What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ছেলেদের খুশকি দূর করার তিনটি উপায় (1 Viewer)

rOiPVTG.jpg


চুলের খুশকি সমস্যাকে অনেকেই গুরুত্ব দিতে চান না। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এ অবহেলার মাত্রা একটু বেশি। তাই কখনো কখনো এর থেকে বেশ বড় ধরনের সমস্যা দেখা দেয়। খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়া ও মাত্রাতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। ফলে চুল পড়া, রুক্ষ চুল ও মাথার ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হতে পারে। শীতের সময় চুল ও মাথার ত্বক আর্দ্র রাখা খুবই জরুরি।

jpFczb5.jpg


হাতের কাছে থাকা উপাদানের ব্যবহারে দূর হবে খুশকি, এতে চুলও থাকবে সতেজ। মডেল: শরীফুল রাজ।

এ আর্দ্রতা শুধু বাইরে থেকে হলে চলবে না, ভেতর থেকেও হতে হবে। এ জন্য প্রচুর পানি পান করতে হবে। এ ছাড়া খুশকি দূর করতে বাজারে বিভিন্ন ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। তবে এসবে থাকা রাসায়নিক উপাদান অনেকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাঁরা খুশকি দূর করার জন্য ব্যবহার করতে পারেন হাতের কাছেই থাকা বিভিন্ন ভেষজ ও প্রাকৃতিক উপাদান।

লেবুর রস

VlReqOY.jpg


লেবুর রস খুব দ্রুত খুশকি দূর করতে সাহায্য করে।

দুই টেবিল চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে দুই থেকে পাঁচ মিনিট মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর সাধারণ তাপমাত্রার পানিতে চুল ধুয়ে নিতে হবে। তবে মনে রাখতে হবে, সপ্তাহে দুবারের বেশি লেবু ব্যবহার করা উচিত নয়।

নারকেল তেল

7lQet3Q.jpg


চুলের যে কোনো সমস্যা দূর করতে নারকেল তেল বেশ কাজে দেয়।

চুল সুন্দর রাখতে তেলের বিকল্প নেই। রাসায়নিকমুক্ত নারকেল তেল খুশকির সমস্যা কমাতে ও মাথার ত্বকের সংক্রমণ রোধে কার্যকর। তাই সপ্তাহে অন্তত দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেল মালিশ করা উচিত।

টক দই

Dm2Rtox.jpg


খুশকি দূর করতে টক দই বেশ কাজে দেয়।

টক দই খুশকির সমস্যায় বেশ কার্যকর। টক দই মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

লেখক: বিপাশা রায়, ঢাকা
 

Users who are viewing this thread

Back
Top