What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

নিকাবি মা এবং হিন্দু সৎ বাবার সেবক ছেলের আত্মকথন (1 Viewer)

awimpson

New Member
Joined
Dec 5, 2023
Threads
3
Messages
21
Credits
587
বি.দ্র. গল্পটা হয়তো অনেকে পড়েছেন, কিছু ব্যক্তিগত কারণে শেষ করা হয়নি, শুরু থেকে এখানে দিলাম। সময় পেলেই বাকি পর্ব লিখে ফেলবো আশা করছি।

সালাম সবাইকে, আমি আহসান, বয়স ১৯। কলকাতায় থাকি, আমার মা তাহমিনার সাথে। আজ আমি আপনাদের যে গল্পটি বলবো তাতে স্পষ্ট ফুটে উঠেছে কিভাবে একটি ধার্মিক মুসলিম পরিবারের নিঃসঙ্গ স্ত্রীর চরম চারিত্রিক অধঃপতন এবং তার উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনাময় ছেলের জীবনে সম্পূর্ণ অন্যদিকে মোড় নিয়ে কামের স্বর্গে বসবাসের চিত্র। আশা করি গল্পটি আপনাদের ভালো লাগবে, মূল্যবান মতামত অবশ্যই জানিয়ে যাবেন!


[বি.দ্র. সম্পূর্ণ ঘটনাটিই কাল্পনিক এবং আপনাদের আনন্দ দেওয়ার জন্য, বাস্তবের সাথে এর কোনো মিল নেই। ইন্টারফেইথ কাকোল্ড পছন্দ না হলে না পড়ার অনুরোধ রইল]
আমার মা তাহমিনার কথা বলি। মায়ের বয়স ৩৭, ১৮ বছরেই বিয়ে হয়ে আমি পেটে চলে আসায় কম বয়সে মা হয়েছিল মাদ্রাসা শিক্ষক আমার নানা আব্বার আলীর মেয়ে তাহমিনা আক্তার। মাকে দেখলে কেউ বুঝবেই না তার ১৮ বছর বয়সী একটা ছেলে আছে, দুধ ৩৮, কোমর ২৮, পাছা ৩৮। উচ্চতা ৫ ফিট ২ ইঞ্চি, গায়ের রঙ দুধের মত ফর্সা তবে বাঙালি-সুলভ একটা আবছা ট্যান আছে তা যে কেউ দেখলে বুঝবে। মানে যে কেউ দিওয়ানা হয়ে যাবে আমার ধার্মিক নিকাবি মাকে দেখলে।

তবে সে সৌভাগ্য বাইরের কারও হয়নি কখনো, আমার আলেমা নামাজি মা সবসময়ই নিকাবসহ ঢিলেঢালা কালো বোরকা পরিধান করেন, শুধু মার দারুণ টানা টানা চোখদুটো দেখা যায়, তাতেই পাড়ার হিন্দু পুরুষেরা মা রাস্তা দিয়ে হেঁটে যাবার সময় ড্যাবড্যাব করে তাকিয়ে থাকে, আমি মার সাথে থাকলে তাদের দৃষ্টি দেখে ঘেন্না হতো যখন ছোট ছিলাম, বুঝতাম অন্তত এসব বিষয়। ইশ! যেন মনে হতো আমার ভদ্র ধার্মিক নিকাবি মাকে চোখ দিয়ে গিলে খাচ্ছে কাফেরগুলো। বাড়িতে মা এমনিতে সালোয়ার কামিজ আর নামাজের সময় হিজাব পরে থাকে। তবে বাহিরে গেলে তার চিরকালের পারিবারিক ধার্মিক অনুশাসন এবং স্বামীর আদেশে সবসময় কঠোর পর্দা করে চলাফেরা করে, সচরাচর কোনো মুসলিম বেগানা ও মাহরাম নয় এমন পুরুষের সাথেও কখনোই কথা বলে না, এমনকি আত্মীয় হলেও, বাড়িতে এলে মূলত আমি আর আব্বুই তাদের আপ্যায়ন করি সামনে, মা ভিতরে থেকে খাবার রান্না করে দেয় ও আলাদাই খেয়ে নেয় তখন। তারা কিছু জিজ্ঞেস করলেও এড়িয়ে যায় যা সবার জন্যই একটা অপ্রস্তুত অবস্থার সৃষ্টি করে, আর সেখানে হিন্দু পুরুষ তো দূর কি বাত!

