What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বেদ-গীতায় মূর্তিপূজা নিষিদ্ধ, কবর দেয়া সিদ্ধ, গরু খাওয়া। সত্যি? (1 Viewer)

billionbd2024

Member
Joined
Jan 8, 2024
Threads
19
Messages
176
Credits
7,778
মূর্তিপূজা
১. প্রচলিত মূর্তিপূজা বেদ কখনও সমর্থন করেনি বরং বিরোধিতা করেছে: 'আজ্ঞা যজন্তি বিশ্বেশং পাষাণাদিষু সর্বদা'-ভগবান মূর্তিতে নন। ভগবান সর্বভূতে। সুতরাং সর্বভূতের ভজনাই ঈশ্বরের উপাসনা। সর্বভূতস্থিতং যো মাং ভজত্যেকত্বমাস্থিত'- ইত্যাদি ৬/৩১ ও ২২৩, ২২৪পৃঃ সূত্রঃ শ্রীগীতা: পৃঃ ৩৭; ২৭ সংস্করণ, প্রেসিডেন্সি লাইব্রেরী,কলিকাতা] অর্থ: যে সর্ব ভূতে অবস্থিত নারায়ণকে উপেক্ষা করে মূর্তিতে নারায়ণের অর্চনা করে, সে ভস্মে ঘৃতাহুতি দেয়।
২. মনুসংহিতায় কেবলমাত্র বৈদিক যজ্ঞাদি ও বৈদিক দেবগণেরই উল্লেখ আছে, পৌরাণিক দেবতা ও প্রতিমা পুজাদির কোন স্পষ্ট উল্লেখ নেই। কিন্তু পরবর্তী ব্যাস, পরাশর প্রভৃতি সংহিতায় পৌরাণিক ত্রিমুর্তি, নানা দেবতার পূজা-পদ্ধতি ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে। [দ্র: শ্রীগীতা; ২৭ সংস্করণ, পৃঃ ১২; প্রেসিডেন্সি লাইব্রেরী, কলিকাতা]
The following are some references from Hindu scriptures. The following are only few references, you may find many more once you go through it.
Most of the Hindus denies some Purana's (myth) and Ithihasa's (like Ramayana, Mahabharatha) which contains more imaginations. Besides Purana and Ithihasa, the main Hindu scriptures are Bhagawat Gita, Vedas, Upanishads and Manu Xmriti (Manu Smirthi).
Bhagavad Gita: Most popular and the maximum number of translations available amongst all the religious scriptures of the Hindus.
Vedas: Amongst all the religious scriptures of the Hindus, the most sacred are the Vedas. Principally there are four Vedas and amongst all the Vedas, the Rigveda is the most sacred and oldest.
Manu Smirthi: The Holy Book and Hindu Book of Laws
2. From Vedas
Prohibition of Idol Worship in Yajurveda
"There is no image of him. He is unborned and He should be worshipped" (Yajurveda, Chapter 32, Verse 3)
"God is bodyless and pure" (Yajurveda, Chapter 40, Verse 😎
"They are entering darkness, those who worship the natural things (like air, water, fire etc.), they are sinking more in darkness who worship created things." (Yajurveda, Chapter 40, Verse 9)
Monotheism in Rigveda
"Say this, all one God in many names" (Rigveda, Book 1, Hymn 164, Verse 46)
"Do not worship anyone besides him alone, praise him alone" (Rigveda, Book 8, Hymn 1, Verse 1)
"Praise him would matchless and alone" (Rigveda, Book 6, Hymn 45, Verse 16)
3. From Bhagavad Gita
"Those whose intelligence has been stolen by material desires, they worship demigods" (Bhagavad Gita, Chapter 7, Verse 20)
4. From Upanishad
Prohibition of Idol Worship in Upanishad
"There is no likeness of him" (Svetasvatara Upanishad, Chapter 4, Verse 19)
"His form cannot be seen, No one can see him with the eyes" (Svetasvatara Upanishad, Chapter 4, Verse 20)
Monotheism in Upanishad
"God is one and only, not a second" (Chandogya Upanishad, Chapter 6, Section 2, Verse 1)

