What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ST SEX (এস টি সেক্স) (2 Viewers)

গল্পের আকর্ষণ তো ছেলে-বুড়ো সবারই চিরকালীন । তা সে গল্প অরণ্যদেবের হয়ে গুড়ানবুড়ো বলুন অথবা আমাদের হয়ে কামদেবই বলুন । টান-টি কিন্তু অনিবার্য । সালাম ।
 
বেশ বোঝা যাচ্ছে, এ সাইটের পাঠকদের মন্তব্য করার ব্যাপারে বেশ কার্পণ্য করেন।
এখনও পর্য্যন্ত আমি যতগুলো আপডেট দিয়েছি, তাতে অন্য সাইটে মন্তব্যের ঝড় বয়ে যেতো। কিন্তু এই সাইটে হাতেগোনা কয়েকটি মন্তব্য।
পাঠক যদি কার্পণ্য করেন, তাহলে লেখকের কি দায় পড়েছে, non-paid সাইটে লেখার?
বেশ বুঝতে পারছি, ঠিক এই কারণেই, অন্যান্য সাইটের ভালো ভালো লেখকরা, এই সাইটে লিখতে চাইবেন না।
এর মধ্যেও অনিন্দিতা দুটি মন্তব্য করেছেন, তাঁকে ধন্যবাদ।
 
সবখানেই লেখকদের এই দুঃখ করতে হয়। আগের ফোরামে আমার রেজি করা ছিল, সাত বছরে কুল্লে সম্ভবত নয়টা মন্তব্য করেছিলাম। আপনাকে যে দুটো গল্পের থ্রেড ছিল দুটোতেই অনেক দুঃখ করতে দেখেছি। ও ফোরামটি অনেক বড় ফোরাম ছিল, সেটাতেই যদি দুঃখ করতে হয় তাহলে এখানে আরেকটু বেশি করতে হবে। তবে এখানে তো মনে হচ্ছে সবাই ওখানকার থেকে বেশি একটিভ, ফোরাম মেম্বার ভিজিটর সব কিছু তুলনা করলে। শুধু আমার চিন্তায় যা এলো আরকি।
 
সপ্তদশ পর্ব

খুব হাঙ্গামা হয়েছিলো সেবার পাড়ায়। সুচরিতার চিল-চিৎকারে জড়ো হয়েছিলো প্রথমে আশেপাশের বাড়ির মেয়ে-বউরা। তারপর তাদের সম্মিলিত আর্তনাদে এগিয়ে এলো পূর্বাচল কিশোর সংঘের ছেলে-ছোকরারা। এরপর খবর পেয়ে উপস্থিত হলেন, ততোটা কিশোর নয়, এলাকার নেতারা। এবং সবশেষে এলেন লাল্টুদা। তিনি আশার আগেই কিশোর, যুবক, আধবুড়োরা মিলে বাড়িওয়ালার বাড়ি ভাঙ্গচুর শেষ করে দিয়েছে। ফ্রিজ, টিভি, গ্যাস থেকে শুরু করে বাসনকোসন, সবকিছু। কিছু ভাঙ্গচুর হয়েছে, বাকিটা লুঠপাট হয়েছে। মার খেয়েছেন প্রৌঢ় বাড়িওয়ালা এবং তার স্ত্রী। রমেন দু-চার ঘা পড়তেই হাত ছাড়িয়ে চোঁচা দৌড়। সেজাতে মাতাল, তালে ঠিক। বাবা-মাকে বাঁচানোর থেকে নিজে বাঁচাই শ্রেয় বলে সে মনে করেছে।

টিউশনি পড়ে ফিরছিলো রমেনের বোন কামনা। এই কামনাকে বাসনা করতো পাড়ার ছেলে-বুড়ো সবাই। কিন্তু রমেনের ভয়েই কেউ খাপ খুলতে পারতো না। আজ একদম ক্ষুধার্ত হায়নার মতো ঝাপিয়ে পড়লো তারা। মারধোর বিশেষ খায় নি কামনা। কিন্তু তার সালোয়ার-কামিজের বিশেষ বিশেষ জায়গা ছিড়ে-খুড়ে একাকার। তার বারুইপুরি পেয়ারার মতো ম্যানাদুটি একাধিক পুরুষের কঠিন হাতে পেষিত হতে লাগলো। যারা তার স্তনের নাগাল পেলো না, তারা সালোয়ারের নাড়া ধরে টানাটানি করতে লাগলো। অল্পক্ষণের মধ্যেই কাটা কলগাছের মতো মসৃণ উরু দৃশ্যমান হয় গেলো। কিছুলোক সেটার দখল নিলো আর বঞ্চিতরা পিছনের দিকে গিয়ে তার উল্টানো তানপুরার মতো পাছার খোলের থেকে প্যান্টির খোলস উন্মোচনে ব্যস্ত হয়ে পড়লো। এক নারীর অমর্য্যাদার প্রতিবাদ করতে এসে অপর এক নারীর অমর্য্যাদা হয়ে গেলো।

