারকেল বা জলপাইয়ের তেল নিন। শাঁসগুলো এক দিন রোদে শুঁকিয়ে গুঁড়ো করে নিন। এরপর নারকেল তেলের সঙ্গে মিশিয়ে একটি বোতলে রেখে দিন। সাত দিন পর এটি ব্যবহারের উপযোগী হবে। ব্যবহারের আগে সম্ভব হলে এই মিশ্রণ রোদে দিতে হবে প্রতিদিন। আমের মৌসুমে আঁটিগুলো ফেলে না দিয়ে তার গুঁড়ো সংরক্ষণ করে অনেক দিন ব্যবহার করতে পারেন।

* ফাহমিদা শিকদার
 

Users who are viewing this thread

Back
Top