কবর দেয়া সিদ্ধ

এই সম্বন্ধে পরবর্তী উক্তি হতে দেখা যায় এই মৃত ব্যক্তিকে ভূমিতে প্রোথিত করা হত। পৃথিবীকে উদ্দেশ্য করে বলা হচ্ছে,মাতা যেমন আপন অঞ্চল দিয়ে পুত্রকে আচ্ছাদন করে তেমন পৃথিবী যেন তাকে আচ্ছাদন করে। এ হতে মনে হয় ভূমিতে প্রোথিত করা মৃতদেহ সৎকারের তখন অন্যতম রীতি ছিল। [বেদ: ১ম খণ্ড, ২য় প্রকাশ, পৃ: ৭২; হরফ প্রকাশনী,কলিকাতা ]।

গরুর মাংস
সকলেরই জানা যে মূর্তিবাদ বা পৌত্তলিক জাতি থেকেই মুছলমানদের উৎপত্তি। উল্লিখিত বেদের আলোকে মুছলমানগণ হিন্দু থাকাবস্থায়ই গরু খেত অর্থাৎ পূর্বপুরুষ হিন্দু থেকেই গরুর মাংস খাওয়া শিখেছে। হিন্দুদের গরুর গোস্ত খাওয়া বেদের কোথাও নিষিদ্ধ নেই; বরং খাওয়ার বিধান আছে:
-বৃষের মাংস [বেদ:১/১৬৪/৪৩], মহিষের মাংস [বেদ: ৫/২৯/৮], অজের মাংস [বেদ:১/১৬২/৩] খাওয়া হত।আরও বলা হয়েছে পরস্বিনী গাভী মানুষের ভজনীয় [বেদ:৪/১/৬] । গো-হত্যা স্থানে গাভীগণ হত্যা হত [বেদ:১০/৮৯/১৪]। ইন্দ্রের জন্য গোবৎস উৎসর্গ করা হয়েছে। [ঋকবেদ: ১০: ৮৬: ১৪]। এমনকি উপনিষদ বলছে:'বেদজ্ঞান লাভ করতে হলে, স্বাস্থ্যবান সন্তান লাভ করতে হলে ষাঁড়ের মাংস খাওয়া জরুরি। [সূত্র: বেদ; ২য় প্রকাশ, পৃ: ১৩, ৬৭; হরফ প্রকাশনী, কলিকাতা]

হিন্দুদের গরুর মাংস ভক্ষণ সম্বন্ধে ইন্টারনেট থেকে সংগৃহীত
Ancient Hindus ate the cow motiram Ugdev, India
It is interesting to note that the cow used to be slaughtered by the ancient Hindus to enjoy its beef, entertain the guests and offer it as sacrifice to their deities.
[Mahatma] Gandhi himself says, "I know there are scholars who tell us that cow-sacrifice is mentioned in the Vedas. I... read a sentence in our Sanskrit text-book to the effect that Brahmins of old [period] used to eat beef" [M.K. Gandhi, Hindu Dharma, New Delhi, 1991, p. 120].
In the Rig Veda (RV: VIII.43.11) Agni is described as "fed on ox and cow" suggesting that cattle were sacrificed and roasted in fire. Another hymn (RV: X.16.7) mentions the ritual enveloping of the corpse with cow flesh before applying the fire on it.
In the Brahmanas at 1.15 in the Aiteriya Brahmana, the kindling of Agni on the arrival of King Some is compared to the slaughter of a bull or a barren cow on the arrival of a human king or other dignitary.
Similarly, at II.1.11.1 in the Taiteriya Brahmana and XXXI.14.5 in the Panchavinsha Brahmana, the rishi Agastya is credited with the slaughter of a hundred bulls.
In verse III.1.2.21 in the Satapatha Brahmana, sage Yajnavalkaya asserts that even though the cow is the supporter of everyone, he would eat beef "if it is luscious."
At IV.5-2.1 in the same Brahmana, it is said that a barren cow can be slaughtered in the Some sacrifice. Not only for religious purposes, but also for other purposes one could kill a cow and eat beef.
Thus at II.4.2 of the same Brahmana, it is suggested that a fat bull or fat goat should be sacrificed in honour of an important guest.
Similarly, the Brihadaranyaka Upanishada (VI.4.18) advises a couple to take an evening meal of beef or veal pulao, if they desire to beget a son who is learned in the Vedas [Robert Trumbull, As I see India , London, 1957, p.241].--.
'I want a learned and famous son, a captivating orator assisting at councils, who will master all the Vedas and live out his full life span' –– if this is his wish, he should get her to cook that rice with meat and the two of them should eat it mixed with ghee. The couple thus becomes capable of begetting such a son. The meat may be that of a young or a fully grown bull (veal or beef) ––. ' " – Brhadaranyaka Upanisad 6:4:13-21.
(Actually, more than necessary was quoted above to show the Hindu position on beef/meat, but what the hell, it is a hilarious Hindu ritual.)
Anyways, had the meat mentioned above been even chicken, it would have still been extremely awkward for the so-called vegetarian faith, but this is BEEF and its consumption is being promoted for begetting a learned son according to the timeless
Vedas.
"Meat is indeed the best kind of food." – Satapatha Brahmana 11:7:1:3; cf. 12:8: 3:12.
So much for ahimsa (non-violence) & vegetarianism.
Lord Indra; the BEEF-Eater:
"[Sacrificer:] 'They are pressing out the impetuous, exhilarating Soma juices with the pressing-stone, for you, Indra. Drink them! They are cooking bulls for you; you will eat them, generous Indra, when they summon you with food.' " – Rig Veda 10:28:3.
"[Indra:] 'They have cooked for me fifteen bulls, and twenty, so that I may eat the fat as well. Both sides of my belly are full.' " – Rig Veda 10:86:14.
Even Lord Indra don't spare DOGs!
Lord Indra, although the King of Vedic Hindu Gods, is a totally hopeless character:
"[Indra:] 'Because I was in desperate straits, I cooked the entrails of a DOG, and I found no one among the gods to help me. I saw my woman dishonored. Then the eagle brought the honey (soma) to me.' " – Rig Veda 4: 18:13.
India's two most mechanized slaughter-houses, including Al-Kabeer are located in Andhra. Al-Kabeer, a big beef exporter, is owned by a Hindu!
Some 3.5 million Andhras are dependent on it. [Ref: www.vinnomot.com]