বছর দুয়েক আগে আমার আব্বু মসজিদের ইমাম ইউসুফ আলীর সাথে ডিভোর্স হয়ে গিয়েছে আমার মায়ের, কারণ আমি জানি না, তবে শেষ দিনগুলোতে তাদের প্রচন্ড ঝগড়া শুনতাম রাতে। ছাড়াছাড়ির পর আমার আব্বু একই পাড়ায় আলাদা থাকা শুরু করেন, আমি আর আমার মা আলাদা থাকতাম। তবে কোর্টের ফয়সালায় আব্বুই আমাদের ভরণপোষণের দায়িত্ব নেন আমার কথা চিন্তা করে, মা-ও এতে আপত্তি করেনি।

তবে যেহেতু কিছুটা একাকী অনুভব করতো, মা পাড়ার গুটিকয়েক মুসলিম পরিবারের তার কাছাকাছি বয়সী খালাদের সাথে গল্পগুজব করে সময় কাটাতো, একেকদিন একেক খালার বাসায়, কোনো কোনোদিন আমাদের বাসাতেও হতো। আমি কলেজে পড়ি, তেমন চাপ নেই। ক্লাস করি, বাকি সময় অবসর। পাড়ায় বেশ বন্ধুবান্ধব আছে আমার। তাদের সঙ্গে সময় দেই, আর বাকি সময় বাড়িতে মায়ের সাথে কাটাই।

আমাদের বাসাটি ছিল দুই তালা, মাঝারি আকারের। আমার নানা-নানী ইন্তেকাল করার পর তাদের একমাত্র মেয়ে তাহমিনা, মানে আমার মায়ের নামেই লিখে দিয়ে যান, বাড়ির সামনে একটু উঠোনের মত, ভিতরে নিচতলায় ড্রয়িং-ডাইনিং স্পেস একসাথে, দুপাশে দুটো রুম, আব্বু-আম্মু থাকতো একটা রুমে, সেটায় এটাচ বাথরুম ছিল। তাদের একমাত্র ছেলে মানে আমার রুমটা বিপরিত দিকে মাঝের স্পেসের, তবে এটাচ বাথরুম নেই, ডাইনিং এর সিংক এর পাশে একটা বাথরুম আছে, ওটাই ব্যবহার করি। দোতালার স্ট্রাকচারও একই, উপর থেকে নিচে নামার সিড়ি বাড়ির ভেতর দিয়ে হলেও ছাদে ওঠার সিড়ি আলাদা ছিল, বিল্ডিং এর মেইন গেট দিয়ে বেরোলে বিল্ডিংয়ের দেয়াল ঘেঁষে ছিল, রেলিং ছিলো না। সামনের ছোট উঠানের সীমানায় ৪ ফিট দেয়াল থাকায় আর বাড়িটা মেইন রাস্তা থেকে একট্য ভিতরের গলিতে হওয়ায় বাইরে থেকে ভিতরে দেখা যেত না তেমন। ছাদে রেলিং ছিলো না, আর ছাদে যাবার দরকারও ছিল না আমাদের, যা কাপড় শুকোনোর সামনের জায়গাটাতেই হয়ে যেত।

দোতালায় অনেক বছর ধরে ভাড়া থাকেন সন্তোষ কাকা, বয়স ৩৮, সুঠাম দেহের অধিকারী, উচ্চতা ৫ ফিট ৮ ইঞ্চি হবে, যেকোনো বাঙালি মেয়ের ভীষণ পছন্দের হাইট। একটা প্রাইভেট ফার্মে চাকরি করেন, তার স্ত্রী অপর্ণা মাসী গত হয়েছেন বছর পাঁচেক আগে, কোনো সন্তান ছিল না তাদের। বিয়ের পর থেকেই উনারা এখানে উঠেছিলেন। স্ত্রী মারা যাওয়ার পর পুরনো প্রতিবেশি আর পরিচিত হওয়ায় আব্বুর মাধ্যমে মা তাকে থাকার কথা বলেছিলেন, কাকাও প্রথমে চলে যাওয়ার কথা ভাবলেও পরে সিদ্ধান্ত পরিবর্তন করেন।

সন্তোষ কাকার বিধবা মা গ্রাম থেকে উনার এখানে এসে থাকা শুরু করেন, আগে স্বাভাবিকভাবেই চলাফেরা করতে পারতেন তবে বেশ কিছুদিন হলো তিনি বয়সের ভারে একেবারে নুইয়ে পড়েছেন। সন্তোষ কাকা উনার জন্য পাড়ার এক হতদরিদ্র জয়া মাসীকে ঠিক করেছেন সারাদিন তিনি যখন অফিসে থাকেন তার মার দেখাশোনার জন্য, তিনি সন্ধ্যায় বাড়ি ফিরলে জয়া মাসী চলে যান। অর্থের বিনিময়ে দেখাশোনা করলেও সন্তোষ কাকা জয়া মাসীকে নিজের আপন মাসীর মতই শ্রদ্ধা করেন, জয়া মাসীও তাকে খুব ভাল জানেন।

