What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ফ্রিজে খাবার রাখার তিন কৌশল (1 Viewer)

ফ্রিজ এখন ঘরে অতি দরকারি একটি যন্ত্র। দৈনন্দিন নানা খাবার সংরক্ষণে ফ্রিজের ব্যবহার শহর থেকে গ্রামে। তবে ফ্রিজ ঠিকঠাক ব্যবহার না করতে জানলে ঠিকঠাক উপকারিতাও মিলবে না। অনেক সময় ফ্রিজে রাখা খাবার দ্রুত নষ্ট হয়ে যায়। সংরক্ষণ করা খাবারের স্বাদ গন্ধ বদলে যাওয়াসহ নানা রকম ঝামেলায় পড়েন কেউ কেউ। এখানে থাকছে তেমনই তিনটি টিপস...

q3WyO6V.jpg


ঢাকনা ছাড়া খাবার নয়

আমরা অনেক সময় ফ্রিজে খাবার তোলার সময় অমনোযোগী থাকি। টেবিল থেকে সরাসরি বাটি, খাবারসহ বোল চালান করে দিই ফ্রিজে। অনেকে তো ভাতের হাঁড়ি বা তরকারির কড়াই সরাসরি ফ্রিজে তুলে রাখেন, যা মোটেও উচিত না। ফ্রিজে খাবার তুলে রাখতে অবশ্যই ঢাকনা ব্যবহার করতে হবে। বাটিতে খাবার রাখলেও একটা প্লেট বা ঢাকনা ব্যবহার করতে হবে। ভালো হয় খাবারটি বক্সে ভরে মুখ আটকে রাখলে। প্লাস্টিকের বক্সে খাবার যথাযথভাবে ঢাকনা দিয়ে সিল করে রাখা যেতে পারে। এতে খাবারের স্বাদ ও গন্ধ ভালো রাখতে সাহায্য করে। ঢাকনা ব্যবহারের কারণে একাধিক খাবার ফ্রিজে থাকলেও প্রতিটি খাবারের স্বাদ ভালো থাকবে। বক্সে করে খাবার ফ্রিজে রাখলে সেসব খাবারের সতেজতাও ভালো থাকে।

2Jbmncn.jpg


ঢাকনা ছাড়া ফ্রিজে খাবার রাখলে স্বাদ নষ্ট হয়ে যায়

রান্না করা খাবার ফ্রিজে রাখবেন যেভাবে

রান্না করা খাবার জনপ্রতি হিসাব করে রাখতে পারলে ভালো। বাসায় যদি সদস্যসংখ্যা এক বা দুজন হয়, তাহলে সেভাবেই খাবার বক্সে ভরে রাখুন। ছোট ছোট অংশে ভাগ করে রাখলে বেশি দিন সংরক্ষণ করা যাবে। আর একটি পাত্রে বেশি করে খাবার রাখলে সেটা বারবার বের করতে হয়, ফলে খাবার দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। খাবার তুলতে প্রতিবার পরিষ্কার চামচ ব্যবহার করবেন। একবার যে চামচ খাবার তোলার জন্য ব্যবহার করেছেন, সেটা পরিষ্কার না করে পরেরবার ব্যবহার করবেন না।

সালাদ ড্রেসিং সংরক্ষণ করতে

zv9rK8p.jpg


সালাদ ড্রেসিং, ছবি: প্রিন্টারেস্ট

বাজার থেকে কেনা সালাদ ড্রেসিংয়ের ধরন এক আবার ঘরে তৈরি সালাদ ড্রেসিং আরেক ধরনের। বাজার থেকে কেনা ড্রেসিং খোলার পরে এক থেকে তিন মাসের জন্য ফ্রিজে রেখে সংরক্ষণ করা যায়। কিন্তু ঘরে তৈরি সালাদ ড্রেসিং এত দিন থাকবে না। ঘরে তৈরি ড্রেসিং যতটা সম্ভব দ্রুত খেয়ে ফেলা ভালো। এই ধরনের ড্রেসিং বোতলে ভরে ভালো করে মুখ আটকে ফ্রিজে রাখুন। বোতলের মুখ এমনভাবে আটকাতে হবে, যাতে বাতাসও প্রবেশ করতে না পারে। এরপর বোতলের লেবেল লাগিয়ে ফ্রিজে তুলে রাখতে হবে। লেবেল মানে বোতলের গায়ে একটা কাগজ, সেটা সেখানে তারিখ লিখে রাখুন। এটা বাজার থেকে কেনা সালাদের ক্ষেত্রেও দরকারি। বোতল খোলার পর তিন মাস হয়ে গেলে আর ফ্রিজে জমিয়ে না রেখে ফেলে দিন। কাচের বয়াম বা বোতলে সালাদ ড্রেসিং সংরক্ষণ করা উচিত।

* সূত্র: রিডার্স ডাইজেস্ট
 

Users who are viewing this thread

Back
Top