What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পারমিতার একদিন (Completed) (1 Viewer)

[HIDE]বিকেল ৫টা ৩০ মিনিট – [/HIDE][HIDE][/hide]​
[HIDE]
বহু মনোরথে সাজু অভিসারে পেহলু সুনীল বেশ।
কাজর নয়নে সলাজ বয়ানে কুসুমে সজানু কেশ
সখি হম মোহন অভিসারে জাউঁ...
বোলো হম এতক সুখ কহাঁ পাউঁ?
মিতার ফোনটা বেজে বেজে কেটে গেল। ঘরে বিকেলের শেষ মরা আলোটা ঢুকছে জানালা দিয়ে। বিছানায় শুয়ে আছে মিতা। মেঝেতে পড়ে রয়েছে যত্নে খুলে ফেলা হাউস কোটটা। প্রকাশ যাওয়ার সময় পাতলা চাদরটা শরীরে টেনে দিয়ে গেছে নিত্যদিনের মত। প্রকাশ কখন গেছে জানে না মিতা। প্রতিদিনের মত ওর রতিক্লান্ত শরীরে চুমু বর্ষণ করে কখন জানি ফিরে গেছে সে। বালিশের পাশে রাখা মোবাইলের রিংটোনের শব্দে বৈকালিক ঘুমটা ভাঙ্গল মিতার। কিন্তু অদ্ভুত এক অলসতায় হাত বাড়িয়ে ফোনটা ধরতেও ইচ্ছা করল না ও। ঘুমটা এখনও পুরোপুরি ছেড়ে যায়নি ওর চোখের কোল। কিছুটা এখনও লেগে রয়েছে ইতিউতি। বারকয়েক বেজে ব্যর্থ মনোরথ হয়ে থেমে গেল ফোনটা। মিতা জানে ফোনটা কে করেছিল। প্রতিদিনই এই সময়ে ওর ফোনে একটা ফোন আসে। ধরলে ভালো। না ধরলে পরক্ষণেই মেসেজ আসে একটা। সেটাও এবার আসবে নিশ্চয়ই। ভাবতে ভাবতেই মোবাইলের মেসেজ টোনটা বেজে উঠল দুবার। মনে মনে হাসল পারমিতা। ওর যেন ছুটি নেই। নাছোড়বান্দা ঘুমটা এতক্ষণে পালিয়েছে চোখ থেকে। বিছানায় উঠে, বালিশে ঠেস দিয়ে বসল মিতা। বুকের উপর টেনে নিল বিছানার চাদরটাকে। সেই পাতলা আবরণের তলায় ওর নগ্ন শরীরটা জুড়ে একটা ক্লান্তি যেন বাসা বেঁধে আছে। দু হাত মাথার উপর তুলে ছোট্ট একটা হাই তুলে আলমোড়া ভাঙ্গল মিতা। চুলটা খুলে গিয়েছিল ভালবাসার অত্যাচারে। দু হাত পিছনে নিয়ে গিয়ে খোঁপা বাঁধল একটা। বিছানার পাশের ড্রেসিং টেবিলে ঘরের অন্ধকারের মধ্যেও ফুটে উঠছে ওর একটা আবছা প্রতিবিম্ব। নগ্ন, সুঠাম চেহারার, তণ্বী এক মহিলার। তিন সন্তানের এক মায়ের। এক স্ত্রীর। এক পুত্রবধূর। এক ভাদ্রবউয়ের। এক বৌদির। কিন্তু এত পরিচয়ের আড়ালে সে কোথায়? কোথায় সেই পারমিতা? নেই। কোত্থাও তার চিহ্নমাত্র নেই। মা, বউ, বউমা, বৌদি ইত্যাদি পরিচয়ের আড়ালে মুখ লুকিয়েছে কোথাও ও। শরীরের উপর থেকে চাদরটা সরিয়ে মেঝেতে নামল মিতা।
ঘরের মধ্যে শেষ আলোটাও ফুরিয়ে আসছে একটু একটু করে। থোকা থোকা অন্ধকার বাসা বাঁধছে একটু একটু করে। ড্রেসিং টেবিলের আয়নার সামনে ত্রস্ত পায়ে দাঁড়ালো মিতা। সম্পূর্ণ নগ্ন। গায়ে একটুকরো সুতোর বাহুল্যতাও নেই। আবছা আলো আঁধারীতে স্পষ্ট একটা প্রতিবিম্বের মুখোমুখি হল মিতা। এক নারীর প্রতিবিম্ব। শুধুই এক নারীর। না সে কারোর স্ত্রী। না কারোর মা। না বউমা। না বউদি। মিতার এই পরিচয়টাই সবচেয়ে বেশী পছন্দের ছিল একটা সময়। কিন্তু আজ বিয়ের এতবছর পর, তার সেই নারী পরিচয়টা ছাপিয়ে মা, স্ত্রী, বউমা আর বৌদির পরিচয়টাই যেন বড় হয়ে দাঁড়িয়েছে। হয়তো প্রিয় হয়েও দাঁড়িয়েছে অগোচরে। হ্যাঁ, সে একজনের স্ত্রী হয়েও পুরাকালের বারঙ্গনা নারীদের মতো অন্য পুরুষের অঙ্কশায়িনী হয়েছে ঠিক কথা। কখনোও নিজের ইচ্ছায়, আবার কখনো বাধ্য হয়ে। কিন্তু তা বলে কমলকে কি ও কখনো প্রত্যাখান করেছে? না। করেনি। ও নিজের এই গোবেচারা, ভালোমানুষ বরটাকে নিজের জীবনের থেকেও বেশী ভালোবাসে। হ্যাঁ, তার জীবনে কমল ছাড়াও আরো অনেক পুরুষের যাতায়াত আছে। তার কেউ তার ভাশুর, কেউ শ্বশুর আবার কেউ নন্দাই। কিন্তু সে এদের কখনো মন থেকে ভালোবাসেনি। বাসতে