ভালো পোস্টে চাকরি করায় বেশ স্বচ্ছল মানুষ সন্তোষ কাকা, উইকেন্ডে মাঝেমধ্যে কলিগদের সাথে বেরাতে যান, যাবার আগে বাড়িওয়ালী আমার মার কাছে বাড়ির একসেট চাবি দিয়ে যান ভরসা করে। তবে সন্তোষ কাকার প্রচন্ড ধূমপান আর মদ্যপানের নেশা আছে, বাড়িতে তার মা থাকায় মাঝেমধ্যে রাতে ছাদে উঠে তিনি ধূমপান আর মদ্যপান করেন যদিও আমার মা বিষয়টি না জানলেও আমি জানি, কারণ রাতে কয়েকবার লুকিয়ে সিগারেট খাওয়ার জন্য ছাদে যেতে নিয়ে উনাকে দেখে ফিরে এসেছি। দু-একবার তো গাঁজার গন্ধও পেয়েছিলাম। পাশাপাশি উনার চাহনি ভীষণ নোংরা, পাড়ার হিন্দু-মুসলিম সব মহিলাদের প্রতিই তার নজর আছে, বিশেষ করে বোরকা-নিকাব পরা মেয়েদের যেন এক্স-রে করে দেখছেন এমন লোলুপ দৃষ্টি দেন।

ছোটখাটো কাজে আমাকে মা বাজারে বা অন্য কোথাও পাঠালে এবং পাড়ার বন্ধুদের আড্ডায়ও প্রায়ই তার এসব ব্যাপারে আলাপ শুনি এর ওর কাছে। উনার সপ্তাহান্তে এসব অফিস ট্যুরেও নাকি কল গার্লদের নিয়ে বকখালি বা তাজপুর গিয়ে রিসোর্টে ফূর্তি করেন। তবে পাড়ার মহিলাদের দিকে কুনজর এবং নানাভাবে তাদের সাথে ভাব জমানোর চেষ্টা করলেও সব মহিলারা তার ব্যাপারে জানতেন বলে কেউই পাত্তা দেন না, এড়িয়ে চলার চেষ্টা করেন।

ব্যতিক্রম ছিল আমারই নামাজি পর্দাশীল মা তাহমিনা। যথারীতি অন্য সব পুরুষের মত কঠোরভাবে দূরত্ব পালন করলেও শুধুমাত্র বাড়ি ভাড়া, চাবি দিতে আসা এবং কোনো সমস্যা হলে সেটার বিষয়ে দুই একটা খুব সংক্ষিপ্ত কথা বলে থাকে, সন্তোষ কাকা তখন খুব মার সাথে ভদ্র ব্যবহার করতেন। মা এই সামান্য আলাপের উপর ভিত্তি করেই ভাবে তিনি খুব ভাল মানুষ, তাছাড়া বিপত্নীক হওয়ায় খানিকটা করুণাও হয়তোবা হত মায়ের তার প্রতি। মা গীবত (অন্যের পিছনে সমালোচনা) একদম পছন্দ করে না, তাই সন্তোষ কাকাকে নিয়ে অন্য খালাদের সাথেকার আড্ডায়ও তিনি অংশ তো নেয়ই না, উল্টো যেহেতু সন্তোষ কাকাকে নিয়ে আলোচনা শুরু হলে মা একটু আলতোভাবে ডিফেন্ডও করে, খালারা হয়তো ভাবেন তাদের বান্ধবী তাহমিনার বুদ্ধিশুদ্ধি কম তাই বুঝতে পারেনা, কিছু বলতেনও না তারা, অন্য আলাপে চলে যেতেন।

তবে কাকা যতই ভদ্র ব্যবহার করুক না কেন আমি বাড়িতে ওসব প্রয়োজনে কখনো এলে তার চাহনি দেখেই বুঝি মনে মনে তিনি আমার মাকে তার হিন্দু ধোনের উপর কল্পনা করছেন, যদিও বা মা তার সামনে যাওয়ার আগে হাত-মোজা পা-মোজা সহ বোরকা-নিকাব পরে যান। যদিও অত্যন্ত সংক্ষিপ্ত ৩-৪ মিনিটেই যা প্রয়োজন মিটলে উনি চলে যান, কখনো নাস্তা করেন না, মাও কখনো ধর্মীয় কারণে কিছু বলেও না।