এমতাবস্থায় লাল্টুর প্রবেশ। লাল্টু দেখলো কেস বাড়াবাড়ি পর্য্যায়ে চলে যাচ্ছে। এই ছেলেগুলি তারই পালিত জীব। এলাকায় রাজনীতি করতে গেলে এরকম কিছু লুম্পেন পুষতেই হয়। ভোটের সময় মৃত ব্যক্তিরা এদের রুপ ধরে এসে ভোট দিয়ে যান। এলাকা দখল, বিরোধীদের কব্জায় রাখতে এইসব এলিমেন্টদের খুব দরকার। এছাড়া এদের তিনি নিজের প্রোমোটিং এবং সিন্ডিকেট ব্যবসাতেও কাজে লাগান। কিন্তু এখানে যেটুকু হয়েছে, তার থেকে বেশী করতে গেলে কেস জন্ডিস হয়ে যাবে। পুলিস ঢুকে গিয়ে ফালতু কিছু টাকা খিঁচে নেবে। তার থেকে এই ভয়ের বাতাবরণটা বজায় রেখে পার্টিফান্ড এবং নিজের পকেট ভারী করে নেওয়া যাক। মূহূর্তে গেমপ্ল্যান তৈরী হয়ে গেলো তার। এক ঢিলে দুই পাখি নয়, অনেকগুলো পাখি মারার আইডিয়া ভেবে নিলেন তিনি।

প্রথমেই রক্তাক্ত সুচরিতাকে এলাকার নার্সিংহোমে পাঠানোর ব্যবস্থা করলেন তিনি। তারপর কামনাকে কোনোরকমে শয়তানগুলোর হাত থেকে ছাড়িয়ে নিয়ে ঘরে পাঠালেন। এতে একটা নারীর শ্লীলতারক্ষাকারীর ইমেজ তৈরী হয়ে গেলো তার। যদিও শ্লীলতা শব্দটা কিছুতেই লাল্টুর জিভ দিয়ে বেরোয় না। ‘স’ এ স্লিপ করে যায় সে, তাই সে উচ্চারন করে “স্স্সিলতা”। নার্সিংহোম কর্তৃপক্ষ প্রথমে এসব পুলিশ কেস নিতে চায় নি। কিন্তু রিসেপশনের দু-এক পিস কাঁচ ভাঙ্গা হতেই টনক নড়লো তাদের। মা এবং নবজাতক শুশ্রুষা পেলো। এরকম প্রতিকূল পরিস্থিতিতেও শেষ অবধি জিতে যাওয়া, জন্ম থেকে এটাই ঝুমের নিয়তি। এসটি সিক্সের নিত্যযাত্রী মদনদা শখের হাত-টাত দেখেন। ঝুমের হাত দেখে বলেছিলেন, তার হাতে শনির বলয় আছে। মাঝসমুদ্রে পড়ে গেলেও খড়-কুটো ধরে সে বেঁচে যাবে।
 