পারেনি। মিতা মনে করে বাকীদের সাথে তার সম্পর্কটা কেবলই বাধ্যবাধকতার। কিন্তু কমলের সাথে তার সম্পর্কটা কেবল বাধ্যবাধকতার নয়। সে সীমানা ছাড়িয়ে অনেক দূরে তাদের সম্পর্কের ভিত্তি। ভালোবাসার ভিত্তি। একে অপরের প্রতি বিশ্বাসের ভিত্তি। অন্যের প্রতি নির্ভরশীলতার ভিত্তি। হ্যাঁ, মিতা কমলের উপর নির্ভরশীল। তাই তো ও অকপটে কমলের কাছে ওর নিজের প্রতিটা অবৈধ সম্পর্কের কথা খুলে বলে। আর এতকিছুর পরেও কমল ওকে আগের মতই ভালোবাসে। হয়তো বা বিশ্বাসও করে। কিছুটা হলেও করে। সেইই যথেষ্ট মিতার কাছে।
“বৌদি, দরজাটা একবার খোলো।” মীরা গলা শুনে হুঁশ ফিরল মিতার। “যাচ্ছি দাঁড়া।” বলে মেঝে থেকে হাউসকোটটা তুলে শরীরের উপর জড়িয়ে নিল। তারপর দরজাটা খুলে দিল। খিল ছাড়াও বিলিতি লক লাগানো আছে, এই বাড়ির প্রত্যেকটা দরজায়। প্রকাশ যাওয়ার সময় দরজাটা টেনে বন্ধ করে লক করে দিয়ে গেছে। মিতা লক টেনে দরজাটা খুলল। মীরে ঘরে ঢুকেই বলল, “আলো জ্বালোনি কেন, বৌদি? ঘরটা অন্ধকার হয়ে আছে।” ছোট্ট একটা হাই তুলে মিতা বলল, “ঘুমিয়ে পড়েছিলাম রে। তোর ডাকেই ঘুমটা ভাঙ্গল।” মীরা সুইচ টিপে ঘরের আলোটা জ্বালিয়ে দিয়ে বলল, “সন্ধ্যে হয়ে গেছে। আমি কি রুটির আটাটা মেখে ফেলবো?”
“হ্যাঁ, তুই আটা মেখে, রুটিটা বেলে রাখ। আমি পরে সেঁকে নেবো।”
“আর তরকারী কি কাটবো?”
“আলু আর পিঁয়াজ কেটে রাখ। ডিমের ডালনা করবো ভাবছি। তোর মেজদা কদিন ধরেই খাবো খাবো করছে।”
“ঠিক আছে।”
“তুই যা। আমি গা ধুয়ে, সন্ধ্যেটা দিয়ে, রান্নাঘরে যাচ্ছি। বাবাকে জিজ্ঞাসা কর সন্ধ্যেবেলা কি খাবে? আর ছেলেমেয়েগুলোকে ম্যাগি করে খাইয়ে দে। ওদের ম্যাডাম চলে আসবে একটু পর। আর কমল আর বিমলের জন্য কিছু জলখাবার বানিয়ে রাখ। অফিস থেকে ফিরলে বাবুদের আর তর সয়না।”
“আচ্ছা বৌদি।” ঘাড় নেড়ে ঘর থেকে বেরিয়ে গেল মীরা।
মীরা ঘর থেকে বেরিয়ে যেতেই দরজাটা আবার বন্ধ করে দিল মিতা। তারপর গুণগুণ করে গান গাইতে গাইতে বাথরুমে ঢুকে গেল। “বহু মনোরথে সাজু অভিসারে পেহলু সুনীল বেশ...” মেমোরীজ ইন মার্চ সিনেমার এই গানটা মিতার খুব প্রিয়। তাই নিজের মোবাইলের বিশেষ রিংটোনটা ও এই গানটাই রেখেছে। বিশেষ এই কারণে, যে একজন তাকে ফোন করলে তবেই ওই গানটা বাজে। অন্য কেউ ফোন করলে নয়। বাথরুমে ঢুকে পরণের হাউসকোটটা ছেড়ে রাখল। তারপর দেওয়ালে টাঙ্গানো আয়নায় নিজের প্রতিবিম্বের দিকে তাকালো। পেটের দিকে তাকাতেই দেখতে পেল, সারা পেট জুড়ে এখানে ওখানে সাদাটে দাগ লেগে রয়েছে। শুকিয়ে যাওয়া ফ্যাদার দাগ। প্রকাশের। কনসিভ করার পর ও কারও ফ্যাদা ভিতরে নেয় না। হয় শরীরে নেয়, নাহলে মুখে। প্রকাশ ওর পেটেই নিজের ফ্যাদা ঢালে। দ্বিতায় সন্তান আসার পর কমলের ইচ্ছা ছিল বাচ্চাটাকে অ্যাবরশন করিয়ে দেবার। প্রকাশ মুখে কিছুই বলেনি। তবে তারও যে ঐ একই ইচ্ছা ছিল, সেটাও বুঝতে পেরেছিল মিতা। কিন্তু ও তাতে রাজী হয় নি। নিজের সন্তানকে হত্যা করার ইচ্ছা মিতার কোনোকালেই ছিল না। ওর তো কোনো দোষ নেই। তাহলে তার এই পৃথিবীতে আসা আটকাবে কেন? আটকায়ওনি ও। নিজের পাপের বোঝা বাড়িয়ে চলেছে এক এক করে। মাথার উপর শ্রাবণের ধারার মত জল পড়লেই মনটা একছুটে চলে গেল অন্যকোথাও। প্রতিদিন এমন না হলেও আজ হচ্ছে তার সাথে। মাথার উপর শাওয়ারটা চালু করে তলায় দাঁড়াতেই মনটা পালক হয়ে উড়ে গেল। জলের প্রতিটা বিন্দু স্পর্শ করছে ওকে। ভিজিয়ে তুলছে ওর শরীরের প্রতিটা বাঁককে। জলের প্রতিটা ফোঁটা সমস্ত শরীরটা ভ্রমণ করে হারিয়ে যাচ্ছে