ভরা যৌবনে তালাকপ্রাপ্তা আমার ধার্মিক মা তার ৩৭ বছর বয়সের এই যৌবন কিভাবে সামাল দেয় কে জানে! হয়তো কঠোর ধার্মিক অনুশাসন ও পারিবারিক শিক্ষার কারণেই মা এমনটা করে। যদিও আমি এটা বুঝি এমন ভরা দেহের এক ছেলের মার মুসলিম গুদ অবশ্যই কুটকুট করে, হয়তো মা তখন কোনোভাবে নিজেকে শান্ত করে দৈনন্দিক কাজে মন দেয়। মার ভরাট দেহ, বাড়িতে পর্দা ছাড়া সালোয়ার-কামিজ পরা অবস্থায় কাজ করা দেখে আমার স্থানে আর কেউ হলে হয়তো সরাসরি তার প্রতি যৌন আকাঙ্ক্ষা জাগ্রত হতো, আমারও হয় কিন্তু সেটা একটু অন্যভাবে। আমার তুলনামূলক অনেক ছোট ২.৫ ইঞ্চির নুনুটা দাঁড়িয়ে যায় এটা ভেবে যে মায়ের এই শরীরে সন্তোষ কাকার মত কোনো সুঠাম দেহের কাফের পুরুষ হাত বুলিয়ে নিজের যৌনখিদে চাঙ্গা করছে।

হয়তো দীর্ঘদিন ইন্টারফেইথ চটিতে আমার গোপন আসক্তির কারণেই এমন চিন্তাভাবনা চলে এসেছে, ঘন ঘন খেচার কারণে বাস্তব দুনিয়ার মেয়েদের প্রতি আমার আকর্ষণ নেই বললেই চলে। তাছাড়া তাদের থেকে দূরে থেকেই আমার ইন্টারফেইথ কাকোল্ড চটির দুনিয়া আর মাকে সেসব রগরগে দৃশ্যে কল্পনা করেই সীমাহীন আনন্দ লাভ করি আমি। তবে সবই ছিলো আমার ফ্যান্টাসির অংশ, এজন্য বেশি ভাবি না। সামনে যে আমার কি বিভীষিকাময় দিন আসতে চলেছে তা কোনো

একদিন সকালের কথা, যথারীতি আমাদের মা ছেলের জীবনের অন্যসব দিনের মতই সাধারণ দিন, রবিবার ছিলো বলে কলেজ বন্ধ থাকায় আমি ঘুমাচ্ছি আরামসে, হঠাৎ আম্মু নক করলো দরজায়,
- আহসান, বাবা ঘুমাচ্ছিস?
- (ঘড়িতে দেখলাম ৮ টা বাজে, আড়মোড়া ভেঙে উঠে দরজা খুলে) কি আম্মু,বলো

[ আম্মু তার গোলাপি সালোয়ার কামিজের উপর নামাজের বোরকা পরিহিত হয়ে দাঁড়িয়ে, ফজরের পর থেকে আমি কলেজের জন্য ৬.৩০ এ বেরোনোর আগে অব্দি মা সাধারণত জিকিরে ব্যস্ত থাকে, আজ হয়তো একটু বেশি সময় ধরেই ইবাদতে ব্যস্ত ছিল, নফল নামাজ পড়েছে হয়তো ]
- আজ তোর আমিনা খালা তার শ্বশুরবাড়ি গেছে আর খাদিজা খালা অসুস্থ, পাড়ায় সবজিওয়ালা এসেছে, বাজার করতে যাবো সঙ্গে যাবার মত কেউ নেই, তুই চল না আজকে!
- ঠিক আছে মা, হাত মুখ ধুয়ে নিচ্ছি
- ঠিক আছে বাবা, তুই তৈরি হয়ে নে, বাজার করে এসে তারপর নাস্তা করবো মা-ছেলে মিলে নাস্তা করবো
- আচ্ছা মা

১০ মিনিট পর আমি রেডি হয়ে বের হতেই ড্রয়িং রুমের সোফায় দেখলাম আম্মু তার হাত-মোজা, পা-মোজা সহ বোরকা আর নিকাব পরে পরিপূর্ণ পর্দা করে বসে ফোন টিপছে, আমাকে দেখেই উঠে দাঁড়িয়ে বাজারের ব্যাগ ধরিয়ে দিল, তারপর মা ছেলে এটা সেটা কথা বলতে বলতে বাসা থেকে বেরিয়ে গেটে তালা দিয়ে পাড়ার মোড়ের সবজিওয়ালার ঠেলার কাছে চলে আসলাম।

