What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মুল্লী আবাদ করো! (মাযহাবী ইরোটিকা - interfaith impregnation, cuckold, incest) (3 Viewers)

“খালাজান! তুমি এখানে?!” আমি বিষম খেয়ে বলি।

আমার চটপটে ফারাহ খালা একটুও বিব্রত না হয়ে পাল্টা উত্তর দেয়, “আমারও একই সওয়াল! আসিফ, তুই এখানে?!”

রহস্যময়ী বুরকাওয়ালী আর কেউ না, আমার আম্মির ছোটী বেহেন - ফারাহনায আলী খানম। আমার খালুজান আলফাজ আলী খান-এর বিবি, আমার প্রিয় ফারাহ খালা।

ঠাস! করে অংকিত ফারাহ খালার পাছায় চড় মেরে বলে, “এবার বুঝলি, আসিফ! তোর ফারাহ মাসীই হলো আমার পোয়াতী গার্লফ্রেণ্ড!”

“ইয়া খোদা!” আমি বিস্মিত স্বরে খালার কাছে দাবী করি, “খালাজান, এটা সত্যি?”

“বিলকুল সত্যি রে আসিফ!” অংকিত গর্বিত স্বরে জানায়, “তোর সুন্দরী মাসীমার পেটে আমার সনাতনী বীজ পুঁতে দিয়ে ওকে ফারাহনায আলী খানম থেকে ফারাহনায পাণ্ডে বানিয়েছি! তোর মাসীর পেটে আমার অনাগত হিন্দু সন্তান বড় হচ্ছে...” বলে ফারাহ খালার পেটে সস্নেহে হাত বোলাতে লাগলো অংকিত।

যদিও খালার পেট দেখে মনে হচ্ছে না ও গর্ভবতী। তবে খানিক আগেই তো অংকিত বললো সবে মাত্র হপ্তাখানেক আগে খালা গর্ভধারণ করেছে।

ফারাহ খালা একটু লজ্জা পেয়ে গেলো। ওর ফর্সা গালজোড়া লাজুক গোলাপী রঙ ধারণ করলো। আর টুক করে অংকিতের গালে একটা চুমু খেয়ে নিলো খালা। আর তা দেখেই আমি বুঝে নিলাম, সত্যসত্যই অংকিত আমার খালাজানকে গাভীন করেছে।

“বাধাই হো! বাধাই হো!” উমেশ আর রাজ ভাই সমস্বরে অভিনন্দন জানালো, “আরে অংকিত বেটা, তুই তো এ্যায়সে ছক্কা মেরে দিলি!”

শুনে অংকিত খুব গর্বিত হয়ে বুক ফুলিয়ে আমার ফারাহ খালাকে জড়িয়ে ধরে, সকলের সামনেই ওরা ফ্রেঞ্চ স্টাইলে রোমান্টিক চুম্বন করতে থাকে। আমার বেহায়া, বেশরম খালাজানও তার বোনপো আর ঘরভর্তী অচেনা হিন্দুদের সামনেই আমার বন্ধুকে চুমু খেতে থাকে, জীভ চুষে দিতে থাকে।

“লেকিন...” আমি বাগড়া দিই।

একটু বিরক্ত হয়ে ফারাহ খালা প্রেমচুম্বন ভঙ্গ করে। আমার দিকে তীর্যক দৃষ্টিতে তাকায়।

“কিন্তু খালাজান... আলফাজ খালুর কি হবে?” আমি ক্ষুব্ধ স্বরে দাবী করি।

ফারাহ খালা কিছু বলার আগে টীটকারী মেরে উত্তর দেয় অংকিত, “আরে শোন বে, মুল্লা গাণ্ডু! তোর মাসীর পেটে এখন আমার সন্তান ঢুকিয়ে দিয়েছি। সে হিসাবে আমি তোর মেসোমশাই হই!”

