What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Review ১১ ঘণ্টায় ১০ লাখ (1 Viewer)

jlhsN1c.jpg


ঈদুল ফিতরের রাতে এনটিভিতে দেখানো হয় মোশাররফ করিম ও তানজিন তিশা অভিনীত 'শেষটা অন্যরকম ছিল' নাটকটি। সে সময় নাটকটি নিয়ে তেমন আলোচনা হয়নি। তবে ইউটিউবে প্রকাশের পর হয়েছে। ২৭ মে দুপুরে জি সিরিজের ইউটিউব চ্যানেলে প্রকাশের পর ফেসবুক ও ইউটিউবে নাটকটির প্রশংসা করা হচ্ছে। প্রকাশের ১১ ঘণ্টার মাথায় ইউটিউবে ১০ লাখবার দেখা হয়েছে এই নাটক।

এমন ঘটনায় নাটকটির পরিচালক সাগর জাহান বিস্মিত। জানালেন, ইউটিউব ও ফেসবুকে নাটকটি নিয়ে ইতিবাচক যে আলোচনা, তা উপভোগ করছেন তিনি। সাগর জাহান বলেন, 'এত স্বল্প সময়ে একটি সুস্থ ধারার নাটক দর্শক এত আগ্রহ নিয়ে দেখেছেন, আলাপ করেছেন, প্রশংসা করেছেন, এটি আমার জন্য খুবই প্রশান্তির ব্যাপার। ভালো গল্পের পাশাপাশি নাটকটির নামটিও সুন্দর। সব ভালো নির্মাতার জন্য এটি একটি সুখের বার্তা।'

zzqXi8W.jpg


মোশাররফ করিম ও তানজিন তিশা, ছবি: ফেসবুক থেকে

ইদানীং কোনো নাটক ইউটিউবে প্রকাশিত হওয়ার পর আলোচনায় আসতে দরকার হয় দর্শক ভিউয়ের একটি ম্যাজিক ফিগার। ফিগারটি '১ মিলিয়ন' বা দশ লাখ। প্রকাশের পর কত কম সময়ে ভিউ ছুঁয়ে ফেলে দশ লাখ—সেই খোঁজ রাখা হয়।

1tiyP5q.jpg


মোশাররফ করিম ও তানজিন তিশা, ছবি: ফেসবুক থেকে

সারা বছরই তা নিয়ে ফেসবুকের বিভিন্ন গ্রুপে সেই নাটক, নাটকটির পরিচালক ও অভিনয়শিল্পীদের নিয়ে চলে দর্শক ও ভক্তদের আলোচনা। সেই আলোচনা আরও বেশি মাত্রা পায় ঈদসহ বিভিন্ন উৎসবের নাটকগুলোতে। বেশ কয়েক বছর ধরে নাটকের অলিখিত জনপ্রিয়তার মানদণ্ড হয়ে দাঁড়িয়েছে 'ইউটিউব ভিউ সংখ্যা'। বিগত দিনের আলোচিত নাটকগুলোর ক্ষেত্রে তাই–ই হয়েছে।

5JmpRde.jpg


মোশাররফ করিম ও তানজিন তিশা অভিনীত 'শেষটা অন্যরকম ছিল' নাটকটি, ছবি: ফেসবুক থেকে

সারা বছরই তা নিয়ে ফেসবুকের বিভিন্ন গ্রুপে সেই নাটক, নাটকটির পরিচালক ও অভিনয়শিল্পীদের নিয়ে চলে দর্শক ও ভক্তদের আলোচনা। সেই আলোচনা আরও বেশি মাত্রা পায় ঈদসহ বিভিন্ন উৎসবের নাটকগুলোতে। বেশ কয়েক বছর ধরে নাটকের অলিখিত জনপ্রিয়তার মানদণ্ড হয়ে দাঁড়িয়েছে 'ইউটিউব ভিউ সংখ্যা'।

ফেসবুক ও ইউটিউবের দর্শকেরা দাবি করছেন, কোনো নাটকের ইউটিউবের দর্শক ভিউয়ের ইতিহাসে 'শেষটা অন্যরকম ছিল' একটা রেকর্ড। সবচেয়ে কম সময়ে এক মিলিয়ন মানুষ নাটকটি দেখেছেন। শুধু তাই–ই নয়, এত কম সময়ে নাটকটিতে ৫১ হাজার লাইকও জমা হয়েছে। এর বিপরীতে ডিজলাইক রয়েছে দুই হাজার। মন্তব্য করেছেন প্রায় সাড়ে তিন হাজার মানুষ। সেগুলোর সিংহভাগই ইতিবাচক মন্তব্য।

eehv75Z.jpg


মোশাররফ করিম

নাটকটি আলোচনায় উঠে আসা প্রসঙ্গে অভিনেতা মোশাররফ করিম বলেন, 'আমাদের এখানে এখন টেলিভিশন নয়, ইউটিউব দিয়েই নাটক বেশির ভাগ দর্শকের কাছে পৌঁছাচ্ছে। মোটকথা, দর্শক ছড়িয়ে গেছে। দর্শক ভালো নাটক দেখতে চান। শুটিংয়ের সময়ই খেয়াল করেছি, এই নাটকটির গল্প ভালো, টানটান উত্তেজনা আছে, পরিচালকের গল্প বলার ধরনও ভালো। সব মিলে দর্শক একটা ভালো প্যাকেজ পেয়েছেন। সে কারণেই দর্শক আগ্রহ বেড়েই চলেছে।'

XVgP42z.jpg


সাগর জাহান, ছবি: ফেসবুক থেকে

মোশাররফ করিমের বিপরীতে এবারই প্রথম অভিনয় করেছেন তানজিন তিশা। রোমাঞ্চিত তিশা বললেন, 'প্রচুর ফোন পাচ্ছি। সবাই প্রশংসা করছেন। দর্শক ভিউয়ের দিক থেকে এটি বাংলা নাটকের ইতিহাস বলে মনে হচ্ছে, গর্ব হচ্ছে।' এই অভিনেত্রী আরও বলেন, 'মোশাররফ ভাইয়ের সঙ্গে প্রথম কাজ এটি। ভালো একটা কাজ দিয়ে তাঁর সঙ্গে আমার কাজ শুরু হলো। তিনি দারুণ সহযোগিতা করেন। আশা করছি, দুজনের একসঙ্গে এই ভালো কাজের ধারা অব্যাহত থাকবে।'

WJuKQqS.jpg


তানজিন তিশা। ছবি: ফেসবুক থেকে

'শেষটা অন্যরকম ছিল' নাটকটির গল্প লিখেছেন কাজী শাহিদুল ইসলাম। এখানে আরও অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, মাসুদ হারুন প্রমুখ।
 

Users who are viewing this thread

Back
Top