এ জায়গাটায় সচরাচর এ সময় মার বয়সী মহিলাদের ভিড় আর সাংসারিক কথাবার্তার কিছু শব্দের জটলায় ভরে থাকে, যেহেতু পাড়াতে অনেক আগে থেকেই হিন্দু-মুসলিম রা দুটো আলাদা অংশে থাকা শুরু করায় সেই চলটা এখনো রয়ে গেছে, যদিও সামান্য কিছু ব্যতিক্রম আছে, যেমন সন্তোষ কাকা এদিকে সস্তায় বাড়িভাড়া পাওয়ায় থেকে গেছেন। তো হিন্দুদের অংশের আলাদা সবজিওয়ালা আছে বিধায় এদিকে আজ মুসলিম খালারা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় প্রায় ফাঁকাই বলা যায়, দু একজন অপরিচিত হিজাব পরা মেয়ে আর মহিলারা আনাগোনা করছে কিন্তু বেচাকিনি মন্থর। মা হেঁটে এগোচ্ছে ঠেলার দিকে আমি তার একটু ডানে পিছনে। ঠেলার কাছে এসে সবজি হাতে নিয়ে দেখতেই সবজিওয়ালা ভদ্রভাবে আদাব জানালেন, মা যথারীতি সেদিকে ভ্রুক্ষেপ না করে সবজি পরখ করতে করতেই খুবই মৃদু মাথা নাড়ালো, তারপর মা প্রয়োজনীয় কিছু সবজি একে একে পাল্লায় তুলে দিতে লাগলো আর মেপে মেপে সবজিওয়ালা আমার ব্যাগে ভরে দিতে লাগলো, এমন সময় সন্তোষ কাকা এসে হাজির-
- কি আহসান, তোমার আম্মুর সাথে আজ তুমি? ঘুম তাড়াতাড়ি ভেঙেছে বুঝি?
- হ্যাঁ কাকা, আজ খালারা সবাই ব্যস্ত তাই আমি আসলাম
- বেশ বেশ ভালো, তোমারও উচিত তোমার মাকে মাঝেমধ্যে সাহায্য করা, একা একজন নারী, তোমার ভরসাতেই উনি এতোটা সাহস করে জীবন সংগ্রাম করছেন তোমাকে নিয়ে
মা সন্তোষ কাকাকে শুরুতে দেখে একটু সংকোচে পড়েছিল হয়তো, তবে আমার সঙ্গে তার কথা শুনে কেমন যেন একবার চোখ বন্ধ করে খুললেন, মনে হলো এক প্রকার ইম্প্রেসড বা নিশ্চিন্তের ঝলক বুঝাতে মেয়েরা যেভাবে সামান্য একটু গভীর পলক ফেলে তেমন। মনে মনে হয়তো সন্তোষ কাকার ব্যাপারে ভালো ধারণা বাড়ালেন যে, একজন বেগানা ভিন্নধর্মী হিন্দু মানুষ হয়েও মুসলিম একজন ডিভোর্সি নারী ও তার ছেলের পরিবারের জন্য একটু হলেও চিন্তা করেন। তার চোখ যেন ঝলক দিয়ে উঠলো আলতোভাবে, সেটা আর কেউ না বুঝলেও তার পেটের সন্তান আমি বুঝতে পেরেছি।

হঠাৎ যেটা কখনো মজবুরি ছাড়া হয়নি সেটা হলো, আমার মা তার কন্ঠের পর্দা ভঙ্গ করে মৃদু শব্দ করে মুচকি হেসে বলল,
- সন্তোষদা কি নিজেই বাড়ির সব কাজ করেন?
[আমি আর সন্তোষ কাকা দুজনেই হতভম্ভ ও কিছুটা অপ্রস্তুত হয়ে গেলাম, সন্তোষ কাকা উত্তেজনায় আর আমি আমার ভিতরে ঘুমিয়ে থাকা সুপ্ত কাকোল্ড সন্তানের নোংরা বাসনায়। কারণ, মা কখনোই কোনো বেগানা পুরুষকে নাম ধরে বা ভাই বা দাদা বলেও সম্বোধন করেনি, সেই মার আজ কি এমন হলো, যে সে এ কাজ করে বসল? কাকা কিছুটা অপ্রস্তুত হলেও তাগড়া সাহসী পুরুষ হওয়ায় স্বাভাবিকভাবেই হেসে উত্তর দিলেন]

- হ্যাঁ বৌদি, ওহ সরি ভাবী! (আমার মনে হল কাকা ইচ্ছে করেই এটা বললেন) একা মানুষ কি করবো বলুন, আপনার মাসী মানে আমার মা তো অসুস্থ থাকেন তারপরও টুকটাক সাহায্য করেন, তার উপর জয়া মাসীরও বয়স হয়েছে, ছুটির দিনগুলোতে তাই উনাকে আর ডাকি না, আমিই সব করি। আজ মা ও নেই বাড়িতে, একাই করবো