এটা শুনে রাজ আর উমেশ মায় হরিয়াও খিক খিক করে হেসে দেয়।

উমেশ ভাই যোগ করে, “বেটা আসিফ, ফারাহ-র পেটে হিন্দু বাচ্চা বড়ো হচ্ছে, তাই তোর খালা এখন আমাদের সনাতনী সম্প্রদায়ের সম্পত্তি। তোর খালাজানের দেখভাল, নিরাপত্তার দায়িত্ব আমরা সঙ্ঘীরা নিশ্চিৎ করবো। কারণ তোর খালা ফারাহর গর্ভে আমাদের HSS সঙ্ঘের ভবিষ্যৎ সদস্য বেড়ে উঠছে। তাই তোর খালা এখন আমাদের হিন্দু সম্প্রদায়ের মালিকানাধীন সম্পত্তি। এ রাজ্যের এটাই নতুন আইন - আগামী অধিবেশনেই “শত্রু রমণী অধিকরণ” বিল পাশ হতে যাচ্ছে। যে সকল মুসলমান নারীর গর্ভে সনাতনী বীর্য্যজাত সন্তান থাকবে, সে সকল মুসলমান মায়েরা হিন্দু সম্প্রদায়ের সম্পত্তি হিসাবে গন্য হবে। তোর খালুকে নিয়ে বিলকুল চিন্তা করিস না, ফারাহ বৌদীকে আমরাই দেখভাল করবো এখন থেকে...” বলে উমেশ ভাই ফারাহ খালার সাথে চোখাচোখি করে যোগ করে, “আর তোর ফারাহ খালাও আমাদের হিন্দু সঙ্ঘের দেবরদের দেখভাল করবে...”

এ কথা শুনে ফারাহ খালা সম্মতির স্মিত হাসি হাসে।

“লেকিন...”, আমি আবারও বাগড়া দিই।

ফারাহ খালার মুখ থেকে হাসি মিলিয়ে যায়। পুনরায় তীর্যক দৃষ্টিতে খালাজান আমার দিকে তাকায়।
 
“আনিকার কি হবে, খালাজান?” আমি প্রশ্ন করি। আনিকা আলী খানম আমার ১৬ বছর বয়েসী খালাতো বোন, ফারাহনায খালার কন্যা। মায়ের মতোই খুব সুন্দরী। ইলাহাপূর দারুল উলুম রূহানী মাদ্রাসার ছাত্রী। আমার খালুজান একটু দ্বীনদার, পরহেজগার। তাই বেটীকে মাদ্রাসায় পড়াচ্ছে। বছর দুয়েকের মধ্যে পাস করে বের হলেই কোনও পরহেযগার মাযহাবী তরুণের সাথে নিকাহ দিয়ে দেবার খায়েশ। তবে এই অল্প বয়সে আনিকা নিকায় বসতে একদমই নারায। দুঃখ করে আনিকা আমাকে প্রায়ই বলে সেও ওর আম্মির মতো কলেজ-ভার্সিটিতে পড়ালেখা চালিয়ে যেতে চায়। তবে আমার খালার শোওহরের ধারণা, পশ্চিমা পড়ালেখায় মেয়েদের পাখনা গজায়। বেটীকে তার বিবির মতো পাখনা গজাতে দেয়া যাবে না, আর তাই মাদ্রাসার পাট চুকালেই বেটীকে কোনো সুযোগ্য হাতে তুলে দিতে চায় আমার খালু।

“আরে বোকচোদ, এখনো বুঝিস নি? ফারাহনাযকে আমি যা করেছি, আনিকাকেও ঠিক তাই করবে আমাদের কোনও সৌভাগ্যবান হিন্দু ভাই! হিন্দুদের রাজ্যে তোদের মুসলমান গোত্রের মেয়েদের ভবিষ্যৎ কেবল একটাই - সনাতনী বীর্য্যে গাভীন হয়ে আমাদের সম্প্রদায়ের বংশবৃদ্ধি করা!” অংকিত জোর গলায় বলে, “শোন বে বোকাচোদা আসিফ, সমগ্র পাশ্মীর রাজ্য এখন আমাদের হিন্দুদের দখলে। তোদের মুসলমান অধ্যুষিৎ সমস্ত এলাকাগুলোর মনিব আমরাই। তাই স্বাভাবিক নিয়মে তোদের মুসলিম সম্প্রদায়ের সোমত্ত, গর্ভধারণোপযোগী সকল নারীই আমাদের হিন্দুদের সম্পত্তি। রাজ্যের অধিকর্তা হিসাবে তোদের মুসলমান গোত্রের নারীদের ওপর আমাদের হিন্দু মরদদের অগ্রাধিকার আছে। আমরা সঙ্ঘীরা তোদের মুসলমান সম্প্রদায়ের আওরতদের ব্যবহার করে হিন্দু সম্প্রদায়ের বংশবৃদ্ধি করছি!”