অষ্টাদশ পর্ব

কেসটাকে ওখানেই থামতে দেন নি পোড়খাওয়া রাজনীতিবিদ লাল্টুবাবু। প্রথমে রমেনের বাবা প্রাণকৃষ্ণবাবুকে ডেকে পাঠানো হলো লোকাল কমিটির অফিসে। সেখানে পার্টির তাত্ত্বিক নেতা প্রফেসর বিপ্লব চাকলাদার এক ঘন্টা পয়তাল্লিশ মিনিটের এক নাতিদীর্ঘ্য বক্তৃতার মধ্যে দিয়ে সকলকে অবহিত করলেন নারী নির্য্যাতনের বিরুদ্ধে তাদের দল এবং বিশ্বব্যাপী তাদের ভাতৃপ্রতিম রাজনৈতিক দলগুলি কিভাবে লড়াই করছে। যদিও চেপে গেলেন তাদের শাষিত রাজ্য এবং তাদের ভাতৃপ্রতিম রাজনৈতিক দলগুলি শাষিত কিছু রাষ্ট্রে কিভাবে নারী নির্য্যাতন বেড়ে চলেছে। ওইসব দলগুলির নেতাদের ব্যক্তিগত জীবনের কেচ্ছা, যা শত গোপনীয়তা সত্ত্বেও মাঝে মাঝেই বুর্জোয়া সংবাদপত্রে প্রমানসহ প্রকাশিত হয়, সে সম্পর্কেও নিশ্চুপ থাকলেন। নারী-অত্যাচারের বিরুদ্ধে লড়াইকে তিনি সর্বহারার সংগ্রামের সঙ্গে তুলনা করতে, বিভিন্ন বিদেশী নেতা এবং মণীষির উদ্ধৃতি ব্যবহার করলেন, যদিও আমাদের দেশের অনেক মণীষির এই বিষয়ে অসংখ্য মর্মস্পর্শী বক্তব্য রয়েছে।

তার এই বক্তৃতা চলাকালীন অনেকেই ঘুমিয়ে পড়লেন, কেউ কেউ ঘুম তাড়াতে ঘনঘন চা এবং বিড়ি-সিগারেট খেতে লাগলেন। বক্তৃতার নির্য্যাস হিসাবে তিনি প্রমান করলেন অসহায়া সুচরিতার প্রতি প্রাণকৃষ্ণবাবু এবং তার পরিবারের আচরণ সাম্রাজ্যবাদী ঔপনিবেশিকতার সমার্থক এবং প্রাণকৃষ্ণবাবু একজন সাম্রাজ্যবাদের দালাল। অতএব তার কালো হাত ভেঙ্গে দাও, গুড়িয়ে দেও। এই শেষ বাক্যটাকে তিনি স্লোগানের মতো বেশ কয়েকবার আওড়ালেন এবং উপস্থিত সকলেই গলা মেলালেন এবং প্রচুর হাততালি পড়লো। এক শেয়াল হুক্কা বললে, বাকি শেয়ালদের হুয়া না বলে উপায় আছে। পাড়ায় করেকম্মে খেতে হলে শাষক দলের সঙ্গে ঘষাঘষি না করে উপায় আছে? যদিও দলের লুম্পেনদের দ্বারা প্রাণকৃষ্ণবাবুর কন্যা কামনার শ্লীলতাহানির ঘটনা নিয়ে সভায় একটি সভায় একটি শব্দও উচ্চারিত হলো না।

প্রাণকৃষ্ণবাবুর প্রাণ তো খাঁচাছাড়া হবার যোগাড়। সাম্রাজ্যবাদ কি জিনিষ, সেটা খায় না মাথায় মাখে তা তিনি জানেন না। কি করেই বা তিনি তার দালাল হলেন, তাও তিনি বুঝতে পারলেন না। তিনি এবং তার পরিবারের সবাই যথেষ্ট ফর্সা। তাদের হাতকে কালো হাত কেনো বলা হলো, তাও তার মাথায় ঢুকলো না। তবে ওই “ভেঙ্গে দাও, গুড়িয়ে দেও” শব্দবন্ধের সঙ্গে তিনি খুব পরিচিত। কয়েকদিন আগেই তিনি এবং তার পরিবারের সকলেই এর মর্মার্থ ভালো করে উপলব্ধি করেছেন। পৌনে দু’ঘন্টা বক্তৃতার এই নির্য্যাসটুকু বুঝতে পেরে, তার বিচি টাকে উঠে গেলো। তিনি সকলের কাছে করজোড়ে ক্ষমা চাইলেন সেদিনকার ঘটনার জন্য এবং কবুল করলেন সুচরিতার নার্সিং হোমের সমস্ত খরচা তিনিই দেবেন। সাথে সাথে শান্তনু জেল থেকে মুক্ত হয়ে ফিরে না আসা অবধি, সুচরিতা এবং নবজাতিকার ভরণপোষণের ব্যয়ভার তিনিই নেবেন।