পায়ের কাছে। ভিজে, সিক্ত শরীরটা শীতল বারিস্পর্শে কেঁপে কেঁপে উঠছে বারবার। জলের অবিরাম ধারার তলায় দাঁড়িয়ে থেকেও ঠাণ্ডা হওয়ার পরিবর্তে ধীরে ধীরে গরম হয়ে উঠছে শরীরটা। অদ্ভুত এক উলটপূরাণ! অন্যরকম একটা ইচ্ছে বাসা বাঁধছে মনের গভীরে। নিজের অজান্তেই আঙুল নিয়ে গেল অভীষ্ট লক্ষ্যে। শাওয়ার জলে ভেজা গুদের মুখে আঙুল রাখল মিতা। মুহুর্তের মধ্যে শরীরে শিরশিরানি এক ভাব বয়ে গেল। গোলাপের পাপড়ি দুটো ঠেলে সরিয়ে ভিতরে ঢুকিয়ে দিল দুটো আঙুল। সামান্য আঙুল চালনাতেই শরীরে বান ডাকল সুখের। আঙুল দুটো আরো ভিতরে ঢুকিয়ে দিয়ে নাড়াতে শুরু করল মিতা। সেই এক অদ্ভুত চটচটে রসে ভর্তি হয়ে হয়ে গেল আঙুল দুটো। গুদের ভিতর থেকে আঙুল বের করে এনে সোজা মুখে ঢুকিয়ে দিল। আজ দুপুরেই মনে পড়ে গিয়েছিল কিভাবে প্রকাশ জোর করে ওকে নিজের গুদের রস খাইয়েছিল ওকে। তারপর থেকে ও এমনটা করে আসছে। প্রতিদিন চান করা বা গা ধোওয়ার সময় একবার এটা করবেই ও। নিখুঁত কামানো গুদে বান ডেকেছে সুখের। মুখ থেকে আঙুল বের করে আবার ঢুকিয়ে দেয় ভিতরে। এবার একটু একটু করে ভিতর আর বের করতে থাকে আঙুলটাকে। সামান্য হলেও ফচ ফচ শব্দ তৈরী হতে থাকে গুদ থেকে।
ধীরে ধীরে আঙুলের গতি বাড়াতে থাকে। যতই আঙুলের গতি বাড়তে থাকে, ততই কোমরের পর থেকে তলপেট আর পা দুটো যেন অবশ হতে থাকে। তা বলে আঙুল চালনা থামায় না ও। বরং জোরে জোরে আঙুল চালাতে থাকে গুদের মধ্যে। আর দাঁড়িয়ে থাকতে পারেনা ও। শাওয়ারের তলায় বাথরুমের মেঝে পা ছড়িয়ে বসে পড়ে ও। তারপর আবার আগের মত আঙুল চালাতে থাকে গুদে। মাঝে মাঝে খাড়া হয়ে ওঠা কোঁটটাতেও নখের আঁচড় কাটতে থাকে। সুখের বাণ ডাকে সারা শরীর জুরে। সুখের আতিশয্যে কোমরটা বারবার বাথরুমের মেঝে থেকে উঠে পড়তে থাকে। তারপর আর পারে না সহ্য করতে। গুদে আঙুল রেখেই জল খসিয়ে দেয় মিতা। বাথরুমের মেঝেতে ওর ভারী অথচ নরম পাছাটা সশব্দে আছড়ে পড়ে। তারপর চোখ বুজে হাঁফাতে হাঁফাতে অর্গাজমের আনন্দটা নিতে থাকে। বেশ কিছুক্ষণ পর ধীরে ধীরে উঠে দাঁড়ায় মিতা। হ্যাণ্ড শাওয়ারটা চালিয়ে গুদের মুখে ধরে। তারপর আঙুল ঢুকিয়ে গুদটা ভালো করে পরিষ্কার করে। সারা শরীরে সাবান বুলিয়ে স্নান করে। তারপর শরীরে তোয়ালে জড়িয়ে বাথরুম থেকে বেরিয়ে আসে।
বাথরুম থেকে বেরিয়ে এসেই বিছানার উপরে মোবাইলটার উপরে চোখ পড়ে মিতার। ওটার কথা ভুলেই গিয়েছিল ও। বিছানার উপরে বসে মোবাইলটা হাতে তুলে নেয়। মিসড্ কল নাম্বারটা দেখল। সেই বিশেষ নাম্বারটাই। এরপর সরাসরি মেসেজ অপশনে ঢুকে নতুন মেসেজটা পড়ল। লেখা আছে। “আজ তোমার রেজাল্ট বেরিয়েছে, রাণী। তুমি ফেল করেছো। উপযুক্ত শাস্তির জন্য তৈরী থেকো।” কথাগুলো পড়ে একবার মনে মনে হাসলো মিতা। তারপর মোবাইলটা রেখে বিছানা থেকে উঠে দাঁড়ালো। আলমারী থেকে পূজোর শাড়িটা বের করে পরে নিল। তারপর সন্ধ্যে দেখিয়ে আবার ঘরে ফিরে এল। আলমারী থেকে অন্য একটা শাড়ি, সায়া আর ব্লাউজ বের করে পরে নিল। তারপর রান্নাঘরে এল।
বিকেল ৬টা ৩০ মিনিট – মীরা ততক্ষণে রাতের খাবার তৈরীর সব ব্যবস্থাই করে রেখেছে। ম্যাগি তৈরী করে বাচ্চাগুলোকে খাইয়েও দিয়েছে। ও আগে চা তৈরী করে, চা আর জলখাবার নিয়ে স্বশুরের ঘরে এল। সুরেশ্বরবাবু সন্ধ্যের পর ঘর থেকে খুব একটা বেরোন না। নিজের ঘরে বসে টিভিতে খবর ইত্যাদি দেখেন। মাথায় শাড়ির আঁচলটা জড়িয়ে শ্বশুরের সামনে চা আর জলখাবারটা রাখল মিতা। সুরেশ্বরবাবু বউমার দিকে তাকিয়ে বললেন, “ওর ফিরেছে?”