“ঠিক বলেছিস, অংকিত”, রাজ ভাই সায় দিয়ে বলে, “জেনে রাখ আসিফ, এ রাজ্যে গোপন আইন জারী হয়ে গেছে। স্থানীয় কিংবা অন্য অঞ্চল থেকে আগত যে কোনো হিন্দু মরদ তোদের পাশ্মীরের মুসলমান লড়কীদের পোয়াতী করতে পারবে। আর হিন্দু পুরুষদের জন্য পাশ্মীরী মুসলমান মেয়েদের সনাতনী বীর্য্যে গর্ভবতী করতে উৎসাহ দেবার উদ্দেশ্যে লোদীজীর সরকারের একাধিক প্রণোদনাও রয়েছে। আর মুসলমান নারীদেরও সনাতনী বীর্য্যে নিষিক্ত হয়ে হিন্দু সন্তানধারণের জন্য রাজ্য সরকারের বিশেষ সুবিধা দেয়া হচ্ছে। তবে এসব পরিকল্পনা শুধু হিন্দু পুরুষ দ্বারা মুসলিম রমণীর গর্ভধারণের জন্য প্রযোজ্য। মুসলিম পুরুষ তার নিজ বিবিকে গর্ভবতী করার ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা আনয়ন করা হয়েছে। মুসলিম বীর্য্যে কেবলমাত্র কন্যাসন্তান ধারণের অনুমতি দান করেছে যোগী আদিনাথজীর রাজ্য সরকার। কারণ তোদের মুসলমান সম্প্রদায়ের মেয়েগুলো বড্ড আকর্ষণীয়া হয়। তাই ভবিষ্যৎ প্রজন্মকে আয়েশের কথা চিন্তা করে মুসলমান নারীদের সংখ্যাবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। হাসপাতালগুলোতে নির্দেশ দেয়া আছে, মুসলিম বীর্য্যে গর্ভবতী মায়ের ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করা হচ্ছে। পরীক্ষায় মেয়েশিশু নয় এমনটি সন্দেহ হলেই সাথে সাথে গর্ভনাশ করিয়ে দেয়া হচ্ছে। আর এ ধরণের অপরাধ যেন দ্বিতীয়বার না ঘটে, সেই মুসলিম বউকে দূর এলাকার কোনও মন্দির, আশ্রম কিংবা হিন্দু অনাথালয়ে স্বেচ্ছাসেবিকা হিসাবে ছয় মাসের জন্য পাঠানো হয়। সেখানকার পুরোহিত, আচার্য্য, সেবায়েত বা অনাথ হিন্দু বালকেরা সনাতনী শুক্রাণু দ্বারা মুসলিমা ডিম্ব নিষিক্ত করিয়ে মুসলমান নারীকে গর্ভধারীণি করলে তবে অপরাধী মুসলিমার সাজামুক্তি হয়।”

উমেশ ভাইও স্বান্তনা দিয়ে বলে, “তোর কাযিনের জন্য চিন্তা করিস না রে, আসিফ। কচি মুল্লী ফুলগুলোর প্রতি আমাদের সঙ্ঘের বয়স্ক নেতাদের খুব দিলচসপী আছে। তোর মাসীকে দেখেই বোঝা যাচ্ছে তার মেয়ে কেমন সুন্দরী হবে। তোর কুনওয়ারী খালাতো বোনের পাপড়ীগুলো ছিঁড়ে ওর কুনওয়ারী মধু খাবার জন্য উপযুক্ত ভোমরা আমরাই ঠিক করে দেবো। আনকোরা কচি পাশ্মীরী মুল্লীদের খুব চাহিদা আমাদের সম্প্রদায়ের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে। একদমই ভাবিস না আসিফ, অংকিতের মতো উদ্যমী ছেলে যেভাবে তোর মাসীকে গর্ভবতী করেছে, তোর মাসতুতো বোনকেও একজন ধনবান হিন্দু বুড়ো গর্ভবতী করবে।”

“হ্যাঁ রে আসিফ”, অংকিত বলে, “এ জন্যই তো তোর খানদানকে নিশানা করেই তো তোর সাথে দোস্তী পাতিয়েছি আমরা হিন্দুরা সবাই। তোর খানদানের সকল মেয়েছেলেকে ভোগ করবে আমাদের সঙ্ঘের মরদরা। তোর বংশের সবগুলো খানদানী মুল্লীগুলোকে আমাদের হিন্দু সঙ্ঘের ভোগ্য সম্পত্তি বানাবো। তোর বোন আর খালাকে তো কব্জা করে ফেলেছিই, এরপর তোর বংশের বাকী ছেনালগুলোকেও আমাদের সঙ্ঘের সনাতনী বাচ্চা বিয়ানোর কারখানা বানাবো। তোর ইকবাল বংশের খানদানী মুল্লীগুলো আমাদের হিন্দু সম্প্রদায়ের বংশবৃদ্ধি করবে!”
 