এই প্রস্তাব অনেকের কাছেই মনঃপুত হলো। মৃদু গুঞ্জন শুরু হয়ে গেলো সভায়। কিন্তু এত্তো সহজে ছেড়ে দেওয়ার বান্দা লাল্টু চৌধুরি নন। তিনি কি রাজনীতি করছেন, পাবলিকের সেবা করার জন্য না নিজের আখের গোছানোর জন্য! তার আসল লক্ষ্য প্রাণকৃষ্ণ শাষমলের ছ’কাঠা কর্ণার প্লটের জমি। অনেক টোপ দিয়েছেন, ভয় দেখিয়েছেন, কিছুতেই শাষমলকে ঝোঁকানো যায় নি। আজ যখন চিড়িয়া তার হাতের মুঠোয়, তখন তিনি তার দু’টো পালক খসিয়ে ছেড়ে দেবেন! একেবারে ঘাড় মটকে, ছাল ছাড়িয়ে, নুন-হলুদ মাখিয়ে, অল্প আঁচে রোস্ট খাবেন। স্স্সালা ওই জমি তার চাই-ই চাই। তাত্ত্বিক নেতা-ফেতা দিয়ে এসব গেমপ্ল্যান হবে না। লোকাল পার্টির সম্পাদক হিসাবে সভার রাশ নিজের হাতে তুলে নিলেন। ওসব ছড়াওয়ালা কোটেশন তার আসে না। ছোটবেলায় “জল পড়ে, পাতা নড়ে, পাগলা হাতি মাথা নাড়ে”, এইটুকু মুখস্থ করতেই তার একটা বিচি খুলে পড়ে গিয়েছিলো, তারপর থেকে আর ও পথ মাড়ান নি।

লাল্টু হাত মুঠো করে, বাবড়ি চুলওয়ালা মাথা নাড়িয়ে, গলা কাপিয়ে বললেন, “স্স্সিলোতাহানি এক মহাপাপ। এই পাপ যে করে সে স্স্সর্বহারা স্স্স্রমিক, কিরস্স্সকের স্স্সত্রু। তার স্স্সঙ্গে আপোস্স্সহীন সংগেরাম চলছে চলবে। স্স্সুতরাং গণস্স্সতরু পারানকেস্স্সটোকে এতো স্স্সহজে ছেড়ে দেওয়া চলবে না। পাট্টি যেহেতু আইন নিজের হাতে নেয় না এবং পুলিস্স্সের কাছে গেলে, মিডিয়াফিডিয়া এস্স্সে যাবে, স্স্সুচরিতা ম্যাডামের বদনাম হয়ে যাবে; তাই কেস্স্সটা তুলে দেওয়া হবে এই ওয়ার্ডের নাগরিক কমিটির হাতে। তারা যা ডিস্স্সিস্স্সন নেবে স্স্সেটাই ফাইনাল।“

এরপর একটা বিশেষ ভঙ্গীমা করে, লাল্টু স্লোগান তুললো, “নারীর স্স্সম্মানরক্ষার বিরুদ্ধে…..”, তারা চ্যালাচামুন্ডারা আওয়াজ তুললো, “লড়তে হবে একস্স্সাথে“। কেস জন্ডিস হয়ে যাচ্ছে দেখে, প্রফেসর বিপ্লব চাকলাদার তাড়াতাড়ি ভুলটা শুধরে দিতে গেলেন, “ওটা বিরুদ্ধে নয়, সপক্ষে হবে”। কিন্তু কে শোনে কার কথা? লাল্টু এবং তার সাগরেদদের তখন জোস এসে গেছে। ভুলভাল স্লোগান দিয়েই বাজার গরম করলো কিছুক্ষণ। প্রাণকৃষ্ণবাবু ভয়ে কাঁপতে কাঁপতে পার্টি অফিস ত্যাগ করলেন। লাল্টুবাবুর ছেলেরা তার থেকে টাকাপয়সা নিয়ে নিকটবর্তী বাংলার ঠেকে গিয়ে, আন্দোলনের পরবর্তী ধাপের জন্য তৈরী হতে লাগলো।
 