“এখনো আসেনি বাবা। তবে আসার সময় হয়ে এল। বিমল অফিস থেকে বেরিয়ে মেজদাকে নিয়ে বাড়ি ফেরে। তাই একটু দেরী হয়।”
“রাত্রে কি রান্না করছো বউমা?”
“ডিমের ডালনা করছি বাবা। ও খুব খেতে ভালোবাসে।”
“ঠিক আছে।”
শ্বশুরের ঘর থেকে বেরিয়ে মিতা আবার রান্নাঘরে আসে। ততক্ষণে ছেলেমেয়ের ম্যাডামও পড়াতে চলে আসে। তাকেও চা-বিস্কুট ইত্যাদি দিয়ে আসে মিতা। তারপর কমল আর বিমলের জন্য জলখাবার বানাতে থাকে।
একটু পরেই দরজার বাইরে বাইকের হর্ণ শোনা যায়। মিতা গিয়ে দরজা খোলে। কমল আর তার পিছন পিছন বিমল ঘরে ঢোকে। মিতার হাতে টিফিন কৌটোটা ধরিয়ে দেয় কমল। তারপর দুইভাই ড্রয়িংরুমে গিয়ে বসে। মীরা দুজনের জন্যই ঠাণ্ডা জল নিয়ে আসে। একচুমুকে জল শেষ করে গ্লাসটা বৌদির হাতে দিয়ে বিমল বলে, “খুব খিদে পেয়েছে বৌদি। তাড়াতাড়ি খেতে দাও।” মিতা বলে, “তোরা হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে আয়। আমি খাবার দিচ্ছি।” তারপর বরের দিকে তাকিয়ে বলে, “তুমি আজকে বেরোবে নাকি?” চেয়ারে শরীরটা এলিয়ে দিয়ে কমল বলে, “হ্যাঁ, একবার ক্লাবে যাবো।”
“কী রোজ রোজ ক্লাবে যাস বল তো? ঐ তো সেই তাস পেটা। তাছাড়া তো আর কিছু হয় না।” বিমল মেজদার দিকে তাকিয়ে বলে।
“ওতেই সারাদিনের ক্লান্তিটা কেটে যায়, বুঝলি?” কমল বলে।
মিতা এবার দুজনকেই তাড়া লাগায়। “এই বললে খিদে পেয়েছে। আর এখন দুজনেই বসে বসে দিব্যি গল্প করছো। ওঠো।” মিতার তাড়ায় দুজনেই উঠে পড়ে। বিমল নিজের ঘরে চলে যায়। মিতা বরকে বলে, “এই জামা প্যান্টগুলো ছেড়ে রেখে দেবে। কাচতে হবে। আর আমি জামাপ্যান্ট বের করে বিছানার উপরে রেখেছি। ফ্রেশ হয়ে ওটাই পড়বে।” কমল ঘাড় নেড়ে ঘরের দিকে চলে যায়।
একটু পর দু ভাই ফ্রেশ হয়ে আসে। ততক্ষণে মিতা সবার জন্য চা আর জলখাবার সাজিয়ে রেখেছে। তিনজনেই একসঙ্গে খেতে বসে। চা খেতে খেতে তিনজনের মধ্যে হাসি গল্প হতে থাকে। চা খাওয়া শেষ করে কমল উঠে দাঁড়ায়। তারপর বলে, “আমি আসছি। ফিরতে ন’টা হবে কিন্তু।” মিতা বরের দিকে তাকিয়ে বলে, “ঠিক আছে। এসো।” কমল বেরিয়ে যায়। বৌদি-দেওর আরো কিছুক্ষণ বসে গল্প করে। তারপর বিমলও উঠে নিজের ঘরে চলে যায়। সন্ধ্যের পর সেও মাঝেমাঝে বের হয়। কখনো সিনেমা। কিম্বা বন্ধুদের বাড়ি আড্ডা মারতে। তবে কাজ থাকলে বাড়িতেই থাকে। ল্যাপটপে অফিসের কাজ সারে। আজ বাড়ি থেকে বের হবে না বলল বৌদিকে কাজ আছে। বিমল ঘরে চলে যেতে, এঁটো কাপ প্লেটগুলো নিয়ে রান্নাঘরে আসে মিতা। তারপর রাতের খাবার তৈরী করে নেয়। মীরা মিতাকে সাহায্য করে। রাতের খাবার তৈরী হয়ে গেলে মীরা চলে যায়। মীরা চলে গেলে মিতা সদর দরজা বন্ধ করে নিজের ঘরে আসে।
ক্রমশ...
[/HIDE]
 
সন্ধ্যে ৭টা ৩০ মিনিট –
দরজার সামনে দাঁড়িয়ে মিতা খাটো গলায় বলল, “ভিতরে আসব স্যার?” ভিতর থেকে আওয়াজ এল, “কে?”