এ বিষয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে কথা বলেছেন ইতিহাসবিদ দ্বিজেন্দ্র নারায়ণ ঝা।
ওয়াল স্ট্রিট জার্নালঃ গরুর পবিত্রতা ধারণাটি হিন্দু বিশ্বাসে কোত্থেকে এলো?
দ্বিজেন্দ্র নারায়ণ ঝাঃ ভারতে বৈদিক যুগে (আনুমানিক খিস্ট্রপূর্ব ৮০০-১৫০০ সাল) পবিত্র গরু ধারণাটি ছিল না। বৈদিক আর্যরা গরু বলিদান করত এবং এর মাংস খেত।
বৈদিক লেখায় গরুকে সবচেয়ে বেশি উপমা ও রূপক হিসেবে ব্যবহার হয়েছে এবং সময়ের পরিক্রমায় এগুলোকে আক্ষরিক অর্থে ধরে নেওয়া হয়।
পরের কয়েক শতকে গরুর পবিত্রতার আংশিকভাবে ধারণা তৈরি হয় এবং প্রাচীন ভারতীয় লেখায় উল্লিখিত বলিদানের উদ্দেশে গরু হত্যা—দুটো বিষয়ই পাশাপাশি চলতে থাকে।
ওয়াল স্ট্রিট জার্নালঃ হিন্দুরা কখন গরু খাওয়া ছেড়ে দিল?
দ্বিজেন্দ্র নারায়ণ ঝাঃ খ্রিস্ট শতকের শুরুর দিক থেকে, প্রথম সহস্রাব্দের মধ্যভাগে ব্রাহ্মণদের লেখায় গরু খাওয়ায় নিরুৎসাহ এবং গরু জবাই নিষিদ্ধ করা আরম্ভ করে।
মৌর্যযুগ-পরবর্তী গ্রামীণ সমাজে, বিশেষ করে প্রথম সহস্রাব্দের মধ্যভাগে অভূতপূর্ব কৃষি সম্প্রসারণ হয়েছিল; আর এই সময়ে রূপান্তর ঘটে—এ থেকে মানুষের আচরণ পরিবর্তনের প্রেক্ষাপট তৈরির বিষয়টি বোঝা যাবে। ভূমির মালিক ব্রাহ্মণদের সামন্তপ্রভু হিসেবে উদ্ভব হয়, তারা আরো বেশি কৃষিকাজের সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে, যা আগের সময়ে ছিল না। ব্রাহ্মণদের হাতে গরু হত্যা নিষিদ্ধ এবং প্রাণীরক্ষার ক্ষেত্রে এই বিষয়টিই কেন্দ্রীয় ভূমিকা পালন করে।
ওয়াল স্ট্রিট জার্নালঃ আজকাল গরুর মাংস খাওয়া কি হিন্দুধর্মের সঙ্গে মানানসই নয়?
দ্বিজেন্দ্র নারায়ণ ঝাঃ প্রাচীন ভারতে বহু শতক ধরে গরুর মাংস খাওয়ার রেওয়াজ চালু ছিল, তার প্রমাণ প্রাচীন ভারতীয় লেখায় বলিষ্ঠ প্রমাণ রয়েছে। 'গরু-বলয়' নামে পরিচিতি এসব অঞ্চল থেকে ক্রমেই এ রেওয়াজ উঠে যায়। তবে দেশের অনেক অংশে যেমন কেরালা ও উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এখনো এই অভ্যাস (গরু খাওয়া) চালু আছে। কেরালায় ৭২টি সম্প্রদায় গরু খায় এবং এদের অনেকেই হিন্দু। সুতরাং আমি বলব না যে গরুর মাংস খাওয়া হিন্দু-আদর্শের সঙ্গে বেমানান। তবে একই সঙ্গে অনেক হিন্দু আছে যারা গরু স্পর্শ করে না, এমনকি কোনো মাছ-মাংসও খায় না। যা এক শ্রেণির হিন্দুর কাছে গ্রহণযোগ্য, আরেক শ্রেণির কাছে নয়।
ওয়াল স্ট্রিট জার্নালঃ ভারতে গরুরক্ষা নিয়ে যে বিতর্ক চলছে সে বিষয়ে আপনি কী মনে করেন?
দ্বিজেন্দ্র নারায়ণ ঝাঃ নাগরিকদের খাদ্য অভিরুচি নিয়ে রাষ্ট্রের হস্তক্ষেপ করার অধিকার নেই। এই নিষেধাজ্ঞায় একটি বিষয় অবজ্ঞা করা হয়েছে যে, নিম্ন বর্ণ ও দরিদ্রদের জন্য আমিষের সস্তা উৎস হচ্ছে গরু। এ ছাড়া মাংসশিল্পের সঙ্গে জড়িত লোকজনের জীবন-জীবিকার ওপরও নিষেধাজ্ঞার বিষয়টি নেতিবাচক প্রভাব ফেলছে এবং এটা ভারতের অর্থনীতিতে নানাভাবে জড়িয়ে আছে।