উনবিংশ পর্ব

নাগরিক কমিটি একটি হাঁসজারু টাইপের বস্তু।

হাঁস ছিল, সজারু, কেমনে তা জানি না,
হয়ে গেল হাঁসজারু, ব্যকরণ মানি না।।

“ধর্মেও আছি, জিরাফেও আছি” টাইপের এই মালটি পার্টির এক উঁচুদরের নেতার মস্তিস্কপ্রসূত। তিরুচেরাপল্লিতে হওয়া এক পার্টি কংগ্রেসে তিনি এক দলিল পেশ করেন, যাতে তিনি দেখান যে পার্টির সদস্য এবং কর্মীর বাইরেও সমাজের বিভিন্ন স্তরে এমন অনেক লোক আছেন যারা পার্টিদরদী বা যাদের পার্টিমনস্ক বানানো যায়। এদেরকে এক আপাতদৃষ্টিতে অরাজনৈতিক মঞ্চে একত্রিত করে, রাশটা পার্টি নেতৃত্বের হাতের মুঠোয় রেখে পার্টি বেস বাড়ানো যায়। এতে পার্টির ভোটব্যঙ্ক যেমন বাড়বে, তেমনই যে কোনো আন্দোলনে লোক যোগাড় করা সহজ হবে। পার্টির কোর ডোমেনে এদের আনা যাবে না, কারণ অনেক ত্যাগতিতিক্ষার পর পার্টির সদস্যপদ অর্জন করা যায়, (যদিও দুষ্টুলোকেরা বলে যেখানে সেখানে মূত্রত্যাগ, মলত্যাগ এবং বীর্য্যত্যাগ ছাড়া তাদের পার্টির লোকেরা আর কিছুই ত্যাগ করেন না), কিন্তু তাদের আউটার অরবিটে রাখা যেতেই পারে। এরা দুর্গাপূজাও করবে, আবার নিকারাগুয়ায় মার্কিন হামলার বিরুদ্ধে পথসভাও করবে। যেভাবে যতোটা জনসংযোগ বাড়ানো যায় আর কি।

তার এই কিম্ভুত-কিমাকার দলিল পার্টি কংগ্রেসে প্রভূত প্রশংসা পেলো এবং সর্বসম্মতিক্রমে গৃহীত হলো। তারই ফসল এলাকায় এলাকায় ক্লাব সমন্বয় সমিতি এবং ওয়ার্ডে ওয়ার্ডে নাগরিক কমিটি। এই নাগরিক কমিটির মুখ হিসাবে ব্যবহৃত হতেন এলাকার কিছু প্রতিষ্ঠিত ব্যক্তি, যদিও ব্যাকগ্রাউন্ডে থাকতেন লাল্টুর মতো কিছু নেতা এবং এই নাগরিক কমিটি-ফমিটি পার্টির অঙ্গুলিহেলনেই চালিত হতো। ভোটের সময়, এরা পার্টিকর্মীদের মতো প্রত্যক্ষভাবে নয়, ইনিয়ে-বিনিয়ে পার্টির জন্য ভোটভিক্ষা করতেন। এইসব নাগরিক কমিটির সদস্যরা পার্টির ছদ্মবেশী এজেন্ট হিসাবে কাজ করতেন। ফলে পার্টি যেমন উপকৃত হতো, এইসব সদস্যরাও বিনিময়ে উপকৃতহতেন। এলাকায় রংফাটে ঘুরতেন, কোনরকম ঝুটঝামেলায় জড়িয়ে পড়লে এদের গায়ে আঁচ অবধি লাগতো না। এককথায় পার্টির সদস্য না হয়েও, পার্টির ছত্রছায়ায় থেকে, প্রায় পার্টি-সদস্যদের মতোই সূযোগসুবিধা ভোগ করতেন। তবে সমাজের সেইসব শিক্ষিত এবং বিশিষ্ট ব্যক্তিরাই এইসব কমিটির উচ্চপদে থাকতেন যাদের কোনো কলঙ্ক আছে এবং সেই কলঙ্ক তারা পার্টির পতাকা মুড়িয়ে লুকিয়ে রাখতেন। যেমন এই ওয়ার্ডের নাগরিক কমিটির সভাপতি রিটায়ার্ড প্রফেসর রতিকান্ত দেবশর্মা, যাকে ছাত্ররা আরকেডিএস বলেই উল্লেখ করতো।

প্রফেসর রতিকান্ত দেবশর্মা ছিলেন মাধবপুর বিশ্ববিদ্যালয়ের দর্শনশাষ্ত্রের নামজাদা অধ্যাপক। দর্শনের মতো বিষয় সাধারনত মেয়েরাই পড়তে আসতো। কোনোরকমে বিএ পাশ করে বিয়ের পিড়িতে বসাই ছিলো তাদের উদ্দেশ্য। আর এর জন্য দর্শনের মতো সহজ বিষয় আর হয় না। বিশেষ করে আরকেডিএসের মতো শিক্ষক যদি থাকেন; যিনি বিশেষ করে ছাত্রীদের সাহায্য করার জন্য সদাতৎপর; তবে গুরুদক্ষিণার বিনিময়ে। তবে আরকেডিএসের গুরুদক্ষিণা ছিলো একটু ভিন্ন ধরনের। ছাত্রীদের মধ্যে যেগুলি সুন্দরী এবং স্বাস্থ্যবতী, তাদের তিনি অফপিরিয়ডে নিজের চেম্বারে এক এক করে ডেকে স্পেশাল ক্লাশ নিতেন।

