What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পলিটিক্স এবং ধান্দা (1 Viewer)

Kalobagh

Active Member
Joined
Dec 21, 2019
Threads
5
Messages
351
Credits
2,171

একজন মানুষকে চেঞ্জ করে দেবার জন্য অল্প কিছু বাজে অভ্যাস যথেষ্ট। তার মাঝে প্রধান এক্টা রাজনীতি। আমি মানুষ হিসেবেমন্দ নই। মন খুবই সফট। কিছুটা ধার্মিক ছিলাম। এখনো যে নই তা নয়, ধর্মের মূল নীতি মেনে চলি কিন্তু যেইটা আমার সার্থেসংঘর্ষ করে সেই টুকু এরিয়ে চলি। সোজা ভাষায় আমি এক জন বক ধার্মিক। একই রকম ভাবে চিন্তা করলে আমি সেই রকম একজন রাজনীতিবিদ। নিজের সার্থেই আমি আমার নীতি চেঞ্জ করে ফেলি। এটি আমার চরিত্রে কখনোই ছিলোনা। রাজনৈতিকপ্রজ্ঞা আমাকে এমন করে দিয়েছে। ঘটনা প্রসংগ কোন এক দিন আপনাদের বলবো। আপনারাও মিলিয়ে নিবে খুব এক্টা ভুলবলেছি কিনা।

বয়স কম হলো না। অনেক অনেক দিন আমি সময় কাটিয়ে নিয়েছি এই দুনিয়া থেকে। আরো হয়তো কাটাবো। এই দুনিয়ার বুকেতিন যুগ কাটিয়ে দিলাম। আরো হয়তো কাটানোর সউভাগ্য হবে।কিন্তু আমার অভিজ্ঞতা এমন যে গর্ব করে বলতে পারি লাখেএকজনের এমন অভিজ্ঞতা এমন হয় নি। আর বলেই বা কি লাভ। এ জন্যই আমরা রাজনীতিবিদ আর আপনারা সাধরনমানুষ। আপনাদের ঠকিয়েই আমাদের জীবন যৌবন চলে যায় আর আপনাদের মুলা ধরিয়ে দেই। এখন হটাৎ করে যৌবন নিয়েআসলাম কেন? রাজনীতি , যৌবন, অর্থ আর ধান্দা সব এক সুতোয় গাথা। আমার এই জীবনে অনেক কিছুর দেখার বা ভোগকরার সৌভাগ্য হয়েছে। তাই লিখে রাখার চেস্টা করছি। কোন এক দিন হয়তো তা প্রকাশ পাবে। হয়তোবা হারিয়ে যাবে কালেরঅতল গহব্বর। যদি কারো কোনদিন আমার এই ইতিহাস পড়ার ভাগ্যে পান তাহলে কেন সব কিছু এক সুতোয় বাধা বলেছি তাকিছুটা হলেও অনু ধাবন করতে পারবেন। যারা আমার বয়শে চলে এসেছেন তারা হয়তো আফসোস করবেন অথবা আমারজন্য তাদের কিছুটা দয়া বোধ আসবে। যারা নতুন যুবা হিসেবে প্রবেশ করছেন তারা জীবনের পাঠ্য অনেক কিছুই জানবেন যাকেউ আপনাদের শিখাবে না। কেন? কারন জীবনের এইসব অধ্যায় সবাই গোপন রাখতে চায়। কেন এসব প্রকাশ করে ছোটহবে। আমিও চাই না। মনে বার বার এই সব অধ্যায় ঘুরে ফিরে আসে তাই লিখে রাখছি। তা হয়তো আমার স্নেহ ভাজন কোনএকজনকে দিয়ে যাবো যেন সে আমার জীবনের অধ্যায় গুলো জানে এবং তা থেকে তার জীবন গুছিয়ে নেয়।

আমার পরিচয়? সবাই জানে। অন্তত আমার শহরের অনেকেই জানে। ঢাকার অনেকে জানে। তাদের সাথে আমার এখন সেরকম পরিচয় নেই। তবে এইটুকু বলতে পারি এক্টা সময় অনলাইনে এমন পরিচিত ছিলাম যে সবাই আমার ভালো বন্ধু ছিলো।নিজের দোষেই তাদেরকে হারিয়েছি। তাও এক দিন বলবো বা বলা যায় আমার জীবিনিতে তা চলে আসবে।তাই বলে তাদেরপরিচয় ফাস করবো? আরেহ নাহ। নিজের পরিচয় আমি গোপন করে যাচ্ছি। তবে যা লিখে রাখতে যাচ্ছি তা পরিচয় গোপনকরা ছাড়া সব সত্য।
 

Users who are viewing this thread

Back
Top