What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

রোদ এড়াতে হবে, রোদ লাগাতেও হবে (1 Viewer)

D5rLLO0.jpg


সানস্ক্রিন লাগাতে হবে ময়েশ্চারাইজার লাগানোর পর, মডেল: মাশিয়াত

রোদ আর গরম। এই সময়ের আবহাওয়ার অপরিহার্য দুই উপাদান। রোদে বের হলেই ত্বকে পড়ছে সূর্যের অতিবেগুনি রশ্মির নেতিবাচক প্রভাব। রোদে পোড়া ভাব বা ছোপ ছোপ কালো দাগ, ত্বকের বলিরেখা এবং কোঁচকানো ভাবের জন্যও দায়ী এই রশ্মি। এর প্রভাবে সহজেই ত্বকে দেখা যায় বয়সের ছাপ। এত সব সমস্যা এড়াতে দরকার সানস্ক্রিন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিভাগের অধ্যাপক হরষিত কুমার পাল জানান, আমাদের দেশের জন্য অন্তত সান প্রটেকশন ফ্যাক্টর (এসপিএফ) ৩০ প্রয়োজন। সানস্ক্রিনসামগ্রীতে পিএ শব্দের পর যতটা + চিহ্ন দেওয়া থাকে, ততটাই বেশি সুরক্ষা দেবে।

dUODDIO.jpg


ত্বক বুঝে বেছে নিন সানস্ক্রিন

আপনি যতটুকু পরিমাণ ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করেন, তার চেয়ে একটু বেশি সানস্ক্রিনসামগ্রী ব্যবহার করতে হবে। অবশ্যই খেয়াল রাখবেন, আপনার পুরো মুখে যেন ভালোভাবে লাগানো হয়। বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি জানান, বাইরে যাওয়ার অন্তত ২০-৩০ মিনিট আগে সানস্ক্রিন প্রয়োগ করুন। সানস্ক্রিন প্রয়োগের আগে ময়েশ্চারাইজার লাগান। মেকআপ করতে চাইলে প্রাইমার লাগানোর আগেই সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে। সঙ্গে সঙ্গে নয়, একটি প্রসাধন ত্বকে মিশে যাওয়ার পর অন্যটি লাগাতে হবে।

ত্বক বুঝে সানস্ক্রিন

শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজারসমৃদ্ধ সানস্ক্রিনসামগ্রী ভালো।

উঠতি বয়সী মেয়েদের জন্য মিনারেল-ভিত্তিক সানস্ক্রিনসামগ্রী নিরাপদ।

ত্বক ভালো রাখবে সানস্ক্রিন

রোদ এবং সানস্ক্রিন ব্যবহার প্রসঙ্গে অধ্যাপক হরষিত কুমার পালের আরও কিছু পরামর্শ—

সরাসরি রোদের সংস্পর্শে অন্তত ঘণ্টা দেড়েক সময় থাকার দরকার হলেই ত্বকে আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাড়ির রোদেলা বারান্দা কিংবা জানালার পাশে যদি এভাবে একটানা থাকা হয়, তাহলেও সানস্ক্রিন প্রয়োজন। বছরজুড়ে একই ধরনের সানস্ক্রিনসামগ্রী ব্যবহার করাই ভালো।

5IBHXX6.jpg


ত্বকের জন্য রোদও প্রয়োজন

দুই ঘণ্টা পরপর মুখ ধুয়ে, পরিষ্কার করে সানস্ক্রিন লাগাতে হবে।

তবে সারা দিনের মধ্যে অন্তত ১৫ মিনিট সানস্ক্রিন ছাড়াই রোদ্দুরে থাকা উচিত। আর এই ক্ষণিক রৌদ্রস্নানের জন্য সকাল ১০টার আগে কিংবা বিকেল ৪টার পর কোনো একটা সময় বেছে নিন। জায়গাটা হতে পারে ছাদ কিংবা বারান্দা অথবা ঘরের এমন কোনো কোণ, যেখানে রোদ আসে।
 

Users who are viewing this thread

Back
Top