What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পোকামাকড় আলোর প্রতি আকৃষ্ট হয় কেন? (1 Viewer)

BRICK

Board Senior Member
Elite Leader
Joined
Dec 12, 2019
Threads
355
Messages
10,073
Credits
81,757
T-Shirt
Glasses sunglasses
Calculator
Watermelon
Pistol
Pistol
গবেষকদের একটি দল এখন দাবী করেছে যে অন্তর্নিহিত নেভিগেশনাল দুঃস্বপ্ন কারণে,অন্ধকারে আলোর সেই স্পেসে পোকামাকড়কে আকর্ষণ করে।
আপনি কি কখনও অন্ধকারে আপনার ফোন স্ক্রোল করার সময় পোকার গুঞ্জন দ্বারা বিরক্ত হয়েছেন? কখনো দেখেছেন পোকামাকড়ের একটি বিশাল ঝাঁক রাস্তার আলোর চারপাশে অনিয়মিত পথে উড়ছে?

যদিও আমরা জানি যে পোকামাকড় দিনের বেলা একটি স্তরে উড়ে যায়, কৃত্রিম আলোর উপস্থিতিতে রাতে তাদের উড়ার পথ সম্পূর্ণরূপে অনির্দেশ্য হয়ে যায়। আমরা জানি যে পতঙ্গ এবং পোকামাকড় কৃত্রিম আলোতে আকৃষ্ট হয়, তবে এর পিছনের প্রক্রিয়াটি আমরা জানতাম না।
যদিও একটি দীর্ঘস্থায়ী তত্ত্ব ছিল যে কীটপতঙ্গরা আলোকে চাঁদ বা একটি অপার্থিব (মহাজাগতিক) বস্তু থেকে আসছে বলে মনে করে, যা তাদের ইন্দ্রিয়গুলিকে ঝাঁকুনি দেয় যার ফলে তারা আলোর চারপাশে বিক্ষিপ্ত প্যাটার্নে উড়তে পারে। তবে নতুন ব্যাখ্যাটি অনেক বেশি বৈজ্ঞানিক।

ইম্পেরিয়াল কলেজ ,লন্ডন এবং ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জীববিজ্ঞানীরা ব্যাখ্যা করেছেন যে কীটপতঙ্গরা কৃত্রিম আলোকে অন্ধকারে খোলা আকাশ থেকে আসছে বলে মনে করে এবং সেই ব্যাখ্যায়, তারা একটি উপরে এবং নীচের অক্ষ বরাবর নিজেদেরকে নির্দেশ করে। প্রবৃত্তি তখন তাদের আলোর দিকে ফিরে যাওয়ার জন্য প্ররোচিত করে যা আপাতদৃষ্টিতে অনিয়মিত ফ্লাইট পাথ তৈরি করে।
আমাদের নির্দেশিকা মডেল দেখায় যে তারা অন্তহীন ব্যাঙ্কিং বাঁকগুলিতে যায়, আলোর কাছাকাছি পোকামাকড়ের আপাতদৃষ্টিতে অনিয়মিত উড়ার পথ তৈরি করার জন্য যথেষ্ট এবং কেন উড়ন্ত পোকামাকড় কৃত্রিম আলোতে জড়ো হয় তার জন্য এটি সবচেয়ে যুক্তিসঙ্গত মডেল," দলটি একটি কাগজে বলেছে BioRxiv সার্ভার । এর এখনো পিয়ার-রিভিউ করা বাকি।

কৃত্রিম আলোর চারপাশে কীটপতঙ্গের ফ্লাইটের 3D গতিবিদ্যা পুনর্গঠনের জন্য দলটি পরীক্ষাগারে উচ্চ-রেজোলিউশন মোশন ক্যাপচার এবং স্টেরিও-ভিডিওগ্রাফিতে নিযুক্ত করেছিল। তারা ড্রাগনফ্লাই, প্রজাপতি এবং পতঙ্গের ফ্লাইট ট্র্যাক করেছে কোস্টারিকার ল্যাব এবং জঙ্গলে আলোর বাল্বের চারপাশে উড়ছে।
তারা লক্ষ্য করেছে যে অনেক সময় পোকামাকড়গুলি একটি স্টলের মধ্যে উপরের দিকে কাত হয়ে যায়, অন্য সময়ে বাল্বের উপর দিয়ে উল্টে যায় এবং শব্দ করে।

কীটতত্ত্ববিদরা ইতিমধ্যেই জানেন যে দিকনির্দেশক প্রবৃত্তির কারণে কীটপতঙ্গগুলি দিনের বেলা সমানভাবে উড়তে পারে এবং তাদের পিঠ সূর্যের আলোর দিকে নির্দেশ করতে সক্ষম হয়। তবে, নতুন গবেষণায় দেখা গেছে যে তারা অন্ধকারে কৃত্রিম আলোর উপস্থিতিতে এই ক্ষমতা হারায়।
বিজ্ঞানীরা ইতিমধ্যেই সতর্ক করেছেন যে বিশ্বজুড়ে কৃত্রিম আলোর কারণে পোকামাকড় দ্রুত হ্রাস পাচ্ছে। যদিও বাসস্থানের ক্ষতি, কীটনাশক ব্যবহার, আক্রমণাত্মক প্রজাতি এবং জলবায়ু পরিবর্তন সবই কীটপতঙ্গের সংখ্যা হ্রাসে অবদান রেখেছে, যা প্রকৃতির ভারসাম্যের জন্য গুরুত্বপূর্ণ, "রাতের কৃত্রিম আলো আরেকটি গুরুত্বপূর্ণ, কিন্তু প্রায়শই উপেক্ষিত, পোকামাকড়ের সর্বনাশের আনয়ক।"
 

Users who are viewing this thread

Back
Top