“আমি রাণী।” মিতা বলল।
“ভিতরে এসো।” আবার আগের মতই ভিতর থেকে আওয়াজ এল। মিতা দরজাটা ঠেলে ভিতরে ঠুকল। ও ঘরে ঢোকার পরেই আবার আদেশ এল, “দরজাটা ভিতর থেকে বন্ধ করে দাও।” মিতা দরজাটা বন্ধ করে খিল তুলে দিল। তারপর ঘুরে তাকিয়ে দেখল বিমল বিছানার উপর ল্যাপটপ নিয়ে বসে আছে। এই মুহুর্তে বিমল ওর দেওর নয়। ওর স্যার। রাজা স্যার। ওকে টিউশনি পড়ান। আর মিতাও ওর বৌদি নয়। ওর ছাত্রী। নাম রাণী। নামটা বিমলেরই দেওয়া। নিজের ডাকনামের সাথে মিলিয়ে মিতার নাম রেখেছে রাণী। সন্ধ্যের এই সময়টায় মিতা রাণী হয়ে যায়। আর সেই রাণী কোনোদিন রাজার স্ত্রী। কোনোদিন বাজারের সস্তা বেশ্যা। আবার কোনোদিন রাজার বস। ওরা দুজনেই এইসময়টা রোল প্লে করে। আজ যেমন রাণী ছাত্রী। আর রাজা ওর স্যার। বিমল নিজের ইচ্ছে মতো কি সাজতে হবে, তা বৌদিকে বিকালে মেসেজ করে পাঠিয়ে দেয়। আর বৌদিও সেইমত সেজে গোটা সন্ধ্যেটা তার ঘরে কাটায়।
মিতা যাকে আমরা এখন থেকে রাণী বলবো, বিছানার দিকে এগিয়ে গেল ওর পরণে এখন শাড়ি বা হাউস কোট নেই। বরং স্কুলের ইউনিফর্ম রয়েছে। সাদা শার্ট আর নেভি ব্লু স্কার্ট। স্কার্টটা রাণীর হাঁটুর উপরে এসে শেষ হয়েছে। ইউনিফর্মের নীচে রাণী ব্রা বা প্যান্টি কোনোটাই পরেনি। কারণ স্যারের বারণ। তার উপরে শার্ট আর স্কার্ট দুটোই খুব টাইট। আর আর এই টাইট শার্টের তলায় রাণী ব্রাবিহীন মাইদুটো খুবই বিপজ্জনক পর্যায়ে ঝুলছে। মনে হচ্ছে যো কোনো সময় শার্টের পলকা বোতামগুলো ছিঁড়ে সেদুটো আত্মপ্রকাশ করবে। প্রতিদিন এই রোল-প্লের অনুযায়ী পোশাক পরতে হয় রাণীকে। আর সেইসব পোশাক রাজাই কিনে আনে তার জন্য। রাণী বিছানার দিকে এগোতেই রাজা ল্যাপটপটা রেখে ওর মুখের দিকে তাকালো। তারপর বলল, “আজ তোমার রেজাল্ট বেরিয়েছে, সেটা জানো?” রাণী মুখে কিছু না বলে কেবল ঘাড় নেড়ে হ্যাঁ জানাল। একটু চুপ থেকে রাজা আবার বলল, “এ বছর তোমার রেজাল্ট যাচ্ছেতাই রকমের খারাপ হয়েছে। তুমি অন্তত চারটে বিষয়ে ফেল করেছো।” রাণী একবার স্যারের মুখের দিকে তাকিয়ে বলল, “স্যরি স্যার। এরকম আর হবে না।” রাজা আরো কিছুক্ষণ রাণীর মুখের দিকে তাকিয়ে বলল, “হবে কি হবে না, সে কথায় পরে আসছি। যেটা হয়ে গেছে, তার জন্য তো তোমাকে শাস্তি পেতে হবে রাণী।” রাণী কিছু না বলে মুখটা নীচু করে রইল। রাজা বলল, “তুমি কি প্রস্তুত তোমার শাস্তির জন্য?” মুখে কিছু না বলে রাণী কেবল দুবার ঘাড় নাড়ল। রাজা বলল, “বেশ। তাহলে এগিয়ে এসো আমার দিকে।” রাণী এগিয়ে এসে বিছানার সামনে এসে দাঁড়াল। রাজাও বিছানা থেকে নেমে এল। তারপর বলল, “সমস্ত জামাকাপড় খুলে ফেলো। শরীরে যেন একটা সুতোও না থাকে।” বলে ঘুরে দাঁড়াল রাজা। বিছানার পাশের টেবিলে কয়েকটা জিনিস রাখা ছিল। যেমন কিছু দড়ি। একটা কাঠের স্কেল। কিছু পেপার ক্লিপ। ইত্যাদি। রাজা টেবিল থেকে কাঠের স্কেলটা হাতে তুলে নিল। তারপর রাণীর দিকে ঘুরে দাঁড়াল। দেখল ততক্ষণে রাণী শরীর থেকে সব পোশাক খুলে ফেলেছে। এখন ওর শরীরে কোথাও একটুও সুতো নেই। রাজা রাণীর দিকে তাকিয়ে বলল, “আমার দিকে হাত বাড়াও।” রাণী ডানহাতটা স্যারের দিকে বাড়িয়ে দিল। রাজা কাঠের স্কেলটা দিয়ে রাণীর হাতে সশব্দে মারল। চটাস শব্দ করে স্কেলটা আঘাত করল রাণীর তালুতে। তালু জ্বলতে লাগল হু হু করে। কিন্তু রাণী মুখ দিয়ে একটা আওয়াজও বের করল না।
