What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

নরওয়েতে পড়াশুনা এবং পি.আর! (1 Viewer)

picabo

Banned
Joined
Feb 18, 2021
Threads
2
Messages
123
Credits
1,176
এই থ্রেড নরওয়েতে সুযোগ অধ্যয়ন ের আলোচনার জন্য। আমি আপনাদের সবাইকে অনুরোধ করতে চাই এই বিষয়ে আপনার চিন্তা শেয়ার করার জন্য


১. পড়াশুনাঃ
দেশের বাইরে পড়তে যাবার আগে সবার মনেই ২ টা প্রশ্ন আসে। একটা হচ্ছে টিউশন ফি আরেকটা হচ্ছে আই.এল.টি.এস।
নরওয়ে তে IELTS ছাড়া পড়তে যাওয়া সম্ভব না। সাধারনত নরওয়ে আন্ডারগ্র্যাড (ব্যাচেলর) লেভেলে স্টুডেন্ট ভিসা দেয় না..কারন ওদের বেশিরভাগ (৯৯.৯%) সাবজেক্ট ই নরওয়েজিয়ান ভাষায় হয়ে থাকে। ইংলিশের সব কোর্সই মাস্টার্স লেভেলে। তাই ভিসা পাওয়া টাও অনেক সোজা। মাস্টার্সে এপ্লাই করতে IELTS এ ন্যুনতম ৬.৫ লাগে। কিছু কিছু ইউনি তে ৬.০ দিয়েও এপ্লাই করা যায়। নরওয়ে তে একটাই সেশন। প্রতি বছরের অগাষ্টে সেশন শুরু হয়। কিন্তু এই সেশনের জন্য এপ্লাই করতে হয় তার আগের বছর এর সেপ্টেম্বর-১ থেকে ডিসেম্বর-১ এর মধ্যে।
যেমন ২০১৮ সালের সেপ্টেম্বর-১ থেকে এপ্লাই এর সময় শুরু হবে ২০১৯ এর অগাষ্ট সেশনের জন্য।


ইন্টারন্যাশনাল স্টুডেন্ট দের জন্য ইনফরমেশন লিংক হলো -
https://www.studyinnorway.no/


এই লিংকে গেলে নরওয়ে তে পড়াশুনা রিলেটেড সব ইনফরমেশন খুব সুন্দর ভাবে পাওয়া যাবে।
এবার ফান্ডিং নিয়ে কিছু কথা বলি। নরওয়ের সবচেয়ে বড় সুবিধা হলো এখানে কোন টিউশন ফি নাই ১-২ টা প্রাইভেট ইউনি বাদে সকল ইউনি তে পড়াশুনা ফ্রি। শুধুমাত্র প্রতি সেমিস্টার এর শুরু তে একটা রেজিস্ট্রেশন ফি দেয়া লাগে যেটা বাংলাদেশি টাকায় মাত্র ৫-৬ হাজার। এরপরেও অনেকে স্কলারশিপের কথা জিজ্ঞেস করে। তাদের জন্যে বলি রাখি যে নরওয়ে তে আপাতত কোন স্কলারশিপ দেয়া হয় না.২০১৪ পর্যন্ত কোটা স্কিমের আওতায় কিছু স্কলারশিপ ছিল। সেটা এখন আর নাই। এত সুবিধা সত্ত্বেও নরওয়ে যাওয়া নিয়ে কিছু অসুবিধায় পরতে হয়। তার কারন হলো অন্যান্য দেশ গুলার মত নরওয়েতে শুধু ব্যাঙ্ক সল্ভেন্সি দেখালেই হয় না, বরং ভিসা হবার আগে অফার লেটার পাবার পর প্রায় ১২ লক্ষ টাকা ইউনিভার্সিটির একাউন্টে পাঠাতে হয়। অনেকে এটাকে জার্মানির ব্লক একাউন্টের মত মনে করে। আসলে এটা ব্লক একাউন্ট না। জার্মানী তে যেমন ১০ লক্ষ টাকা পাঠানোর পর তারা সেই টাকা ১২ মাসে ফেরত দেয়..অল্প অল্প করে। কিন্তু নরওয়ে তে টাকা টা একবারেই ফিরিয়ে দেয়। এটাই সুবিধা। কিন্তু সত্যি বলতে কি একসাথে ১২ লক্ষ টাকা পাঠানো অনেক সময়ই খুব কঠিন হয়ে যায়।


প্রয়োজনীয় কাগজ পত্র যা লাগবে -
* Certificates & transcripts of Bachelor Degree
*Certificates and transcripts of SSC and HSC
*IELTS certificate
*Motivation letter (study plan included)
*Recommendation letter (2 nos) [ 1 from the subject instructor and another from the Principal / Dean]
*Bank solvency paper
*Passport


