What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আপনি কতটা ভদ্র? (1 Viewer)

7ThyCph.jpg


ভদ্রতা বা সৌজন্যবোধের নানান মাত্রা। অন্যের আচরণ শোভন না হলে আমাদের মন খারাপ হয়। এই আমরাই আবার অনেক সময় নিজের অজান্তেই অন্যের সঙ্গে অভদ্র আচরণ করি। নিচের তালিকা থেকে যাচাই করে নিন আসলেই আপনি কতটা ভদ্র। তালিকাটা তৈরি করেছে ই-লার্নিং গবেষণা প্রতিষ্ঠান মাইন্ডটুলস।

যেভাবে নিজেকে জানবেন

টেবিলের বাঁ দিকে রইল সম্ভাব্য পরিস্থিতির বিবরণ। এসব পরিস্থিতিতে আপনার সঙ্গে মানানসই প্রতিক্রিয়াটি বেছে নিন। ডান পাশের ঘরগুলোয় নম্বর দেওয়া আছে। পেনসিল দিয়ে গোল দাগ কাটুন। সবশেষে মোটের ঘরে নম্বরগুলোর যোগফল লিখুন।

UqnQJ61.jpg


নম্বরগুলো যোগ করতে থাকুন

নিজেকে যাচাই করুন

মোট নম্বর যখন ১৮-৪১

আপনার সঙ্গে কেউ অভদ্র আচরণ করলে আপনি রেগে যান। নিজের গুরুত্ব ও অবস্থান তৈরির পেছনে বেশি সময় দিয়ে থাকেন। চারপাশের মানুষের সঙ্গে আপনার দূরত্ব তৈরি হয়েছে। নিজের ভালোটা বেশি প্রত্যাশা করেন বলে নানান সময় আপনার মন খারাপ হয়। নিজের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে আরও বেশি মনোযোগ দিয়ে আপনার অন্যের কথা শুনতে শিখতে হবে। অন্যের কষ্ট বুঝে তাদের সঙ্গে সহমর্মী আচরণ করতে হবে।

মোট নম্বর যখন ৪২-৬৬

আপনি আপনার চারপাশে নিজের উপস্থিতি তুলে ধরার চেষ্টা করেন। সবাই আপনাকে যেন গুরুত্ব দেয়, সে জন্য আপনি অন্যদের কথা শোনেন, অন্যকে গুরুত্ব দেন। আপনার জীবনে ইতিবাচকতা তৈরির সুযোগ আছে। আপনি অন্যের আচরণে কষ্ট পান, অন্যের জন্য আপনার মন খারাপ হয়। নিজেকে প্রকাশ করার কৌশল বেশি করে শিখতে হবে। চর্চার মাধ্যমে আপনি চারপাশে প্রভাব তৈরি করতে পারেন।

মোট নম্বর যখন ৬৭-৯০

চারপাশের সবকিছু সম্পর্কে আপনি সচেতন। জীবনের বিভিন্ন পর্যায়ে আশপাশের মানুষকে গুরুত্ব দিয়ে থাকেন। আপনি সম্পর্ক তৈরি করতে জানেন। সম্পর্ক উন্নয়নের কৌশল সম্পর্কে আপনার ধারণা আছে। অন্যদের দিকে খেয়াল রাখার পাশাপাশি আপনি নিজের সম্পর্কেও বেশ সচেতন।
 

Users who are viewing this thread

Back
Top