[বলে রাখা ভালো, আমার নিকাবি ধার্মিক ধৈর্যশীল আম্মু তার অনুভূতি যতই বেশি হোক কোনো ব্যাপারে, তা প্রকাশ পায় না তার কথায় বা আচরণে, সবসময় অত্যন্ত ঠান্ডা নরম সুরে নরম মেজাজে কথা বলেন, হয়তো সারাজীবনের অভ্যাসের জন্যই এমনটা হয়েছে]

- আহা! তবে তো ভীষণ কষ্ট হয়ে গেছে আপনার

[কাকা শুনে আরও যেন ফ্রি হয়ে গেল]

- কি করবো ভাবী বলুন, একা ব্যাচেলর মানুষ (বলে হেসে দিলেন)
- (আম্মুও একটু হেসে বলল) আজ না হয় আপনি সকালের নাস্তাটা আমাদের বাড়িতেই করুন
- সে কি ভাবী! আপনি আবার কষ্ট কেন করবেন?
- কষ্টের কি আছে? আমাদের ইসলামে ধর্মেও প্রতিবেশিকে সাহায্য করার কথা বলা আছে, না করবেন না, দাওয়াত করলাম আপনাকে
- ঠিক আছে তবে, ভাবী
এই বলে কাকা আর বাজার করলেন না, মা তার বাজার শেষ করে বাজারের ব্যাগ ধরিয়ে বাড়ির দিকে হাঁটা দিল, সন্তোষ কাকার সঙ্গে বেশ কৌতুহল ভরে ছেলে মানুষ কিভাবে একা সংসার সামলায় সেসব শুনতে শুনতে। আমি তাদের একটু পেছনে বাজারের ব্যাগ হাতে, আমি পুরোই স্তম্ভিত এ ব্যাপারে দেখে, আমার যে ধার্মিক নিকাবি আম্মু কখনো কথাই বলে না পরপুরুষের সাথে সেই আম্মু আজ একজন হিন্দু বিপত্নীক পুরুষকে তার ছেলের উপস্থিতিতেই বাসায় ইনভাইট করছে। মাথায় নানা কিছু ঘুরপাক খাচ্ছিল, ইন্টারফেইথ চটির সব রগরগে বর্ণনাগুলো যেন না চাইতেও আমার কল্পনায় ভেসে উঠছিল। যেন মনে হচ্ছিল ইসলামের শিক্ষার দোহাই দিয়ে আমার নিকাবি যৌবনের আগুনে অঙ্গার হয়ে থাকা আম্মু একজন কাফির হিন্দু পুরুষকে প্যাসিভ ভাবে সিডিউস করছে। এসব ভাবতে ভাবতেই বাড়ি পৌঁছে গেলাম।
আম্মু সন্তোষ কাকাকে বলল ফ্রেশ হয়ে নিতে আমার বাথরুম থেকে আর ড্রয়িং রুমে বসতে, আম্মুও ফ্রেশ হয়ে আসছে। আমি সিঙ্কে মুখ ধুয়ে ঘরে গেলাম কাপড় পালটাতে। ট্রাউজার আর টিশার্ট পরে ৫ মিনিট পর বের হতেই দেখি মা আর সন্তোষ কাকা ড্রয়িং রুমের সোফায় বসে গল্প করছে। তবে মা ফ্রেশ হয়ে আবার বোরকা নিকাব পরে নিয়েছে, হাত পায়ে মোজা নেই শুধু। আমাকে আম্মু বলল, "বাবা তুই কিচেন থেকে তিনটা প্লেট এনে সাজা তো, আর সব বেড়ে রেখেছি কিচেনে, এনে ব্রেকফাস্ট টেবিলটা সাজিয়ে ফেল।" আমি শুনে কোনো কথা না বলে বাধ্য ছেলের মত হ্যাঁ সূচক মাথা নেড়ে মার কথা মত কাজে লেগে গেলাম। অন্য কোনো সময় হলে হয়তো মার কথা শুনতাম তবে এতোটাও সাবমিসিভ ভাবে নয়, যেন সন্তোষ কাকার মত জোয়ান মর্দ হিন্দু পুরুষের সাথে আমার পাক পবিত্র নিকাবি নামাজি আম্মুকে এই সাধারনভাবে কথা বলতে দেখেই সন্তোষ কাকার গৌরবময় হিন্দুত্বের একটা আশ্চর্য ঝলকানি আমার সমস্ত পুরুষত্বকে শুষে নেওয়া শুরু করেছে যার প্রভাবেই এটা হচ্ছে। তবে প্রচন্ড যৌন উত্তেজনা কাজ করছিল, যেন শরীরের সমস্ত রক্ত আমার কাঠের মত শক্ত হয়ে একটু উঁচু হয়ে দাঁড়িয়ে থাকা আড়াই ইঞ্চির ধোনটার ভিতরে প্রবাহিত হচ্ছে। কাজ করতে করতে ভাবতে থাকি, মাকে মনে হচ্ছিল যেন সন্তোষ কাকার মত পুরুষের এতোটা কাছাকাছি এসে তার হিন্দু টেস্টোস্টেরনের গন্ধে মাতাল হয়ে স্বভাব বশত বাইরে অনুভূতি শান্ত রাখলেও ভেতরে ভেতরে যৌবনের জোয়ার বয়ে যাচ্ছে।