দাদা কাকোল্ড জিনিস্টা বিবি আর আম্মির সাথেই ভাল যায়,আপুকে যে পারে করুক অত ফিল আসে না।
ছোট ১০ -১২ বছরের ছেলের যুবতী আম্মির সাথে এলাকার হিন্দু দেওরের খুল্লাম খুল্লা ছেলের সামনেই,ছেলেও খুশি হয় হিন্দুর সাথে বিছানায় নিজের আম্মিকে দেখে এর পর ছোট ছেলে টাই আম্মিকে দেওরের বীর্যে গর্ভধারণ করতে বলে আর বাবাকে কিছু বলে না,এই ধরনের এক্টা জমজমাট কিছু লিখুন, অনেক দিনের ইচ্ছা আপনার কাছে এই থিমের গল্প পাওয়ার@onesickpuppy
 
সিঁথিতে সিঁদুর দেয়া মাগীকে মুসলিম রগরড়ে আখাম্বা পেশি বেরিয়ে থাকা বাঁড়া দিয়ে কষিয়ে কষিয়ে ভোগ করাটা দেখতে চাই দাদা,,,
 
দাদা আপনার কোন রিভার্স মাযহাবী গল্প নেই?
আমাদেরও তো হিন্দু সিদুর দেয়া শাঁখা পরা মাগী লাগানোর গল্প ভালো লাগে।
বেশি চাহিদা দেখানো উচিত না। আপনাদের উল্টা পাল্টা চাহিদা সুনলে লেখকের লেখা থেমে যাবে। সেটা কার জন্যেই ভালো না। উনি লিখছেন, অল্প হোক, যাই, হোক, উনার মাপের কোন লেখক নেই এখানে। তাই যা পাচ্ছেন, তাই চেতেপুতে খান। এমনিতেই ভালো লেখকের বড়ই কমতি, তাও আপনাদের চাহিদা শুনলে উনার সেই লেখা ও ক্ষতিগ্রস্থ হবে। এটা লিখেন, ওটা লিখেন, এসব না বলাই ভালো।,
 
বেশি চাহিদা দেখানো উচিত না। আপনাদের উল্টা পাল্টা চাহিদা সুনলে লেখকের লেখা থেমে যাবে। সেটা কার জন্যেই ভালো না। উনি লিখছেন, অল্প হোক, যাই, হোক, উনার মাপের কোন লেখক নেই এখানে। তাই যা পাচ্ছেন, তাই চেতেপুতে খান। এমনিতেই ভালো লেখকের বড়ই কমতি, তাও আপনাদের চাহিদা শুনলে উনার সেই লেখা ও ক্ষতিগ্রস্থ হবে। এটা লিখেন, ওটা লিখেন, এসব না বলাই ভালো।,
দারুণ বলেছেন
রিভার্স মাযহাবী বললে উল্টা পালটা চাহিদা আর মাযহাবী বললে যথার্থ চাহিদা?
আমি লেখক দাদার উদ্দেশ্যে বলেছি, আপনার চেতেপুতে খাওয়ার পরামর্শ শোনার জন্য নয়।
লেখকের ইচ্ছা হলে ওরকম ভাবে লিখবে আর না হলে লিখবে না। দাদা কতো বড় মাপের লেখক তা আমি আপনার চেয়ে কম জানি না।
আপনার যখন এতোই খাওয়ার ইচ্ছা তো আপনিই চেতেপুতে খান?
আশ্চর্য হচ্ছি, গল্পের লেখকের উদ্দেশ্যে পাঠক হিসেবে কিছু বললেও আরেকজনের নাক গলানো লাগবেই! লেখক তো পাঠকদের জন্যই লেখে না কি? সেখানে কি পাঠকরা বোবা থাকবে?
পাঠকের কথা শুনলে নাকি লেখার ক্ষতি হয়!
নাহ বাবা আমি এতো বড় সাহিত্য বিশারদ না😨😨
 