আল্লাহর নবী বলেন,
"সবচেয়ে বড় প্রতারণা হলো তোমার ভাইকে এমন কথা বলা যা সে বিশ্বাস করে ফেলে অথচ তুমি তাকে মিথ্যে বলেছ।"- আল হাদীস (আবু দাউদ শরীফ)"
কথায় কথায় মিথ্যা বলা মুনাফেকী আমল। হাদীসে পাকে মিথ্যাকে মুনাফেকী আমল বলা হয়েছে। হাদীসে বলা হয়েছে- সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষকে ধ্বংস করে। হতে পারে মিথ্যার আশ্রয়ে সাময়িক লাভবান হয়, কিন্তু সূর্যের আলো যেমন গোপন থাকে না তেমনি শেষ পর্যন্ত মিথ্যাও গোপন থাকে না। একদিন না একদিন প্রকাশ পেয়েই যায়। তখন লোকের সম্মুখে পূর্বের তুলনায় আরো অধিক অপদস্থ হতে হয়। মানুষের কাছে তার কোন ইজ্জত-সম্মান থাকে না। সকলেই তাকে মিথ্যাবাদী মনে করে। আর আল্লাহপাক তো প্রথম থেকেই তার মিথ্যা সম্পর্কে অবহিত আছেন। সুতরাং এরূপ লোকের ইহকাল পরকাল উভয় কালই ধ্বংসমুখী।

