What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Collected হাসনাহেনা ফুল গাছ লাগালে সাপ কেন আসে? আসলেই কি বিষয়টা সত্যি? (1 Viewer)

NewAlien

Member
Joined
Mar 30, 2021
Threads
96
Messages
128
Credits
5,511
সাপ আসেনা কে বলেছে? এই দেখুন না কি সুন্দরভাবে হাসনাহেনা গাছে সাপ শুয়ে আছে।

main-qimg-fc316eea13f5915f1a344efc50b17e31


ছবি কৃতজ্ঞতা : উইকিপিডিয়া।

তবে এই ভদ্রলোক গন্ধে এসেছে নাকি অন্য কারণে সেটাই তো আলোচ্য বিষয়।

লোক গল্পে আছে সাপ হাসনাহেনা বা সুগন্ধি ফুলের গন্ধে বিমোহিত হয়ে দূর-দূরান্ত থেকে ছুটে আসে। আসলে সাপের ঘ্রাণ শক্তি অত্যন্ত ক্ষীণ বা দুর্বল। হাসনাহেনা কিংবা কোনো সুগন্ধি ফুলের গন্ধে মোহিত হওয়ার মতো ঘ্রাণ শক্তি সাপেদের নেই। সাপেদের এই ইন্দ্রিয় শক্তি নিয়েই আমাদের সমাজে প্রচলিত রয়েছে নানা লোক গল্প।

এমন গল্পও হয়তো শুনেছেন বা কেউ কেউ নিজ চোখেও দেখেছেন যে, সুগন্ধি ফুলের গাছের তলায় সাপ শুয়ে আছে -- কথাটা সত্য । তাই বলে এটা ভাবা ঠিক হবে না যে, ফুলের গন্ধেই আকৃষ্ট হয়ে সাপ সেখানে শুয়ে আছে। বাস্তবতা হলো এসব সুগন্ধি ফুলের ভেতরে এক ধরনের মধু থাকে যা নানারকম কীট-পতঙ্গের প্রধান খাদ্য। আর এই কীট-পতঙ্গের জন্য এসব ফুল গাছে বা গাছের তলায় ছুটে আসে কিছু পতঙ্গভুক্ত প্রাণী--যেমন, টিকটিকি, মাকড়সা, কুনোব্যাঙ ইত্যাদি। আর এই পতঙ্গভুক্ত প্রাণীগুলো সাপেদেরও পছন্দের খাদ্য! সাধারণত সাপ খাওয়া-দাওয়ার পরে বেশি নড়াচড়া করতে পারে না, তাই ফুল গাছের নিচেই কিছুক্ষণ বিশ্রাম নিয়ে থাকে। ঠিক এই অবস্থায় চোখে পড়লে আমরা ভাবি, ফুলের গন্ধে মোহিত হয়েই বুঝি সাপ গাছ তলায় এসেছে। খাদ্য শৃঙ্খলের এই অসাধারণ নিয়মটিই আমাদের সমাজে এক লোক গল্পের সৃষ্টি করেছে।

তাই চোখ কান খোলা রেখে হাসনাহেনা গাছ তলায় যাবেন। ধন্যবাদ।
 

Users who are viewing this thread

Back
Top