দাদা আপনার কোন রিভার্স মাযহাবী গল্প নেই?
আমাদেরও তো হিন্দু সিদুর দেয়া শাঁখা পরা মাগী লাগানোর গল্প ভালো লাগে।
সেন বংশের তিন সুন্দরী (মুনমুন, রিয়া আর রাইমা) নিয়ে বছর ছয়-সাতেক আগে একটা অসম্পূর্ণ লেখা লিখেছিলাম। এরও অনেক আগে সম্ভবতঃ হিন্দু রমণী + মুসলিম নাগর নিয়ে দুয়েকটা গল্প লিখেছিলাম, সেগুলো হারিয়ে গেছে। এ গল্পগুলো সে অর্থে "ইন্টারফেথ" ছিলো না, চরিত্রগুলো স্রেফ কাকতালীয়ভাবেই ভিন্ন ধর্মাবলম্বী ছিলো।

আপডেটঃ
সেন রমণীদের গল্পটা এখানে প্রকাশ করলাম।

প্রসঙ্গতঃ জানিয়ে রাখি, আমি পাশ্মীর নামে (এটার নাম আগে বিন্দাসপূর ছিলো, সাম্প্রতিক আর্টিকল ৩৭০ কাণ্ডের পরে নাম পাল্টে ফেলেছি) কাল্পনিক সিরিজের গল্প লিখছি বটে। কিন্তু ব্যক্তিগতভাবে আমি মনে করি কাশ্মীরীদের সৌন্দর্য্য ওভাররেটেড এবং ওভারহাইপড। গড়পড়তায় কাশ্মিরী নারী ও পুরুষরা আকর্ষণীয় হয় সে ঠিক, তবে পাকিস্তানের বালোচ, পাশতুন বা নর্থওয়েস্টার্ণদের তুলনায় তেমন আহামরি কোনও বৈশিষ্ট্য নেই। এছাড়া, কাশ্মীরীদের খানিকটা রেসিস্ট বলেও মনে হয়েছে। এঁরা নিজেদের আলাদা বলে গণ্য করে থাকেন। মুসলিম বা হিন্দু কাশ্মিরীরা সমধর্মের অ-কাশ্মিরীদের সমগোত্রীয় বলে মনে করেন না।


দাদা কাকোল্ড জিনিস্টা বিবি আর আম্মির সাথেই ভাল যায়,আপুকে যে পারে করুক অত ফিল আসে না।
ছোট ১০ -১২ বছরের ছেলের যুবতী আম্মির সাথে এলাকার হিন্দু দেওরের খুল্লাম খুল্লা ছেলের সামনেই,ছেলেও খুশি হয় হিন্দুর সাথে বিছানায় নিজের আম্মিকে দেখে এর পর ছোট ছেলে টাই আম্মিকে দেওরের বীর্যে গর্ভধারণ করতে বলে আর বাবাকে কিছু বলে না,এই ধরনের এক্টা জমজমাট কিছু লিখুন, অনেক দিনের ইচ্ছা আপনার কাছে এই থিমের গল্প পাওয়ার@onesickpuppy
১০১% সহমত। ব্যক্তিগতভাবে বোনের ইনসেস্ট / কাকোল্ড্রী ইত্যাদি কোনোটাই আমার কাছে আকর্ষণীয় লাগে না। এটাই আমার প্রথম (এ্যাকচুয়ালী দ্বিতীয়, আরেকটা অসম্পূর্ণ ও অপ্রকাশিত মুসলিম বোন+হিন্দু বয়ফ্রেণ্ড গল্প আছে যেটার একটা চ্যাপ্টার লিখেছিলাম) গল্প যেখানে আপুর কাকোল্ড্রী নিয়ে লিখছি।

সিঁথিতে সিঁদুর দেয়া মাগীকে মুসলিম রগরড়ে আখাম্বা পেশি বেরিয়ে থাকা বাঁড়া দিয়ে কষিয়ে কষিয়ে ভোগ করাটা দেখতে চাই দাদা,,,
সেটা তো থাকবেই! হাহা! পাশ্মীরের সুন্দরীদের সিঁদুর না পরিয়ে এমনি এমনি ছেড়ে দেবে?
 