এপ্লাই এর প্রক্রিয়া খুবই সহজ। উপরে যেই লিঙ্ক টা দিলাম সেখানে গেলেই আপনার স্টাডি লেভেল আর সাবজেক্ট এরিয়া দিয়ে সার্চ দিলেই সকল প্রোগ্রামের বিস্তারিত পেয়ে যাবেন। সেই প্রোগ্রাম কোন ভার্সিটি তে কিংবা সেখানে রিকয়ারমেন্টস গুলা কি কি। সব চলে আসবে। পাশেই দেখবেন আবার প্রোগ্রাম ওয়েবসাইটে যাবার লিংক আছে। অর্থাৎ সরাসরি ভার্সিটির ওয়েব লিংক। সেখানে গেলে আপনি এপ্লাই করার লিঙ্ক ও পেয়ে যাবেন।


নরওয়ে তে এপ্লাই করতেও কোন ফি দিতে হয় না।
সহজ ভাষায় এপ্লাই এর প্রক্রিয়া -- উপরে যেসব কাগজপত্রের কথা বললাম সব রেডি রাখবেন।


সেপ্টেম্বর - ১ থেকে ডিসেম্বর - ১ এর মধ্যে উপরে দেয়া লিংক এ গিয়ে আপনার পছন্দের প্রোগ্রামে এপ্লাই করবেন। এপ্লাই যেহেতু অনলাইন তাই সব কাগজের সফট কপি জমা দিতে হয়। এপ্লাই শেষে ওরা আপনাকে একটা কনফারমেশন মেইল দিবে। আর অতিরিক্ত কোন কাগজের প্রয়োজন হলে সেটাও আপনাকে মেইল করে জানাবে। ব্যাস এরপর নাকে তেল দিয়ে ঘুম দিবেন। রেজাল্ট আসবে পরের বছরের মার্চের শেষে বা এপ্রিলের শুরু তে। আপনার আসল কাজ শুরু হবে অফার লেটার পাবার পর। যত কাগজ পত্র এপ্লাই এর সময় জমা দিয়েছেন সব গুলা এটাস্টেড করে গুলশানের VFS Global এ জমা দিতে হবে। এরপর ভার্সিটির দেয়া একাউন্টে সেই ১২ লক্ষ টাকা পাঠাতে হবে। টাকা পাঠানোর কনফারমেশন পেপার ও জমা দিতে হয়। সবকিছু শেষে ওরা একটা ছোট্ট ইন্টারভিউ নেবে যেটা এই বছর থেকেই চালু হয়েছে। আমার সময়ও কোন ইন্টারভিউ ছিল না। ইন্টারভিউ হবার ১২-১৪ কার্যদিবস পর আপনি ভিসা হাতে পেয়ে যাবেন।


পি আর নিয়ে কিছু কথা -- নরওয়ের পি আর সিস্টেম আমার কাছে একটু সহজ মনে হয়েছে ২ বছর পড়াশুনা শেষে আপনি আপনার সাব্জেক্ট রিলেটেড জব ম্যানেজ করতে পারলেই পি আর নিশ্চিত বলা যায়। এমন কি পিএইচডি পেলেও পি আর নিশ্চিত কারন নরওয়ে তে পিএইচডি কে জব হিসেবে কাউন্ট করা হয়। জব নিয়ে এখানে কিছু না বলি। সেটা অন্য একদিন।


নরওয়ের কিছু ভালো ইউনিভার্সিটির লিঙ্ক দিয়ে দিলাম এখানে..আপনার পছন্দের সাব্জেক্ট এবং তার রিকয়ারমেন্টস এখান থেকেই দেখে নিতে পারেন..
https://www.uio.no/english/ (University of Oslo)
https://www.uib.no/en (University of Bergen)
https://www.usn.no/ (University of Southeast Norway)
https://www.uis.no/frontpage/ (University of Stravanger)
https://www.nord.no/en (University of Bodo)
https://www.ntnu.edu/ (Norwegian University of Science and Technology)


এছাড়াও আরো কিছু কলেজ এবং ইউনিভার্সিটি আছে..একদম প্রথম লিঙ্ক টায় সেগুলাও পেয়ে যাবেন..
এই পোষ্টে আমি শুধু পড়াশুনা এবং পি আর নিয়ে বলেছি..থাকা খাওয়ার খরচ কিংবা পার্ট টাইম / ফুল টাইম জবের খবর নিয়ে আলোচনা করা হয়নি..অনুরোধ রইলো যে কোন ভুল ত্রুটি হলে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টি তে দেখবেন সবাই।


collected from various online sources
 

Users who are viewing this thread

Back
Top