তারপর আরকেটা। আরেকটা। আরেকটা। রাজা বারংবার স্কেল দিয়ে আঘাত করতে লাগল রাণী হাতে। দেখতে দেখতে হাতটা লাল হয়ে গেল। রাজা হঠাৎ থেমে গিয়ে বলল, “এবার ঐ হাতটা।” রাণী নিজের ডান হাতটা নামিয়ে নিয়ে বাঁ হাতটা বাড়িয়ে দিল স্যারের দিকে। রাজা একই ভাবে বাঁ হাতের উপরেও স্কেল দিয়ে মারতে লাগল অকথ্যভাবে। তারপর রাণীর বাঁ হাতটাও যখন ডানহাতের মতই লাল হয়ে গেল, তখন ও থামল। তারপর আবার টেবিলের দিকে ঘুরল। টেবিলের উপর থেকে দড়িটা তুলে নিয়ে প্রথমে রাণীর হাতদুটোকে পিছনে এনে পিছমোড়া করে বাঁধল। তারপর ওর পা দুটোকে খাটের পায়ার সাথে ভালো করে বাঁধল। সবশেষে রাণীর কোমরটা শক্ত করে খাটের সাথে বাঁদল। যাতে রাণী একটুও নড়াচড়া না করতে পারে। তারপর রাণীর দিকে তাকিয়ে রাজা বলল, “হাঁ করো।” রাণী বাধ্য মেয়ের মত হাঁ করল। রাজা পকেট থেকে রুমালটা বের করে ওর মুখে ঢুকিয়ে দিল। যাতে ও আওয়াজ না করতে পারে। তারপর আবার স্কেলটা হাতে নিয়ে রাণীর কাছে এল। আর ওর ফর্সা পাছায় স্কেল দিয়ে মারতে শুরু করল। দেখতে দেখতেই রাণীর ফর্সা পাছাটা স্কেলের মারের চোটে লাল হয়ে গেল। মনে হল এক্ষুণি চামড়া ফেটে রক্ত বেরিয়ে যাবে। কিন্তু রাজা তারপরেও থামল না। নির্দয়ভাবে মারতে লাগল। রাণী মুখ দিয়ে কোনো আওয়াজ বের করতে পারছে না। কেবল যন্ত্রণার চোটে চোখ দিয়ে জল বের হচ্ছে ওর।
রাজা বা বিমল এইরকমই। ও প্রতিদিন মিতার সাথে এমন করে না। মাসে একবার বা দুবার এরকম করে। আর যেদিনই করে এভাবেই ব্যবহার করে মিতার সাথে। বিমল মিতার সাথে রোল-প্লের সাথে সাথে রাফ সেক্স করে। রাফ সেক্স করাটা বিমল বা রাজার একটা ফ্যান্টাসী বলা যেতে পারে। প্রথম প্রথম মিতা এটা পছন্দ করত না। কিন্তু এখন করে। রাজার এইভাবে ওকে অত্যাচার করা বা টর্চার করাটা ও বেশ উপভোগ করে। এই রাফ সেক্স জিনিসটাই মিতার কাছে একটা নতুন জিনিস ছিল। যেটা ওর আগে ও কোনোদিন ট্রাই করেনি। বিমলের সাথে মিতার এই অন্য সম্পর্কটা খুব বেশীদিনের নয়। বড়জোর বছর দুয়েক। বিমলের মত একটা শান্তশিষ্ট ছেলের মনের মধ্যেই এরকম ভয়ঙ্কর একটা ফ্যান্টাসী থাকতে পারে, সেটা মিতা কোনোদিন কল্পনাও করেনি। মিতা প্রথম যখন বিয়ে কে এ বা়ড়িতে আসে, তখন বিমলের বয়স মাত্র ষোলো বছর। আগেই বলেছি মিতা নিজে খুব ব্রাইট স্টুডেন্ট ছিল বলে ও লতা আর বিমলকে বাড়িতে পড়াতো। লতা আর বিমলের সঙ্গে মিতার সম্পর্কটা ছিল সমবয়সী বন্ধুর মত। তিনজনেই সমানে ইয়ার্কি বা ফাজলামি করত। বিমল বা লতা বৌদির সামনে এমন কথা বলত, যা তারা বাবা-মা কিম্বা দাদাদের সামনে বলতে পারত না। অথচ সেই কথাই ওরা, বিশেষ করে বিমল অবলীলায় বৌদিকে বলত। বৌদির সঙ্গে বিমলের সম্পর্কটা যতই খোলামেলা হোক না কেন, বিমল কোনোদিনই বৌদিকে কখনোই খারাপ চোখে দেখেনি। বা বৌদির সম্পর্কে অন্যকিছু চিন্তাও করেনি। ওর কাছে বৌদি ছিল কেবল মাত্র একজন ভালো বন্ধু, যার কাছে সবকথাই বলা যেতে পারে।
 
[HIDE]দেখতে দেখতে মিতার বিয়ের নয় বছর কেটে গেছে। তিন সন্তানের মা হয়েছে মিতা। বছর তিনেক হল বিমলের মা মারা গেছে। বাড়িতে কর্ত্রী বলতে এখন মিতাই। লতার বিয়ে হয়ে গেছে। বিমল ইউনিভার্সিটির পড়ছে। লাস্ট ইয়ার। এখনো মাঝেমাধ্যে পড়াশোনা সম্পর্কে বৌদির সাজেশন নেয় বিমল। আবার আগের মতো ঠাট্টা ইয়ার্কিও করে। কিন্তু হঠাৎ করে একদিন ওদের দুজনের মধ্যের সম্পর্কটা সম্পূর্ণ পাল্টে গেল। বিমল বাইক নিয়ে ইউনিভার্সিটিতে যায়। যাওয়ার পথে মেজদাকে ওর অফিসে নামিয়ে দিয়ে যায়। বিমল আর মেজদা একই সঙ্গে বাড়ি থেকে বের হয়। সকাল সাড়ে নটায়। আর ঘর ঢুকতে ছ’টা পেরিয়ে যায় কোনোকোনো দিন। এমনই একদিনের কথা বলছি। সেদিন সকাল থেকেই বিমলের শরীরটা কেমন যেন খারাপ লাগছিল। মাথা যন্ত্রণা করছে। শরীরটাও কেমন যেন দূর্বল। জ্বর জ্বর ভাব। বৌদিকে সে কথাটা বলতেই বৌদি বলল, “তাহলে থাক। আজ আর তোকে ইউনিভার্সিটি যেতে হবে। বাড়িতে শুয়ে রেস্ট নে।” মেজদাও বৌদির কথায় সায় দিয়ে বলল, “তোর বৌদি ঠিক কথাই বলেছে, রাজা। আজ আর তোকে যেতে হবে না।” কিন্তু বিমল জানে আজ ওকে ইউনিভার্সিটি যেতেই হবে। ও বলল, “না বৌদি। আমাকে যেতেই হবে। একটা ইমপরট্যান্ট প্রোজেক্ট সাবমিট করতেই হবে আজকে।”[/HIDE][HIDE][/hide]​
