What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পুরোনো হার্ডড্রাইভ কেনার আগে (1 Viewer)

CfBi40V.jpg


কম্পিউটারের অন্যতম গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হচ্ছে হার্ডড্রাইভ। এখানেই জমা থাকে প্রয়োজনীয় সব তথ্য, ছবি বা ভিডিও। অনেকেই শখের বশে বা কাজের প্রয়োজনে অতিরিক্ত হার্ডড্রাইভ ব্যবহার করেন, যা এক্সটার্নাল বা পোর্টেবল হার্ডড্রাইভ নামে পরিচিত। খরচ কমাতে পুরোনো এক্সটার্নাল হার্ডড্রাইভ কেনেন অনেকেই। দামে কম হলেও পুরোনো হার্ডড্রাইভ কিনে প্রতারিত হওয়ার আশঙ্কা থাকে। এ জন্য পুরোনো হার্ডড্রাইভ কেনার আগে নিচের বিষয়গুলো যাচাই করে নিন।

১. হার্ডড্রাইভের ক্ষমতা কাজের গতির ওপর নির্ভর করে। যেসব হার্ডড্রাইভের রেভল্যুশনস পার মিনিট (Revolutions per minute) আরপিএম বেশি, সেগুলো দ্রুতগতিতে কাজ করে। তাই কেনার সময় অবশ্যই আরপিএমের ক্ষমতা দেখে কিনুন। হার্ডড্রাইভের আরপিএম সাধারণত ৫ হাজার ৪০০ থেকে ১০ হাজার পর্যন্ত হয়ে থাকে। আরপিএম বেশি হলে দামও বেশি হবে।

২. পুরোনো হার্ডড্রাইভটি দেখতে যতই নতুনের মতো হোক না কেন, অবশ্যই কম্পিউটারের সঙ্গে সংযোগ দিয়ে পরীক্ষা করতে হবে। এ সময় কম্পিউটার থেকে হার্ডড্রাইভটিতে কোনো ফাইল পাঠালে সেভ হচ্ছে কি না, দেখতে হবে। সবচেয়ে ভালো হয় ধারণক্ষমতা অনুযায়ী হার্ডড্রাইভটি তথ্য সংরক্ষণ করতে পারছে কি না, তা পরীক্ষা করা। যদি ধারণক্ষমতা অনুযায়ী তথ্য সংরক্ষণ করা না যায়, তবে বুঝতে হবে হার্ডড্রাইভের কিছু অংশ কাজ করছে না। সবচেয়ে ভালো হয় পুরো হার্ডড্রাইভটি একবার তথ্য দিয়ে ভরে মুছে ফেলুন। এতে নিশ্চিত হওয়া যাবে হার্ডড্রাইভের ভেতরে কোনো সমস্যা রয়েছে কি না।

৩. পাওয়ার সাপ্লাইয়ের প্লাগ অবশ্যই ভালো করে পরীক্ষা করতে হবে। অনেক সময় ব্যবহার করা হার্ডড্রাইভের পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা থাকে। হার্ডড্রাইভ কেনার আগে অবশ্যই এ বিষয়ে নিশ্চিত হতে হবে।

৪. হার্ডড্রাইভের বিক্রয়োত্তর সেবার মেয়াদ আছে কি না, তা অবশ্যই জানতে হবে। যদি না থাকে, তবে কত দিন আগে বিক্রয়োত্তর সেবার মেয়াদ শেষ হয়েছে, তা জেনে নিন। বেশি দিন আগে মেয়াদ শেষ হওয়া হার্ডড্রাইভ না কেনাই ভালো। মেয়াদ থাকলে কোনো প্রতিষ্ঠান থেকে বিক্রয়োত্তর সেবা পাওয়া যাবে, তার বৈধ কাগজ অবশ্যই সংগ্রহ করতে হবে।

৫. হার্ডড্রাইভের বাইরে কোনো আঘাত বা দাগের চিহ্ন আছে কি না, তা ভালোভাবে পরীক্ষা করতে হবে। পাশাপাশি চালু থাকা অবস্থায় হার্ডড্রাইভটি বেশি গরম হয় কি না, তা–ও জানতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপের সাহায্যেও হার্ডড্রাইভের তাপমাত্রা জানা যায়। সাধারণত ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হার্ডড্রাইভের জন্য নিরাপদ।
 

Users who are viewing this thread

Back
Top