চন্দ্রবিন্দু এবং নুসারত আমার প্রিয় ভাই দুইয়ের মন্তব্য ভাল করে পড়ে রিপ্লাই দেবার চেষ্টা করছি।
এখানে আপনারা গল্পে ওই ধরণের শব্দের ব্যবহারের কথা জানিয়েছেন। সেক্ষেত্রে বলবো, এক - ওটা লেখকের চয়েসের মধ্যে পড়ে। কারণ লেখক নিজে ওই ধরণের শব্দের ব্যবহারে অতটা সহজ সাবলীল নন। এবং গল্প "চটি" বলবেন না "সাহিত্য" বলবেন, তবে আমার নিজে মনে হয় যখন এই গল্প আরও দশ পনেরো বছর পর পড়বো তখন যেন ওই ধরণের শব্দ আমাকে খোঁচা না দেয়। কারণ সেই সময় মনে হবে নিজে না চেয়েও অন্যের কথা মাথায় রেখে লিখেছিলাম। আর এমন বহু গল্প, প্রায় সব ধরনেরই, তাতে গুদ, পোঁদ, বাঁড়া এই ধরণের শব্দ ব্যবহার করা হয়। তখন মনে হয় নিজে কিছুটা আলাদা লিখি না। অনেক গল্পে সেক্স এর সময় লম্বা আহহহহ উহহহহ দেওয়া থাকে। সেখানেও মনে হয়। আমি শুধু গল্পের বর্ণনা দিচ্ছি। মানে হয়তো চোখের সামনে দেখে বলছি অথবা লিখছি। সেখানে moaning সাউন্ড দিয়ে লাভ কি? পাঠক যখন আমার গল্প পড়বেন তখন সে শুধু ওই জগতে আমার মত সেখানে ভেতরে ঢুকে যাবেন। এবং নিজে অনুভব করবেন। দেখবেন অনেকেই ভুতের ভয়ে চিৎকার করেন। আবার অনেকেই নীরব থাকেন অথচ তার চোখে মুখে ভয়ের ছাপ ধরা দেয়।
দুই- গল্পের পটভূমি কেমন, চরিত্র গুলো কেমন সে হিসাবেও শব্দ চয়ন করতে হয়। মোটকথা আমার দুই গল্পেই ছেলে মা'কে ভালবেসে তার সঙ্গে সেক্স করেছে। নাকি যৌন লালসার বস্তু হিসাবে সাময়িক তৃপ্তি লাভে এগিয়ে এসেছে। উদাহরণ স্বরূপ সঞ্জয় সুমিত্রার মধ্যেও খারাপ শব্দ দিয়ে কথন হয়নি। আবার ওই একই গল্পে মা ছেলে চন্দনা এবং মলয়ের ক্ষেত্রে প্রচলিত শব্দ ব্যবহার করা হয়েছে।
এখানে যদি কৌশিক দেবশ্রী কে বলে আমি তোমার গুদ মেরে খাল করে দেব! সেটা অতটাও মানানসই হবে না। আবার কৌশিক যদি মনে মনে বলে মায়ের গুদটা ভারী রসাল। তাতেও কেমন একটা হিংস্র লালসা লুকিয়ে থাকবে। এমনকি বাস্তব জীবনেও কোন শিক্ষিত রুচি সম্পন্ন পুরুষ তার স্ত্রীর সঙ্গেও এমন বলবে না। যে তোমার গুদটা অনেক রসাল।
এই চটি জগত আমাদের ভাবতে বাধ্য করেছে যে ,যেকোনো সম্পর্ক হোক না কেন, একটা খিস্তি দিয়ে কথা বলতে হবে। কিন্তু বাস্তবে তা হয়না।
এখানে মা ছেলের মধ্যেকার সম্পর্ক দেখালেও বাস্তবিকতা ধরে রাখা হয়েছে। মানে সাধারণ মা ছেলের মধ্যেকার যেমন আচরণ থাকে ঠিক সেরকম।
যেমন ধরুন বলিউড সিনেমায় দেখানো হয় একটা ছেলে একটা মেয়ের প্রেমে পড়ে যায়। তারপর ছেলেটা প্রপজ করে মেয়েটা নানাকারি করে। হিরো গান গায়। তারপর হিরোইন প্রেমে পড়ে। হিরইনের বাবা ভিলেন হয়।
কিন্তু বাস্তবে এমন হয় না। কোন ছেলে গান গেয়ে কোন মেয়ে কে তার প্রেমে বাধ্য করাতে পারে না। অথবা আচমকা সামনে গিয়ে আই লাভ এউ বললেও হয়না। প্রেমের প্রথম শর্তই বন্ধুত্ব। কারণ ছেলে মেয়ে ভাল বন্ধু না হলে প্রেমিক প্রেমিকা হবে না। সম্পর্ক ক্ষণভঙ্গুর হয়ে যাবে।
আমি ওই ধরণের গল্প লিখতে পছন্দ করি যেখানে কঠোর বাস্তবিকতা থাকে। অথবা ঘটনা দিয়ে বোঝানো যায় যে এমনটা হয়।
আপনি যে গল্প গুলো বলেছেন সেগুলোর তৃপ্তি আমার সেরা লেগেছে। ওনার লেখিকা নন্দনা দাস। তবে সেই গল্প শুরুর দিকে ভাল লাগলেও শেষের দিকে কেমন হিউমিলিয়েট সেক্স দেখানো হয়েছে। মানে মায়ের চুল টেনে ধরে এই রকম।
বাকি একটা গল্প ছদ্মবেশী অজাচার গল্প। মানে গল্পের শেষে বোঝা যায় তারা মা ছেলেই নন। লেখক এক বিশেষ ছকে রোম্যান্টিক গল্প লিখতেন। তার ইচ্ছা হয়েছিল অজাচার লেখার। কিন্তু গল্পের মূল ভিত্তি তিনি হারিয়ে ফেলেন। শেষে ওই বিশেষ ছকের রোম্যান্টিক গল্পই লেখা হয়। গল্পে ছেলে প্রেমিকার সঙ্গে সেক্স করতে করতে হঠাৎ মা'কে ভেবে নেয়। তারপর মা'কে এমন ভাবে নজর দেয় যেন পাড়ার বৌদি।
বিশেষ ছক এই কারণেই বলছি তার কারণ হল প্রেমের বহিঃপ্রকাশ, রোম্যানটিজম। মানে লেখকের যা বয়স সেই হিসাবে তিনি প্রেম টাকে বুঝতে পারেননি। আমাদের একটা সময় প্রেম বলে ধরা হত সিনেমায় যেমন হয়। আবার কবিতার মত। যদি তাদের সময় কালীন প্রেম বলিউডের মত হত তাহলে এখনকার জেনারেশনের মত অবাধ সেক্স থাকবে কেন? তখন প্রেম করা মানে ভবিষ্যতের বউ। যার সঙ্গে বিয়ের পর যৌন মিলন হবে। ইত্যাদি।
আপনি যদি "পূজনীয় মা" গল্পটা পড়েন। তবে ওখানে দেখবেন বাস্তবিকতার সঙ্গে মা ছেলের প্রেম দেখানো হয়েছে।
শেষ কথা আপনি যদি space science fiction এর সিনেমা পছন্দ করেন তাহলে আপনার শেষ সিনেমা হবে interstellar.