[HIDE]
“কেন, কাল করলে হবে না?” জিজ্ঞাসা করল মিতা।
“না গো। আজই লাস্ট ডেট। আজ সাবমিট না করলে, প্যাক্টিক্যালের সময় মুশকিলে পড়ে যাবো।”
মিতা ওর কথা শুনে আর কিছু বলল না। কেবল বলল, “তাহলে সাবধানে যাস। আর শরীর বেশী খারাপ লাগলে বাড়ি চলে আসিস।” বিমল ঘাড় নেড়ে বৌদিকে আশ্বস্ত করল।
বিমল ভেবেছিল যতটা শরীর খারাপ লাগছে, ততটাও কিছু হবে না। কিন্তু হল উল্টোটাই। দুপুরের পর থেকে শরীরটা প্রচণ্ড খারাপ লাগতে শুরু করল ওর। মাথাটা প্রচণ্ড যন্ত্রণা করছে। গাটাও বেশ গরম। তার মানে জ্বর আসছে। বেশীক্ষণ এভাবে বসে থাকতে পারল না বিমল। কোনোরকমে নিজের প্রোজেক্টটা সাবমিট করে বাড়ির পথ ধরল। যখন বাড়িতে এসে পৌঁছালো তখন ওর গায়ে ধূম জ্বর। দাঁড়িয়ে থাকতে পারছে না। হাতঘড়িতে দেখল দুপুর দুটো বাজে। এতক্ষণে মনে হয় বৌদি খেয়ে দেয়ে শুয়ে পড়েছে। বেল বাজালে কখন যে এসে দরজা খুলবে তার ঠিক নেই। আর সেই সময়টাও দাঁড়িয়ে থাকার ক্ষমতা নেই ওর শরীরে। তখনই ওর মনে পড়ল, ব্যাগে দরজার ডুপ্লিকেট চাবীটা আছে। বাড়ির প্রত্যেকের কাছেই একটা করে ডুপ্লিকেট চাবী আছে। বৌদি সারাক্ষণ বাড়িতে থাকে। বেল বাজালেই দরজা খুলে দেবে, তা সত্ত্বেও ও ব্যাগে চাবিটা রেখে দিয়েছিল। এর আগে কোনোদিন কাজে লাগেনি। আজ লেগে গেল। ব্যাগ থেকে চাবীটা বের করে দরজাটা খুলে বাড়িতে ঢুকল বিমল। ধারেকাছে কাউকেই দেখতে পেল না ও। কাজের মেয়েটা খেয়েদেয়ে তিনতলায় ঘুমাতে যায়, সেটা ও জানে। বৌদিও নিজের ঘরে শুয়ে হয়তো বিশ্রাম নিচ্ছে। কিন্তু ওর গলাটা যেন শুকিয়ে কাঠ হয়ে গেছে। জ্বরের জন্যই হবে হয়তো। কিন্তু একগ্লাস জল দেওয়ার লোকও নেই ধারে কাছে। বাধ্য হয়েই পিঠ থেকে ব্যাগটা নামিয়ে সোফায় রেখে ও রান্নাঘরে এল। ফ্রিজ খুলে জলের বোতল বের করে ঢক ঢক করে সবটা গলায় ঢালল। জলটা খেয়ে এতক্ষণে শান্তি হল বিমলের। এবার নিজের ঘরে গিয়ে একটু শুতে হবে। আর পারছে না সে। যন্ত্রণায় মাথাটা ছিঁড়ে খাচ্ছে। টলতে টলতে বিমল নিজের ঘরের দিকে যেতে লাগল। দোতলায় পর পর চারটে ঘর। প্রথম ঘরটা ওর বাবার। তারপরের ঘরে ওর মেজদার ছেলে মেয়েরা শোয়। তিন নম্বর ঘরটা ওর নিজের। আর শেষ ঘরটা মেজদা আর বৌদির।
সিঁড়ি বেয়ে দোতলায় এল বিমল। তারপর টলতে টলতে যেতে লাগল নিজের ঘরের দিকে। কিন্তু যেতে পারল না। বাবার ঘরের সামনে দিয়ে যাওয়ার সময় একটা শব্দ ওর কানে এল। কিরকম শব্দ বা কিসের শব্দ সেই মুহুর্তে বুঝতে পারল না বিমল। শব্দটা একবার হয়েই থেমে গেল। বিমল প্রথমে ভাবল ও হয়তো ভুল শুনেছে। কিম্বা জ্বরের কারণে কিছু শুনেছে। ও নিজের ঘরের দিকে পা বাড়াতেই আরেকবার সেই শব্দটা হল। শব্দটা চাপা কিন্তু এবার স্পষ্ট শুনতে পেল বিমল। কেউ যেন অতি কষ্টে চেপে রাখা শ্বাস ছাড়ল। বিমল প্রথমে ভাবল বাবা-ই হবে হয়তো। কিন্তু গলাটা যে বাবার নয় সেটা ও নিশ্চিত। যদি গলাটা বাবার না হয় তো তাহলে কার? জ্বরের কারণে দাঁড়িয়ে থাকতে পারছে না বিমল। গোটা শরীরটা কাঁপছে। তবুও কৌতুহলবশত বাবার ঘরের দরজার সামনে এসে দাঁড়াল। দরজাটা ঠেলে দেখল ভিতর থেকে বন্ধ। সেই বন্ধ দরজার উপরে কান রাখল বিমল। আর ঠিক তখনই আওয়াজ ওর কানে এল। পরিষ্কার। গলাটা মোটেও বাবার নয়। কার গলাটা মেয়েলী। “আহহহ...” আরো একবার শব্দটা ওর কানে এল। হ্যাঁ, এবার ও