What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ঘরে বানাই চকলেট (1 Viewer)

Welcome! You have been invited by অনিকা to join our community. Please click here to register.
যেকোনো বয়সের মানুষের কাছেই প্রিয় চকলেট। বাজার থেকে তো কেনাই যায়, চাইলে ঘরেও বানাতে পারেন নিজের পছন্দের চকলেট। কয়েকটি চকলেটের রেসিপি...

কাস্টার্ড ক্রিমসহ চকলেট কোন

RE6A6s1.jpg


উপকরণ

চকলেট কম্পাউন্ড ১০০ গ্রাম, চকলেট রাইস ৪০ গ্রাম, তরল দুধ ১ লিটার, চিনি ২০০ গ্রাম, কাস্টার্ড পাউডার ৭০ গ্রাম ও ডিমের কুসুম ৮টি।

প্রণালি

প্রথমে চকলেট গলিয়ে নিন। কোন বা চোঙাকৃতির একটি ডাইস বানিয়ে চকলেটের কোন বানিয়ে নিতে হবে। এবার চুলায় ৮০০ মিলিলিটার তরল দুধের সঙ্গে চিনি ফোটান। বাকি ২০০ মিলিলিটার দুধ ডিমের কুসুম ও কাস্টার্ড পাউডারের সঙ্গে মেশাতে হবে। ফুটে উঠলে মিশ্রণ দুটি ধীরে ধীরে মিশিয়ে ঘন করে নিন। নামিয়ে ফেলুন। এবার ঠান্ডা করুন। ঠান্ডা করে কাস্টার্ড ক্রিম কোনের মধ্যে ভরে দিন আর পছন্দমতো রাইস চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চকলেট ললিপপ

tmnazJA.jpg


উপকরণ

চকলেট কম্পাউন্ড ৯৬ গ্রাম (৬টির জন্য), নানা রকমের চকলেট জেমস, কাঠি এবং আমন্ড ও কাজুবাদাম পরিমাণমতো (সাজানোর জন্য)।

প্রণালি

প্রথমে চকলেট গলিয়ে নিন। একটি পাইপিং দিয়ে গোলাকার ললিপপ তৈরি করুন। এবার ওপরে বিভিন্ন রকমের চকলেট জেমস দিয়ে সাজিয়ে নিন। ঠান্ডা হলে আমন্ড ও কাজুবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চকলেট বিস্কুট

R9Q5CW2.jpg


উপকরণ

বিভিন্ন রঙের চকলেট চিপস ৮ গ্রাম এবং আমন্ড ও কাজুবাদাম পরিমাণমতো (সাজানোর জন্য)।

প্রণালি

চকলেট গলিয়ে পাইপিং ব্যাগে ভরে নিন। বিভিন্ন বিস্কুট আকৃতির ডিজাইন করুন। এবার আমন্ড ও কাজুবাদাম দিয়ে পছন্দমতো সাজিয়ে ফ্রিজে রাখুন। শক্ত হয়ে যাওয়ার পরে পরিবেশন করুন।

চকলেট প্র্যালাইন

YLBSgfv.jpg


উপকরণ

কম্পাউন্ড চকলেট ১০৮ গ্রাম (৯টির জন্য), ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম, সাদা চকলেট ৪২৫ গ্রাম ও মাখন ২৫ গ্রাম।

প্রণালি

প্রথমে একটি সিলিকনের চকলেট মোল্ড পরিষ্কার করে কিছু সময় ফ্রিজে রাখুন। এবার চকলেট গলিয়ে নিন। অর্ধেক পরিমাণ গলানো চকলেট আবার ফ্রিজে রাখুন। এবার কিছু চকলেট মিহি করে কাটুন। ফ্রেশ ক্রিম ফুটিয়ে একটি পাত্রে ভালোভাবে নাড়ুন যাতে কোনো দানা না থাকে। সবশেষে মাখন দিন। হয়ে গেল চকলেট ফিলিং (গানাশ)। এবার চকলেট মোল্ডে পাইপিং দিয়ে ফিলিং দিন। আবার চকলেট দিয়ে ভরাট করে ফ্রিজে রাখুন। হয়ে গেল চকলেট প্র্যালাইন।

ডিম চকলেট

mzESPuS.jpg


উপকরণ

চকলেট ৬২৫ গ্রাম ও ফ্রেশ ক্রিম ৫০০ গ্রাম।

প্রণালি

প্রথমে ডিম্বাকৃতির ডাইস কিছু সময় ফ্রিজে রাখুন। এবার চকলেট গলিয়ে নিন। ওই ডাইসে ভরাট করে আবার ফ্রিজে রাখুন। হয়ে যাবে চকলেট শেল। এবার ৬২৫ গ্রাম চকলেটের সঙ্গে ৫০০ গ্রাম ফ্রেশ ক্রিম ফুটিয়ে ধীরে ধীরে ভালোভাবে মেশালে হয়ে যাবে চকলেট গানাশ। ঠান্ডা ও একটু শক্ত হলে পাইপিং ব্যাগে ভরে নিন। ড্রপ দিয়ে শেলটি ভরে দিন। বিভিন্ন নকশার চকলেট দিয়ে সাজিয়ে কিন্ডারজয় পরিবেশন করতে পারি।

চকলেট গলানোর নিয়ম

ওভেন প্রুফ একটি পাত্রে চকলেট নিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত গরম করলেই চকলেট গলে যাবে। এ ছাড়া চুলার ওপরে একটি পাত্রে পানি ফুটান। ফুটন্ত পানির ভাপের ওপর আরেকটি ধাতব পাত্রে চকলেট রাখুন। চকলেট গলে যাবে।
 

Users who are viewing this thread

Back
Top