খাবার টেবিল গুছিয়ে আমিও যেন আমার ইন্টারফেইথ কাকোল্ড ফোরামের রোলপ্লের মত করে ড্রয়িং রুমে গিয়ে বললাম, হয়েছে তোমাদের গল্প? এবার খেতে এসো!
শুনে মা কিছুটা অপ্রস্তুত হলেও তারা দুজনেই মৃদু হেসে দিল। তিনজনে খাবার খেতে বসলাম, আমি ইচ্ছে করেই মা আর কাকাকে একপাশে দিয়ে আমি তাদের সামনা সামনি বসেছি। খাওয়া শুরু করতেই মা তার নিকাবটা সাবধানে উঠিয়ে আরেক হাত দিয়ে খেতে থাকা অবস্থায় কাকা বার বার আড়চোখে নিকাবের আড়াল থেকে উঁকি দেওয়া আম্মুর ফর্সা গালের ঝলক দেখছিলেন, এটা দেখে আমি বেশ মজা পেলাম। হঠাৎ মনে হলো, ইশ! কাকার ভীষণ কষ্ট হচ্ছে নিশ্চয়ই, হিন্দু মানুষ বাড়িতে এসেছে মানে তারা আশা করবে অতিথি নারায়ণের মত তাদের বাসনা অনুযায়ী যা চাইবে তাই করতে দেওয়া উচিত, এতে আমাদের পাড়ার মধ্যকার মানুষের সম্প্রীতি আরও বাড়বে। তাই বললাম-
- আম্মু, তুমি তো এভাবে বাহিরে গেলে এমন কষ্ট করে খাও, কাকা তো ঘরেরই মানুষ বলা যায়, তুমি না হয় নিকাবটা তুলেই খাও।
[এটা শুনে যেন সন্তোষ কাকা লায় পেয়ে গেল]
- জি ভাবী, আপনি কম্ফোর্টেবল হোন, সমস্যা নাই কোনো
ভেবেছিলাম মা হয়তো ইতস্তত করবে, আমাকে ও সন্তোষ কাকাকে অবাক করে দিয়ে এক টানে তার নিকাবটা মাথার উপর তুলে দিয়ে বললো, "তা যা বলেছিস রে, তোর কাকা তো ঘরের মানুষই।"
আমি খেয়াল করলাম কাকার চোখ দুটো ছলছল করছে, নিশ্চয়ই আমার মাকে প্রথমবারের মত দেখে কাকার মোটা হিন্দু বাড়াটার মুখ দিয়ে লোল পড়া শুরু হয়ে গেছে। এক ছেলের মা হয়েও ৩৭ বছর বয়সী আমার মার মিষ্টি আবেদনময়ী চেহারার দিকে সন্তোষ কাকা এমনভাবে তাকাচ্ছে যেন আমার হরিণের মত লাস্যময়ী ভরা যৌবনা আম্মুকে সুযোগ পেলে আলতো করে গলায় কামড় বসিয়ে চাটতে শুরু করবেন। আর আমি যেন উত্তেজনায় ফেটেই যাচ্ছি, যেন ধোনটা টনটন করছে, যেন এখনি পারলে খেচা শুরু করি। এভাবে টুকটাক কথা আর আম্মু ও সন্তোষ কাকার টুকটাক খুনসুটিতে আমাদের ব্রেকফাস্ট শেষ হল, কাকা যেতে চাইলে মা বলল, "আরে দাদা, বাসায় গিয়ে কি করবেন এত জলদি? আসুন চা করি, আমার ছেলে খুব ভালো চা বানায়" মাঝেমাঝে আমিও নিজে বানিয়ে আম্মুর সাথে বিকেলে চা খাই, আম্মু দারুণ প্রশংসা করেন সবসময়, আমারও গর্ব হয় মায়ের কাছে এমন পবিত্র প্রশংসা শুনে ছেলের প্রতি, আজ এই কথা বলে আমার নামাজি আম্মু যেন সেই প্রশংসার পবিত্রতা মুহুর্তেই তার সুপ্ত যৌন আকাঙ্ক্ষা পূরণের একটা ধাপের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আমি যথারীতি কামের মোহে হিতাহিতশূন্য হয়ে মার কথামত চা বানাতে থাকি আর মা ও কাকা সোফায় গিয়ে বসে, তবে মা এর মধ্যেই নিকাব আবার নামিয়ে নিয়েছে, শুরুতে একটু ইতস্তত থাকবেই এটা ভাবলাম আমি। তারা গল্প করছে আর চা বানাতে বানাতে আমি সেসব অস্ফুট শব্দে শুনছি, আমার লুল্লিটা না ছুঁয়েই আজ যেন মনে হচ্ছে খুব চমৎকার একটা মাস্টারবেশন সেশনের মত আনন্দ পাচ্ছি।
