এই পুরো ব্যাপারটাই আপেক্ষিক। আমার মতে আসল বিষয় হচ্ছে নেয়ার ক্ষমতা। যেই ছাত্র শিক্ষাটা ধারণ করতে পারে, সেটা সকল ক্ষেত্রেই, সেই ছাত্রই ধারে ভারে গুণে মানে শিক্ষককে উজ্জ্বল করে তোলে। কারণ শিক্ষক সব ছাত্রকেই শিক্ষাটা দিয়ে থাকেন।আপনি যেটা উল্লেখ করেছেন সেটা ঐ ছাত্রের চারিত্রিক ত্রুটি কিংবা চারিত্রিক গুনাবলী।
এটা দিয়ে শিক্ষার মান যাচাই করা ঠিক হবে কি ?
ধরেন, একজন ভালো অঙ্কের টিচার ছাত্রদেরকে যেভাবে অঙ্ক শেখাতে পারবে আর সাধারন মানের কোনো টিচার কি সেভাবে অঙ্ক শেখাতে পারবে ?
যার কারনেই কথায় বলে, মাস্টার ভালো হলে ছাত্র ভালো হয়...