এই স্পেশাল ক্লাশে দর্শনচর্চা কম এবং কামজ আকর্ষনের চর্চা বেশী হতো। দার্শনিক আলবেয়ার কামুর সম্পর্কে আলোচনার বদলে কামশাষ্ত্রের চৌষট্টি কলার প্র্যাকটিকাল ক্লাশ নিতে রতিকান্তবাবু বেশী উৎসাহী ছিলেন। মুষ্টিমেয় কয়েকএকজন ছাড়া বেশীরভাগ ছাত্রীরই এই ব্যাপারে কোনো অনাগ্রহ ছিল না। স্যারের ক্লাশও করতে হবে না, বয়ফ্রেন্ডের সাথে চুটিয়ে প্রেম করা যাবে, আবার ফুল আ্যটেন্ডান্সও পাওয়া যাবে। এর সাথে সাথে স্যারের কাছ থেকে পরীক্ষার প্রশ্নও জানা যাবে। তার বদলে, স্যারকে যদি একটু-আধটু দেহদান করতে হয়, তাতে আপত্তি কি? সহজে পাশ করার জন্য এর থেকে সহজতর পথ আর আছে না কি। সাধারনত সিনিয়ার মেয়েরা, যারা স্যরের সেবা করে উপকৃত হয়েছে, তারাই জুনিয়ার বোনদের এই টিপস দিয়ে দিতো।

ফলে আরকেডিএসের রেগুলার ক্লাশে আ্যটেন্ডান্স কম হলেও তার চেম্বারের স্পেশাল ক্লাশে ডবকা ছুঁড়িদের আনাগোনা লেগেই থাকতো। যে সামান্য কয়েকজন ছাত্রী, যারা স্পেশাল ক্লাশ আ্যটেন্ড করতে রাজী হতো না এবং হাতেগোনা কয়েকটি ছেলে, যারা রেগুলার ক্লাশ করতো, তারা ক্লাশই করে যেতো, নোটই নিয়ে যেতো, পড়াশুনাই করে যেতো, কিন্তু ভালো রেজাল্ট করা আর তাদের হতো না। সেবার মধুক্ষরা বলে যে মেয়েটি রতিকান্তবাবুর পেপার এপিস্টেমোলজিতে অলটাইম রেকর্ড মার্ক্স পেয়েছিলো, শোনা যায় তার পায়ূ-ছিদ্রের ব্যস তিনি আধা ইঞ্চি বাড়িয়ে দিয়েছিলেন। পড়াশুনার ব্যাপারে মধুক্ষরার খুব একটা একাগ্রতা না থাকলেও, রতিকলায় তার ঐকান্তিকতার কোনো খামতি ছিলো না। অধ্যয়নের অধ্যাবসায়ের অভাব সে মিটিয়ে দিতো কামক্রীড়ায় তার নিপুণতা, কুশলতা এবং অভিনিবেশের দ্বারা।
 
সুন্দর হচ্ছে। আগের ফোরামে এটা শেষ পর্যন্ত পড়তে পারিনি, এখানে আশায় আছি তা পূরণ হবে। এভাবেই এগিয়ে চলুন।
 
সুন্দর হচ্ছে। আগের ফোরামে এটা শেষ পর্যন্ত পড়তে পারিনি, এখানে আশায় আছি তা পূরণ হবে। এভাবেই এগিয়ে চলুন।

এগিয়ে চলবো তখনই, যখন আপনাদের সাথে পাবো।
পড়ুন, নিয়মিত মন্তব্য করুন, সাথে থাকুন।
 
ইঁটকাঠলোহাসিমেন্টবালি - এসব থাকলেই হয় না । এ সবের নিয়মিতির সাথে সুচারু বিন্যাস, কল্পনা, শ্রম আর স্বপ্ন একত্রিত হলেই তৈরি হয় - ইমারত । - আপনি যা' করছেন সাহেব ।
 

Users who are viewing this thread

Back
Top