চা বানানো হলে আমি ট্রে তে সুন্দর করে সাজিয়ে আমার নিকাবি আম্মু আর তার সম্ভাব্য হিন্দু বয়ফ্রেন্ডের জন্য নিয়ে এলাম, মা চায়ের কাপ নিয়ে কাকার হাতে দেওয়ার সময় মনে হয় যেন ইচ্ছে করেই মা একটু আঙুল ছুঁল কাকার। তারপর মা চায়ের কাপটা নিয়ে নিকাব খুলতেই যেন সন্তোষ কাকার সুঠাম পুরুষত্বের ঝলকানির সঙ্গে মায়ের ধার্মিক গোলাপি আভার সুরভীতে ঘর ভরে গেল। চায়ে চুমুক দিয়েই মা প্রশংসা করলেন, কাকাও তারপর চুমুক দিলেন,
- বাহ আহসান, তুমি তো ভালো চা বানিয়েছো দেখছি। দারুণ হয়েছে
- ধন্যবাদ কাকা
- তা বাবা, তুমি এবার তোমার ঘরে গিয়ে বিশ্রাম নাও, আর কষ্ট করতে হবে না
- জি কাকা
মাও যেন সম্মতিসূচক ভঙ্গিতে আমার দিকে এমনভাবে তাকাল যেন আমার সিঙ্গেল মা তার ছেলের কাছে একটা আবদার করছে এমন একজন সুপুরুষের সাথে কিছুটা একান্তে সময় কাটানোর সুযোগ করে দেওয়ার জন্য। তবে কাকার মুখ থেকে এ কথা বের হওয়ায় একটু অবাক হলেও আমি তেমন ভাবলাম না, আমার রুমে গিয়ে শুয়ে পড়লাম দরজা লাগিয়ে আর ধোনটা খেচা শুরু করলাম, ১ মিনিট হয়েছে কি হয়নি চিড়িক চিড়িক করে আমার মাল খসে গেল নেতিয়ে গেল, যেন সকাল থেকে এতক্ষণের সব বাসনা মুহুর্তেই হাওয়া, হঠাৎ অনুভব করলাম, "হায় হায় এতক্ষণ আমি কিসের আগুনে ঘি ঢেলে এলাম?"
মনে হচ্ছিল এখনি উঠে কাকা আর মায়ের কথাবার্তায় বাগড়া দেই কিন্তু আমার নেতিয়ে থাকা ধোন আর ছড়িয়ে থাকা মালের গড়িয়ে পড়ার অনুভূতির সাথে এটাও বুঝতে পারছিলাম এটা রোলপ্লে নয়, যে মাল ফেলেই হাওয়া হয়ে যাব, এটা বাস্তব জীবন, যা হতে চলেছে সামনে আমার আর কিছুই হাত নেই মেনে নেওয়া ছাড়া, তাই এটাতেই অভ্যস্ত হওয়ার চেষ্টা করতে হবে। আস্তে আস্তে মন খারাপ নিয়ে সব ক্লিন করতে করতে মিনিট দশেক হয়ে গেল, এর মধ্যে গেট লাগানোর শব্দ পেলাম, মায়ের নিকাব তোলা, তবে মনে হলো না তাদের মধ্যে কিছু হয়েছে, কিন্তু মায়ের চেহারায় খুশি ভেসে উঠেছে স্পষ্ট।
- হ্যাঁ রে বাবা, তোর কাকা তো খুব ভালো মানুষ, বেচারির খুব কষ্ট জানিস, বউ মারা গেছে, একা মানুষ তাই বললাম আর দুপুরে আর রাতেও আমাদের এখানে খেতে, বুঝেছিস?
- আচ্ছা মা
একটু আগেই খেচে আসার পর হওয়া রিয়ালাইজেশনে মন খারাপের সঙ্গে আম্মুর এই কথা যেন নতুন মাত্রা যোগ করলো, চটির সেই দৃশ্যপটগুলো ভেবেই গা শিউড়ে উঠছিল যে কি কি হতে পারে আমার নিকাবি মা আর সন্তোষ কাকার মধ্যে আজ!

[চলবে]
 

Users who are viewing this thread

Back
Top