ছোট্ট একটি ভুলে মুসলমানদের উপরও গরুর মাংস হারাম হয়ে যায়
ইসলাম ডেস্ক: আমরা সবাই জানি হিন্দু ধর্মের অনুসারী অধিকাংশ মানুষই গরুর মাংস খায় না। তবে অধিকাংশ মুসলমানের গরুর মাংস প্রিয়। কিন্তু ছোট্ট একটি ভুলের কারণে মুসলমানদের উপর গরুর মাংস হারাম হয়ে যায়। কেন গরুর মাংস হারাম হয়-এটা জানার আগে চলুন জেনে নেই হারাম ও হালাল জিনিসটা আসলে কি?
(১) হালাল অর্থ বৈধ, উপকারী ও কল্যানকর বস্তুসমূহঃ মানুষের জন্য যা কিছু উপকারের ও কল্যানকর ঐ সমস্ত কর্ম ও বস্তুকে আল্লাহ পাক মানুষের জন্য হালাল করেছেন। যেমনঃ নামাজ, রোজা, হজ্জ, যাকাত, পর্দা, গরুর মাংস ইত্যাদি।
(২) হারাম অর্থ অবৈধ, ক্ষতিকারক, অকল্যানকর কর্ম ও বস্তুসমূহঃ মানুষের জন্য যা কিছু অপকারের বা ক্ষতি কারক ঐ সমস্ত কর্ম বা বস্তকে আল্লাহ পাক হারাম করেছেন। যেমনঃ শুকরের মাংস মানুষের ক্ষতি কারক, সুদ,ঘুষ, বেনামাজী, বেপর্দা এবং সকল পাপ কর্ম ইত্যাদি।
উদাহরনঃ
হালালের উদাহরনঃ (১) মুসলমানের গরু খাওয়ার হুকুম আল্লাহ পাক দান করেছেন। কিন্তু উহা যদি আল্লাহুআকবার না বলে এবং মুহাম্মদ সাঃ এর তরীকায় জবেহ করা না হয় তবে উহা ‍মুসলমানের জন্য হারাম হয়ে যাবে। কারন গরু খাওয়া আল্লাহ পাকের হুকুম আছে কিন্ত মুহাম্মদ সাঃ এর নুরানী সুন্নত তরীকা না তাকার কারনে উহা হারাম হয়ে যাবে। কিন্দ উহা যদি আল্লাহ পাকের নাম নিয়ে সুন্নত তরীকায় জবেহ করা হয় তখন উহা হালাল হবে। তেমনি শরীয়তের সমস্ত কাজ যখন আল্লাহ পাকের হুকুম ও রাসুল সাঃ এর তরীকায় পালিত হবে তখন উহা হালাল বা বৈধ বা এবাদতে গন্য হবে নছেৎ নয়।
হারামের উদাহরনঃ (১) আল্লাহ পাক শুকর খাওয়াকে হারাম করেছেন। কিন্ত কেউ যদি শুকরকে সুন্নত নিয়মে জবেহ করে তবুও উহা হালাল হবে না বরং হারাম হবে। এখানে আল্লাহ পাকের হুকুম নেই। মুহাম্মদ সাঃ এর তরীকা লাগালেও উহা বৈধ বা হালাল বা এবাদতে গন্য হবেনা। তেমনি আল্লাহ পাক যে সমস্ত কাজ বা বস্ত হারাম করেছেন যেমনঃ শুকর, সুদ, ঘুষ, বেপর্দা, হারাম ব্যবসা ইত্যাদি। সককিছুই হারাম হবে।

সম্প্রতি গরুর মাংস খাওয়ার গুজবে হিন্দু সম্প্রদায়ের লোকজনের হাতে এক মুসলিমের মৃত্যু হয়। গত মাসের হিন্দু সংখ্যাগরিষ্ঠ ও সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ দেশ ভারতের মানুষের আচরণের বিষয়টি আবারও আলোচনায় আসে।
হিন্দু চিন্তাধারায় সব সময় গরুর মাংস খাওয়াকে অপরাধ হিসেবে গণ্য করা হতো না, এটা লিখে ইতিহাসবিদ দ্বিজেন্দ্র নারায়ণ ঝা হিন্দু জাতীয়তাবাদীদের চক্ষুশূলে পরিণত হয়েছেন। তিনি বলেন, 'দেশে ক্রমবর্ধমান হারে অসহনশীলতার প্রবণতা বাড়ছে। '
দিল্লি ইউনিভার্সিটির অবসরপ্রাপ্ত অধ্যাপক দ্বিজেন্দ্র বলেন, ভারতের খাদ্যতালিকায় গরুর মাংস সংক্রান্ত ২০০১ সালে তাঁর লেখা একটি বই প্রকাশ হলে তিনি মৃত্যুর হুমকি পেয়েছিলেন। 'দ্য মিথ অব দ্য হলি কাউ' নামের বইটি প্রাচীন লেখার ওপর ভিত্তি করে রচিত।

To view this content we will need your consent to set third party cookies.
For more detailed information, see our cookies page.
 

Users who are viewing this thread

Back
Top