What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ঘরেই হেয়ার স্পা (1 Viewer)

করোনাকালে পরিস্থিতিতে নিজের আর পরিবারের সুরক্ষার জন্য বাইরে বের না হওয়াই শ্রেয়। তাই বলে তো সৌন্দর্যচর্চা থেমে থাকবে না। ইচ্ছা করলে ঘরে বসেই প্রাকৃতিক উপাদানের সাহায্যে করে নেয়া যেতে পারে বিউটি পারলারের মতো হেয়ার স্পা।

mB67kfb.jpg


আরও একটি ঈদ লকডাউনের ভেতর। এই মহামারির সময়ও সবাই চাইবে এ উৎসবকে পরিবারের সবার সঙ্গে ভালোভাবে উপভোগ করতে। ঘরে থেকে সেজে উঠবে উৎসবের সাজে। অন্য সময় ঈদের কয়েক দিন আগে থেকে পারলারে ভিড় উপচে পড়ত। কিন্তু এ পরিস্থিতিতে নিজের আর পরিবারের সুরক্ষার জন্য বাইরে বের না হওয়াই বুদ্ধিমানের কাজ। তাই বলে কি সৌন্দর্যচর্চা থেমে থাকবে? চাইলে ঘরে বসেই প্রাকৃতিক উপাদানের সাহায্যে করতে পারেন বিউটি পারলারের মতো হেয়ার স্পা।

হেয়ার স্পার মাধ্যমে চুলের যাবতীয় সমস্যার সমাধান সম্ভব। এতে চুল হয় ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল। তাই যেকোনো বিশেষ উপলক্ষের আগে অনেকেই হেয়ার স্পা করতে ছোটেন পারলারের উদ্দেশে। হেয়ার স্পার কথা শুনলে মনে হয় কত ঝক্কির কাজ। আসলে তা নয়। ঘরে মাত্র কয়েকটি ধাপের সাহায্যেই এটি করা সম্ভব। তা-ও হাতের কাছে থাকা প্রাকৃতিক উপাদান দিয়ে।

প্রথম ধাপ: অয়েল ম্যাসাজ

Q5X0Ztc.jpg


ভালোভাবে চুল আঁচড়িয়ে তেল লাগাতে হবে। হেয়ার স্পার জন্য বিশেষ তেলের মিশ্রণ বানিয়ে নিতে হবে। মিশ্রণটি বানাতে লাগবে নারকেল তেল, জলপাই তেল, আমন্ড তেল ও ঘি। চাইলে ঘি বাদ দিতে পারেন। চুলে দেওয়ার আগে মিশ্রণটি হালকা গরম করে নিতে হবে। আঙুল বা তুলার সাহায্যে চুলের গোড়ায় তেল লাগিয়ে ম্যাসাজ করতে হবে অন্তত ১০ মিনিট। এভাবে তেল লাগিয়ে রাখতে হবে ৩০ থেকে ৪০ মিনিট।

দ্বিতীয় ধাপ: স্টিম

g4JWkpP.jpg


কুসুমগরম পানির চেয়ে একটু বেশি গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে রাখুন। এরপর সেটি মোটামুটি নিংড়ে নিয়ে মাথায় পেঁচিয়ে রাখতে হবে যতক্ষণ তেল দেওয়া থাকবে। অর্থাৎ ৩০ থেকে ৪০ মিনিট। এতে চুলের গভীরে তেলের মিশ্রণটি ভালোভাবে পৌঁছিয়ে পুষ্টি জোগাতে সাহায্য করবে।

তৃতীয় ধাপ: শ্যাম্পু

VIVHzhS.jpg


শ্যাম্পু করার আগে আবার চুল আঁচড়িয়ে নিতে হবে। এরপর হালকা কুসুমগরম পানি দিয়ে চুল সঠিক নিয়মে শ্যাম্পু করুন। বোতল থেকে হাতে ঢেলে সরাসরি মাথায় লাগালে এটি চুলের গোড়ায় পৌঁছিয়ে স্ক্যাল্প পরিষ্কার করতে পারে না। তাই শ্যাম্পু একটু পানিতে গুলে মাথায় দেওয়া উচিত। খুশকি, ফুসকুড়ি, চুল পড়ার সমস্যা থেকে থাকলে এর সঙ্গে মেশাতে পারেন টি ট্রি অয়েল।

চতুর্থ ধাপ: কন্ডিশনার

এবার আপনার চুলের উপযোগী কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল হবে নরম, সিল্কি। বাজার থেকে কেনা কন্ডিশনার কখনো চুলের গোড়ায় লাগানো যাবে না। কিন্তু ঘরে তৈরি কন্ডিশনার লাগানো যাবে। প্রাকৃতিক কন্ডিশনার বানানো খুব সহজ। জেনে নেওয়া যাক কিছু কন্ডিশনার বানানোর উপায়:

আপেল সাইডার ভিনিগার কন্ডিশনার: চার চামচ আপেল সাইডার ভিনেগার এক মগ পানির সঙ্গে মেশালে তৈরি এসিভি কন্ডিশনার।

QhHadvh.jpg


আপেল সাইডার ভিনিগার

মিন্ট কন্ডিশনার: এক মুঠো তাজা পুদিনাপাতা তিন কাপ পানি দিয়ে জ্বাল দিতে হবে, তাহলেই হয়ে যাবে মিন্ট কন্ডি‌শনার।
চায়ের লিকার: এক টেবিল চামচ চা-পাতা এক মগ পানি দিয়ে জ্বাল দিতে হবে।

quXFLxq.jpg


পুদিনা পাতা

টক দইয়ের পানি: টক দই ছাঁকার পর যেই পানিটুকু থাকে, সেটিও ভালো কন্ডিশনারের কাজ করে। শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর এই কন্ডিশনার ওয়াটারের যেকোনো একটি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

pUZXBd1.jpg


টক দইয়ের পানি

চায়ের লিকার: এক টেবিল চামচ চা-পাতা এক মগ পানি দিয়ে জ্বাল দিতে হবে।

RaOqbmg.jpg


চায়ের লিকার

সব শেষে চুল ভালো করে মুছে ফ্যানের বাতাসে শুকিয়ে নিতে হবে। শুকানোর পর চুলে গোলাপজলের হেয়ার মিস্ট লাগাতে পারেন। এটি চুল আর্দ্র করবে এবং দেবে স্নিগ্ধ অনুভূতি।
 

Users who are viewing this thread

Back
Top