Last edited:
তোমার জন্য রইল অনেক শুভকামনা.........
EBx_QdNUYAMfl2R.jpg
 
সেন বংশের তিন সুন্দরী (মুনমুন, রিয়া আর রাইমা) নিয়ে বছর ছয়-সাতেক আগে একটা অসম্পূর্ণ লেখা লিখেছিলাম। এরও অনেক আগে সম্ভবতঃ হিন্দু রমণী + মুসলিম নাগর নিয়ে দুয়েকটা গল্প লিখেছিলাম, সেগুলো হারিয়ে গেছে। এ গল্পগুলো সে অর্থে "ইন্টারফেথ" ছিলো না, চরিত্রগুলো স্রেফ কাকতালীয়ভাবেই ভিন্ন ধর্মাবলম্বী ছিলো।

আপডেটঃ
সেন রমণীদের গল্পটা এখানে প্রকাশ করলাম।

আমি আসলে অসংশ্লিষ্ট চরিত্র নিয়ে লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করি না। কলেজ-ভার্সিটি লাইফে অনেক হিন্দু ও বৌদ্ধ বান্ধবী ছিলো, তবে তাদের প্রতি খুব বেশি আকর্ষণ বোধ করতাম না (দুয়েকজন অপরূপা সুন্দরী অথবা লাস্যময়ী বাদে)। একটা খ্রীস্টান সংখ্যাগরিষ্ঠ দেশে থাকি। কিছু ক্যাথলিক, প্রটেস্ট্যাণ্ট (ও অন্যান্য ডিনমিনেশনের) মেয়ের সাথে ডেটিং প্লাস এহেম... ইয়ে করেছি। কিন্তু ওদের নিয়ে "ইন্টারফেথ" বা "ইন্টাররেশাল" (আমার ক্ষেত্রে দু'টোই সত্যি) জাতীয় ফ্যাণ্টাসী কখনোই আসে না। আমার বংশের একাধিক নারী খালাতো-ফুপাতো বোন শ্বেতাঙ্গ খ্রীস্টান ছেলে বিয়ে করেছে। ওদের নিয়েও কোনও কিংকী চিন্তা একদমই মাথায় আসে না। ইরোটিক ফ্যাণ্টাসী কল্পনার জগৎেই বোধহয় বেশি মানানসই, রিয়েল লাইফ-এ অতটা তাড়িত করে না।

প্রসঙ্গতঃ জানিয়ে রাখি, আমি পাশ্মীর নামে (এটার নাম আগে বিন্দাসপূর ছিলো, সাম্প্রতিক আর্টিকল ৩৭০ কাণ্ডের পরে নাম পাল্টে ফেলেছি) কাল্পনিক সিরিজের গল্প লিখছি বটে। কিন্তু ব্যক্তিগতভাবে আমি মনে করি কাশ্মীরীদের সৌন্দর্য্য ওভাররেটেড এবং ওভারহাইপড। বৈবাহিক সূত্রে কিছু কাশ্মীরী বংশোদ্ভূত আত্মীয় আছে, তবে এঁদের নিয়ে এতো উৎসাহিত হবার কিছু দেখি না। গড়পড়তায় কাশ্মিরী নারী ও পুরুষরা আকর্ষণীয় হয় সে ঠিক, তবে পাকিস্তানের বালোচ, পাশতুন বা নর্থওয়েস্টার্ণদের তুলনায় তেমন আহামরি কোনও বৈশিষ্ট্য নেই। এছাড়া, কাশ্মীরীদের খানিকটা রেসিস্ট বলেও মনে হয়েছে। এঁরা নিজেদের আলাদা বলে গণ্য করে থাকেন। মুসলিম বা হিন্দু কাশ্মিরীরা সমধর্মের অ-কাশ্মিরীদের সমগোত্রীয় বলে মনে করেন না। আমার মতে, কেউ যদি সুপারমডেল গ্রেডের সুন্দর, ধারালো, তীক্ষ্ণ চেহারা আর ছিপছিপে ফিগার চান তবে হতে হবে পূর্ব ইউরোপের স্লাভিক (উক্রাইনা, মলদোভা, বিয়েলারূস) সুন্দরীদের দারস্থ। আর যদি লাস্যময়ী, ভরাট ফিগার আর বাঁক পছন্দ, তবে ল্যাটিন আমেরিকা, কুবা কিংবা ইরান, উত্তর আফ্রিকা বা মধ্যপ্রাচ্যের সুন্দরীরা। আর যদি পুতুল গ্রেডের কিউট মেয়ে পছন্দ হয় তবে জাপান।
ঠিক বলেছেন দাদা
আর সেনদের গল্পটা দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
 

Users who are viewing this thread

Back
Top