What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মিশর রহস্য (1 Viewer)

SoundTrack

Board Senior Member
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
530
Messages
13,427
Credits
283,450
Recipe pizza
Loudspeaker
কিছুটা সত্য, কিছুটা মিথ্যা আর কিছুটা কল্পনার আদলেই তৈরি হয় ইতিহাস ৷ সেটা যদি হয় পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম সভ্যতা গুলোর মাঝে অন্যতম একটি সভ্যতার ইতিহাস তাহলে তো আরো এক কাঠি সরেস ৷ বলছি মিশরীয় সভ্যতার কথা ৷

প্রাচীন মিশরীয় রহস্যপূর্ণ কিছু ইতিহাসের বর্ণনা তুলে ধরা হলো যেগুলোর উদঘাটন পুরোপুরি সম্ভব হয়নি এখন পর্যন্ত –

হলিউডের বিখ্যাত "The Mummy" সিরিজের মুভিগুলোর কথা মনে আছে! যেখানে দেখা যায় প্রাচীন মিশরের ইতিহাসের এক ঝলক ৷ প্রাচীন মিশরের ইতিহাস এতটাই সমৃদ্ধশালী আর রহস্যপূর্ণ যে সব প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব হয়ে উঠেনি আজ অবধি ৷ হয়তো অদূর ভবিষ্যতে মিলবে এর সমাধান ৷ চলুন ঘুরে আসি সেই রহস্যময় মমির দেশ থেকে।

কিং তুতের মৃত্যু রহস্য

তরূণ বয়সে মৃত্যুবরণ করলেও মিশরের ফারাওদের মধ্যে সবচেয়ে বিখ্যাত তুতেনখামেন ( Tutankhamun) বা সংক্ষেপে কিং তুত ৷ এই বিখ্যাত ব্যক্তির মৃত্যু নিয়ে রয়েছে ধোঁয়াশা৷ যার রহস্যন্মোচন করা সম্ভব হয়নি আজও।

লন্ডনের রিসার্চারের মতে তিনি রথ দুর্ঘটনায় আহত হয়ে অগ্যস্ত যাত্রা করেন। আবার ন্যাশনাল জিওগ্রাফিক এর মতে জলহস্তির আক্রমণের স্বীকার ( মিশরে তখনো জলহস্তির বিলুপ্তি ঘটেনি) হয়ে তাঁর মৃত্যু হয়ে থাকতে পারে।

MRP_001.jpg


Source: The Field Museum

অন্যদিকে প্রফেসর আলবার্ট জিঙ্কের মতে, তিনি সম্ভবত ইনসেস্ট( incest) হওয়ার কারণে হরমোন জটিলতায় মৃত্যু বরণ করেন ৷ উল্লেখ্য, তাঁর বাবা-মা ছিলেন সম্পর্কে ভাই-বোন। রহস্যটি আরও ধূম্রজালে জড়িয়ে যায় যখন শোনা যায় তাঁর ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করার সম্ভাবনার কথা ৷

এত এত সম্ভাবনা আজ অব্দি কেবল সম্ভাবনাই রয়ে গেছে ৷
 

Users who are viewing this thread

Back
Top