নিশ্চিত। গলাটা কোনো মেয়ের। এই সময় বাবার বন্ধ ঘরের ভিতর থেকে কার গলার আওয়াজ পাওয়া যাচ্ছে? তাও আবার কোনো মেয়ের? শরীরটা কেমন যেন করে উঠল বিমলের। অদম্য কৌতুহলটা ক্রমশই মাত্রাছাড়া হয়ে দাঁড়াচ্ছে। শরীর খারাপেও মাঝেও বিমল বাবার দরজার সামনে উবু হয়ে বসল। তারপর একটা চোখ বুজে অন্য চোখটা দরজার চাবীর ফুটোয় রাখল। সিনেমায় যেমন দেখায়, চাবীর ফুটোর মধ্যে দিয়ে উল্টোদিকে পরিষ্কার সবকিছু দেখা যায়, অতটাও পরিষ্কার দেখতে না পেলেও মোটামুটি একটা আভাস পাচ্ছিল বিমল। মেঝের কিছুটা দেখা যাচ্ছে। আর যেটুকু দেখা যাচ্ছে, তাতে বিমল দেখতে পেল মেঝেতে শুয়ে আছে বাবা। খালি গায়ে। আবার বাবার কোলের উপরে বসে আছে আরেকজন। কিন্তু সে কে, সেটা বিমল বুঝতে পারল না। কিন্তু সে যে একজন মেয়ে, সেটা বিমল ভালোভাবেই বুঝতে পারল। কারণ চাবীর ঐ ছোট্ট গর্তটা দিয়ে বিমল মেয়েটিল বড় বড় দুটো মাই দেখতে পাচ্ছিল। তাহলে বাবার ঘরেতে কোনো একজন মেয়ে আছে, সেটা নিশ্চিত। তাহলে নিশ্চয়ই কাজের মেয়েটা। বৌদি খেয়েদেয়ে ঘুমাচ্ছে, আর সেই ফাঁকে কাজের মেয়েটা বাবার সাথে....। ছিঃ ছিঃ! এর বেশী আর ভাবতে পারল না বিমল। এখন কি করবে, সেটাও বুঝে উঠতে পারল না। একবার ভাবল নিজের ঘরে গিয়ে শুয়ে পড়া যাক, কাউকে কিচ্ছু বলতে হবে না। কিন্তু পরেই মনে হল অন্তত বৌদিকে বলা যাক কথাটা। ও বাবার দরজার সামনে থেকে উঠে বৌদির ঘরে এল।
বিমল ভেবেছিল, বৌদি হয়তো বিছানায় ঘুমাচ্ছে। কিন্তু না। বৌদি নিজের ঘরে নেই। তাহলে কি ছেলেমেয়েদের সাথে ঘুমাচ্ছে? বৌদির ঘর থেকে বেরিয়ে ভাইপোদের ঘরে এল বিমল। না। সেখানেও বৌদি নেই। কেবল ছেলেময়েগুলো অগাধে ঘুমাচ্ছে। তাহলে এই দুপুরে বৌদি কোথায় গেল? কি মনে হতে বিমল তিনতলায় উঠে এল। আর উঠে এসেই চমকে গেল। কারণ তিনতলায় ঘরে পাখা চালিয়ে নিশ্চিন্তে ঘুমাচ্ছে ওদের কাজের মেয়ে মীরা। আর মীরাকে ঘুমাতে দেখেই বিমল সব বুঝতে পেরে গেল এক লহমায়। তার মানে ও ভুল ভেবেছিল। কাজের মেয়েটা বাবার ঘরে নেই। অন্যকেউ আছে। সে কে? তাহলে কি...? আর ভাবতে পারল না বিমল। মাথা কাজ করা বন্ধ হয়ে গেছে অনেক আগেই। বিমল আবার দোতলায় ফিরে এল। বাবার ঘরের দরজাটা এখনো বন্ধ। তার মানে মেয়েটা এখনো বাবার ঘরেই আছে। সে কে? সে কে? প্রশ্নটা নিজের মনকেই করল বিমল। তবে উত্তর পেল না। একবার ভাবল বাবার ঘরের দরজায় ধাক্কা দেবে। কিন্তু পরক্ষণেই এই বুদ্ধিটা নাকচ করে দিল সে। ও নিজের ঘরে এল। দরজাটা কিছুটা বন্ধ করে তার পিছনে অপেক্ষা করতে লাগল ও। কারণ মেয়েটা যে-ই হোক একটা সময় সে ঘর থেকে বেরিয়ে আসবেই। এই মুহুর্তে এটা ছাড়া ওর মাথায় আর কিছু বুদ্ধি এল না।
বেশীক্ষণ অপেক্ষা করতে হল না বিমলকে। আড়াইটে বাজার একটু আগেই বাবার ঘরের দরজাটা খুলে গেল। আর একজন বেরিয়ে এল বাবার ঘর থেকে। বৌদি। পরণে কেবল একটা শাড়ি। ব্লাউজ নেই। বৌদি কোনোদিকে না তাকিয়ে তাড়াতাড়ি নিজের ঘরের দিকে চলে গেল। তারপর বৌদির ঘরের দরজা বন্ধ হওয়ার শব্দ শুনতে পেল ও। আর কোনো সন্দেহ নেই। বাবার ঘরে এতক্ষণ যে মেয়েটি ছিল, সে আর কেউ নয়, বৌদি। তার মানে বৌদিই বাবার সাথে...দুপুরবেলা...এভাবে...একা...। মাথাটা ঘুরতে শুরু করল বিমলের। দরজার পিছনে আর বসে থাকতে পারল না। কোনোরকমে টলতে টলতে বিছানায় এসে শুয়ে পড়ল দড়াম করে। চোখ দুটো জ্বালা করছে। মাথাটা যন্ত্রণায় ছিঁড়ে খাচ্ছে। আস্তে আস্তে চোখ বুজল বিমল। তারপর আর কিছু মনে নেই ওর।
ক্রমশ...
[/HIDE]
 
না থাক । বিমলের মনে । আমাদের আছে কিন্তু । আপনারে কুঈঈক আসতে হবে । ভেরীঈ কুইঈঈক ।
 

Users who are viewing this thread

Back
Top